হাড়িয়া কাবাব

হাড়িয়া কাবাব

উপকরণ: ক: গরুর মাংস পাতলা টুকরা আধা কেজি, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, ধনে বাটা আধা চা-চামচ, জিরা বাটা আধা চা-চামচ, মরিচ গুঁড়ো ১ চা-চামচ, পোস্ত দানা ১ চা-চামচ, নানা রকম মসলা ১ চা-চামচ, লবঙ্গ কয়েকটি, গোল মরিচ কয়েকটি, টক দই ১ কাপ, লবণ পরিমাণমতো, বেরেস্তার জন্য পেঁয়াজ কুচি ২ কাপ, পেঁয়াজ বাটা ১ টেবিল-চামচ।

উপকরণ: খ: গরুর মাংসের মিহি কিমা ১ কাপ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা সিকি চামচ, কাচা মরিচ কুচি ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, মসলা গুঁড়ো ১ চিমটি, ঘি ১ চা-চামচ, বিস্কুটের গুঁড়ো ১ টেবিল-চামচ।
প্রণালি: খ-গ্রুপের সবকিছু একসঙ্গে মেখে ছোট ছোট কোপ্তা বানাতে হবে।
ক-গ্রুপের মাংস সব মসলা দিয়ে মেখে তার ওপর খ-গ্রুপের কোপ্তাগুলো সাজিয়ে ২ কাপ গরম পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। প্রেসার কুকারে রান্না করলে হলে ৬-৭টি হুইসেল দিলে নামাতে হবে।
কড়াইতে আধা কাপ তেল ও ৩ টেবিল-চামচ ঘি দিয়ে তাতে ২ কাপ পেঁয়াজ দিয়ে বেরেস্তা করে নিন। এই তেলে ৬-৭টি শুকনো মরিচ ছেড়ে দিয়ে সেদ্ধ মাংস ঢেলে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে পানি দিতে হবে। বেরেস্তার সঙ্গে ১ চা-চামচ চিনি দিয়ে গুঁড়ো করে তা মাংসের কড়াইয়ে দিয়ে দিন।পানি শুকিয়ে তেল উঠলে কাবাব নামিয়ে দিয়ে কিশমিশ-বাদাম কুচি ওপরে ছড়িয়ে দিয়ে নামাতে হবে।
কয়েকটা গোলমরিচ ও লবঙ্গ দিতে হবে। ছোট এলাচ-দারুচিনি বেটে দিয়ে নামাতে হবে।

নাজমা হুদা
সূত্র: দৈনিক প্রথম আলো, জুলাই ২০, ২০১০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *