ঋগ্বেদ ০৭।০০৮

ঋগ্বেদ ০৭।০০৮
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল  সূক্ত ০০৮

অগ্নি দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। যাঁহার রূপ ঘৃতদ্বারা আহুত হয়, নেতাগণ বাধাযুক্ত হইয়া যাঁহাকে হব্যের সহিত স্তুতি করে, সেই রাজা, স্বামী, অগ্নি স্তুতির সহিত সমিদ্ধ হইতেছেন। অগ্নি ঊষার অগ্ৰে দীপ্ত হন। ২। এই হোতা, মদয়িতা, মহান, অগ্নি মনুষ্যকর্তৃক সুমহান বলিয়া বিখ্যাত হইয়াছেন। তিনি দীপ্তি বিকীর্ণ করেন। কৃষ্ণবর্ত্ম অগ্নি পৃথিবীতে সৃষ্ট হইয়া ওষধিদ্বারা বর্ধিত হন।

৩। হে অগ্নি! তুমি কোন স্বধা দ্বারা আমাদের স্তুতি ব্যাপ্ত করিবে? স্তূয়মান হইয়া কোন স্বধা প্রাপ্ত হইবে? হে শোভনদান অগ্নি! আমরা কখন দুস্তর সাধু-ধনের পতি ও বিভাগকারী হইব?

৪। যখন এই অগ্নি সুৰ্য্যের ন্যায় বৃহৎ প্রভাশালী হইয়া প্ৰকাশ পান, তখন

তিনি ভরতকর্তৃক প্রথিত হন। যিনি সংগ্রামসমূহে পূরুকে অভিভূত করিয়াছেন সেই দীপ্যমান দেবগণের অতিথি অগ্নি প্ৰজ্বলিত হইয়াছেন।

৫। হে অগ্নি! তোমাতে প্ৰভূত হব্যপ্রদত্ত হইয়াছে, তুমি সমস্ত তেজের সহিত প্ৰসন্ন হও এবং স্তোতার স্তোত্ৰ শ্ৰবণ কর। হে সুজাত! তুমি স্তূয়মান হইয়া স্বয়ং শরীর বৰ্দ্ধিত কর।

৬। শত গাভীর বিভাগকারী ও সহস্রগাভীসংযুক্ত এবং উভয় লোকে মাননীয় বসিষ্ঠ ঋষি এই বাক্য অগ্নির উদ্দেশে উৎপন্ন করিয়াছেন। উহা দীপ্তিমৎ, রোগনিবারক, রাক্ষসনাশক এবং স্তোতাগণের ও তাঁহাদের বন্ধুর সুখদ হউক।

৭ । হে বলের পুত্র অগ্নি! তুমি বসুসমূহের পতি; বসিষ্ঠগণ তোমার স্তুতি করিতেছে। তুমি স্তোতাকে ও যজ্ঞকারীকে শীঘ্র অন্নের দ্বারা ব্যাপ্ত কর; তোমরা সর্বদা আমাদিগকে স্বস্তিদ্বারা পালন কর।