ঋগ্বেদ ০৮।০৩৯
ঋগ্বেদ সংহিতা ।। ৮ম মণ্ডল সূক্ত ৩৯
অগ্নি দেবতা। কণ্বগোত্রীয় নাভাক ঋষি।

১। ঋক মন্ত্রযোগ্য অগ্নির স্তব করি, যজ্ঞার্থে স্তুতিদ্বারা অগ্নির স্ততি করি। অগ্নি আমাদের যজ্ঞে দেবগণকে হব্যের দ্বারা পূজা করুন। কবি অগ্নি, স্বৰ্গ ও পৃথিবী, এই উভয়ের মধ্যে দৌত্যকার্ধ্যে বিচরণ করেন। অগ্নি সমস্ত শত্রু হিংসা করুন।

২। হে অগ্নি! নূতন স্তোত্রের দ্বারা আমাদের অঙ্গে এই শত্রুর হিংসা দগ্ধ কর, হব্যপ্রদাতাগণের শত্রু দগ্ধ কর। সমস্ত অভিগমনশীল মূঢ় শত্ৰুগণ েখান হইতে চলিয়া যাক। অগ্নি সমস্ত শত্রু হিংসা করুন।

৩। হে অগ্নি! তোমার মুখে সুখকর ঘৃতের ন্যায় স্তোত্র হোম করি। দেবগণের মধ্যে তুমি আমাদের স্তুতি অবগত হও, তুমি পুরাতন, সুখকর এবং দেবগণের দূত। অগ্নি সমস্ত শত্রু হিংসা করুন।

৪। যাঁহা যাঁহা যাচঞা করে, অগ্নি সেই সেই অন্ন প্রদান করেন। তিনি অন্নের দ্বারা আহূত হইয়া যজমানের শান্তিকর ও বিষয়োপভোগজনিত সুখ দান করেন। তিনি সমস্ত দেবগণের আহ্বানে থাকেন। অগ্নি সমস্ত শত্রু হিংসা করুন।

৫। সেই অগ্নি অভিভবকর নানাবিধ কর্মদ্বারা জ্ঞাত হন। তিনি সমস্ত দেবগণের, হোতা, পশুগণে পরিবৃত এবং তিনি শত্রুর অভিমুখে গমন করেন। অগ্নি সমস্ত শত্রু হিংসা করুন।

৬। অগ্নি দেবগণের জন্ম জানেন, অগ্নি মনুষ্যগণের গুহ্য বিষয় জানেন। অগ্নি ধনদাতা, অগ্নি নুতন হব্যদ্বারা সুন্দর রূপে আহুত হইয়া ধনের দ্বার উদঘাটন করেন। অগ্নি সমস্ত শত্রু হিংসা করুন।

৭। অগ্নি দেবগণের মধ্যে বাস করেন, তিনি যজ্ঞার্হ, প্রজাগণের মধ্যে বাস করেন। ভূমি যেরূপ বিশ্বপোষণ করেন, সেইরূপ তিনি সহর্ষে সমস্ত কাৰ্য্য পোষণ করেন, অগ্নিদেব দেবগণের মধ্যে যজ্ঞার্হ। অগ্নি সমস্ত শত্রু হিংসা করুন।

৮। যে অগ্নি সপ্তমানুষ্যবিশিষ্ট (১) ও সমস্ত নদীতে আশ্ৰিত, আমরা তাহার নিকট গমন করি। তিনি তিনস্থানবিশিষ্ট, মান্ধাতার জন্য সর্বাপেক্ষা অধিক দস্যু হনন করিয়াছেন। তিনি সকলের প্রধান। অগ্নি সমস্ত শত্রু হিংসা করুন।

৯। কবি অগ্নি, তিন বন্ধনবিশিষ্ট স্থানে বাস করেন। সেই অগ্নিদূত, প্ৰাজ্ঞ এবং অলঙ্কৃত হইয়া এই যজ্ঞে ত্রয়স্ত্রিংশ দেবগণের (২) যাগ করুন, আমাদের অভিলাষ পূরণ করুন। অগ্নি সমস্ত শত্রু হিংসা করুন।

১০। হে পূৰ্ব্বভাবী অগ্নি! তুমি এক হইয়া মনুষ্যগণের মধ্যে ধনের ঈশ্বর, দেবগণের মধ্যেও ধনের ঈশ্বর, স্ব্যং সেতুস্বরূপ, গমনশীল জল উহার চতুর্দিকে গমন করে। অগ্নি সমস্ত শত্রু হিংসা করুন।

————

(১) মূলে “সপ্তমানুষঃ” আছে। অর্থ বোধ হয় সপ্তসিন্ধুতীরস্থ প্রদেশের নিবাসিগণ। পরের কথাগুলি হইতে এই অর্থই আরও প্রতীয়মান হইতেছে।

(২) ৩৩ দেবের উল্লেখ।

Share This