ঋগ্বেদ ০৭।০৩৯
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল  সূক্ত ০৩৯

বিশ্বদেবগণ দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। অগ্নি উন্মুখ হইয়া স্তোতার সুস্তুতি সেবা করুন। সকলের জরাপ্রদাত্ৰী ঊষাদেবী অভিমুখী হইয়া যজ্ঞে গমন করেন। আদরবিশিষ্ট পত্নী ও যজমন রথিদ্বয়ের ন্যায় যজ্ঞমাৰ্গ সেবা করিতেছেন। আমাদের হোতা সংপ্ৰেষিত হইয়া যজ্ঞ করিতেছেন।

২। ইহাদিগের সুঅন্নযুক্ত বর্হি পাওয়া যাইতেছে, ইদানীং প্রজাপালক নিযুক্ত বায়ু ও পূষা প্রজাগণের মঙ্গলার্থ রাত্ৰি প্রতূষ্য হইবার পুৰ্ব্বকালীন আহ্বান প্ৰাপ্ত হইয়া অন্তরিক্ষে আগমন করেন।

৩। বসুনামক দেবগণ এই যজ্ঞে পৃথিবীতে সকলকে আনন্দিত করুন, বিস্তীর্ণ অন্তরিক্ষস্থিত দীপ্যমান মরুৎগণের সেবা করেন। হে প্রভুতগামী বসু ও মরুৎগণ! তোমার পথ আমাদের অভিমুখ কর। আমাদের দূত তোমাদের নিকট গমন করিয়াছে। তোমরা উহার আহ্বান শ্রবণ কর।

৪। প্রসিদ্ধ যজ্ঞার্হ রক্ষাকারী বিশ্বদেবগণ যজ্ঞস্থানে আগমন করেন। হে অগ্নি! আমাদের যজ্ঞে অভিলাষবিশিষ্ট দেবগণের উদ্দেশে যাগ কর। ভগ, অশ্বিদ্বয় ও ইন্দ্রকে শীঘ্র পূজা কর।

৫। হে অগ্নি! তুমি দ্যুলোক হইতে স্তুতিযোগ্য মিত্র, বরুণ, ইন্দ্র, অগ্নি, অর্য্যমা, অদিতি ও বিষ্ণুকে আমাদের যজ্ঞে আহ্বান কর। পৃথিবী হইতেও আহ্বান কর, সরস্বতী ও মরুৎগণ হৃষ্ট হউন।

৬। আমরা যজ্ঞার্হ দেবগণের উদ্দেশে স্তুতির সহিত হব্য প্রদান করিতেছি। অগ্নি আমাদের অভিলাষের প্রতিবন্ধক না হইয়া যজ্ঞ ব্যাপ্ত করিতেছেন। হে দেবগণ! তোমরা অনুপেক্ষণীয় ও সর্বদা সম্ভজনীয় ধন দান কর। অদ্য আমরা সহায়ভূত দেবগণের সহিত মিলিত হইব।

৭। অদ্য দ্যাবাপৃথিবী বসিষ্ঠগণের দ্বারা সর্বতোভাবে স্তুত হইলেন। যজ্ঞবিশিষ্ট বরুণ, ইন্দ্র ও অগ্নিও স্তুত হইলেন। আহ্লাদকর দেবগণ আমাদিগকে অৰ্চনীয় সৰ্ব্বোৎকৃষ্ট অন্ন প্রদান করুন। তোমরা সৰ্ব্বদা আমাদিগকে স্বস্তিদ্বারা পালন কর।

Share This