2 of 3

১৬।২ ষোড়শ কাণ্ড : দ্বিতীয় অনুবাক

দ্বিতীয় অনুবাক
প্রথম সূক্ত : দুঃখমোচনম
[ঋষি : যম দেবতা : দুঃস্বপ্ননাশন ছন্দ : গায়ত্রী, বৃহতী]

বিদ্ম তে স্বপ্ন জনিং গ্রাহ্যাঃ পুত্রোৎসি যমস্য করণঃ ॥১॥ অন্তকোহসি মৃত্যুরসি ॥ ২॥ তং ত্বা স্বপ্ন তথা সং বিদ্ম স নঃ স্বপ্ন দুঃস্বপ্ন্যাৎ পাহি৷৷ ৩৷৷ বিদ্ম তে স্বপ্ন জনিং নিঋত্যাঃ পুত্রোহসি যমস্য করণঃ। অন্তকোহসি মৃত্যুরসি। তং ত্বা স্বপ্ন তথা সং বিঘ্ন স নঃ স্বপ্ন দুঃস্বপ্ন্যাৎ পাহি ॥৪॥ বিদ্ম তে স্বপ্ন জনিত্ৰমভূত্যাঃ পুত্রোহসি যমস্য করণঃ। অন্তকোহসি মৃত্যুরসি। তং ত্বা স্বপ্ন তথা সং বিদ্ম স নঃ স্বপ্ন দুঃস্বপ্ন্যাৎ পাহি ॥ ৫৷৷ বিদ্ম তে স্বপ্ন জনিং নিভৃত্যাঃ পুত্রোহসি যমস্য করণঃ। অন্তকোহসি মৃত্যুরসি। তং ত্বা স্বপ্ন তথা সং বিদ্ম স নঃ স্বপ্ন দুঃস্বপ্ন্যাৎ পাহি ৷৷ ৬ ৷৷ বিপ্ন তে স্বপ্ন জনিং পরাভূত্বা পুত্রোহসি যমস্য করণঃ। অন্তকোহসি মৃত্যুরসি। তং ত্বা স্বপ্ন তথা সং বিদ্ম স নঃ স্বপ্ন দুঃস্বপ্ন্যাৎ পাহি ॥৭॥ বিদ্ম তে স্বপ্ন জনিং দেবজামিনাং পুত্রোহসি যমস্য করণঃ ॥৮অন্তকোহসি মৃত্যুরসি ॥ ৯৷৷ তং ত্বা স্বপ্ন তথা সং বিন্ন স নঃ স্বপ্ন দুঃস্বপ্ন্যাৎ পাহি।১০

বঙ্গানুবাদ— গ্রাহ্য পিশাচী হতে উৎপন্ন স্বপ্ন যমকে প্রাপ্তিকরণশালী হয়ে থাকে। সে অন্ত-কারক মৃত্যুরূপ। সে (দুঃস্বপ্ন) নির্ঋতির পুত্র ও যমকে প্রাপ্ত করিয়ে থাকে। সে (দুঃস্বপ্ন) ভবতির পুত্র এবং যমের কারণ স্বরূপ। সে নির্ভূতির পুত্র ও যমের কারণ স্বরূপ। সে পরাভূতির পুত্র এবং যমের কারণ স্বরূপ। সে দেব জামিগণের (দেবদুহিতাগণের) পুত্র ও যমের কারণ স্বরূপ। হে স্বপ্নের অধিষ্ঠাতৃ দেবতা! আমরা তোমাকে জ্ঞাত আছি। তুমি এই দুঃস্বপ্ন হতে আমাদের রক্ষা করো।

টীকা –বিনিয়োগ প্রসঙ্গে প্রথমেই নির্দেশ দেওয়া হয়েছে–দুঃস্বপ্নদর্শনে শান্তাবেতৎ পর্যায়সূক্তং বিনিযুজ্যতে। তদ্যথা।–দুঃস্বপ্ন দর্শন করলে এই সূক্তের দ্বারা মুখ-বিমার্জন, অতিঘোর দুঃস্বপ্ন দর্শন করলে এই সূক্তের দ্বারা মৈশ্রধান্যের পুরোডাশ হোম ইত্যাদি বিনিয়োগ কৌশিক সূত্রে (৫/১০) পাওয়া যায়। এটি এবং এই অনুবাকের অবশিষ্ট চারিটি সূক্তই পর্যায়সূক্ত বলে উল্লিখিত ॥ (১৬কা, ২অ. ১সূ.)।

.

দ্বিতীয় সূক্ত : দুঃখমোচনম

 [ঋষি : যম দেবতা : দুঃস্বপ্ননাশন, উষা ছন্দ : অনুষ্টুপ, পংক্তি, বৃহতী, জগতী, উষ্ণিক, গায়ত্রী]

অজৈম্মাদ্যাসনামাদ্যাভূমানাগসো বয়ম্ ॥১॥ উষো যম্মাদ দুম্বপ্ন্যাদভৈমিপ তদুচ্ছতু। ২৷৷ দ্বিষতে তৎ পরা বহ শপতে তৎ পরা বহ ৷৷ ৩৷৷ যং দ্বিগ্নে যচ্চ নো দ্বেষ্টি তম্মা এনদ গময়ামঃ ॥ ৪৷ উষা দেবী বাঁচা সংবিদানা বাগদেবাষসা সংবিদানা ॥৫৷৷ উষস্পতিবাচস্পতিনা সংবিদানো বচস্পতিরুষস্পতিনা সংবিদানঃ ॥৬৷৷ তেইমুষ্মৈ পরা বহরায়া দুর্ণাঃ সদান্বঃ ॥৭॥ কুম্ভীকা দূষীকাঃ পীয়কান্ ॥ ৮জাগ্রদুম্বপ্ন্যং স্বপ্নে দুম্বপ্নম্ ॥৯॥ আনাগমিষ্যততা বরানবিত্তেঃ সঙ্কল্পানমুচ্যা দ্রুহঃ পাশান্ ॥১০। তদমুম্মা অগ্নে দেবাঃ পরা বহন্তু বর্ধির্থসদ বিথুরো ন সাধুঃ ॥১১।

বঙ্গানুবাদ –আমরা ভূমি ও বিজয় লাভ করি, পাপরহিত থাকি, দুঃস্বপ্ন হতে ভয়ভীত আমাদের ভয় দূর হয়ে যাক। মন্ত্রশক্তির দ্বারা আমরা এই ভয়কে আমাদের দ্বেষী, অভিসম্পাতকারী ও শত্রুগণের নিকট প্রেরণ করছি। উষা ও বাণী সমান মতশালিনী হোন। উষার পতি উষস্পতি ও বাণীর পতি পাঁচস্পতি সমমনস্ক হয়ে থাকুন। তারা দূষিত নামশালিনী কুম্ভীকে শত্রুর প্রতি প্রেরণ করুন। আমরা রাত্রের দুঃস্বপ্নে প্রাপ্ত ঘটিতব্য ফলগুলিকে, দিবাভাগে দুঃস্বপ্নজনিত ঘটিতব্য ফলগুলির দ্বারা উসৃষ্ট সঙ্কল্পের বন্ধনগুলিকে এবং শত্রুদের দ্বারা প্রেরিত বন্ধন সমূহকে উন্মোচিত করছি ॥ (১৬কা, ২অ. ২সূ.)।

.

তৃতীয় সূক্ত : দুঃখমোচনম

 [ঋষি : যম দেবতা : দুঃস্বপ্ননাশন ছন্দ; পংক্তি, অনুষ্টুপ, উষ্ণিক, গায়ত্রী, বৃহতী, ত্রিষ্টুপ]

তেনৈনং বিধ্যাম্যভূতৈন্যং বিধ্যামি নির্ভূত্যৈনং বিধ্যামি পরাভূত্যৈনং বিধ্যামি গ্রাহ্যৈনং বিধ্যামি তমসৈনং বিধ্যামি॥১॥ দেবানামেনং ঘোরৈঃ রৈঃ ৈৈষরভিপ্ৰেষ্যামি ২। বৈশ্বানরস্যৈনং দংষ্ট্রয়োরপি দধামি ॥৩৷৷ এবানেবাব সা গরুৎ ॥৪॥ যোহম্মান দ্বেষ্টি তমাত্মা দ্বেষ্ট্র যং বয়ং দ্বিমঃ স আত্মানং দ্বেষ্ট্র ৷ ৫. নিৰ্বিষন্তং দিবো নিঃ পৃথিব্যা নিরন্তরিক্ষা ভজাম ৷৬৷৷ সুমংশ্চাক্ষুষ ॥৭॥ ইদমহমামুয্যায়ণেইমুষ্যাঃ পুত্রে দুম্বপ্নং মৃজে। ৮৷৷ যদহোঅদো অভ্যগচ্ছ যদ দোষা যৎ পূর্বাং রাত্রিম্ ॥৯॥ যজ্জাগ্রদ যৎ সুপ্তো যদ দিবা যন্নক্ত। ১০। ষদহরহরভিগচ্ছামি তম্মদেনমব দয়ে ॥১১৷৷ তং জহি তেন মন্দ তস্য পৃষ্টীরপি শৃণীহি।১২। স মা জীবীৎ তং প্রাণো জহাতু। ১৩

বঙ্গানুবাদ –আমি এই দুঃস্বপ্নকে অভিচার কর্মের দ্বারা, অভূতি-বিভূতি-পরাভূতি-গ্রাহ্যাঁ ও মৃত্যুরূপ অন্ধকারের দ্বারা বিদীর্ণ করছি। আমি একে দেবতাগণের ভয়ঙ্কর আজ্ঞা সমূহের সমক্ষে উপস্থিত করছি। আমাদের প্রতি দ্বেষী জনকে সপ্ত আকাশ, পৃথিবী ও অন্তরিক্ষ হতে দূর করছি। দুঃস্বপ্নের দ্বারা প্রাপ্তব্য ফলকে অমুক গোত্রশালী (যথাগোত্র উল্লেখ্য) ব্যক্তির (যথানাম বিদ্বেষপরায়ণের) প্রতি প্রেরণ করছি। পূর্বরাত্রিতে আমি অমুক-অমুক (কার্যাবলীর উল্লেখ) কর্ম সম্পন্ন করেছি; জাগ্রতাবস্থায়, সুষুপ্তাবস্থায়, দিবা-রাত্রে বা নিত্য প্রতিক্ষণে আমি যে পাপ-দোষ প্রাপ্ত হয়েছি। তা ঐগুলির দ্বারা বিনষ্ট করছি। হে দুঃস্বপ্নের বিনাশক দেবতা! তুমি আমাদের শত্রুনাশ করে দাও।

.

চতুর্থ সূক্ত : দুঃখমোচনম

 [ঋষি : যম দেবতা : দুঃস্বপ্ননাশন ছন্দ : অনুষ্টুপ, গায়ত্রী, ত্রিষ্টুপ, জগতী, পংক্তি, বৃহতী]

জিতমস্মাকমুদ্ভিন্নমস্মামৃতমস্মাকং তেজোৎস্মাকং ব্রহ্মাস্মাকং স্বরস্মাকং যজ্ঞোইস্মাকং পশবোস্মাকং– প্রজা অম্মাকং বীরা অস্মাকম্ ॥১॥ তস্মাদমুং নির্ভজামোহনুমামুয্যায়ণমনুষ্যাঃ পুত্রমসৌ যঃ ॥ ২॥ স গ্রাহ্যাঃ পাশাঝা মোচি ৷ ৩৷৷ তস্যেদং বর্চস্তেজঃ প্রাণমায়ুনি বেষ্টয়ামীদমেনমধরাঞ্চং পাদয়ামি৷ ৪৷৷ জিতমস্মাকমুদ্ভিন্নমস্মাকমৃতমস্মাকং তেজোৎস্মাকং। ব্ৰহ্মাম্মাকং স্বরস্মাকং যজ্ঞোহম্মাকং পশবোহম্মাকং প্রজা অস্মাকং বীরা অস্মাক। তস্মাদমুং নির্ভজামোহনুমামুয্যায়ণমনুষ্যাঃ পুত্রমসৌ যঃ।  স নিঋত্যাঃ পাশাঝা মোচি। তস্যেদং বৰ্চস্তেজঃ প্রাণমায়ুর্নি বেষ্টয়ামীদমেনমধরাঞ্চং পাদয়ামি ॥ ৫৷৷ জিতমম্মাকমুদ্ভিন্নমস্মাকমৃতমস্মাকং তেজোহস্মাকং ব্ৰহ্মাস্মাকং স্বরস্মাকং যজ্ঞোইস্মাকং পশবোহম্মাকং প্রজা অস্মাকং বীরা অস্মাক। তস্মাদমু নির্ভজামোহনুমামুয্যায়ণমুষ্যাঃ পুত্রমসৌ যঃ। সোহভূত্যাঃ পাশান্মা মোচি। তস্যেদং বর্চস্তেজঃ প্রাণমায়ুর্নি বেষ্টয়ামীদমেনমধরাঞ্চং পিদয়ামি ॥ ৬৷৷ জিত…..পুত্রমসৌ যঃ। স নিত্যাঃ পাশাঝা মোচি। তস্যেদং..পিদয়ামি।৭৷৷ জিত…পুত্রমসৌ যঃ। স পরাভূত্যা পাশাঝা মোচি। তস্যেদং …পাদয়ামি ॥ ৮ জিতম…পুত্রমসৌ যঃ। স দেবজামীনাং পাশাঝা মোচি। তস্যেদং…দয়ামি ॥৯॥ জিতপুত্রমসৌ যঃ। স বৃহস্পতেঃ পাশাম্মা মোচি। তস্যেদং…পিদয়ামি ॥১০৷৷ জিত…পুত্রমসৌ যঃ। স প্রজাপতেঃ পাশাত্মা মোচি। তস্যেদং….দয়ামি ॥১১৷৷ জিতপুত্রমসৌ যঃ। স ঋষিণাং পাশা মোচি। তস্যেদং…পিদয়ামি। ১২ জিতপুত্রমসৌ যঃ। স আর্ষেয়ানাং পাশাত্মা মোচি। তস্যেদং…পিদয়ামি। ১৩৷৷ জিতম…পুত্রমসৌ যঃ। স অঙ্গিরসাং পাশাঝা মোচি। তস্যেদং…দয়ামি১৪৷৷ জিতম….পুত্রমসৌ যঃ। স আঙ্গিরসানাং পাশাঝা মোচি। তস্যেদং…পাদয়ামি ॥ ১৫জিত….পুত্রমসৌ যঃ। স অথর্বণাং পাশাঝা মোচি। তস্যেদং….দয়ামি ॥ ১৬৷৷ জিত…পুত্রমসৌ যঃ। স আথবণানাং পাশাঝা মোচি। তস্যেদং….পিদয়ামি ॥১৭৷ জিত….পুত্রমসৌ যঃ। স বনস্পতীনাং পাশাঝা মোচি। তস্যেদং…পোদয়ামি ॥১৮জিত..পুত্রমসৌ যঃ। স বানস্পত্যানাং পাশাঝা মমাচি। তস্যেদং….পাদয়ামি।১৯৷ জিতম….পুত্রমসৌ যঃ। স ঋতুনাং পাশাঝা মোচি। তস্যেদং….দয়ামি৷ ২০৷৷ জিত…পুত্রমসৌ যঃ। স আর্তনাং পাশাঝা মোচি। তস্যেদং…দয়ামি ॥ ২১৷৷ জিতপুত্রমসৌ যঃ। স মাসানাং পাশাঝা মোচি। তস্যেদং …পাদয়ামি ॥ ২২৷৷ জিত..পুত্রমসৌ যঃ। স অধর্মসানাং পাশাঝা মোচি। তস্যেদং ….দয়ামি২৩ জিতপুত্রমসৌ যঃ। স অহোরায়োঙ পাশাঝা মোচি। তস্যেদং..পাদয়ামি ॥ ২৪ জিত…পুত্রমসৌ যঃ। স অফোঃ সংযততঃ পাশাঝা মোচি। তস্যেদং…পিদয়ামি। ২৫৷৷ জিতম..পুত্রমসৌ যঃ। স দ্যাবাপৃথিব্যোঃ পাশাঝা মোচি। তস্যেদং…পাদয়ামি ॥ ২৬৷৷ জিতম…পুত্রমসৌ যঃ। স ইন্দাগ্ন্যোঃ পাশাঝা মোচি। তস্যেদং…পিদয়ামি ॥ ২৭৷ জিত…পুত্রমসৌ যঃ। স মিত্রাবরুণয়োঃ পাশাঝা মোচি। তস্যেদং…পাদয়ামি২৮৷৷ জিত…..পুত্রমসো যঃ। স রাজ্ঞো বরুণস্য পাশাঝা মোচি। তস্যেদং…পাদয়ামি ॥ ২৯৷ জিতমস্মাকমুদ্ভিন্নমস্মাকমৃতমস্মাকং তেজোহস্মাকং ব্ৰহ্মাস্মাকং স্বরস্মাকং যজ্ঞোইস্মাকং পশবোস্মাকং প্রজা অস্মাকং বীরা অস্মাকম্ ॥ ৩০৷৷ তস্মাদমুং নির্ভজামোহনুমামুয্যায়ণমনুষ্যাঃ পুত্রমসৌ যঃ ॥৩১। স মৃত্যোঃ পড়ীশাৎ পাশাম্মা মোচি ॥ ৩২। তস্যেদং বর্চস্তেজঃ প্রাণমায়ুর্নি বেষ্টয়ামীদমেনমধরাঞ্চং পাদয়ামি ॥ ৩৩৷৷

