সদাইপাতি

রসুই ঘরে রান্না করতে গিয়ে মাঝে মাঝেই প্রয়োজনীয় অনেক কিছু হাতের নাগালে পাওয়া যায় না। দৈনন্দিন জীবনে হাজারও ব্যস্ততার মাঝে অনেকেই আমরা ভুলে যাই ছোট ছোট এসব প্রয়োজনীয় কথা। আগে থেকেই পরিকল্পনা থাকলে কখনোই ওলটপালট হবে না আপনার রান্নাঘর। আর সেজন্যই দরকার শুধু একটুখানি মনোযোগ ও সতর্কতা। সময়মতো সদাইপাতি করে সহজেই আপনি উতরে যেতে পারেন এই সমস্যা থেকে।

০ মাসের প্রথম দিনটিতেই ছোট্ট একটি তালিকা করে নিন পুরো মাসের জিনিসপত্রের। আর সেজন্য আপনার উচিত হবে সাপ্তাহিক মেনু ঠিক করে ফেলা।

০ রান্না ঘরের দেয়াল বা কার্বাডে কিংবা ফ্রিজের গায়ে কাগজের ছোট ছোট টুকরো আটকে রাখুন। যখনি কিছু শেষ হয়ে যাবে সাথে সাথেই সেটা ঐ কাগজে লিখে ফেলুন। আর এভাবেই পরবর্তী বাজার করতে যাওয়া সময় আপনি সহজেই বুঝতে পারবেন কী কী আপনার প্রয়োজন।

০ আপনার অবশ্যই ধারণা থাকা উচিত মাস জুড়ে কতোটা জিনিস কী পরিমাণ আপনার দরকার হয়। প্রয়োজনে লিখেও রাখতে পারেন। পাশাপাশি প্রতিটি সামগ্রীর বাজেটও নির্দিষ্ট করে নিন। এতে হয়তো দু’এক টাকার হেরফের হতে পারে তবে সর্বোপরি বাজেটটা মেনটেন করতে পারবেন আপনি।

০ বছরের কোনো না কোনো সময় নিশ্চয়ই আপনার বাড়িতে বিশেষ কোন অনুষ্ঠান অবশ্যই থাকে। আর সেজন্য অন্য কারো ওপর নির্ভর না করে সময়সুযোগ করে আপনি নিজেই চলে যেতে পারেন বাজারে।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ফেব্রুয়ারী ০২, ২০১০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *