1 of 3

০৫।৫ পঞ্চম কাণ্ড : পঞ্চম অনুবাক

পঞ্চম অনুবাক
প্রথম সূক্ত : তক্মনাশনম
[ঋষি : ভৃগুঅঙ্গিরা দেবতা : তক্মনাশন ছন্দ : ত্রিষ্টুপ, অনুষ্টুপ, বৃহতী]

অগ্নিস্তত্মানমপ বাধমিতঃ সোমা গ্রাবা বরুণঃ পূতদক্ষাঃ। বেদিহিঃ সমিধঃ শাশুচানা অপ দ্বেষাংস্যমুয়া ভবন্তু ॥ ১৷৷ অয়ং যো বিশ্বা হরিতা কৃপোষচ্ছোচয়ন্নগিরিবাভিদুম্বন। অধা হি তন্নরসো হি ভূয়া অধা ন্যঙধরাঙ বা পরেহি ॥ ২॥ যঃ পরুষঃ পারুষেয়োহবধ্বংস ইবারুণঃ। তত্মানং বিশ্বধাবীৰ্যাধরাঞ্চং পরা সুবা ॥ ৩॥ অধরাঞ্চং প্র হিশোমি নমঃ কৃত্বা তক্মনে। শকন্তরস্য মুষ্টিহা পুনরেতু মহাবৃষান্ ॥ ৪৷ ওকো অস্য মূজবন্ত ওকো অস্য মহাবৃষাঃ। যাবজ্জাতস্তক্মংস্তাবানসি বহিকেষু ন্যোচরঃ ॥ ৫তক্স ব্যাল বি গদ ব্যঙ্গ ভূরি যায়। দাসীং নিষ্টকরীমিচ্ছ তাং বজ্রেণ সমৰ্পয়॥ ৬৷ তক্স ভূজবতো গচ্ছ বলহিকা বা পরশুরাম। শূদ্রামিচ্ছ প্রফবং তাং তক্মন্ বীব ধূনুহি ॥ ৭৷ মহাবৃষা মূজবতো বন্ধদ্ধি পরেত্য। পৈতানি তনে ক্রমো অন্যক্ষেত্রাণি বা ইমা ॥ ৮অন্যক্ষেত্রে ন রমসে বশী সন্ মৃড়য়াসি নঃ। অভূদু প্রার্থস্ত স গমিষ্যতি বহিকান্ ॥ ৯৷৷ যৎ ত্বং শীতোহথো রূরঃ সহ কাসাবেপয়ঃ। ভীমান্তে তক্মন্ হেতয়স্তাভিঃ স্ম পরি বৃদ্ধি নঃ ॥ ১০৷ মা স্মৈতান্তসখী কুরুথা বলাসং কাসমুদ্যুগ। মা স্মাতোহর্বাঙৈঃ পুনস্তৎ কা তনুপ ব্রুবে। ১১তন্ ভ্ৰাত্রা বলাসেন স্বা কাসিকয়া সহ। পাম্মা ভ্রাতৃব্যেণ সহ গচ্ছামুমরণং জনম্ ॥ ১২। তৃতীয়কং বিতৃতীয়ং সদন্দিমুত শারদ। তত্মানং শীতং রূরং গ্রৈন্থং নাশয় বার্ষিকম ॥ ১৩৷৷ গন্ধারিতভা মূজবভ্যোঙ্গেভ্যো মগধেভ্যঃ। প্ৰৈষ্যন জনমিব শেবধিং তত্মানং পরি দসি ॥ ১৪৷

 সূক্তসার –অগ্নি, সোম, ইন্দ্র, বরুণ, বেদী, বৰ্হি ও সমিধগুলি প্রজ্বলিত হয়ে তক্সকে (জুরকে) অবরোধ করুক এবং আমাদের শত্রু এই স্থান হতে পলায়ন করুক। জ্বর দেহকে কষ্টদানকারী; সকল মানুষকে অগ্নিতুল্য সন্তাপিত করে থাকে, অতএব সে তিরস্কৃত, নির্বল এবং অধম স্থান প্রাপ্ত হোক। আমি জ্বরকে প্রণাম করছি এবং তাকে নিম্নস্থানে প্রেরণ করছি। মুষ্টির আঘাতের ন্যায় প্রহারক জ্বরের স্থান মুঞ্জের সাথে যুক্ত; বীর্যকে অধিকরূপে বর্ষণকারী পুরুষ তার গৃহস্বরূপ। জ্বর জীবনকে সর্পের ন্যায় কষ্টদায়ক। সে চৌর্যশালিনী দাসীর সাথে বজ্ররূপে মিলিত হয়ে তাকে আমার নিকট হতে দূর করে দিক। জ্বর জীবনকে দুঃখীকরণশালী। সে মুঞ্জশালী প্রদেশ অথবা বাহ্বীক প্রদেশে বা সেগুলি অপেক্ষাও দূরে গমন করুক। জ্বর প্রথম অবস্থাশালিনী শূদ্রার সাথে মিলিত হয়ে তাকেই কম্পায়মান করুক। আমরা মুঞ্জযুক্ত বা মহাবৃষ্টি-যুক্ত স্থানে গমনের নিমিত্ত জ্বরকে বলছি। সে সেখানে গমন করে তার বন্ধুবর্গকে ভক্ষণ করুক। সে অন্য ক্ষেত্রে পরিক্রমণ করুক। জ্বর শীতের সাথে প্রবল হওয়ার যোগ্য, সে কাসের (কাসব্যাধির) সাথে কম্পিত করণশালী। তক্স হলো শীত-জ্বর। সে যেন কাশি ও বলক্ষীণ-কারক ব্যাধিগুলিকে আমাদের কখনও মিত্র না করে দেয়। বলকে ক্ষীণ-করণশালী ব্যাধিরূপ তার ভ্রাতা ও কাশি তার ভগিনী এবং পাপ রূপ তার ভ্রাতুস্পুত্র। এইগুলিকে নিয়ে সে যেন দুষ্ট পুরুষকে প্রাপ্ত হয়। হে দেব! তুমি এ্যহিক (যে জ্বর তিন দিন অন্তর আসে), চৌগাহিক (যে জ্বর চার দিন অন্তর আসে), বর্ষা, শরৎ ও গ্রীষ্মের তথা শীত ও প্রচলিত জ্বরের নাশ করো। আমরা কষ্টদায়ক এই ব্যাধিকে দূরস্থ দেশে প্রেরণ করে মনুষ্যগণকে সুখী করছি।

সূক্তস্য বিনিয়োগঃ –জ্বরভৈষজ্যমণি অগ্নিস্তত্মানং ইতি সূক্তেন লাজান পারয়তি। তথা তত্রৈব কর্মণি দাবাগ্নিপ্রনয়নং কৃত্বা অনেন সূক্তেন তাম্ৰসুবেন মূধি সম্পাতা আনয়তি। তথা চ সূত্রং।…ইত্যাদি। (৫কা, ৫অ. ১সূ)।

টীকা –জ্বরভৈষজ্য কর্মে এই সূক্তটির বিনিয়োগ প্রসিদ্ধ। এই কর্মে দাবাগ্নি প্রজ্বলন ও তাম্রপাত্রে মুধি সম্পাত ইত্যাদি ক্রিয়াগুলি উপযুক্ত সূক্তস্য বিনিয়োগঃ অংশ দ্রষ্টব্য। (৫কা, ৫অ. ১সূ)।

.

দ্বিতীয় সূক্ত : কৃমিঘ্নম

[ঋষি : কণ্ব দেবতা : ইন্দ্র ইত্যাদি ছন্দ : অনুষ্টুপ]

 ওতে মে দ্যাবাপৃথিবী ও দেবী সরস্বতী। ওতৌ ম ইন্দ্রশ্যাগ্নিশ্চ ক্রিমিং জয়তামিতি ॥ ১৷৷ অস্যেন্দ্র কুমারস্য ক্রিমীন ধনপতে জহি। হতা বিশ্বা অরাতয় উগ্ৰেণ বচসা মম ॥ ২॥ যো অক্ষৌ পরিসর্পতি যো নাসে পরিসর্পতি। দতাং যো মধ্যং গচ্ছতি তং ক্রিমিং জম্ভয়ামসি ॥৩৷৷ সরূপৌ ছৌ বিরূপৌ দ্বেী কৃষ্ণৌ রহিতৌ ঘৌ। বশ্চ বকর্ণশ্চ গৃধ্রঃ কোকশ্চ তে হতাঃ ॥ ৪৷ যে ক্রিময়ঃ শিতিকা যে কৃষ্ণাঃ শিতিবাহবঃ। যে কে চ বিশ্বরূপাস্তান ক্রিমীন জম্ভয়ামসি ॥ ৫৷৷ উৎ পুরস্তাৎ সূর্য এতি বিশ্বদৃষ্টো অদৃষ্টহা। দৃষ্টাংশ্চ ঘন্নদৃষ্টাংশ্চ সর্বাংশ্চ প্ৰমৃণ ক্রিমী৷৬৷৷ যেবাষাসঃ কঙ্কস এজকাঃ শিপবিতুকাঃ। দৃষ্টশ্চ হন্যতাং ক্রিমিরুতাদৃষ্ট হন্যতাম্ ॥ ৭ হতো যেবাষঃ ক্রিমীণাং হতো নদনিমোত। সর্বান নি মম্মষাকরং দৃষদা খন্থী ইব। ৮ ত্ৰিশীর্ষাণং ত্রিককুদং ক্রিমিং সারঙ্গমঞ্জুন। শৃণামাস্য পৃষ্টীরপি বৃশ্চামি যচ্ছিরঃ ॥ ৯৷৷ অত্রিবদ বঃ ক্রিময়ো হন্মি কম্ববজ্জমদগ্নিবৎ। অগস্ত্যস্য ব্ৰহ্মণা সং পিনম্মাহং ক্রিমীন। ১০। হতো রাজা ক্রিমণামুতৈষাং স্থপতিহঁতঃ। হতো হতমাতা ক্রিমিহর্তভ্রাতা হতস্বসা ॥ ১১। হতাসো অস্য বেশসো হতাসঃ পরিবেশসঃ। অথো যে ক্ষুল্লকা ইব সবে তে ক্রিময়ো হতাঃ ॥ ১২। সর্বেষাং চ ক্রিমীণাং সর্বাং চ ক্রিমণাম। ভিনগ্নশ্মনা শিরো দম্যগ্নিনা মুখম্ ॥ ১৩৷৷

সূক্তসার –দ্যাব-পৃথিবী, সরস্বতী, ইন্দ্র ও অগ্নি আমাতে ওতপ্রোত হয়ে কৃমিগণকে বিনাশ করুন। পরমৈশ্বর্যবান্ ইন্দ্র আমার কুমারের শত্রুরূপী এই কৃমিগুলিকে আমার উগ্র বচনের (বা মন্ত্রের) দ্বারা নষ্ট করে দিন। নেত্রে পরিক্রমণকারী, নাসিকার ছিদ্রে চলাচলকারী তথা দন্তের মধ্যে অবস্থানকারী কৃমিগুলিকে আমরা বিনাশ করছি। দুটিই একরূপশালী, দুটিই বিকট রূপশালী, দুটি রক্তবর্ণশালী, এক ধূসর বর্ণশালী, একটিমাত্র কর্ণশালী, একটি গৃধ্র নামক তথা একটি ব্যাঙ নামক এই সকল কীটই মন্ত্রবলে বিনাশপ্রাপ্ত হোক। তীক্ষ্ণ কুক্ষিশালী, কৃষ্ণ এবং বহু রূপশালী কীটগুলিকে আমরা মন্ত্রবলে বিনষ্ট করছি। সকল প্রাণীর দর্শনীয় সূর্যদেব অদৃষ্ট কীটসমূহকে বিনাশ করছেন। তিনি সেই সকল দৃশ্য, অদৃশ্য সকল প্রকার কৃমিকে হনন পূর্বক পূর্ব হতেই উদয় হয়ে থাকেন। দ্রুতগামী, সন্তাপপ্রদ, কম্পিত-করণশালী, তীক্ষ্ণ, দৃশ্য বা অদৃশ্য সব কীটকেই তিনি নষ্ট করুন।

তীক্ষগামী কৃমি মন্ত্র-শক্তিতে বিনাশ প্রাপ্ত হয়েছে। তিন-শির, তিন ককুদ (পৃষ্ঠ), শবলবর্ণ ও কি শ্বেতবর্ণ-শালী কৃমিসমূহকে আমরা মন্ত্রশক্তির দ্বারা নষ্ট করে দিয়েছি। মহর্ষি অত্রি, কথ ও জমদগ্নি এর যেভাবে মন্ত্রশক্তির দ্বারা কীটগুলিকে বিনাশ করেছিলেন, আমিও সেইভাবেই করছি। অগস্ত্য ঋষির মন্ত্রশক্তিতে আমি কীটগুলিকে বিনাশ করছি। কৃমিবর্গের রাজা ও মন্ত্রীও আমাদের মন্ত্র ও ঔষধির প্রভাবে নষ্ট হয়ে গিয়েছে। মাতা, ভ্রাতা, ভগিনীর সাথে কৃমিগণের সম্পূর্ণ কুটুম্ববর্গ ও নাশ প্রাপ্ত হয়েছে। সকল স্ত্রী ও পুরুষ কৃমিকে প্রস্তরাঘাতে বিনষ্ট করে আমি অগ্নিতে তাদের মুখ দগ্ধ করছি। ১-১৩৷৷

সূক্তস্য বিনিয়োগঃ –কৃমিভৈষজ্যকর্মণি ওতে মে দ্যাবাপৃথিবী ইতি সূক্তেন কবরীমূলং সম্পাত্য অভিমন্ত্র বধীয়াৎ। তথা অনেন সূক্তেন গৌবালৈঃ করীরাকাষ্ঠং বেষ্টয়িত্বা সূক্তং জপিত্বা পাষাণেন চুর্ণয়তি। …তথা অনেন সূক্তেন গ্রামপাংশূন অভিমন্ত্র সব্যেন হস্তেন দক্ষিণামুখো ভূত্বা পাংশুন। পরিকিরতি। তথা অনেন সূক্তেন পাংশূন অভিমন্ত্র হস্তেন মথিত্বা, কৃমেরুপরি ক্ষিপতি। তথা অনেন সূক্তেন শান্তিবৃক্ষসমিধ আদধাতি। কৃমিভঞ্জনং।…ইত্যাদি। (৫কা, ৫অ. ২সূ)।

টীকা— কৃমির ভৈষজ্য কর্মে এই সূক্তের দ্বারা কবরীমূল অভিমন্ত্রিত করে কৃমিরোগাক্রান্তকে ধারণ, করানো কর্তব্য। তথা, এই সূক্তের দ্বারা গাভীর লোমের সাথে করীরকাষ্ঠ বেষ্টিত করে সূক্তমন্ত্র জপ পূর্বক প্রস্তরের দ্বারা চূণীকৃত করে অগ্নিতে তাপ প্রদান করে সূক্ত পাঠ করতে করতে ধারণ কর্তব্য। তথা এই সূক্তের দ্বারা গ্রাম্য পশুগণকে অভিমন্ত্রিত করে বাম হস্তের দ্বারা দক্ষিণমুখী হয়ে ধূলি পরিষ্কার করে দিতে হয়। তথা এই সূক্তের দ্বারা ধূলি অভিমন্ত্রিত করে হস্তের দ্বারা মথিত করে ক্ষেপন কর্তব্য। এই সূক্তের দ্বারা শান্তিবৃক্ষের সমিধ আধান করণীয়। এতেই কৃমিভঞ্জন হয়ে থাকে।….ইত্যাদি। (৫কা, ৫অ. ২সূ)।

.

তৃতীয় সূক্ত : ব্ৰহ্মকর্ম

[ঋষি : অথর্বা দেবতা : ব্রহ্মকর্মাত্মা, সবিতা প্রভৃতি ছন্দ : শক্করী, জগতী ]

সবিতা প্রসবানামধিপতিঃ স মাবতু। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মিন্ কর্মণ্যস্যাং পুরোধায়ামস্যাং প্রতিষ্ঠায়ামস্যাং চিত্ত্যামস্যামাকূত্যামস্যামাশিষ্যসাং দেবহুত্যাং স্বাহা ॥ ১৷ অগ্নির্বনস্পতীনামধিপতিঃ স মাবতু। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মিন……..স্বাহা ॥ ২॥ দ্যাবাপৃথিবী দাতৃ ণামধিপত্নী তে মাতাম। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মিন্……..স্বাহা ॥ ৩ বরুণোহপামধিপতিঃ স মাবতু। অস্মিন ব্ৰহ্মণ্যস্মিন…….স্বাহা। ৪ মিত্রাবরুণৌ বৃষ্ট্যাধিপতি তৌ মাবতাম। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মিন……স্বাহা। ৫৷ মরুতঃ পর্বর্তামধিপতয়স্তে মাবন্তু। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মি…..স্বাহা ॥ ৬৷৷ সোমো বীরুধামধিপতিঃ স মাতু। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মিন্……..স্বাহা। ৭৷৷ বায়ুরন্তরিক্ষস্যাধিপতিঃ স মাতু। অস্মিন্ ব্ৰহ্মণ্যম্মি…..স্বাহা ॥৮॥ সূর্যশ্চক্ষুমাধিপতিঃ স মাতু। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মিন্…স্বাহা ॥ ৯৷৷ চন্দ্রমা নক্ষত্রাণামধিপতিঃ স মাতু। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মিন্……স্বাহা। ১০ ইন্দ্রো দিবোহধিপতিঃ স মাতু। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মি…স্বাহা ॥ ১১৷৷ মরুতাং পিতা পশূনামধিপতিঃ স মাবতু। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মি…স্বাহা। ১২। মৃত্যুঃ প্রজানামধিপতিঃ স মাতু। অস্মিন ব্ৰহ্মণ্যস্মিন……..স্বাহা ॥ ১৩ যমঃ পিতৃণামধিপতিঃ স মাতু। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মিন্…স্বাহা। ১৪। পিতরঃ পরে তে মাবন্ত। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মিন্…স্বাহা ॥ ১৫৷ তো অবরে তে মাবন্তু। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মিন্…….স্বাহা ॥ ১৬৷৷ ততস্তমহাস্তে মাবন্তু। অস্মিন্ ব্ৰহ্মণ্যস্মিন্ কর্মণ্যস্যাং পুরোধায়ামস্যা প্রতিষ্ঠায়ামস্যাং চিত্ত্যামস্যামাকূত্যামস্যামাশিষ্যস্যাং দেবহূত্যাং স্বাহা ॥১৭।

সূক্তসার –সকল উৎপন্ন পদার্থ সমূহের অধিপতি সূর্যদেব, বনস্পতি সমূহের স্বামী অগ্নিদেব, দাতৃবর্গের অধিস্বামী দ্যাবাপৃথিবী, জলের অধিপতি বরুণদেব, পর্বতের অধীশ্বর মরুৎ-দেবগণ, বৃষ্টির অধিপতি মিত্রাবরুণ দেবদ্বয়, লতাসমূহের অধিপতি সোমদেব, অন্তরিক্ষের প্রভু বায়ুদেবতা, চক্ষুর অধিপতি সবিতাদেব, নক্ষত্রের অধিপতি চন্দ্রমা দেবতা–এঁরা সকলে আমার এই বৈদিক কর্মে, প্রতিষ্ঠায়, সংকল্পে, দেবাহ্বানে, আশীর্বাদাত্মক কর্মে, চিতিতে (অগ্নিচয়নে) আমাকে রক্ষা করুন। (অর্থাৎ এই সকল কর্ম-সম্পাদনে আমি যেন সার্থক হতে পারি)। স্বর্গের রাজা ইন্দ্রদেব, পশুবর্গের পিতা মরুৎ-দেববর্গ, প্রজাস্বামিনী মৃত্যু দেবতা, পিতৃগণের অধিপতি যমদেব, সপ্ত পুরুষের ঊধ্বস্থ পিতৃবর্গ, সপিণ্ড পিতৃগণ, ততামহ (অর্থাৎ মৃত) পিতৃবর্গ এঁরা সকলে আমার এই বেদোক্ত, প্রতিষ্ঠা, চিতি, সংকল্প, দেবারাধন, আশীর্বাদ ইত্যাদি কর্মসমূহে আমাকে রক্ষা করুন। ১-১৭।

সূক্তস্য বিনিয়োগঃ –পৌরোহিত্যং করিষ্য সবিতা প্রসবানাং ইতি সূক্তেন শূদ্রেণাহৃতাঃ সমিধ আদধাতীতি কেশবঃ। তথা চ সূত্রং।..ইত্যাদি। (৫কা, ৫অ. ৩সূ)।

টীকা— পৌরোহিত্য করার নিমিত্ত এই সূক্তের দ্বারা শূদ্র কর্তৃক আহৃত সমিধ গ্রহণ করণীয়। বিবাহ সম্পকীয় আজ্যহোমে উপযুক্ত সূক্তটির বিনিয়োগ হয়ে থাকে। এই সূক্তটি চাতুর্মাস্যে বৈশ্যদেব পর্বে সাবিত্র যাগেও বিনিযুক্ত হয় ॥ (৫কা, ৫অ. ৩সূ)।

.

চতুর্থ সূক্ত: গর্ভাধানম

 [ঋষি : ব্রহ্মা দেবতা : যোনি, গর্ভ, পৃথিবী ইত্যাদি ছন্দ : অনুষ্টুপ, বৃহতী ]

পৰ্বৰ্তাদ দিবো যোনেরঙ্গাদঙ্গাৎ সমাভৃত। .. শেপো গর্ভস্য রেতোধাঃ সরৌ পর্ণামিবা দধৎ ॥১॥ যথেয়ং পৃথিবী মহী ভূতানাং গর্ভমাদধে। এবা দধামি তে গর্ভং তস্মৈ ত্বামবসে হুবে ॥ ২॥ গর্ভং ধেহি সিনীবালি গর্ভং ধেহি সরস্বতি। গর্ভং তে অশ্বিনোভা ধত্তাং পুষ্করজা ॥ ৩॥ গর্ভং তে মিত্রাবরুণী গর্ভং দেবো বৃহস্পতিঃ। গর্ভং ত ইন্দ্ৰশ্চাগ্নিশ্চ গর্ভং ধাতা দধাতু তে॥ ৪ বিষ্ণুর্যোনিং কল্পয়তু ত্বষ্টা রূপাণি পিংশতু। আ সিঞ্চত্ প্রজাপতির্ধাতা গর্ভং দধাতু তে॥ ৫॥ যদ বেদ রাজা বরুণো যদ বা দেবী সরস্বতী। যদিা বৃত্ৰহা বেদ তদ গর্ভকরণং পিব ॥ ৬, গর্ভো অস্যোষধীনাং গর্ভো বনস্পতীনা। গর্ভো বিশ্বস্য ভূতস্য সো অগ্নে গর্ভমেহ ধাঃ ॥৭॥ অধি স্কন্দ বীরয়স্ব গর্ভমা ধেহি যোন্যাম্। বৃষাসি বৃষ্ণ্যাব প্রজায়ৈ ত্বা নয়ামসি ॥ ৮ বি জিহীস্ব বাহসামে গর্ভস্তে যোনিমা শয়া। অদুষ্টে দেবাঃ পুত্রং সোমপা উভয়াবিনম্ ॥৯॥ ধাতঃ শ্রেষ্ঠেন রূপেণাস্যা নাৰ্যা গবীন্যোঃ। পুমাংসং পুত্রমা ধেহি দশমে মাসি সূতবে ॥ ১০ ত্বষ্টঃ শ্রেষ্ঠেন রূপেণাস্যা নাৰ্যা গবীনন্যা। পুমাংসং পুত্রমা ধেহি দশমে মাসি সূতবে ॥ ১১। সবিতঃ শ্রেষ্ঠেন রূপেনাস্যা নাৰ্যা গবীনন্যাঃ। পুমাংসং পুত্রমা ধেহি দশমে মাসি সূতবে ॥ ১২ ৷৷ প্রজাপতে শ্রেষ্ঠেন রূপেনাস্যা নার‍্য গবীন্যোঃ। পুমাংসং পুত্রমা ধেহি দশমে মাসি সূতবে ॥ ১৩ ৷

 সূক্তসার –পর্বতের ঔষধি, স্বর্গের পুণ্য ও অঙ্গের শক্তির দ্বারা পুষ্ট বীর্যকে ধারণশালী পুরুষ, জলে পত্র নিক্ষেপের ন্যায় গর্ভাধান করে থাকে। সকল প্রাণীর গর্ভকে যেমন পৃথিবী ধারণ করেন, সেইরকমেই আমি (পুরোহিত) তোমার (অর্থাৎ নবগর্ভা রমণীর) গর্ভধারণ করছি; তার রক্ষার জন্য (দেবগণকে) আহ্বান করছি। সিনীবালী, সরস্বতী, পুষ্পমাল্যধারী অশ্বিদ্বয়, মিত্রাবরুণ, বৃহস্পতি, ইন্দ্র, অগ্নি ও ধাতা তোমার (অর্থাৎ নবগর্ভা রমণীর) গর্ভকে পুষ্ট করুন। ত্বষ্টা গর্ভস্থ পুত্রের রূপ রচনা করুন, প্রজাপতি সিঞ্চন করুন; বিষ্ণু তোমার জননেন্দ্রিয়কে সমর্থ করুন ও ধাতা তোমার গর্ভকে পুষ্ট করুন। বরুণ, সরস্বতী ও ইন্দ্র যে গর্ভকরণকে জ্ঞাত আছেন, তুমি সেই গর্ভকারক বস্তুকে পান করো। অগ্নি ঔষধির বনস্পতিসমূহের ও সকল ভূতজাতের গর্ভস্বরূপ, অতএব তিনি এই সান্ত্বনাময়ীর (গর্ভিণীর) গর্ভকে পুষ্ট করুন। সোমপায়ী দেবতাগণ একে ইহলোক ও পরলোকে রক্ষাকারী পুত্র প্রদান করেছেন। ধাতা, ত্বষ্টা, সবিতাদেব, প্রজাপতি প্রমুখ দেবগণ এই গর্ভিণীর গর্ভস্থ পুত্র যাতে দশম মাসে নির্বিঘ্নে বিনাকষ্টে প্রসবিত হতে পারে, তার ব্যবস্থা করুন। (এই সূক্তে গর্ভের সুরক্ষার নিমিত্ত পরমেশ্বর ও অপরাপর দেবতাগণের নিকট প্রার্থনা করা হয়েছে। তার সাথে সাথেই পুত্র উৎপত্তিরও প্রার্থনা জ্ঞাপিত হয়েছে। এই রকম ভাবনার সাথে গর্ভাধান হলে ভাবী সন্তানের উপর মানসিক শক্তির কল্যাণকারী প্রভাব পড়ে থাকে) ॥১-১৩।

সূক্তস্য বিনিয়োগঃ গর্ভাধানাঘ্যে কর্মণি, পর্বতাদ দিবঃ ইতি সূক্তেন আগমকৃশরং চরুদ্বয়ং শ্ৰপয়িত্ব সম্পত্য অভিমন্ত্র দ্বিতীয়ং চরুং যুগচ্ছিদ্রেণ সম্পাত্য অভিমন্যু আশয়তি। তথা তত্রৈব কর্মণি কেনাংশ্চ পলাশৎসরূন্নিবৃত্তে নিভৃষ্য পর্বত দিবঃ ইতি সূক্তেন অভিমন্ত্র শিশ্নে আধায় ততো মেথুনং করোতি। তদ উক্তং কৌশিকেন।..ইত্যাদি। (৫কা, ৫অ. ৪সূ)।

টীকা— গর্ভধান নামে আখ্যাত কর্মে এই সূক্তমন্ত্রের দ্বারা আগমকৃশর চরুদ্বয় পাক করে অভিমন্ত্রিত পূর্বক দ্বিতীয় চরু ভক্ষণ করানো কর্তব্য। এছাড়া এই সূক্তমন্ত্রে অভিমন্ত্রিত ঔষধি শিল্পে লেপন করে মৈথুন করা সম্পর্কে বিধি আছে ॥ (৫কা, ৫অ. ৪সূ)।

.

পঞ্চম সূক্ত : নবশালায়াং ঘৃতহোমঃ

[ঋষি : ব্রহ্মা দেবতা : বাস্তোষ্পতি, অগ্নি প্রভৃতি ছন্দ : উষ্ণীক, বৃহতী প্রভৃতি ]

যজুংষি যজ্ঞে সমিধঃ স্বাহাগ্নিঃ প্রবিদ্বানিহ বো যুনকু ॥১॥ যুন দেবঃ সবিতা প্রজানন্নস্মিন্ যজ্ঞে মহিষঃ স্বাহা। ২৷৷ ইন্দ্র উথামদান্যস্মিন্ যজ্ঞে প্রবিদ্ধান্ যুন সুযুজঃ স্বাহা ॥ ৩৷৷.. প্রৈষা যজ্ঞে নিবিদঃ স্বাহা শিষ্টাঃ পত্নীভির্বতেহ যুক্তাঃ। ৪ছন্দাংসি যজ্ঞে মরুতঃ স্বাহা মাতেব পুত্রং পিতৃতেই যুক্তাঃ ॥ ৫ এয়মগন্ বহিষা প্রোক্ষণীভিজ্ঞং তন্বনাদিতিঃ স্বাহা ॥৬॥ বিষ্ণুঠুন বহুধা তপাংস্যস্মিন্ যজ্ঞে সুযুজঃ স্বাহা ॥৭॥ ত্বষ্টা যুন বহুধা নু রূপা অস্মিন্ যজ্ঞে সুযুজঃ স্বাহা ॥ ৮ ভগগা যুনাশিমো ব স্মা অস্মিন্ যজ্ঞে প্রবিদ্ধা যুন সুযুজঃ স্বাহা ॥৯॥ সোমো যুন বহুধা পয়াংস্যস্মিন্ যজ্ঞে সুযুজঃ স্বাহা ॥ ১০৷৷ ইন্দ্রো যুন বহুধা বীর্যাণ্যস্মিন্ যজ্ঞে সুযুজঃ স্বাহা ॥ ১১৷৷ অশ্বিনা ব্ৰহ্মণা যাতমবাঞ্চেী বষট্রকারেণ যজ্ঞং বর্ধয়ন্তেী। বৃহম্পতে ব্ৰহ্মণা যাহ্যৰ্বাঙ যজ্ঞো অয়ং স্বরিদং যজমানায় স্বাহা ॥ ১২

সূক্তসার— জ্ঞাতা অগ্নি এই যজ্ঞে যজুমন্ত্র ও সমিধগুলিকে মিলিত করুন। সূর্য এই যজ্ঞে সম্মিলিত হোন। উথরসের সাথে ইন্দ্রদেব এই যজ্ঞে মিলিত হোন। শিষ্ট মনুষ্যবর্গ তাদের পত্নীগণের সাথে এই যজ্ঞ সমূহে আদিষ্ট হোক। মাতার দ্বারা পুত্রকে পালন করার ন্যায় মরুৎ-গণ সংযুক্ত হয়ে এই যজ্ঞে ছন্দসমূহকে পালন করুক। কুশা ও প্রাক্ষণীয়সমূহের সাথে বর্ধন-কারিণী এই অতিথি দেবী যজ্ঞে আগত হয়েছেন। উত্তম প্রকারে তপস্যার সাথে যজ্ঞের ফলকে মিলিতকরণের জন্য ভগবান বিষ্ণু এই যজ্ঞে সমাগত। উত্তম প্রকারে নির্ধারিত কর্মগুলি যজ্ঞে সংযুক্তকরণের নিমিত্ত ত্বষ্টা দেব এইস্থানে উপনীত। ভগদেবতা শোভন আশীর্বাদের সাথে এই যজ্ঞকে মিলিত করুন। সোমদেব এই যজ্ঞে সংযোগশালী জলরাশিকে মিলিত করবেন। ইন্দ্র এই যজ্ঞে যজ্ঞানুরূপ বীর্যসমূহকে সংযুক্ত করুন। বৃহস্পতি মন্ত্রের দ্বারা যজ্ঞের সম্মুখে আগমন করুন। অশ্বিনীকুমার যুগলও যজ্ঞের বৃদ্ধি সাধনের উদ্দেশে সম্মুখে আগমন করুন। এই যজ্ঞ যজমানের কল্যাণকারী হোক। সকল দেবতার উদ্দেশে স্বাহা মন্ত্রে এই আহুতি প্রদত্ত হচ্ছে ॥ ১-১২।

সূক্তস্য বিনিয়োগঃ –যজুংষি যজ্ঞে ইতি সূক্তেন নবশালায়ং পুষ্টিকামো ঘৃতং মধুমিং জুহুয়াৎ। তথা চ সূত্রং। ….ইত্যাদি। (৫কা, ৫অ. ৫সূ)।

টীকা— পুষ্টিকামী ব্যক্তি নবনির্মিত গৃহে এই সূক্তের দ্বারা মধুমিশ্রিত ঘূতের হোম করবেন।….. ইত্যাদি ৷ (৫কা, ৫অ. ৫সূ)।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *