বল কেক

বল কেক

স্পঞ্জ উপকরণ: ডিম ১০টা, আইসিং সুগার ১ কাপ, ভ্যানিলা এসেন্স ২ চা চামচ, বাটার অয়েল গলানো ২ টেবিল চামচ, ময়দা ১ কাপ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার ২ চা চামচ।

প্রণালি: ওপরের সব উপকরণ (ময়দা, দুধ ও বেকিং পাউডার) একসঙ্গে চেলে নিতে হবে। বোলে ডিমের সাদা অংশ খুব করে বিট করে ফোম তুলে চিনি দিয়ে ডিমের হলুদ অংশ দিয়ে আবার বিট করে নিতে হবে। এতে হালকা হাতে ময়দার মিশ্রণ মিলিয়ে নিতে হবে। পরে এসেন্স ও বাটার অয়েল মিলিয়ে গ্রিজড করা বেকিং ডিশে ঢেলে প্রিহিটেড ওভেনে বেক করতে হবে মাঝারি আঁচে ৩০ থেকে ৩৫ মিনিট।
এই স্পঞ্জের ডো ২ ভাগ করে এক ভাগ আট ইঞ্চি গোল ছাঁচে ঢেলে নিতে হবে। মাঠের শেপের জন্য বাকি অর্ধেক বলের ছাঁচে আধা আধা করে ঢেকে বেক করতে হবে। বেক করার পর ঠান্ডা করে ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন।
সিরাপের জন্য: পানি ১ কাপ, চিনি ২ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ। সব একসঙ্গে জ্বাল করে সিরাপ বানাতে হবে। এই সিরাপ গরম স্পঞ্জে ব্রাশ করতে হবে।

সফটক্রিম: মাখন ৪০০ গ্রাম, আইসসুগার ২০০ গ্রাম (চেলে নিতে হবে)। আইসকিউব ৪-৫টা।
ভ্যানিল এসেন্স ১ চা চামচ। মাখন ও চিনি একসঙ্গে খুব করে ফেটে নিতে হবে বরফ গলা পর্যন্ত। পরে বিটার দিয়ে বিট করতে হবে ৩০ মিনিট। ৫ মিনিট বিট করে ৫ মিনিট বিটার বন্ধ রাখতে হবে। সবশেষে এসেন্স দিয়ে বিট করতে হবে। এখন প্রয়োজনমতো রং মিলিয়ে আইসিং তৈরি করতে হবে। বল কেকের জন্য আট ইঞ্চি গোল স্পঞ্জ ২ ভাগে সমান করে কেটে নিন। এরপর সিরাপ ব্রাশ করে ক্রিমের স্তর দিয়ে ওপরে অন্য টুকরা রাখুন। এরপর সাদা ক্রিম দিয়ে কেকটা ঢেকে দিন। মাঝখানে বলের প্রথম অর্ধেক নিয়ে সিরাপ ব্রাশ করে ক্রিম দিয়ে বাকি অর্ধেক বসিয়ে সাসলিকের তিনটি কাঠি দিয়ে মাঠের আকৃতির সঙ্গে গেঁথে দিন, যেন বল না নড়ে। এরপর বলের আইসিং করে পরিবেশন করুন। মাঠের জন্য সবুজ রঙের চিনি ব্যবহার করা হয়েছে।

নাসরিন আলম
সূত্র: দৈনিক প্রথম আলো, জুলাই ০৬, ২০১০

2 thoughts on “বল কেক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *