প্রথম আলো বর্ষসেরা বই ১৪১৪

১৪১৪ বাংলা সনের বাংলাদেশি প্রকাশনা থেকে সৃজনশীল শাখায় কবি আলতাফ হোসেনের কাব্যগ্রন্থ পাখি বলে এবং মননশীল শাখায় পাখিপ্রেমী শরীফ খানের বাংলাদেশের পাখি ‘প্রথম আলো বর্ষসেরা বই’এর পুরস্কার পেয়েছে। এই প্রথম কোনো কাব্যগ্রন্থ ‘প্রথম আলো বর্ষসেরা বই’ নির্বাচিত হলো। ১৪১০ বাংলা সন থেকে এ পুরস্কার দেওয়া হচ্ছে।

অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের সভাপতিত্বে মোহাম্মদ রফিক, বেগম আকতার কামাল, খোন্দকার আশরাফ হোসেন ও সৈয়দ মনজুরুল ইসলামের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী সম্প্রতি পুরস্কারের জন্য বই দুটো চূড়ান্তভাবে নির্বাচন করেন। পুরস্কার বিজয়ী এ দুই লেখকের প্রত্যেককে ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও প্রশংসাপত্র দিয়ে প্রথম আলো আনুষ্ঠানিকভাবে সম্মাননা জানাবে। ঢাকার প্রকাশনা সংস্থা পাঠসূত্র ও দিব্যপ্রকাশ যথাক্রমে আলতাফ হোসেন ও শরীফ খানের বই দুটো প্রকাশ করেছে।

আলতাফ হোসেনের জন্ম ১৯৪৯ সালের ২৭ অক্টোবর বিহারে। পড়াশোনা করেছেন চট্টগ্রাম, করাচি ও ঢাকায়। সরকারি চাকরি থেকে সম্প্রতি অবসর নিয়েছেন। তাঁর কাব্যগ্রন্থের সংখ্যা সাত। কবিতার জন্য ইতিপূর্বে তিনি পেয়েছেন আলাওল সাহিত্য পুরস্কার-২০০১। ২০০৭ সালে পাখি বলে গ্রন্থটির পাশাপাশি বেরিয়েছে তাঁর নির্বাচিত কবিতার সংকলন কী ফুল ঝরিল বিপুল অন্ধকারে। কবিতার পাশাপাশি তিনি মাঝেমধ্যে গল্প-প্রবন্ধও লেখেন। এখন লিখছেন উপন্যাস।

শরীফ খানের জন্ম ৭ এপ্রিল ১৯৫৩ সালে, বাগেরহাট জেলায়। পড়াশোনা করেছেন ফকিরহাট মূলঘর হাইস্কুল ও বাগেরহাট প্রফুল্লচন্দ্র কলেজে। দীর্ঘদিন সরকারি চাকরি করেছেন। এখন কাজ করছেন একটি বেসরকারি সংস্থায়। তাঁর বইয়ের সংখ্যা ৩৫। এর মধ্যে সাতটি পাখি ও বন্যপ্রাণী বিষয়ে এবং ১৯টি শিশুসাহিত্য। শিশুসাহিত্যে অবদানের জন্য তিনি অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার পেয়েছেন।

সূত্রঃ দৈনিক প্রথম আলো, ডিসেম্বর ০৫, ২০০৮

শেয়ার বা বুকমার্ক করে রাখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *