০৯. দুর্বল ও অসহায় মুসলমানদের প্রতি বিধর্মীদের সীমাহীন নির্যাতনের বিবরণ

দুর্বল ও অসহায় মুসলমানদের প্রতি বিধর্মীদের সীমাহীন নির্যাতনের বিবরণ

ইবন ইসহাক (র) বলেন, বিভিন্ন গোত্রে রাসূলুল্লাহ (সা)-এর যে সকল সাহাবী ছিলেন এবং

অন্যকে প্ররোচিত করে। ফলে, প্রত্যেক গোত্রের লোকেরা নিজ নিজ গোত্রে অবস্থানকারী মুসলমানদের উপর ঝাঁপিয়ে পড়ে। তারা তাদের প্রতি নির্যাতন চালায় এবং তাদেরকে ধর্মচু্যত করার চেষ্টা চালায়। চাচা আবু তালিবের মাধ্যমে আল্লাহ তা’আলা প্রিয়নবী (সা)-কে এ দুরবস্থা থেকে রক্ষা করেন। কুরায়শ বংশীয় লোকদের হিংসাত্মক কার্যকলাপ দেখে আবু তালিব বনু হাশিম ও বনু আবদুল মুত্তালিব গোত্ৰে উপস্থিত হন। তিনি নিজে যেভাবে রাসূলুল্লাহ (সা)-এর সাহায্য-সহযোগিতা ও নিরাপত্তার কাজ করে যাচ্ছেন। ওরাও যেন তেমন করে তার পাশে দাড়ায় তিনি তাদেরকে এ অনুরোধ করেন। আল্লাহর দুশমন আবু লাহাব ছাড়া অন্য সকলে তার আহবানে সাড়া দেয়। এই প্রেক্ষাপটে তাদের প্রশংসা সূত্রে এবং রাসূলুল্লাহ (সা)-এর সহযোগিতার জন্যে তাদেরকে উৎসাহিত করে তিনি নিম্নের কবিতাটি আবৃত্তি করেন :

اذا اجتمعت يوما قريش لمفخري–فعيّدَ منافسيرها و نميصميمها

কুরায়শ বংশীয় গোত্রগুলো যদি কোন দিন নিজ নিজ গৌরব ও মর্যাদা প্রকাশের জন্যে

সমবেত হয়, তবে আবদ মানাফের গোত্ৰই হবে কুরায়শ গোত্রগুলোর শীর্ষস্থানীয়।

وان حصلت أشراف عبدمنافها–ففی هاشم آشرافها و قدیمها আবাদ মানাফের বংশীয়দের মধ্যে যদি সন্ত্রান্ত ও সম্মানিত ব্যক্তিদের খোঁজখবর নেয়া হয়, তবে অধিকাংশ সন্ত্রান্ত ও সম্মানিত ব্যক্তি পাওয়া যাবে হাশিমের বংশীয়দের মধ্যে।

وان فخرت یوما فان محمدا–هو المصطفی من شرها و کریمها হাশিম গোত্র যদি কোন দিন গর্ব ও গৌরব প্ৰকাশ করতে চায়, তবে তাদের গৌরব ও

গর্বের প্রধান স্তম্ভ হলেন মুহাম্মদ। গোত্রের সকল মর্যাদাবান ও সম্মানযোগ্য লোকদের মধ্য থেকে তিনিই মনােনীত শ্রেষ্ঠ ব্যক্তিত্ব।

تواعت قريش غثها وثمينها – علينا فلم تظفر وطاشت حلومها কুরায়শ গোত্র তাদের খ্যাত-অখ্যাত এবং উচু-নীচু সবাইকে আমাদের বিরুদ্ধে প্রতিযোগিতার জন্যে আহবান করেছে। কিন্তু তারা সফল হতে পারেনি। বরং তাদের বুদ্ধিবিভ্রম ঘটেছে।

وكنا قديما لا تُقر ظلأمة–اذا ما ثئوا صغر الرقاب ثقيمها সুপ্রাচীনকাল থেকেই আমরা কোন প্রকার জুলুম-নির্যাতনকে সমর্থন করি না। কেউ অহংকারবশত ঘাড় বাকা করলে আমরা তা সোজা করে দিই।

ونحمى جماها كل يوم كريهة – وتُضرب عن أحجارها من يرو مها সকল দুঃখ-দুদিনে আমরা কুরায়শ গোত্রের মর্যাদা রক্ষা করি এবং যে কেউ এই বংশের ঘর-দোর ও দুর্গ-কুঠুরীতে আক্রমণের দুরভিসন্ধি করে আমরা তাকে প্রতিহত করি।

بنا انتعش العُود الزواءً وانما – بأكتافنا تندى وتنمى آر ومها আমাদের মাধ্যমেই বঁাকা লাঠি সোজা হয়েছে এবং আমাদের দ্বারাই এ বংশের শিকড় ও মূল পত্র পল্লবিত ও বিকশিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *