ঋগ্বেদ ০৭।০৪০
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল  সূক্ত ০৪০

বিশ্বদেবগণ দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। হে দেবগণ! তোমাদের চিত্তদ্বারা সম্পাদনীয় সুখ আমাদের নিকট আগমন করুক। আমরা বেগবান দেবগণের উদ্দেশে স্তোত্র করি। এক্ষণে সবিতা যে ধন প্রেরণ করেন, আমরা রত্নবিশিষ্ট সবিতার দেই ধন গ্রহণ করিব।

২। মিত্র, বরুণ ও দ্যাবাপৃথিবী আমাদিগকে সেই ধন দান করুন। ইন্দ্র ও অর্য্যমা আমাদিগকে দ্যুতিমান স্তোতাগণের সেবিত ধন প্রদান করুন। বায়ু ও ভগ যে ধন আমাদিগের প্রতি যোজনা করেন, দেবী অদিতি ধন দান আজ্ঞা করুন।

৩। হে পৃষদশ্ব মরুৎগণ! যে মৰ্ত্ত্যকে তোমরা রক্ষা কর, সেই তেজস্বী হউক, সেই বলবান হউক। অগ্নি ও সরস্বতী প্রভৃতি দেবগণ যজমানকে প্রবৰ্ত্তিত করিতেছেন, এই যজমানের ধনের কেহ বিনাশক নাই।

৪। যজ্ঞের প্রাপয়িতা এই বরুণ, মিত্র ও অৰ্য্যমা সকলের সামর্থবিশিষ্ট, ইহারা আমাদের যজ্ঞকৰ্ম্ম ধারণ করিতেছেন। অপ্রতিরুদ্ধা, দ্যুতিমতী অদিতি শোভন আহ্বানবিশিষ্টা। তাঁহারা সকলে যাহাতে আমাদের বাধা না হয়, এই রূপে পাপ হইতে উদ্ধার করুন।

৫। অন্য দেবগণ যজ্ঞে হব্যদ্বারা প্ৰাপণীয়, অভীষ্টবর্ষীবিষ্ণুর শাখাস্বরূপ। রুদ্র রুদ্রীয় মহিমা প্রদান করেন, হে অশ্বিদ্বয়! তোমরা আমাদের হব্যযুক্তা গৃহে আগমন কর।

৬। সকলের বরণীয়া সরস্বতী ও দানদক্ষা দেবপত্নীগণ যে ধন আমাদিগকে দান করেন, হে দীপ্তিযুক্ত পূষা! এই দানে বাধা দিও না। সুখপ্রদ, গমনশীল দেবগণ আমাদিগকে পালন করুন। সৰ্ব্বত্রগামী বায়ু বৃষ্টির জল প্রদান করুন।

৭। অদ্য দ্যাবাপৃথিবী দেবগণের দ্বারা সৰ্ব্বতোভাবে স্তুত হইলেন। যজ্ঞবিশিষ্ট বরুণ, ইন্দ্র ও অগ্নিও স্তুত হইলেন। আহ্লাদকর দেবগণ আমাদিগকে অৰ্চনীয় সর্বোৎকৃষ্ট অন্ন প্রদান করুন। তোমরা সর্বদা আমাদিগকে স্বস্তিদ্বারা পালন কর।

Share This