০৪. সামবেদীয় শোষ্যন্তীকর্ম

০৪. সামবেদীয় শোষ্যন্তীকর্ম

আসন্ন প্রসবা বধূর মুখপ্রসবার্থ শোষ্যন্তী হোম করা কৰ্ত্তব্য। পতি কৃতস্নান হইয়া “ওঁ অদ্যেত্যাদি অমুকগোত্রায়া মৎপত্ন্যা অমুকাভিধানায়াঃ সুখপ্রসবকামঃ শোষ্যন্তীহোমমহং কুৰ্ব্বীয়” এই বাক্যে সংকল্প করিয়া পুৰ্ব্ববৎ অগ্নিস্থাপন করত বিরূপাক্ষজপান্তা কুশণ্ডিকা সমাপন পূর্বক প্রকৃতকৰ্ম্মারম্ভে প্রাদেশ প্রমাণ ঘৃতাক্ত সমিধ তূষ্ণীম্ভাবে অগ্নিতে আহুতি দিয়া মহাব্যাহৃতি হোম করিবে। “প্রজাপতিঋষির্গায়ত্রীচ্চন্দোহগ্নিৰ্দ্দেবতা মহাব্যাহৃতিহোমে বিনিয়োগঃ ওঁ ভূঃ স্বাহা। প্রজাপতিঋষিরুষ্ণিক্‌ছন্দো বায়ুৰ্দ্দেবতা মহাব্যাহৃতিহোমে বিনিয়োগঃ ওঁ ভুবঃ স্বাহা। প্রজাপতিঋষি্রনুষ্টুপ্‌ছ্‌ন্দঃ সূৰ্য্যো দেবতা মহাব্যাহৃতি হোম বিনিয়োগঃ ওঁ স্বঃ স্বাহা৷” এই মহাব্যাহৃতি হোম করিতে হয়। তদনন্তর উপরি মূলের লিখিত দুইটী মন্ত্রে শোষ্যন্তী হোম করিবে অর্থাৎ যে দেদেবতা শুভকর্মকরণসময়ে শুভফলবিঘাতকারিণী ও বাঞ্ছিতফলবিঘাতকর্ত্রী বলিয়া মন্যমান হন, আমি আজ্যাহুতি দ্বারা সেই দেবতাকে পূজা করি, তিনি তোমার পক্ষে ইষ্টফলদাত্রী হউন। ১।

এই মন্ত্রে হোম করিয়া পুনরায় দ্বিতীয় মন্ত্রে অর্থাৎ বিপশ্চিৎ ( দেববিশেষ ) শিশুর পুচ্ছ (শিশ্ন ) হরণ করিয়াছেন, প্রজাপতি সেই হৃত পুচ্ছ পুনরায় আনয়ন করিয়াছেন; অতএব । হে বিপশ্চিৎ ! তুমিই শ্রেষ্ঠ । তুমি এই শোষ্যন্তীহোমকৰ্ম্মে সন্নিহিত হও ; যেহেতু অমুকনামা পুত্র উৎপন্ন হইবে, এই মন্ত্রে দ্বিতীয় হোম করিবে। ২।

মন্ত্রমধ্যে “অসৌ” এই শব্দ স্থানে ভবিষ্যৎ পুত্রের হৃদয়নিহিত নাম কীৰ্ত্তন কৰ্ত্তব্য। “অমুকশৰ্ম্মণাম্‌ স্বাহা” এই বাক্যে হোম করিবে। তদনন্তর মহাব্যাহৃতি হোম করিয়া প্রাদেশপ্রমাণ ঘৃতাক্ত সমিধ্‌ তূষ্ণীভাবে অগ্নিতে আহুতি প্রদান পূৰ্ব্বক প্রকৃতকৰ্ম্ম সমাপন করত সৰ্ব্বকৰ্ম্মসাধারণ শাট্যয়নহোমাদি বামদেব্যগানান্ত উদীচ্য কৰ্ম্ম সমাপন করিবে। পরে কৰ্ম্মকারয়িতৃ-ব্রাহ্মণকে দক্ষিণা দিতে হয়। ।

ইতি শোষ্যন্তীকৰ্ম্ম সমাপ্ত ।