২৯. হারানো মুকুট

২৯. হারানো মুকুট

নেভিল–কী কীভাবে?

কিন্তু নেভিলের চোখ পড়েছে রন এবং হারমিয়নের দিকে। সে ওদেরকেও আনন্দে জড়িয়ে ধরল। হ্যারি যত সময় ধরে নেভিলকে দেখল তার কাছে তত মন্দ মনে হল : তার একটি চোখ স্ফীত, লাল হয়ে আছে। তার মুখে ক্ষতের চিহ্ন। এবং তার ভাব ভঙ্গীতে মনে হচ্ছে সে খুবই কঠিন সময় পার করছে। তারপরও তার ক্ষত-বিক্ষত মুখে সুখের আভা এসেছে। সে হারমিয়নকে ছেড়ে দিয়ে আবার বলল, আমি জানতাম তোমরা আসবে। আমি বারবার সিমাসকে বলেছি এটা শুধু সময়ের ব্যাপার।

নেভিল, তোমার কী হয়েছে?

কী? এগুলো? নেভিল মাথা নেড়ে বাতিল করে দিল। এটা কিছুই না। সিমাসের অবস্থা আরো খারাপ। তোমরা দেখতে পাবে। তাহলে কি আমরা যেতে থাকব? সে আবারফোর্থের দিকে ফিরল, ওহ, আবার, আরো দুএকজন লোক আছে, পথে আছে।  

আরো দু একজন? ভয়ের সঙ্গে আবারফোর্থ বললেন। তুমি কী বলছ? আরো দু-একজন লংবটম? এখন কারফিউ চলছে এবং পুরো গ্রামে ক্যাটারভোলিং চার্ম করা রয়েছে।

নেভিল বলল, আমি জানি, সে কারণেই ওরা সরাসরি বারের ভেতরে অ্যাপারেট করবে। তারা এলে তাদেরকে শুধু নিচে একটি প্যাসেজ দিতে পারবে? ওহ, ধন্যবাদ তোমাকে।

নেভিল হারমিয়নের দিকে হাত বাড়িয়ে সাহায্য করল ফায়ারপ্লেসের ভেতর দিয়ে টানেলে প্রবেশ করতে। বন তার পেছনে গেল। এবং তারপর নেভিল উঠল। হ্যারি আবারফোর্থের উদ্দেশে বলল

আমি জানি না আপনাকে কীভাবে ধন্যবাদ দেব। আপনি দু বার আমাদের জীবন রক্ষা করলেন।

আবারফোর্থ বললেন, ওদেরকে দেখে রেখ। আমি হয়তো তৃতীয়বার ওদের জীবন রক্ষা করতে পারব না।

 হ্যারি ফায়ার প্লেসের উপর উঠে গেল এবং অরিয়ানার পোট্রেইটের ভেতর দিয়ে টানেলে ঢুকল। টানেলের ভেতর দিকে পাথরের পথ। প্যাসেজওয়ে দেখে মনে হল কয়েক বছরের। দেয়ালের সঙ্গে ৰাতি ঝুলছে। মাটির রাস্তা বেশ মসৃণ। ওরা হাঁটতে থাকলে ওদের ছায়া গোটা দেয়ালে কাঁপতে থাকল।

কতদিন ধরে এখানে এটা আছে? রন চলতে চলতে বলল। এটা তো মারাউডার ম্যাপে নেই। আছে, হ্যারি? আমি ভেবেছিলাম স্কুলে যাবার জন্য ভেতরে বাইরে মোট সাতটি প্যাসেজ আছে।

নেভিল বলল, বছরের শুরুতেই ওরা ওই রাস্তাগুলো আটকে দিয়েছে। ওসব রাস্তা দিয়ে যাবার এখন কোনো উপায়ই নেই। কোনো কার্সের মাধ্যমেই সম্ভব নয়।

ডেথ-ইটার, ডেমেনটররা বাইরে যাবার পথে অপেক্ষা করছে। ও নিয়ে চিন্তা করো না…আচ্ছা, এটা কি সত্যি? তোমরা গ্রিনগোটে প্রবেশ করেছিলে? তারপর তোমরা একটি ড্রাগনের পিঠে চড়ে বের হয়ে গেছ? সব জায়গায়, সবাই এ বিষয়টি নিয়ে আলোচনা করছে। ডিনারের সময় এ নিয়ে উচস্বরে বলায় টেরি বুটকে কারোর হাতে মার খেতে হয়েছে!

হ্যারি বলল, হ্যাঁ, এটা সত্যি।

নেভিল আনন্দের সঙ্গে হাসল।

ড্রাগনটিকে তোমরা কী করেছ?

রন বলল, বনে ছেড়ে দিয়েছি। হারমিয়ন এটিকে পোষ মানিয়েছিল।

 মিথ্যা কথা বলো না রন-,

কিন্তু তোমরা আসলে কী করছিলে? লোকে বলছে তোমরা পালাচ্ছিলে। কিন্তু আমার তা মনে হয় না। আমার মনে হয় তোমরা একটা কিছু করছিলে। হ্যারি বলল, তোমার ধারণা ঠিক। কিন্তু আমাদেরকে হোগার্টের কথা বলো নেভিল। আমরা সে জায়গা সম্পর্কে কিছু জানি না।

ওই জায়গাটা….ওয়েল, এটা এখন আর আসলে হোগার্টে নেই, নেভিল হাসল। কিন্তু পরের কথাটি বলতে গিয়ে তার মুখ থেকে হাসি উধাও হয়ে গেল, তুমি কী ক্যারোস সম্পর্কে কিছু জানো?

আমব্রিজের মতো?

নাহ, তাকে ওরা পোষ মানিয়েছে। অন্য টিচাররা আমরা কোনো ভুল করলে আমাদেরকে ক্যারোসের কাছে পাঠিয়ে দেবে বলে ভয় দেখায়। যদিও তা তারা করেন না। পারলে এড়িয়ে যান। তুমি বলতে পারো তারা সবাই আমাদের মতই ওদেরকে ঘৃণা করে।

অ্যামিকাস লোকটি, সে ডার্ক আর্ট এর বিরুদ্ধে ডিফেন্স এর শিক্ষা দেয়। সেটা এখন শুধুই ডার্ক আর্ট। আমাদেরকে কুসিয়াস কার্স প্র্যাকটিস করতে হবে, যেসব মানুষ এখন ডিটেনশনে আছে তাদের ওপর-

কি?

হ্যারি, রন এবং হারমিয়ন তিনজনই বলে উঠল। প্যাসেজের ভেতর ওদের কথার প্রতিধ্বনি উঠল।

নেভিল বলল, হ্যাঁ, ওভাবেই আমরা শিক্ষা পেয়েছি। সে তার মুখের বিশেষ দাগগুলোর দিকে আঙুল দিয়ে দেখাল। আমি করতে অস্বীকার করেছিলাম। কিন্তু এর সঙ্গে অনেক লোক আছে। ক্র্যাবে এবং গয়েলও এটাই করতে পছন্দ করে।

অ্যামিকোসের বোন অ্যালেকটো মাগল স্টাডির শিক্ষক। এ শিক্ষা সবার জন্য অবশ্যই শিক্ষণীয়। আমরা সবাই তার কাছ থেকে শিক্ষা পেয়েছি যে মাগলরা কতটা নোংরা, স্টুপিড এবং জানোয়ারের মত; তারা কতটা নিষ্ঠুরতার দ্বারা উইজার্ডদের লুকিয়ে পড়তে বাধ্য করেছে। সে মুখের আরেকটি কাটা দাগ দেখিয়ে বলল,

এটা পেয়েছি আমি একটি কথা জিগ্যেস করে। জানতে চেয়েছিলাম কত পরিমান মাগল ব্লাড সে এবং তার ভাই পেয়েছে।

রন বলল, নেভিল, উচিত কথা বলার জন্য একটা সময় আছে।

নেভিল বলল, তোমরা তার কথা শোননি। শুনলে তোমরাও স্থির থাকতে পারতে না। বড় কথা হল কেউ যদি রুখে দাঁড়ায়, কিছু হোক বা না হোক, সেটা সবাইকেই সাহস দেয়। আমি দেখেছি তুমি যখন দাঁড়িয়েছিলে, হ্যারি।

কিন্তু ওরা তো তোমাকে ব্যবহার করেছে একটি নাইফ সার্পনার হিসাবে। রন বলল। প্যাসেজের ভেতর একটি বাতি পার হতে যাবার সময় সে মুখ বাঁকা  করল।

নেভিল মাথা নাড়ল।

কোনো ব্যাপার না। ওরা অতিরিক্ত পিওর ব্লাড ফেলে দিতে চায় না। সুতরাং আমরা কথা বললে ওরা আমাকে নির্যাতন করবে, কিন্তু মেরে ফেলবে না।

হ্যারি ঠিক জানে না নেভিল যে সমস্যাটার কথা বলছে তা কি।

একমাত্র সেসব লোকেরাই সবচেয়ে বেশি বিপদে আছে যাদের আত্মীয় স্বজন এবং বন্ধুরা বাইরে থেকে সমস্যা তৈরি করছে। এসব লোকদের বন্দী করা হয়েছে। বৃদ্ধ জেনোফিলিয়াস লাভগুড একটু মুখ খুলেছিলেন, তাদের বিরুদ্ধে কথা বলেছিলেন। সে কারণে ওরা তার মেয়ে লুনাকে ক্রিসমাসে বাড়ি ফেরার সময় ট্রেন থেকে তুলে নিয়েছে।

নেভিল, সে ভাল আছে, আমরা তাকে দেখে এসেছি।

আমি সেটা জানি, সে আমার কাছে একটি মেসেজ পাঠিয়েছে।

সে পকেট থেকে একটি সোনালী রঙের পুরোনো কয়েন বের করল। এবং হ্যারি দেখল সেটি একটি নকল গ্যালিয়ন। ডাম্বলডোরের বাহিনী একজনের কাছে আরেকজন এগুলো দিয়ে মেসেজ পাঠাতো।

এটা একটা অসাধারণ জিনিস, নেভিল হারমিয়নের দিকে ঝুকল। ক্যারোস কখনো ধরতেই পারেনি যে আমরা কীভাবে একজন আরেকজনের সঙ্গে যোগাযোগ করছি। বিষয়টি ওদেরকে পাগল করে ফেলেছে। আমরা চুপি চুপি রাতের বেলায় অন্ধকারে দেয়ালে লিখতাম : ডাম্বলডোরের আর্মি : এখনো সদস্য সংগ্রহ চলছে এবং অন্যান্য শ্লোগান। স্নেইপ তা পছন্দ করে না।

তুমি বলছ করতে? হ্যারি বলল। সে লক্ষ করেছে যে ও অতীতে করতে এমনটাই বলেছে।

নেভিল বলল, ওয়েল, সময়ের সঙ্গে সঙ্গে আমাদের জন্য কাজটি কঠিন হয়ে গেছে। আমরা ক্রিসমাসে লুনাকে হারিয়েছি, জিনি ইস্টারের পর আর ফিরে আসেনি। এবং আমরা তিনজনই ছিলাম সেখানে লিডার। ক্যারোস ভাল করে জানতো যে এর পেছনে আমার একটা বড় ভূমিকা আছে। সুতরাং ওরা আমার উপর দিনে দিনে কঠিন হতে শুরু করল। এরপর মাইকেল করনর এল। এবং প্রথম ওরা তাকে বেধে ফেলল। ভীষণভাবে ওকে নির্যাতন করেছে। তাই দেখে অন্য সবাই দমে গেছে।

নো কিডিং, সামনে প্যাসেজের পথটি উপরের দিকে উঠে গেছে দেখে রন বিড়বিড় করে বলল।

হ্যা..ওয়েল, আমি অন্যদেরকে আর মাইকেল যা করেছে তা করতে বলতে পারিনি। সুতরাং আমরা এই ঝুঁকিপূর্ণ কাজটি বাদ দিলাম। কিন্তু আমরা তলে তলে লড়ে যেতে থাকলাম। কয়েক সপ্তাহ আগে পর্যন্ত আমরা ঠিকভাবেই আমাদের কাজ করতে পেরেছি। এরপর তারা সিদ্ধান্ত নেয় যে আমাকে থামানোর একটিই পথ আছে, আমার ধারণা তারপরই তারা গ্র্যানকে খোজ করে।

তারা কী করে? হ্যারি, রন এবং হারমিয়ন এক সঙ্গে বলে উঠল।

হ্যাঁ, নেভিল বলল। সে হাপাচ্ছে। কারণ প্যাসেজওয়েটি আরো খাড়া হয়ে উঠে গেছে এবং সেটা বেয়ে উঠতে হচ্ছে। ওয়েল, ওদের চিন্তাটা একবার দ্যাখ। সেটা ওদের জন্য খুবই কার্যকর হয়েছে। ওরা আত্মীয়-স্বজনকে বাধ্য করার জন্য শিশুদের কিডন্যাপ করেছে। সে ওদের দিকে ফিরল এবং হ্যারি অবাক হয়ে দেখল যে সে হাসছে। ছোট মহিলা যাদুকরটি একা বাস করে। ওরা সম্ভবত চিন্তা করেছিল যে তার ওখানে বিশেষ কোনো ক্ষমতাশালী কাউকে পাঠানোর দরকার নেই।

নেভিল হাসল। বলল, ডওলিশ এখান সেন্ট মুঙ্গতে আছে, আর গ্র্যানরা এখন পলাতক। সে আমাকে একটি চিঠি পাঠিয়েছে। সে তার গাউনের বুক পকেটে হাত দিল চিঠিটা বের করার জন্য লিখেছে যে আমাকে নিয়ে সে গর্বিত।

একেবারেই সাদামাটা, রন বলল।

নেভিল খুশির সঙ্গে বলল, হ্যাঁ, কিন্তু একমাত্র বিষয় হল ওরা বুঝতে পারল যে আমি ওদের নিয়ন্ত্রণে নেই। ওরা যখন সিদ্ধান্ত নিল যে আমাকে ছাড়াও হোগার্ট চলতে পারে। আমি জানি না ওরা আমাকে মেরে ফেলার প্ল্যান করেছিল নাকি আজকাবানে পাঠিয়ে দিতে চেয়েছিল। এর যে কোনোটিই হতে পারে। আমি তখন বুঝলাম যে এখন আমার ডিসাপ্যারেট করার সময়।

রনকে তখন ব্ৰিত দেখা গেল। সে বলল, কিন্তু, আমরা… আমরা কি সরাসরি হোগার্টে ফিরে যাচ্ছি না?

অবশ্যই, নেভিল বলল। তোমরা দেখতে পাবে, আমরা এসে গেছি।

ওরা একটা দিকে বাক নিল এবং সামনেই দেখতে পেল প্যাসেজ শেষ হয়ে গেছে। আরেক পা এগিয়েই একটি গোপন দরোজা পেল ঠিক অরিয়ানার ছবিটির মত। নেভিল ঠেলে দিয়ে সেটি খুলল এবং দরোজা দিয়ে উঠে গেল। হ্যারি ভেতরে প্রবেশ করতে করতে শুনল নেভিল কাদের উদ্দেশে যেন বলছে, দেখ কে এসেছে, আমি বলেছিলাম না!

হ্যারি প্যাসেজ থেকে উঠে আসতেই বেশ কয়েকজন একই সঙ্গে চিষ্কার করে উঠল

হ্যারি!

পটার এসেছে! পটার এসেছে!

রন! হারমিয়ন!

চারদিকে নানা রঙের বাতি এবং অনেকগুলো মুখ দেখে হ্যারিকে ভড়কে যেতে দেখা গেল। পর মুহূর্তেই হ্যারি, রন এবং হারমিয়নকে সবাই জড়িয়ে ধরল, কেউ পিঠ চাপড়াতে থাকল, কেউ মাথার চুলে হাত দিল এবং হাত ধরে ঝাঁকি দিল। প্রায় কুড়িজন মানুষ। মনে হল যেন এইমাত্র কিডিচ গেমে জয় পেয়েছে।

ওকে, ওকে! এখন শান্ত হও, নেভিল বলল। এবং সবাই শান্ত হল।

হ্যারি রুমটিকে একেবারেই চিনতে পারেনি। রুমটি বিশাল। মনে হল একটি আঁকালো ট্রি হাউস। অথবা একটি বিশাল জাহাজের কেবিন। নানা রঙের বিছানা সিলিং এর সঙ্গে ঝুলে আছে একটি ব্যালকনির চারদিকে কাঠের প্যানেলের জানালাবিহীন দেয়াল। দেয়াল ভরা কারুকাজ করা। হ্যারি দেখল সোনার গ্রিফিনডোরের সিংহ। হাফপাফের বেজিটি বসানো আছে র‍্যাভেনক্লর হলুদ ব্রোঞ্জের ঈগলের সঙ্গে। প্রচুর পরিমাণ বইয়ের আলমিরা। বেশ কয়েকটি মস্টিক দেয়ালের সঙ্গে হেলান দিয়ে রাখা এবং একটি বড় ওয়ারলেসের কাঠের বাক্স।

আমরা কোথায়?

 নেভিল বলল, অবশ্যই রুম অব রিকোয়ারমেন্টসে। এটি এখন অনেক বড় তাই না? ক্যারোরা আমাকে ধাওয়া করল। এবং আমি জানতাম আমার একটিমাত্র লুকানোর সুযাগ আছে। আমি দরোজা দিয়ে কোনোরকমে ঢুকলাম এবং এইটাই পেয়ে গেলাম। ওয়েল, আমি যখন এলাম তখন এটা এতটা বড় ছিল না। আরো অনেক ছোট ছিল। শুধু একটিমাত্র বিছানা ঝোলানো ছিল এবং গ্রিফিনডোরটা ঝুলছিল। ডিএ আসার পর থেকে এটি বড় হতে থাকে।

হ্যারি দরোজার চারপাশে দেখল এবং জানতে চাইল, কিন্তু ক্যারোরা এখানে ঢুকতে পারে না?

না, সিমাস ফিনিগান বলল। সে কথা বলার আগ পর্যন্ত হ্যারি তাকে চিনতে পারেনি। সিমাসের মুখটি অনেক স্ফীত হয়ে গেছে। এটা একটা আসল পালানোর জায়গা। যতক্ষণ পর্যন্ত আমাদের কেউ একজন এখানে থাকবে ততক্ষণ পর্যন্ত তারা ভেতরে প্রবেশ করতে পারবে না। দরোজাটি খুলবে না। এ সবই নেভিলের জন্য। সে আসলেই একটি রুম পেয়েছে। তুমি যেমন চাইবে রুমটি তেমনভাবেই পাবে। তুমি যদি না চাও যে কোনো ক্যারোস সাপোর্টার এই রুমের ভেতর ঢুকে পড়ক তাহলে রুমটি সে ব্যবস্থাই করবে! তোমাকে শুধু নিশ্চিত হতে হবে যে তুমি সবগুলো লুপহোল বন্ধ করে দিয়েছ। নেভিলের কাজ!

নেভিল বিনয়ের সঙ্গে বলল, এটা সত্যিই সোজা একটি বিষয়। আমি একদিন এবং এক বেলা এখানে ছিলাম। তখন আমার ভীষণ ক্ষুধা পেয়েছে। আমার ইচ্ছা হল আমি যদি কিছু খাবার পেতাম। এবং তখনই হগস হেডের প্যাসেজটি খুলে গেল। আমি সেটার ভেতর দিয়ে প্রবেশ করলাম এবং আবারফোর্থের সঙ্গে গিয়ে মিলিত হলাম। তিনি আমাদের জন্য খাবার ব্যবস্থা করলেন। কিছু কারণে এই একটি কাজই রুমটি করতে পারে না।

রন অবাক হওয়ার ভেতর থেকেই বলল, হ্যাঁ, গ্যাম্পস ল অব এলিমেন্টারি ট্রান্সফিগারেশন আইনের পাঁচটি ব্যতিক্রমের একটি।

সুতরাং আমরা এখানে লুকিয়ে আছি প্রায় দু সপ্তাহ ধরে। এবং আমাদের প্রয়োজনের সঙ্গে তাল রেখে এটিতে বিছানার সংখ্যা বাড়ছে। মেয়েরা আসতে এখানে ভারী সুন্দর সুন্দর বাথরুমও আবির্ভূত হতে শুরু করেছে।

-রুমটি ভেবেছে যে ওরা ওয়াশ হতে পছন্দ করে। লাভেনডার বলল। সে এ কথা বলার আগ পর্যন্ত হ্যারি তাকে লক্ষ করেনি।

এবার হ্যারি চারদিকে ঠিকমতো তাকালো। সে অনেকগুলো মুখ চিনতে পারল। পাটিলদের জমজ দুজনই আছে, টেরি বুটরাও আছে। আরো আছে ম্যা মিলান, অ্যানথনি গোল্ডস্টান এবং মাইকেল করনর।

এরনি বলল, এখন তোমাদের খবর ব্লল। তোমাকে নিয়ে প্রচুর অসংখ্য রিউমার শোনা গেছে। আমরা পটারওয়াচের উপর সবসময় চোখ রেখেছি। সে ওয়্যারলেসের দিকে আঙ্গুল দিয়ে ইশারা করে আবার বলল, তোমরা গ্রিনগোট ভেদ করে ঢুকে পড়েছিলে না?

নেভিল বলল, হ্যাঁ ওরা ঢুকেছিল। ড্রাগনের ঘটনাটাও সত্যি।

সবাই আৎকে উঠল এবং সম্মতির একটি শব্দ করল। রন সবার দিকে মাথা বো করল। সিমাস আগ্রহ নিয়ে জানতে চাইল, তারপর তোমরা কী করলে?

ওদের এই প্রশ্নের উত্তরটি এড়িয়ে যাবার চেষ্টা করার আগেই হ্যারি প্রচণ্ড যন্ত্রণা অনুভব করতে থাকল তার স্কারটিতে। হ্যারি যখন আগ্রহী মুখগুলোর দিক থেকে নিজের মুখ অন্যদিকে ঘুরালো তখন এই রুমটি তার চোখের সামনে থেকে উধাও হয়ে গেল। সে তখন দাঁড়িয়ে আছে একটি ধ্বংস প্রাপ্ত ছোট বিল্ডিং-এ। তার পায়ের নিচে ভাঙা কাঠের মেঝে। একটি সোনালী খালি বাক্স তার সামনে পড়ে আছে। এবং ভোল্ডেমর্ট এত জোরে চিৎকার করছে যে তার মস্তিষ্কের ভেতর কাঁপতে থাকল।

প্রচণ্ড চেষ্টা করে হ্যারি নিজেকে ভোল্ডেমর্টের মাথা থেকে টেনে বের করল। নিজেকে ফিরিয়ে আনল রুম অব রিকোয়ারমেন্টে। তার মুখ থেকে ঘাম ঝরে পড়ছে, রন তাকে ধরে রেখেছে।

নেভিল বলল, কি হয়েছে তোমার হ্যারি? তুমি একটু বসবে? আমার ধারণা তুমি ক্লান্ত, তাই না?

না, হ্যারি বলল। সে রন এবং হারমিয়নের দিকে তাকালো। এবং তাদেরকে বলতে চেষ্টা করল যে এইমাত্রই ভোল্ডেমর্টে আবিষ্কার করেছে যে তার অন্য হরক্রুক্সটিও হাত থেকে চলে গেছে। হাত থেকে সময় দ্রুত বের হয়ে যাচ্ছে। যদি ভোল্ডেমর্ট এরপরই হোগার্টে পরীক্ষা করতে চলে আসে, তাহলে সুযোগটা হাতছাড়া হয়ে যাবে।

আমাদেরকে যেতে হবে, হ্যারি বলল। অন্যদের ভাব দেখে বোঝা গেল ওরা বুঝতে পেরেছে।

সিমাস বলল, তুমি কী করতে চাচ্ছ হ্যারি, তোমার পরিকল্পনা কি?

পরিকল্পনা? হ্যারি আবার বলল। সে প্রচণ্ড চেষ্টা করতে থাকল ভোল্ডেমর্টের ক্রোধের ভেতর আবার প্রবেশ না করতে। তার স্কারটিতে জ্বালাপোড়া করছে। ওয়েল রন, হারমিয়ন এবং আমার একটা জরুরি কাজে যেতে হবে। আমাদের এখন বেরুতে হবে।

কেউ এখন আর হাসাহাসি করছে না। নেভিলকে দেখে মনে হল কনফিউজড।

এখান থেকে বের হয়ে যাব বলতে কী বোঝাতে চাচ্ছ?

আমরা এখানে থাকার জন্য ফিরে আসিনি, হ্যারি বলল। সে তার স্কারটিতে ঘষা দিল ব্যাথাটা কমানোর জন্য। আমাদের কিছু জরুরি কাজ করতে হবে।

সে কাজটি কি?

আমি–আমি তোমাকে বলতে পারছি না।

ঘরের ভেতর একটি গুনগুন শব্দ উঠল। নেভিল ভুরু কুচকালো।

কেন তুমি সেটা বলতে পারো না? ইউ-নো-হু বিষয়ক কিছু তাই না?

ওয়েল, হা

তাহলে আমরা তোমাকে সাহায্য করবো।

 ডাম্বলডোর আর্মির অন্য সবাই মাথা দোলালো।

কেউ অতি আগ্রহ নিয়ে আর কেউ আনুষ্ঠানিকভাবে।

কেউ কেউ তাদের ইচ্ছা ব্যক্ত করার জন্য চেয়ার ছেড়ে উঠে দাঁড়ালো।

তোমরা বুঝতে পারছ না, হ্যারি বলল। আমরা–আমরা তোমাদেরকে বলতে পারছি না। কাজটি আমাদের তিনজনকে করতে হবে।

কেন? নেভিল বলল।

কারণ…হ্যারি হরক্রুক্সটি খোঁজার জন্য তলেতলে অস্থির হয়ে উঠেছে, অথবা অন্তত রন এবং হারমিয়নের সঙ্গে আলোচনা করা দরকার কোথা থেকে ওরা শুরু করবে। হ্যারি দেখল ও ঠিকভাবে চিন্তা জড়ো করতে পারছে না। তার স্কারটি জ্বালাপোড়া করছে। সে বলল, ডাম্বলডোর আমাদের তিনজনকে একটি কাজ দিয়ে গেছেন। এবং আমরা কথাটি বলতে পারি না। আমি বলতে চাচ্ছি, তিনি চেয়েছেন শুধু আমরা তিনজনই কাজটি করি।

নেভিল বলল, আমরা হলাম তার বাহিনী। ডাম্বলডোরের আর্মি। আমরা সবাই এই বাহিনীতে এক সঙ্গে ছিলাম। আমরা যখন সবাই মিলে এটিকে ধরে রাখতে চাই, তখন তোমরা তিনজন অফ হয়ে যাচ্ছ-

এটা কোনো পিকনিকের ব্যাপার নয়, রন বলল।

আমি কখনো তা বলিনি। কিন্তু আমি বুঝতে পারি না কেন আমাদের উপর তোমরা ভরসা রাখতে পারো না। এই রুমে যারা আছে তারা সবাই তাদের বিরুদ্ধে লড়ে যাচ্ছে। এবং এরা সবাই আজ এখানে, কারণ ক্যারোস তাদেরকে তাড়িয়ে বেড়াচ্ছে। এখানে উপস্থিত সবাই প্রমাণ করেছে যে তারা ডাম্বলডোরের প্রতি অনুগত, তোমার প্রতি অনুগত।

দেখ, হ্যারি বলতে শুরু করল। সে জানে না কী বলবে। কিন্তু সেটা বলার সুযোগ হলো না। তাদের পেছনে ঠাস করে টানেলের দরোজাটি খুলে গেল।

আমরা তোমার মেসেজ পেয়েছি নেভিল। এই হ্যালো–তোমরা তিনজন এখানে। আমি ভেবেছিলাম যে তোমরাও এখানে আছে।

লুনা এবং ডিন এসেছে। সিমাস চেঁচামেচি করে উঠল এবং দৌড়ে গিয়ে তার ঘনিষ্ঠ বন্ধুকে জড়িয়ে ধরল।

হ্যালো এভরিবডি, লুনা বলল। ওহ ফিরে এসে যে কি ভালো লাগছে!

হ্যারি উদ্বেগের সঙ্গে বলল, না, তুমি এখানে কী করছ, তুমি কী করে-

নকল গ্যালিয়নটা হাতে তুলে ধরে নেভিল বলল, আমি তাকে খবর পাঠিয়েছিলাম। আমি ওর কাছে এবং জিনির কাছে প্রমিজ করেছিলাম, যদি তুমি ফিরে আসো তাহলে আমি ওদেরকে জানাবো। আমরা সবাই চিন্তা করেছিলাম যদি তুমি ফিরে আসো তার অর্থ হবে বিপ্লব। তার মানে আমরা স্নেইপ এবং ক্যারোসকে উৎখাত করতে যাচ্ছি।

লুনা সঙ্গে সঙ্গে বলল, অবশ্যই, আমারও সেই কথা। তাই নয় কি হ্যারি? আমরা ওদের বিরুদ্ধে লড়ে হোগার্ট থেকে তাড়াবো?

হ্যারি অস্থির হয়ে উঠল। বলল, শোনো, আমি দুঃখিত, আসলে সে কাজটির জন্য আমি ফিরে আসিনি। আমাদের একটি বিশেষ কাজ আছে, তারপর

মাইকেল করনর বলল, তুমি আমাদেরকে এই বিপদের মধ্যে ফেলে রেখে চলে যাবে? রন বলল, না, আমরা যা করতে যাচ্ছি তা সবার জন্য শেষ পর্যন্ত ভাল ফল বয়ে আনবে। আমরা যা করতে যাচ্ছি সেটা ইউ-নো-হু কে উৎখাতের চেষ্টা-

নেভিল রেগে বলল, তাহলে আমাদেরকে সাহায্য করতে দাও! আমরাও এর অংশিদার হতে চাই!

ওদের পেছনে আরো একটি শব্দ হলো। হ্যারি ঘুরে তাকালো। ওর বুকটা ধুকধুক করতে থাকল। এবার জিনি উঠে আসছে। ওর পেছনেই ফ্রেড, জর্জ এবং লি জর্ডান। জিনি হ্যারির দিকে তাকিয়ে একটি দীপ্ত হাসি দিল। হ্যারি ভুলে গিয়েছিল, অথবা কখনোই ভেবে দেখেনি কী সুন্দর তাকে দেখা যাচ্ছে। কিন্তু কখনোই জিনিকে দেখে তার আনন্দ কম হয়নি।

আবারফোর্থ অস্থির হয়ে উঠেছেন, ফ্রেড সবার সঙ্গে হাত মিলিয়ে বলল। তিনি একটু ঘুমাতে চান, কিন্তু তার বারটি একটা রেলওয়ে স্টেশনে পরিণত হয়েছে, সকলেই আসছে সেখান দিয়ে।

হ্যারির মুখটা হা হয়ে গেল। লি জর্ডানের ঠিক পেছনে দাঁড়ানো তার পুরোনো গার্লফ্রেন্ড চো চ্যাঙ। সে হ্যারির দিকে তাকিয়ে হাসল।

আমি মেসেজটি পেয়েছি, সে তার হাতের নকল গ্যালিয়নটা তুলে ধরে হেঁটে গিয়ে মাইকেল করনরের পাশে বসল।

না, তাহলে পরিকল্পনা কি হ্যারি? জর্জ বলল।

এটি পরিকল্পনা না, হ্যারি বলল। এখনো সে নতুন এই মানুষগুলো আসার কারণে দ্বিধাগ্রস্থ হয়ে আছে। ভাল করে সব কিছু গুটিয়ে উঠতেও পারছে না, কারণ তার স্কারটি ভয়ানকভাবে জ্বালাপোড়া করছে।

তাহলে প্রস্তুতি সেরে ফেল, আমারাও সেখানে আছি, তাই না? ফ্রেড় বলল।

এসব বন্ধ করবে! হ্যারি নেভিলের উদ্দেশে বলল। ওদের সবাইকে তুমি ডেকে এনেছ কেন? এটা পাগলামি

আমরাও তো লড়ে যাচ্ছি, লড়ছি না? ডিন বলল। তার হাতে নকল গ্যালিয়ন সে ধরে আছে। মেসেজে বলা হয়েছে হ্যারি ফিরে এসেছে এবং আমরা নেমে পড়ছি ওদের বিরুদ্ধে! আমার একটা যাদুদণ্ড লাগবে

তোমার যাদুদণ্ড নেই-? সিমাস বলল।

রন হঠাৎ হ্যারির দিকে ফিরল।

ওরা কেন সাহায্যে আসতে পারে না?

কি?

ওরাও তো সাহায্য করতে পারে, সে তার গলা নিচু করল যাতে হারমিয়ন ছাড়া আর কেউ শুনতে না পায়। হারমিয়ন ওদের দুজনের মাঝখানে দাঁড়িয়ে আছে।

আমরা জানি না জিনিসটা কোথায় আছে। আগে আমাদের এটি খুঁজে বের করতে হবে। মুশকিল হলো আমরা তাদেরকে বলতে পারছি না যে জিনিসটি একটি হরক্রুক্স।

হ্যারি রন এবং হারনিয়নের দিকে তাকালো। হারমিয়ন বিড়বিড় করে বলল, আমার মনে হয় হ্যারিই ঠিক বলেছে। আমরা এমনকি জানি না যে আমরা কোথায় খুঁজতে যাবো। ওদেরকে আমাদের এই কাজে প্রয়োজন নেই। এ সময় হ্যারিকে দ্বিধাগ্রস্থ মনে হল। আমাদের সবকিছু একা করতে হবে এমন কোনো কথা নেই, হ্যারি!

হ্যারি দ্রুত চিন্তা করতে চেষ্টা করল। তার স্কারটি আরো তীব্র হয়ে উঠেছে। ওর স্কার আবার ফেটে পড়তে চাচ্ছে। ডাম্বলডোর ওকে সতর্ক করে দিয়েছে রন এবং হারমিয়ন ছাড়া আর কারো কাছে হরজুক্সের কথা না বলতে। গোপনীয়তা এবং মিথ্যা নিয়ে বড় হয়েছি…এবং অ্যালবাস এগুলোতে অভ্যস্ত….সে কি ডাম্বলডোরের ভেতরেই ঢুকেছে, গোপনীয়তাটা বুকের ভেতরই রেখে দেবে? বিশ্বস্ত তার ব্যাপারে ভয় পাচ্ছে। কিন্তু ডাম্বলডোর তো স্নেইপকেও বিশ্বাস করেছিলেন। তার পরিণতি কী হয়েছে? টাওয়ারের উঁচুতে বসে তাকে হত্যা করেছে। ঠিকাছে, হ্যারি অন্য দুজনের উদ্দেশে বলল। ওকে, সে পুরো রুমের সবার উদ্দেশে বলল। সঙ্গে সঙ্গে সব গুঞ্জন থেমে গেল। ফ্রেড এবং জর্জ কাছের কয়েকজনকে রসিকতা করে হাসাচ্ছিল, ওরাও নিরব হয়ে গেল। চারদিকে নিস্তব্ধ হয়ে গেল এবং সবাইকে উত্তেজিত ও সতর্ক মনে হল।

হ্যারি বলল, আমাদের একটি বিশেষ জিনিস খুঁজে বের করতে হবে। এমন একটা কিছু ….এমন একটা কিছু যা ইউ-নো-হু কে উপড়ে ফেলতে সাহায্য করবে। সে জিনিসটা এখানে, এই হোগার্টে আছে, কিন্তু আমরা জানি না কোথায়। হতে পারে এটি র‍্যাভেনক্লর কাছে। কেউ কি এমন কোনো জিনিসের কথা শুনেছে? যেমন কেউ কি এমন কোনো জিনিস দেখেছে যে জিনিসটার উপর তার ঈগলের চিহ্নটি আছে?

সে আশা নিয়ে ব্যাভেনক্লর গ্রুপের দিকে তাকালো। গ্রুপের পাদমা, মাইকেল, টেরি এবং চো আছে। কিন্তু অপ্রত্যাশিতভাবে লুনা উত্তর দিল। সে জিনির চেয়ারের হাতলে বসে আছে।

ওয়েল, সেখানে তার খোয়া যাওয়া ডায়াডেম আছে। আমি তোমাকে আগেই বলেছি হ্যারি, মনে আছে? র‍্যাভেনক্লর হারিয়ে যাওয়া ডায়াডেমের কথা? ড্যাডি ওটির ডুপ্লিকেট তৈরি করতে চেষ্টা করছিলেন।

মাঝপথে মাইকেল করনর চোখ বাকিয়ে বলল, হ্যাঁ, কিন্তু খোয়া যাওয়া। ডায়াডেম তো খোয়ই গেছে। এটা একটা যুক্তি। এটা কখন হারিয়েছিল? হ্যারি জানতে চাইল।

ওরা বলে কয়েক শত বছর আগে, চো বলল। হ্যারির মনটা দমে গেল। প্রফেসর ফ্লিটউইক বলেন যে ওটা র‍্যাভেনক্লর নিজের সঙ্গে একত্রে হারিয়ে গেছে। জনগণও তা দেখেছে। কিন্তু,

সে অন্য সঙ্গীদের উদ্দেশে বলল, কেউ কি কখনো এ সম্পর্কে কোনো খবর পায়নি?

সবাই মাথা নাড়ল।

রন জিজ্ঞেস করল, সরি, কিন্তু ডায়াডেম জিনিসটা কি?

টেরি বুট তার কথার উত্তর দিল, ডায়াডেম হল এক ধরণের মাথার মুকুট। র‍্যাভেনক্লর অনেক যাদুর সম্পদ ছিল। এটি যে পড়তো তার জ্ঞানকে বাড়িয়ে দিত।

হ্যাঁ, ওই যে ড্যাডির ওই র‍্যাক স্পুর্ট নলগুলো-

কিন্তু হ্যারি রনকে বাধা দিল।

তোমরা কেউ কখনো এমন কিছু দেখনি যা দেখতে এটার মত?

আবারও সবাই মাথা নাড়ল। হ্যারি রন এবং হারমিয়নের দিকে হতাশ হয়ে তাকাল। এবং নিজের হতাশ মুখটিকেও অনুভব করল। একটি জিনিস, যা অত আগে হারিয়ে গেছে, এবং যার কোনো উৎস নেই–এমন জিনিসের সঙ্গে হরক্রুক্সের সম্পর্ক আছে বলে মনে হয় না….কিন্তু এরপরই তার মাথায় একটি নতুন প্রশ্ন এল। র‍্যাভেনক্লর মূর্তিটায় একটি ডায়াডেম পরানো আছে।

হ্যারির স্কারটি আবার যন্ত্রণা করতে শুরু করেছে। এক মুহূর্তের জন্য রিকোয়ারমেন্ট রুমটি তার সামনে দুলে উঠল। এবং সে দেখল তার পায়ের নিচের কালো মাটি উপড়ে যাচ্ছে। এবং সাপটি তার কাঁধের চারদিকে পেচিয়ে ধরেছে। সে বুঝল ভোল্ডেমর্ট আবার উড়াল দিয়েছে। আরগ্রাউন্ড টানেলটিতে, নাকি এখানেই ওই ক্যাসল থেকে তা বুঝতে পারল না। যেখানেই হোক, হ্যারির হাতে বিশেষ সময় নেই।

সে আবার রওয়ানা দিয়েছে, হ্যারি শান্ত কণ্ঠে রন এবং হারমিয়নকে বলল। সে চার দিকে একবার তাকালো এবং আবার ওদের দিকে ফিরল। শোনো, আমি জানি এটি বড় কোনো বিষয় নয়, কিন্তু আমি গিয়ে ওই মূর্তিটা দেখে আসব। দেখব অন্তত ডায়াডেমটি দেখতে কেমন। তোমরা এখানেই অপেক্ষা করো, এবং জানো তো..ওই অন্যটাকে নিরাপদে রেখ।

চো উঠে দাঁড়ালো। কিন্তু জিনি তীব্র কণ্ঠে বলল, না, লুনা হ্যারিকে নিয়ে যাবে, তাই না লুনা?

অ্যা…হ্যাঁ, আমি নিতে পারলে মন্দ হয় না। লুনা আনন্দের সঙ্গে বলল। চো আবার বসে পড়ল। তাকে হতাশ দেখা গেল।

আমরা বের হবো কীভাবে? হ্যারি নেভিলকে জিজ্ঞেস করল।

 ওইখান দিয়ে।

সে হ্যারি এবং লুনাকে এক কোণে নিয়ে গেল। সেখানে একটি ছোট আলমিরার ভেতর দিয়ে সিঁড়ি উপড়ের দিকে উঠে গেছে।

নেভিল বলল, এটি বিভিন্ন জায়গায় অবস্থান গ্রহণ করে। সুতরাং ওরা কখনোই এটি খুঁজে পাবে না। সমস্যা হল, আমরা বের হয়ে যাবার সময় কখনোই বুঝতে পারি না যে কোথায় শেষ করব। খুব সাবধান হ্যারি, ওরা রাতের বেলা করিডোর পাহারা দেয়।

হ্যারি বলল, কোনো সমস্যা নেই, তুমি সেটা দেখতে পাবে।

 সে এবং লুনা দ্রুত সিঁড়ি বেয়ে উঠে গেল। জায়গাটি অনেক লম্বা। টর্চের আলোতে দেখা যায় প্রতিটি কোনায় একটি করে অদৃশ্য জায়গা রয়েছে। শেষ পর্যন্ত ওরা আসল দেয়ালের কাছে চলে এল।

এর নিচে আসো, হ্যারি লুনাকে বলল। অদৃশ্য আলখাল্লাটি টেনে বের করে দুজনের গায়ের উপর চড়িয়ে দিল। তারপর হ্যারি ছোট করে দেয়ালে ধাক্কা দিল।

হাতের ছোঁয়া পেতেই দেয়াল সরে গেল। ওরা সুরুৎ করে বাইরে বেরিয়ে এল। হ্যারি পেছনে তাকিয়ে দেখল দরোজাটি সঙ্গে সঙ্গে আপনিতেই আবার বন্ধ হয়ে গেল। ওরা একটি অন্ধকার করিডোরে দাঁড়িয়ে আছে। হ্যারি লুনাকে ঠেলে এক কোণে ছায়ার দিকে নিয়ে গেল এবং গলায় ঝোলানো ব্যাগটি থেকে মারাউডারের ম্যাপটি বের করল। ম্যাপটি নাকের প্রায় কাছাকাছি ধরল। সে লুনা এবং তার অবস্থারে জায়গায় যে বিন্দু চিহ্নটি আছে সেটি খুঁজে পেল।

সে ফিসফিস করে বলল, আমরা এখন আছি পঞ্চম তলায়। সামনে একটি করিডোর আছে, এই দিকে চলল।

ওরা নিচু হয়ে যেতে থাকল।

হ্যারি আগে অনেকবার চুপে চুপে ক্যাসলে ঢুকেছে, কিন্তু কখনো বুকের ভেতর এমন ধুকধুক করেনি। কখনোই প্যাসেজের উপর এতটা ভরসা করেনি। চাঁদের আলো পড়েছে চারদিক থেকে। ওরা চুপি চুপি নিরাপত্তা বেষ্টনী ভেদ করল। ওদের নরম পায়েরও কুচকুচ শব্দ হল। কোণার দিকে কে চুপচাপ দাঁড়িয়ে আছে কে জানে। হ্যারি এবং লুনা যখনই আলো একটু বেশি পেল তখনই মারাউডার ম্যাপটি দেখে নিল। দুবার ওদের অপেক্ষা করতে হল একটি ভূতকে পার হয়ে যেতে দিতে। সে যে কোনো সময় আক্রমণ বা বাধার আশা করতে থাকল। সে ভয় পেতে থাকল নিজেরাই কাউকে সতর্ক করে দেয় কিনা। কোনো কিছুর মধ্যে অস্পষ্ট দেখা যায় কিনা এবং ছুটে আসা কোনো কিছুর সঙ্গে ধাক্কা লাগে কিনা।

এই দিক দিয়ে, লুনা বলল। সে নিজের জামার হাতা গুটিয়ে নিল এবং হ্যারিকে টেনে যোরানো সিঁড়ি বেয়ে উঠল।

ওরা একটি ছোট জায়গায় এসে পড়ল। হ্যারি কখনো এই জায়গাটিতে আসেনি। অবশেষে ওরা একটি দরোজার কাছে পৌঁছল। দরোজায় কোনো হাতল নেই, কোনো কি হোল দেখা গেল না। শুধু পুরোনো কাঠের মসৃণ পাটাতন। তাতে একটি নকার আছে ঈগলের মত।

সে একটি অস্পষ্ট হাত বের করল। মনে হল একটি হাত খালি শুণ্যে রয়েছে যার সঙ্গে কোনো শরীরের সংযোগ নেই। সে দরোজায় টোকা দিল। হ্যারির কাছে

নিস্তব্ধতার মধ্যে সেই টোকাকে কামানের শব্দের মত মনে হল। সঙ্গে সঙ্গে ঈগলের মুখটি হা করল। কোনো পাখির ডাকের বদলে তার ভেতর থেকে নরম, যাদুর কণ্ঠ বের হয়ে এল, কে এসেছে, ফিনিক্স, নাকি অগ্নিশিখা?

হুম…তুমি কী বলো হ্যারি? লুনা বলল। তাকে চিন্তিত মনে হল।

 কি? এর কোনো পাসওয়ার্ড নেই?

ওহ না, তোমাকে প্রশ্নের জবাব দিতে হবে। লুনা বলল।

তুমি ভুল উত্তর দিলে কী হবে?

ওয়েল তোমাকে অপেক্ষা করতে হবে কারো সঠিক উত্তর দেয়ার। এভাবেই তুমি জানতে পারবে।

হা…কিন্তু সমস্যা হল আমরা কারো জন্য অপেক্ষা করতে পারি না, লুনা।

না, আমি বুঝতে পেরেছি তুমি কী বলতে চাচ্ছ, সুনা সিরিয়াস হয়ে বলল, ওয়েল, আমি মনে করি উত্তরটি হল বৃত্তের কোনো শুরু নেই।

ভালো যুক্তি, কণ্ঠটি বলল। এবং দরোজাটি খুলে গেল। ফাঁকা র‍্যাভেন রুমটি বিস্তৃত এবং গোলাকার। হগোয়র্টের যেসব রুম হ্যারি দেখেছে তার চেয়ে অনেক খোলামেলা। বাঁকানো জানালাগুলো দেয়ালের সঙ্গে। নীল, ব্রোঞ্জ সিল্ক ঝুলছে। দিনের বেলা দূরের পাহাড় থেকে র‍্যাভেনকু মূর্তিটি দেখা যায়। রুমের সিলিং এ তারা আঁকা আছে। সেখানে গাঢ় নীল কার্পেটের প্রতিফলণ দেখা যাচ্ছে। রুমের ভেতর টেবিল, চেয়ার এবং বইয়ের আলমিরা আছে। মূর্তিটি একটি উপযুক্ত জায়গায় রাখা হয়েছে। দরোজার উল্টো দিকে লম্বা সাদা মার্বেল পাথরের মূর্তিটি।

হ্যারি রোয়েনা র‍্যাভেনক্লর মূর্তি চিনতে পারল। সে লুনাদের বাড়িতে বিস্ফোরণের সময় এইরুপ দেখেছিল। মূর্তিটির পাশেই একটি দরোজা। হ্যারি ধারণা করল ওটা কোনো একটি ডরমেটরির দিকে উঠে গেছে। সে লম্বা পা ফেলে মহিলার মূর্তিটির কাছে গেল। মনে হল মহিলা ওর দিকে তাকিয়ে মুচকি হাসছে। চমৎকার কিন্তু তারপরও একটু ভয় জড়ানো। একটি চমৎকার ছোট গোলাকার। বাড়িতে তৈরি মার্বেল তার মাথার উপর। এটা অনেকটাই ফ্লয়ার যে টায়রাটি পরেছিল বিয়ের সময় তেমন। এর ভেতর ছোট করে কিছু শব্দ লেখা আছে। হ্যারি আলখাল্লার ভেতর থেকে বের হয়ে এল এবং মূর্তি বেয়ে একটু উপরে উঠে লেখাটি পড়তে থাকল।

অপরিমেয় বুদ্ধি হল মানুষের সবচেয়ে বড় সম্পদ

যা তোমাকে নিঃস্ব করেছে, বুদ্ধিহীন, একটি তীব্র কণ্ঠ বলে উঠল।

হ্যারি ঘুরেই মুর্তির উপর থেকে লাফিয়ে নিচে নামল চোখা কাঁধের অ্যালেকটো ক্যারোস সামনে দাঁড়িয়ে আছে। হ্যারি যখনই তার যাদুদণ্ডটি তুলল, ততক্ষণে সে তার হাতের উপর আঁকা সাপের চিহ্নটির উপর খাটো আঙুল দিয়ে ছুঁয়ে দিয়েছে।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *