মামা-ভাগ্নে

স্যার, খাতা দ্যান

স্যার খাতা দিচ্ছেন, হঠাৎ, ‘কী রে, তুই এইখানে কী করিস?’ পরীক্ষার্থী উত্তর দেন, ‘মামা, পরীক্ষা। ভালো আছেন?’ ‘তুই এইবার পরীক্ষা দিচ্ছিস? বলিস কী! তোকে এইটুকুন দেখেছিলাম? তোর বাবা-মা কেমন আছে···।’ স্যারের হুঁশ ফেরে পাশের পরীক্ষার্থীর ডাকে, ‘স্যার, খাতা দ্যান!’ সবাই প্রথমে অবাক হলেও পরে বুঝতে পারে, তারা দুজন গ্রাম সম্পর্কের মামা-ভাগ্নে। দীর্ঘদিন পর হঠাৎ দেখা […]

গুলি লাগার পরও বক উড়ে যাচ্ছে

নিজেকে খুব পাকা শিকারী হিসাবে জাহির করে মামা ভাগ্নেকে নিয়ে শিকার করতে গেলেন। একঝাঁক উড়ন্ত বক দেখে মামা বললেন, ‘দেখিস, এখানে থেকে গুলি করে একটাকে ফেলে দেব।’ মামা গুলি করলেন, কিন্তু একটা বকও পড়ল না। –কই মামা, গুলি তো লাগল না। –পৃথিবীর সবচেয়ে আশ্চর্যজনক ঘটনাটাই এখন ঘটেছে। গুলি লাগার পরও বক উড়ে যাচ্ছে!

মশার ভয়ে মশারির ভেতর

ভাগ্নেঃ আচ্ছা মামা, বলতো সবচেয়ে সাহসী কে? মামাঃ কেন, মানুষ । ভাগ্নেঃ দূর মামা, তুমি যে কি বল না! আরে মানুষ যদি এত সাহসীই হত তাহলে সামান্য মশার ভয়ে কি মশারির ভেতর লুকাত?

নেপোলিয়ান

মামাঃ এখন কোন ক্লাসে পড়িস ভাগনে? ভাগনাঃ ক্লাস টুতে মামা। মামাঃ তোর লজ্জা করা উচিত। তোর বয়সে নেপোলিয়ন ক্লাস ফাইভে পড়তেন। ভাগনাঃ তাহলে মামা, আপনারও লজ্জা করা উচিত, আপনার বয়সে নেপোলিয়ান সম্রাট হয়েছিলেন!