মানিক বন্দ্যোপাধ্যায়ঃ জন্মশতবার্ষিক শ্রদ্ধা

মানিক বন্দ্যোপাধ্যায়ের (১৯ মে ১৯০৮, ৩ ডিসেম্বর ১৯৫৬) জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর পদ্মানদীর মাঝি উপন্যাসটির একটি শোভন সংস্করণ প্রকাশিত হয়েছে। কথাশিল্পী হিসেবে মানিকের অসামান্য খ্যাতির পেছনে এ উপন্যাসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। মানিক রচনাবলির মধ্যে সর্বাধিক পঠিত ও আলোচিত উপন্যাস এটি। সমগ্র বাংলা সাহিত্যের ইতিহাসেও এটি একটি তাৎপর্যপূর্ণ উপন্যাস। বাংলা উপন্যাস-কাঠামোয় প্রথম ও সার্থক নদী-আখ্যান এটি। এ উপন্যাসেই সফলভাবে উন্মোচিত হয়েছে নি্নবর্গীয় জলজীবী লোকসাধারণের সংগ্রামশীল জীবন। বাংলা সাহিত্যে বাস্তববাদী ধারার উপন্যাস হিসেবেও পদ্মানদীর মাঝির রয়েছে কৃতসিদ্ধ ভূমিকা। বইটির এই জ্নশতবার্ষিক সংস্করণে রয়েছে সৈয়দ আজিজুল হকের বিশ্লেষণী ভূমিকা ও পরিশিষ্ট। আর কাইয়ুম চৌধুরীর আঁকা প্রচ্ছদ ও ভেতরের অলংকরণগুলো বইটিকে আরও দৃষ্টিনন্দন করেছে। ১৬০ পৃষ্ঠার এ বইটির প্রকাশক অবসর প্রকাশনা সংস্থা।

মূল্য ১৫০ টাকা। এ ছাড়া মানিকের জন্মশতবর্ষ উপলক্ষে অবসর প্রকাশ করেছে মানিক বন্দ্যোপাধ্যায়ঃ শতবার্ষিক স্মরণ নামে একটি স্মারকগ্রন্থ।

মানিকের ওপর নবীন-প্রবীণ ২৮ লেখকের অপ্রকাশিত লেখা ও চার শিল্পীর আঁকা পোর্টেট আছে বইটিতে। সম্পাদনা করেছেন ভী্নদেব চৌধুরী ও সৈয়দ আজিজুল হক। কাইয়ুম চৌধুরীর প্রচ্ছদ ও অলংকরণে ৩৫৮ পৃষ্ঠার এ বইটির মূল্য ৩৫০ টাকা।

মানিক বন্দ্যোপাধ্যায়ঃ জন্মশতবার্ষিক শ্রদ্ধার্ঘ শীর্ষক আবদুল মান্নান সৈয়দের নিবন্ধ নিয়ে একটি পুস্তিকা বের হয়েছে মান্নান সৈয়দ শিল্পকেন্দ্র থেকে। আবদুল মান্নান সৈয়দের নিবন্ধটিতে উঠে এসেছে মানিককে কেন্দ্র করে নানা প্রসঙ্গ। বুদ্ধদেব বসুর ‘কবিতাভবনে’ অন্যান্য কবি-সাহিত্যিকের পাশাপাশি মানিকেরও যাতায়াত, বসু-কন্যা মীনাক্ষী দত্তের স্মৃতিচারণায় তাঁর মা প্রতিভা বসুর প্রতি মানিকের দুর্বলতার ধারণা, সিগনেট প্রেস থেকে প্রকাশিত মানিকের ভেজাল গল্পগ্রন্থটির প্রথম প্রকাশ, ১৯৪৪ সালে কমিউনিস্ট পার্টিতে যোগদান ও পরে অন্তির্বরোধ সত্ত্বেও আমৃত্যু সদস্য থেকে যাওয়া, প্রথম দিকে মানিকের ওপর প্রেমেন্দ্র মিত্রের প্রভাব ও তাঁর সঙ্গে হৃদ্যতা, কল্লোল-গ্রুপ ও মানিকের মধ্যকার সম্পর্কসহ বিভিন্ন অনুষঙ্গ নিবন্ধটিকে সমৃদ্ধ করে তুলেছে।

সূত্রঃ দৈনিক প্রথম আলো।

শেয়ার বা বুকমার্ক করে রাখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *