ঋগ্বেদ ০৭।০৫৮

ঋগ্বেদ ০৭।০৫৮
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল সূক্ত ০৫৮

মরুৎ দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। তোমরা সতত বর্ষণকারী, মরুৎ সংঘকে অর্চনা কর। ইহাঁরা দেবতাদিগের স্থানে সৰ্ব্বাপেক্ষা প্রবৃদ্ধ, আরও ইহাঁরা মহিমায় দ্যাবাপৃথিবীকে তপ্ত করেন। তুমি ও অন্তরিক্ষ হইতে স্বর্গকে ব্যাপ্ত করেন।

২। হে ভীম! হে প্রবৃদ্ধমতি ও গমনশীল মরুৎগণ! তোমাদের জন্ম দীপ্ত রুদ্র হইতে, আরও ইহারা তেজোবলে প্রবল হইয়াছেন। তোমাদের গমনে সুৰ্য্যদ্রষ্টা সমস্ত জীবসমূহ ভীত হয়।

৩। তোমরা হব্যবিশিষ্টকে প্রচুর অন্ন প্রদান কর। আমাদের সুন্দর স্তোত্র অবশ্য সেবা কর। মরুৎগণ যে পথ প্রাপ্ত হন, তাহা প্রাণিগণকে বিনাশ করে না। তাঁহারা স্পৃহণীয় রক্ষাদ্বারা আমাদিগকে প্রবৰ্দ্ধিত করুন।

৪। হে মরুৎগণ! স্তোতা তোমাদের কর্তৃক রক্ষিত হইয়া শতসংখ্যক ধনবান হন। তোমাদের কর্তৃক রক্ষিত হইয়া স্তোতা আক্রমণকারী অভিভবিতা ও সহস্র ধনবান হয়। তোমাদের কর্তৃক রক্ষিত হইয়া সে সম্রাজযুক্ত হয় ও শত্ৰুনাশ করে। হে কম্পনকারিগণ! তোমাদের দত্ত সেই ধন প্রভূত হউক।

৫। কামবর্ষী সেই রুদ্রপুত্রগণকে আমি এ পরিচর্য্যা করি। তাঁহারা পুনরায় বহুবার আমাদিগের অভিমুখ হউন। যে অপ্রকাশিত ও যে প্রকাশিত পাপপ্রযুক্ত মরুৎগণ ক্রুদ্ধ হয়েন, মরুৎগণ সম্বন্ধীয় সেই পাপ অপনীত করিব।

৬। ধনবান মরুৎগণের সেই সুস্তুতি আমরা উচ্চারণ করিয়াছি। মরুৎগণ এই সূক্ত সেবা করুন। হে অভীষ্টবর্ষিগণ! তোমরা দূর হইতেই শত্রুগণকে পৃথক কর। তোমরা সৰ্ব্বদা আমাদিগকে স্বস্তিদ্বারা পালন কর।