বঙ্গানুবাদ –শত্রুকে হনন ও জয় করে অনীত পদার্থসমূহ আমার। সকল সত্য, তেজঃ, ব্রহ্ম, স্বর্গ, পশু, প্রজা ও বীর সমুদায় আমার। অমুক গোত্রীয় অমুক নামধারী (শত্রুর গোত্র ও নাম উল্লেখ্য) এবং অমুকের পুত্রকে (শত্রুর পিতার নাম উল্লেখ্য) আমরা অভিচার কর্মের দ্বারা এই লোক হতে বিদূরিত করে দিচ্ছি। সে যেন গ্রাহ্যের পাশ-বন্ধন হতে মুক্ত হতে না পারে; আমি তার তেজঃ, বর্চঃ, প্রাণ ও আয়ুকে নিপাতিত করছি। সে যেন নির্ঋতির পাশ-বন্ধন হতে মুক্ত না হতে পারে; সে যেন অভূতি, নির্ভূতি, পরাভূতি, দেবজামি ও বৃহস্পতি পাশ-বন্ধন হতে মুক্ত হতে না পারে। শত্রুকে বিদারিত করে আনীত পদার্থ আমার। সকল সত্য, তেজঃ, ব্রহ্ম, স্বর্গ, পশু, প্রজা ও বীর সমুদায় আমার। অমুক গোত্রীয় অমুকের পুত্রকে আমরা অভিচার কর্মের দ্বারা, এই লোক হতে পৃথক করে দিচ্ছি। আমি তার তেজঃ, বৰ্চঃ, প্রাণ ও আয়ুকে নিম্নভিমুখে নিপাতিত করছি। সে প্রজাপতি, অঙ্গিরসবৃন্দ, অথর্বাবৃন্দ, আথবণবৃন্দ, বনস্পতি সকল, বাহস্পত্যগণ, ঋতুসমূহ, ঋতু-পদার্থনিচয়, মাস সমুদায়, অর্ধমাসাবলি, দিবা-রাত্রি সমুচয়, ও দিবা-রাত্রির সংযত ভাগগুলির পাশ-বন্ধন হতে মুক্ত হতে না পারে। আমি তার তেজঃ, বৰ্চঃ, প্রাণ ও আয়ুকে বন্ধন পূর্বক নিম্নাভিমুখে নিপাতিত করছি। শত্রুগণকে বিদীর্ণ করে আনীত অর্থাৎ বিজিত পদার্থ আমার। সত্য, তেজঃ, ব্রহ্ম, স্বর্গ, পশু এবং সকল বীর আমার। আমরা অমুক গোত্রীয় অমুকের পুত্রকে অভিচার কর্মের দ্বারা এই লোক হতে দূর করে দিচ্ছি। সে দ্যাবাপৃথিবী, ইন্দ্রাগ্নি, মিত্রাবরুণ, রাজা বরুণ ও মৃত্যুর পাশ বন্ধনগুলি হতে যেন মুক্ত হতে না পারে। আমি তার বর্চঃ, তেজঃ, প্রাণ ও আয়ু–সবগুলিকেই বন্ধন পূর্বক নিম্নভিমুখে নিপাতিত করছি।

.

পঞ্চম সূক্ত : দুঃখমোচনম

[ঋষি : যম দেবতা : প্রজাপতি, অগ্নি, সো, পূষা ছন্দ : অনুষ্টুপ, উষ্ণিক, পংক্তি]

জিতমম্মাকমুদ্ভিন্নমস্মাকমভ্যষ্ঠাং বিশ্বাং পৃতনা অরাতীঃ ॥১॥ তদগ্নিরাহ তদু সোম আহ পূষা মা ধাৎ সুকৃতস্য লোকে। ২৷৷ অগন্ম স্বঃ স্বরগন্ম সং সূর্যস্য জ্যোতিষাগন্ম ৷ ৩৷৷ বস্যোভূয়ায় বসুমান্ যজ্ঞো বসু বংশিষীয় বসুমা ভূয়াসং বসু ময়ি ধেহি ॥ ৪৷৷

বঙ্গানুবাদ –শত্ৰুদলকে বিদীর্ণ করে আনীত তথা বিজিত সকল পদার্থ আমার। আমি শত্রুগণের সেনাবর্গের উপর অধিষ্ঠিত হবে। অগ্নি ও সোম এমনই বলে থাকেন। পূষা আমাকে পুণ্যলোকে প্রতিষ্ঠিত করুন। আমরা সূর্যের জ্যোতি-প্রভাবে উত্তম প্রকারে স্বর্গলোক প্রাপ্ত হবো। আমি ধনী এবং সৎকার প্রাপ্তির যোগ্য হবো। হে দেব! আমাকে ধনের দ্বারা পুষ্ট করো।

 টীকা –উপযুক্ত শেষ চারিটি পর্যায়সূক্তে (অর্থাৎ ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম সূক্তে) আভিচারিক ক্রিয়ার মাধ্যমে শত্রুকে পাশবদ্ধ করণের মন্ত্রগুলি পাওয়া যায়। কৌশিক সূত্রে (৬/৩, ১/৬) এগুলির নানা বিনিয়োগ উক্ত হয়েছে। বলা হয়েছে–…অগন্ম স্ব ইতি অবসানদ্বয়বর্জিতেন পদেপদে পাশা বৃশ্চতি। অর্থাৎ ৫ম সূক্তের শেষ দুটি মন্ত্র ছাড়া সব সূক্তের সব মন্ত্রই আভিচারিক ক্রিয়ায় বিনিযুক্ত হয়।–চতুর্থ সূক্তে বিন্দু-চিহ্নিত মন্ত্রাংশগুলি পূর্ববর্তী মন্ত্রের পুনরাবৃত্তির নির্দেশক ॥ (১৬কা, ২অ, ২-৫)।

[ইতি ঘোড়শং কাণ্ডং সমাপ্ত]

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *