ঋগ্বেদ ০৭।০২০

ঋগ্বেদ ০৭।০২০
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল  সূক্ত ০২০

বসিষ্ঠ ঋষি। ইন্দ্র দেবতা।

১। বলবান, উগ্র ইন্দ্র বীৰ্য্য প্রকাশের জন্য উৎপন্ন হইয়াছেন। মনুষ্যের হিতকর ইন্দ্র যে কৰ্ম্ম করিতে ইচ্ছা করেন, তাহা নিশ্চয়ই করেন। যুবাও আশ্রয় প্রদানার্থ যজ্ঞ গৃহগামী ইন্দ্র মহাপাপ হইতে আমাদিগকে ত্ৰাণ করেন।

২। ইন্দ্র বর্ধমান হইয়া বৃত্রকে বধ করেন। তিনি বীর। তিনি শীঘ্রই আশ্রয় দানদ্বারা স্তোতাকে রক্ষা করেন। তিনি সুদাসের জন্য জনপদ নিৰ্ম্মাণ করিয়াছেন। অবং যজমানের উদ্দেশে বারংবার ধন দান করেন।

৩। ইন্দ্র যোদ্ধা, প্রতিপক্ষ শূন্য, যুদ্ধকারী, কলহপরায়ণ, শূর এবং স্বভাবতঃ বহুলোকাভিভাবী; তিনি শত্রুদিগের অনভিভবনীয় ও প্রকৃষ্ট বলযুক্ত। ইন্দ্রই শত্রুসেনা বিক্ষেপ করিয়াছেন; তিনিই যে সকল ব্যক্তি শত্রুতা করে, তাহাদিগকে বধ করেন।

৪। হে বহুধনবান ইন্দ্র! তুমি বল ও মহিমায় দ্যাবাপৃথিবী উভয়কে পরিপূরিত করিয়াছ। অশ্ববান ইন্দ্র শত্রুদিগের প্রতি বজ্রক্ষেপ করতঃ যজ্ঞে সোম রথদ্বারা সেবিত কর।

৫। পিতা যুদ্ধার্থ অভীষ্টধর্মী ইন্দ্রকে উৎপাদন করিয়াছেন। নারী মনুষ্যের হিতকর সেই ইন্দ্রকে প্রসব করিয়াছেন। ইন্দ্রও মনুষ্যগণের সেনানী হইয়া প্রভু হন। তিনি ঈশ্বর, শত্রুবিনাশক, গোসকলের অন্বেষক ও শত্রুগণের পরাভবকারী।

৬। যে ব্যক্তি এই ইন্দ্রের শত্রুবিনাশক মনের পরিচর্য্যা করে, সেই ব্যক্তি কখনো স্থান ভ্রষ্ট হয় না, কখনো ক্ষীণ হয় না। যে ব্যক্তি ইন্দ্রে পরিচর্যা প্রদান করে, যজ্ঞজাত যজ্ঞপালক ইন্দ্র তাহার ধনার্থ বাস করেন।

৭। হে বিচিত্র ইন্দ্র! পিতা পুত্রকে যে ধন দান করে এবং জ্যেষ্ঠ কনিষ্ঠের নিকট যে দেয় ধন প্রাপ্ত হয়, এবং যে ধন লাভ করিলে অমরত্ব লাভ হয়, এই ত্ৰিবিধ ধন আমাদিগের জন্য আহরণ কর।

৮। হে বজ্রধারী ইন্দ্র! তোমার যে প্ৰিয় সখা হব্য দান করে, সে তোমার দানেই অবস্থান করুক। আমরা হিংসা না করিয়া তোমার অনুগ্ৰহ লাভ করতঃ সৰ্ব্বাপেক্ষা অধিকতর অন্নবান হইয়া মনুষ্যদিগের রক্ষণশীল গৃহে যেন অবস্থিতি করিতে পারি।

৯। হে ধনবান ইন্দ্র! এই সোম তোমার জন্য বর্ধিত হইয়া ক্রন্দন করিতেছে। আরও স্তোতা তোমার স্তব করিতেছে। হে শত্রু! আমি তোমার স্তোতা, ধনাভিলাষ আমাকে প্রাপ্ত হইয়াছে, অতএব তুমি শীঘ্র আমাদিগকে বাসযোগ্য ধন প্রদান কর।

১০। হে ইন্দ্র! তুমি আমাদিগকে ধারণ কর, যেন আমরা তোমার দত্ত অন্ন ভোগ করিতে পারি। যে হব্যদারিগণ নিজেই হব্য প্রদান করেন, তাহদিগকেও ধারণ কর। অত্যন্ত প্রশস্ত স্তুতি কাৰ্য্যে আমার সামৰ্থ্য হউক, আমি তোমার স্তোতা, তোমরা আমাদিগকে সৰ্ব্বদা স্বস্তিদ্বারা পালন কর।