টুনা চপ

টুনা চপ

টুনা মাছ দিয়ে চপ বানানোর এই রেসিপিটি দিয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী মেহরীন।

এই রেসিপিটি আমি শিখেছিলাম আমার জিনাত ভাবীর কাছ থেকে। রেসিপিটি শেখার পর থেকে আমি প্রায়ই এটা বাসায় নিজে নিজে করি। সবাই খুব পছন্দও করে। বিশেষ করে একবার কোরবানী ঈদের পর সবাই যখন মাংসের নানা প্রিপারেশন খেতে খেতে ক্লান্ত তখন আমার টুনা চপ খেয়ে সবাই খুব প্রশংসা করেছিল।

টুনা চপের উপকরণ : টুনা ফিশের ক্যান – ১টি, আলু – ২টি, পেঁয়াজ – পরিমাণমতো, লবণ ও মরিচ – পরিমাণমতো, সয়া সস – ২ চা চামচ, তেতুলের চাটনি – ১ চা চামচ, ডিম – ১টি, রুটির টুকরো – পরিমাণমতো।

প্রণালী : প্রথমে ক্যান থেকে টুনা ফিশ বের করে ভাল করে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে মাঝারি আকারের দু’টি আলু সিদ্ধ করে ভাল করে চটকে নিন। সাথে পরিমাণমতো লবণ, ২ চা চামচ সয়া সস, ১ চা চামচ তেতুলের চাটনি, পেঁয়াজ, লবণ, মরিচ, ফেটিয়ে রাখা ডিম ও টুনা ফিশ একসাথে দিয়ে ভাল করে মাখিয়ে নিতে হবে। ভাল করে মাখানো হয়ে গেলে হাত দিয়ে চেপে চেপে চপের মতো গোল করে করে আলাদা করে রাখতে হবে। এরপর চাইলে ডুবো তেলে এই চপ ভেজে নিতে পারেন। অথবা ক্রাম্প দিয়েও টুনা চপ ভাজা যাবে। ভাজা হয়ে গেলে গরম গরম টুনা চপ পেঁয়াজ ও মরিচ দিয়ে পরিবেশন করা যেতে পারে। বিশেষ করে বিকেলের নাস্তায় ঝটপট কিছু দেয়ার জন্য নুডলস বা সালাদের সাথে টুনা চপ খুবই মজার একটি রেসিপি।

সূত্র: দৈনিক ইত্তেফাক, জুলাই ০৭, ২০০৯

One thought on “টুনা চপ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *