১৫. কলকাতার গ্রন্থপঞ্জী

কলকাতার গ্রন্থপঞ্জী

কলকাতার ইতিহাস বিষয়ে অনুসন্ধানী যাঁরা তাঁদের কাছে অধিকাংশ মুদ্রিত গ্রন্থই সুপরিচিত। তার একটি দীর্ঘ তালিকা মুদ্রিত করা এখানে অনাবশ্যক। এই গ্রন্থে বিবিধ বিষয় আলোচনাকালে কলকাতার ইতিহাস সংক্রান্ত অধিকাংশ বইয়ের কথা যথাস্থানে উল্লেখ করা হয়েছে। কলকাতা সম্পর্কে প্রাচীন দুষ্প্রাপ্য গ্রন্থ ও মানচিত্রের বিবরণ সম্বলিত একটি দীর্ঘ তালিকা (সাইক্লোস্টাইলড) ‘ন্যাশনাল লাইব্রেরি’ থেকে প্রকাশিত হয়েছে। কলকাতার প্রাচীন মানচিত্রাদি ন্যাশনাল লাইব্রেরির ‘ম্যাপ ডিভিশনে’ পাওয়া যাবে। এই মানচিত্রগুলি এখানে দেখার সুযোগ পেয়েছি। এছাড়া পুরনো গেজেটিয়ার, সেনসাস রিপোর্ট প্রভৃতি মূল্যবান, বিশেষ করে ১৯০১, ১৯১১, ১৯২১ সালের সেনসাস রিপোর্ট। ১৯০১ সালের সেন্সাসে কলকাতার স্বতন্ত্র ইতিহাস লিখেছেন এ.কে. রায়। রায় মহাশয় নিজে সাবর্ণ চৌধুরীদের বংশধর। সাবর্ণ চৌধুরীদের বিস্তৃত জমিদারির অন্তর্গত ছিল প্রাচীন কলকাতা ও তার সংলগ্ন গ্রামগুলি। ইংরেজরা কলকাতা সহ কয়েকটি গ্রামের ‘জমিদারি’ সাবর্ণ চৌধুরীদের কাছ থেকে কেনেন। সাবর্ণপরিবারের সন্তান রায় মহাশয় কলকাতার ইতিহাস, দুষ্প্রাপ্য দলিলপত্রসহ, সযত্নে প্রণয়ন করেছেন, এবং ১৯০১ সালের সেন্সাস রিপোর্টে স্বতন্ত্র একটি খণ্ডে তা প্রকাশিত হয়েছে। কলকাতা সম্পর্কে একটি মূল্যবান আকরগ্রন্থ এবং এর পুনরমুদ্রণ বিশেষ প্রয়োজন।

পুরাতন সংবাদপত্র-সাময়িকপত্রের মধ্যে কলকাতার ইতিহাস বিষয়ে অনেক ভাল রচনা ‘ইংলিশম্যান’ ও ‘স্টেটসম্যান’ পত্রিকায় ছাপা হয়েছে। সাময়িকপত্রের মধ্যে ‘বেঙ্গল পাস্ট অ্যাণ্ড প্রেজেণ্ট’ (ওল্ড সিরিজ) ও ‘ক্যালকাটা রিভিউ’ (উনিশ শতকের) উল্লেখ্য। অবশ্য ক্যালকাটা রিভিউ পত্রিকায় প্রকাশিত প্রাচীন কলকাতার বিবরণ (যেমন রেভারেণ্ড লঙ সাহেবের) ও পারিবারিক ইতিহাস ইত্যাদির মধ্যে কাল্পনিক কথা অনেক আছে যা ঐতিহাসিক সত্য নয়। রেভারেণ্ড লঙের Selections from Unpublished Records etc, 1748-1767, Calcutta 1869, কলকাতার প্রাচীন ইতিহাস বিষয়ে অতিশয় মূল্যবান আকরগ্রন্থ।

কলকাতার বহিরাঙ্গিক উন্নয়ন বিষয়ে পাণ্ডুলিপি-আকারে রক্ষিত অপ্রকাশিত ‘লটারি কমিটির রিপোর্ট’ (কিয়দংশ এই গ্রন্থে সংকলিত), এবং Report of the Commissioners for the Improvement of the Town of Calcutta, 1852-56; Genral Report of the Municipal Commissioners of Calcutta, 1857-62; Calcutta Municipality Administration Reports, 1863-64 থেকে পরবর্তী বৎসরগুলির, বিশেষ উল্লেখ্য। এই রিপোর্টগুলিতে কলকাতার পৌরশাসন, আঞ্চলিক উন্নয়ন যত পাওয়া যায়, সামাজিক-সাংস্কৃতিক ইতিহাসের তথ্য ততটা পাওয়া যায় না। বিদেশিদের ভ্রমণবৃত্তান্ত এবং এদেশীয় ব্যক্তিদের স্মৃতিকথা সামাজিক ইতিহাসের দিক থেকে মূল্যবান। এরকম কয়েকটি মূল্যবান গ্রন্থের উল্লেখ এই গ্রন্থের বিভিন্ন বিভাগে করা হয়েছে।

প্রসঙ্গত একথাও বলতে হয়, আঠার উনিশ শতকের সংবাদপত্রের ‘বিজ্ঞাপনগুলি’ (Advertisement) যে সমাজিক ইতিহাসের অমূল্য উপাদান, তা এই গ্রন্থের পাঠকরা স্বীকার করবেন।

পরিশেষে, লেখকের কয়েকটি ইংরেজি রচনা (Papers), কলকাতা সম্পর্কে, যা বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে, তার উল্লেখ করা হল :

Benoy Ghose : The Crisis of Bengali Gentility in Calcutta; The Economic Weekly, July 6, 1957; Town Improvement in Old Calcutta, its Impact on Property owners : The Economic Weekly, Special Number, July 1958; The Colonial Beginnings of Calcutta. The Economic Weekly, August 13, 1960.

Binoy Ghose : The setts of sutanati, Bengal Past and Present Vol. 79, 1960.

Benoy Ghose : The Socio-Economic Consequences of Town Improvement Schemes in Calcutta (1800-1836); Victoria Memorial Lecture, printed in Bulletin No. 1.

Benoy Ghose : Old Calcutta Architecture : Sibpur B.E. College Annual 1961-62 ?

Benoy Ghose : Notes on the History of Old Calcutta : Calcutta Municipal Gazette, Vol. 61. No 15,12 Feb, 1955.

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *