তেহারি

উপকরণঃ মাংস আধা কেজি, দারুচিনি ও এলাচ ৬ পিস করে, চাল আধা কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, সয়াবিন তেল আধা কাপ, রসুন বাটা আধা চা চামচ, গরম পানি চালের দেড় গুণ, মরিচের গুঁড়া আধা চা চামচ, টক দই আধা কাপ, ধনে গুঁড়া আধা চা চামচ, শাহি জিরা আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল আধা কাপ, টেস্টিং সল্ট ১ চা চামচ, লবণ পরিমাণমতো, (জায়ফল, জয়ত্রী, এলাচ ও দারুচিনি) শাহি গুঁড়া মসলা ১ টে· চামচ।

প্রণালীঃ তেহারির মাংস ছোট করে কেটে নিতে হবে। এবার সব বাটা ও গুঁড়া মসলা (শাহি গুঁড়া মসলা বাদে) এবং টক দই, লবণ, এলাচ ও দারুচিনি দিয়ে মাখিয়ে মাংস ১৫ মিনিট মেরিনেট করে রাখতে হবে। এবার পাত্রে সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ লাল করে ভেজে তাতে মাংস ঢেলে দিয়ে কষাতে হবে। সেদ্ধ হওয়ার জন্য পানি দিতে হবে। সেদ্ধ হলে অল্প ঝোলসহ নামাতে হবে। নামিয়ে এর মধ্যে টেস্টিং সল্ট ও শাহি গুঁড়া মসলা দিয়ে ঢেকে রাখতে হবে। চাল ১০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। পাত্রে সরিষার তেল দিয়ে এলাচ-দারুচিনির ফোড়ন দিয়ে চাল দিতে হবে। একটু নেড়ে পানি দিতে হবে চালের দেড় গুণ। পরিমাণমতো লবণ দিতে হবে। পোলাওয়ের পানি সমান হলে তাওয়ার ওপর অল্প জ্বালে দমে বসাতে হবে। ১৫ মিনিট পরে রান্না করা মাংস মেশাতে হবে। ওপরে কেওড়ার জল ১ টে· চামচ ও আধা চা চামচ শাহি জিরা ছিটিয়ে দিয়ে আবার দমে রাখতে হবে ১০ থেকে ১৫ মিনিট। এবার সালাদ দিয়ে পরিবেশন করুন।

সূত্রঃ প্রথম আলো, আগস্ট ১২, ২০০৮

7 thoughts on “তেহারি

  1. সরিষার তেল না দিয়া যদি ”ঘি” দেই তাহলে কেমন হবে ?????

  2. আমরা চেষ্টা করে দেখিনি। ভালো হবারই কথা। আপনি করে দেখতে পারেন, এবং কেমন হয়- জানাবেন।

  3. পুরান ঢাকায় দোকানে যে তেহারী আছে
    তার স্বাদ এখনো জিবে লেগে আছে।
    পুরান ঢাকার তেহারী কি করে বানায়?

  4. কোন দোকানের তেহারী বলুন তো? এখুনি গিয়ে রেসিপিটা নিয়ে আসতে পারতাম। ততক্ষণে আমাদের কালেকশনে যেগুলো আছে সেগুলোর তৈরী করে স্বাদ জিভে লাগাতে পারেন। অনেকে মেইল করে জানিয়েছেন যে এগুলোও দারুন!
    http://recipe.evergreenbangla.com/tag/%e0%a6%a4%e0%a7%87%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b0%e0%a6%bf/

  5. আচ্ছা দোকানে যেরকম স্বাদ হয় বাসায় সেকরম স্বাদ হয় না কেন? ওরা কি আলাদা কিছু করে নাকি? নাকি বাসি জিনিস দিয়ে বানায় তাই স্বাদ ভালো হয় lol
    দেখি আপনাদের রেসিপি দিয়ে স্বাদ কেমন রান্না কেমন হয়।

  6. আমি ৫০ জনের তেহারি বানাতে কি কি লাগবে কি পরিমাণ একটু জানাবেন কি ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *