১১. বাইয়াতের দফাসমূহ

বাইয়াতের ঘটনা ইমাম আহমদ হযরত জাবের (রাঃ) থেকে বিস্তারিত বর্ণনা করেছেন। হযরত জাবের (রা) বলেন, আমরা বললাম, হে আল্লাহর রসুল (সাঃ) আমরা আপনার কাছে কি কি বিষয়ের উপর বাইয়াত করবো ? তিনি বললেন, নিমোক্ত বিষয়াবলীর উপর।
০১. ভালো-মন্দ সকল অবস্থায় আমার কথা শুনবে এবং মানবে।
০২. স্বচ্ছলতা ও অস্বচ্ছলতা উভয় অবস্থায়ই ধন-সম্পদ ব্যয় করবে।
০৩. সৎ কাজের আদেশ দিবে ও অসৎ কাজ হতে বরিত থাকবে।
০৪. আল্লাহর পথে উঠে দাড়াবে এবং আল্লাহর ব্যাপারে কারো ভয়-ভীতি প্রদর্শনে পিছিয়ে যাবে না।
০৫. তোমাদের কাছে যাবার পর আমাকে সাহায্য করিবে এবং নিজেদের প্রাণ ও সন্তানদের হেফাজতের মতই আমার হেয়াজত করবে এতে তোমাদের জন্য জান্নাত রয়েছে।
ইবনে ইসহাক উল্লেখিত হযরত কা’ব এর বর্ণনা শুধু পঞ্চম দফায় উল্লেখ রয়েছে। সেখানে বলা হয়েছে যে, প্রিয় রসুল সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম কোরআন তেলওয়াত দ্বারা আল্লাহর প্রতি দাওয়াত এবং ইসলামের প্রতি তাগিদ দিয়ে বলেন, আমি তোমাদের কাছে এই মর্মে বাইয়াত নিচ্ছি যে, তোমরা যে জিনিস দ্বারা নিজেদের সন্তানদের হেফাযত করে থাকো, সেই জিনিস দিয়ে আমারো হেফাযত করবে। এ কথা শুনে হযরত কা’ব ইবনে মা’রুর প্রিয় রসুল সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম এর হাত ধরে বললেন, হাঁ, সেই জাতের শপথ, যিনি আপনাকে সত্য নবী হিসেবে প্রেরণ করেছেন, আমরা অবশ্যই সেই জিনিস দ্বারা আপনার হেফাযত করবো, যা দ্বারা নিজেদের সন্তানদের হেফাযত করি। কাজেই হে আল্লাঞর রসুল (সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম) আপনি আমাদের কাছে বাইয়াত নিন। খোদার কসম, আমরা যুদ্ধের পুত্র, (অর্থ্যাৎ যুদ্ধের ছায়ায় আমরা জন্মলাভ করেছি), হাতিয়ার হচ্ছে আমাদের খেলনা এবং পুর্বপুরুষের সময় থেকেই এ অবস্থা চলে আসছে।
হযরত কা’ব বললেন, তিনি রসুল সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম এর সাথে কথা বলছিলেন, এন সময় আবুল তায়াহাল ইবনে তাইহান বললেন, হে রসুল সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম ইয়াহুদীদের সাথে চুক্তি রয়েছে, আমরা তার রজ্জু কেটে ফেলবো। আমরা ইয়াহুদিদের সাথে সম্পর্ক ছিন্ন করলাম, এরপর আল্লাহ তাআলা আপনাকে জয়যুক্ত করলে আপনি আমাদেরকে ছেড়ে স্বজাতীয়দের কাছে ফিরে আসবেন নাতো ?
এ কথা শুনে রসুল সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম মৃদু হেসে বললেন, না, তা হবে না তোমাদের রক্ত আমার রক্ত এবং তোমাদের ধ্বংস আমার ধ্বংস হিসেবে গণ্য হবে। আমি তোমাদের অর্ন্তভূক্ত, আর তোমরা আমার অর্ন্তভূক্ত। তোমরা যাদের সাথে যুদ্ধ করবে আমিও তাদের সাথে যুদ্ধ করবো। তোমরা যাদের সাথে সন্ধি করবে আমিও তাদের সাথে সন্ধি করবো।