ঋগ্বেদ ০৭।০৫৯

ঋগ্বেদ ০৭।০৫৯
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল সূক্ত ০৫৯

১১শ ঋকের মরুৎ দেবতা। ১২শ ঋকে রুদ্র দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। হে দেবগণ! ইহা হইতে স্তোতাকে ত্ৰাণ কর। হে অগ্নি, বরুণ, মিত্র, অৰ্য্যমা ও মরুৎগণ! তোমরা যাহাকে বিনীত কর, তাহাকে সুখ প্রদান কর।

২। হে দেবগণ! তোমাদের আশ্রয়ে তোমাদের প্রিয় দিনে যে যাগ করে, যে শত্রুগণকে আক্রমণ করে, যে তোমাদিগকে অন্যত্র গমন হইতে নিবৃত করিবার জন্য প্রচুর হব্য প্রদান করে, সেই আপনার নিবাসস্থান বৃদ্ধি করে।

৩। বসিষ্ঠ তোমাদের মধ্যে হীন ব্যক্তিকেও পরিত্যাগ করিয়া স্তব করে না। হে মরুৎগণ! অদ্য সোমাভিলাষী হইয়া তোমরা সকলে মিলিয়া আমাদের সোম অভিযুত হইলে পান কর।

৪। হে নেতাগণ! যাহাকে অভিলষিত প্রদান কর, তোমাদের রক্ষা তাহাকে যুদ্ধে হিংসা করে না। তোমাদের নূতনতর অনুগ্রহবুদ্ধি আমাদের অভিমুখে আগমন করুক। হে,সোমপানাভিলাষিগণ! তোমরা শীঘ্র আগমন কর।

৫। হে মরুৎগণ! তোমাদের ধন পরস্পর সংহত, তোমরা সোম ভক্ষণের জন্য উত্তমরূপে আগমন কর। যেহেতু আমি তোমাদিগকে এই হব্য দান করিতেছি, অতএব তোমরা অন্যত্র যাইও না।

৬। হে মরুৎগণ! তোমরা আমাদের বহিঁতে আসীন হও। স্পৃহণীয় ধন দানের জন্য আমাদের নিকট আগমন কর। তোমরা হিংসারহিত হইয়া এই যজ্ঞে মদকার সোমাত্মক হব্য স্বাহা বলিয়া প্রমত্ত হও।

৭। অন্তহিঁত মরুৎগণ নিজ অংশ সকল অলঙ্কৃত করিয়া, নীলপৃষ্ঠ হংসগণের ন্যায় আগমন করুন, আমাদের যজ্ঞে আনন্দিত রমণীয় মনুষ্যগণের ন্যায় বিশ্বব্যাপ্ত মরুৎগণ আমার চারিদিকে উপবেশন করুন।

৮। হে বসু মরুৎগণ! অন্যায় ক্রোধ করিয়া যে তিরস্কৃত ব্যক্তি আমাদের চিত্ত বিনাশ করিতে চাহে, সে ব্যক্তি পাপদ্রোহী বরুণের পাশ আমাদের প্রতিবন্ধন করে। তোমরা তাহাকে অত্যন্ত তাপপ্রদ আয়ুধদ্বারা বিনাশ কর।

৯। হে শত্রুতাপকগণ! এই তোমাদের হব্য, তোমরা শত্রুভক্ষক, তোমাদের রক্ষাদ্বারা তাহা সেবা কর।

১০। হে মরুৎগণ! তোমরা গৃহ মধ্যেও উত্তম দানশীল। তোমাদের রক্ষার সহিত আগমন কর, অপগত হইও না।

১১। হে স্বায়ত্ত বলবিশিষ্টকারী ও সুৰ্য্যবৰ্ণ মরুৎগণ! আমি যজ্ঞ কল্পনা করিতেছি।

১২। সুগন্ধি পুষ্টিবৰ্দ্ধক ত্ৰ্যম্বকের যজ্ঞ করি। উর্বারুক ফলের ন্যায় যেন আমরা মৃত্যুবন্ধ হইতে মুক্ত হই। অমৃত হইতে যেন না বঞ্চিত হই (১)।

———-

(১) এই মন্ত্র জপ করিলে শত বৎসর পরমায়ু লাভ করা যায়। সায়ণ।