২৪. যাদুদণ্ড প্রস্তুতকারী

২৪. যাদুদণ্ড প্রস্তুতকারী

হ্যারি যেন একটি দুঃস্বপ্নে ডুবে গেল। মনে হলো যেন সে হোগার্টসের উঁচু টাওয়ারের নিচে ডাম্বলডোরের লাশের পাশে বসে আছে, যদিও সে তাকিয়ে ছিল একটি বাকা হয়ে পড়ে থাকা ছোট দেহের দিকে, যা ঘাসের উপর পড়ে আছে, যার বুকের উপর বিধে আছে বেলাট্রিক্সের সিলভারের চাকুটি। হ্যারির কণ্ঠ দিয়ে এখনো ডোবি… ডোবি শব্দ বের হচ্ছে… যদিও হ্যারি জানে ডোবি এমন স্থানে চলে গেছে যেখান থেকে সে আর ফিরে আসতে পারে না।

মিনিটখানেক পর হ্যারি অনুধাবন করল যে ওরা সঠিক স্থানে এসে পৌঁছেছে, যেখানে ওরা আসতে চেয়েছিল। সে ডোবির পাশে উবু হয়ে বসে আছে, আর তার চারপাশে বিল, ফ্লয়ার, ডিন এবং লুনা এসে দাঁড়িয়েছে।

হারমিয়ন? সে হঠাৎ বলে উঠল। সে কোথায়?

রন তাকে ভেতরে নিয়ে গেছে, বিল বলল। ঘাবড়াবার কিছু নাই, সে ঠিক হয়ে যাবে।

হ্যারি আবার ডোবির দিকে তাকালো। সে একটি হাত বাড়িয়ে ধারালো চাকুটি ডোবির বুক থেকে টেনে বের করল। তারপর গায়ের জ্যাকেটটি খুলে ডোবির শরীরে কম্বলের মত করে ঢেকে দিল।

কাছেই কোথাও সমুদ্রের জল পাহাড়ের গায়ে এসে ধাক্কা দিচ্ছে, ছপ ছপাৎ। সবাই পরস্পরের সাথে কথা বলতে থাকলেও হ্যারি সে নিরবে সমুদ্রের পারে আছড়ে পড়ার শব্দ শুনতে থাকল। অন্য সকলের আলোচনায় সে কোনো আগ্রহ পাচ্ছে না। ডিন আহত গ্রিপহুককে ঘরের ভেতর নিয়ে গেল। ফ্লয়ার তাড়াতাড়ি ওদের সঙ্গে গেল। বিল পরামর্শ দিল ঘরের ভূত ডোবিকে কবর দেয়ার। সে কী বলছে সেটা না জেনেই হ্যারি সম্মতি দিল। সে ছোট শরীরটার দিকে তাকালো, তার কপালের স্কারটিতে বেশ জ্বালাপোড়া করছে। সে তার মনের এক অংশে টেলিস্কোপের উল্টো পিঠ দিয়ে দেখার মত দৃশ্য দেখতে পেল যে ভোল্ডেমর্ট, ম্যালফয় ম্যানরে ওদের ফেলে আসা লোকগুলোকে শাস্তি দিচ্ছে। ভল্টেমর্টের ক্রোধ এতটা তীব্র হয়ে দেখা দিল যে ডোবির জন্য হ্যারির শোক অনেকটা হালকা হয়ে এল। মনে হল যেন সে দূরের ঝড় সমুদ্র পাড়ি দিয়ে হ্যারির কাছে এসে পৌঁছছে।

আমি এটি প্রথামত করতে চাই, এই প্রথম হ্যারি পরিস্কার করে কথা বলতে পারল। ম্যাজিকের মাধ্যমে না, তোমাদের কাছে একটি কোদাল পাওয়া যাবে?

এর কিছুক্ষণের ভেতর হ্যারি কাজে নেমে গেল। বিলের দেখিয়ে দেয়া বাগানের এক পাশে ঝোঁপের ভেতর সে কবর খুড়তে থাকল। সে ক্রোধের সঙ্গে প্রচণ্ড শক্তিতে মাটি খুঁড়তে থাকল। যাদু ছাড়া তার কায়িক প্রচেষ্টা প্রতিটি ঘামের ফোঁটা যেন ঘরের ভূতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছে, যে তাদের প্রাণ রক্ষা করেছে।

তার স্কারটিতে জ্বালাপোড়া করছে, কিন্তু সে এতে অভ্যস্ত হয়ে গেছে। সে অনুভব করল কিন্তু এই জ্বালাপোড়া থেকে দূরে থাকতে চাইল। শেষ পর্যন্ত সে নিয়ন্ত্রণ করতে পেরেছে, তোভেমর্টের কাছ থেকে মনকে সরিয়ে রাখতে শিখেছে। ডাম্বলডোর চাইতেন এই বিষয়টি হ্যারি স্নেইপের কাছ থেকে শিখে নিক। সিরিয়ুসের জন্য দুঃখ করার সময় হ্যারি ভেতরে যেমন প্রবেশ করতে পারেনি, ঠিক তেমনি ভন্ডেমর্টের চিন্তা এখন তার ভেতর ঢুকতে পারছে না ডোবির জন্য শোকে কাতর হওয়ার সময়। দুঃখবোধ… এটাই মনে হচ্ছে ভোল্ডেমর্টকে দূরে সরিয়ে রেখেছে… যদিও ডাম্বলডোর এটাইকেই বলতেন ভালবাসা…

হ্যারি গভীর থেকে গভীরভাবে খনন করতে থাকল ঠাণ্ডা মাটি। দুঃখ আর ঘাম একাকার হয়ে গেছে। স্কারের যন্ত্রণাকে গায়ে মাখছে না। অন্ধকারের ভেতর শুধু নিজের নিঃশ্বাসের শব্দ এবং সমুদ্র থেকে ভেসে আসা শব্দ তাকে সঙ্গ দিচ্ছে। ম্যালফয় মানরে ঘটে যাওয়া ঘটনা, যা সে শুনেছে এবং তার বোধ অন্ধকারের ভেতর প্রখর হয়ে উঠেছে।

হাতের কোদালের কোপের সঙ্গে তার চিন্তার কঠিন একটি ছন্দ তৈরী হয়েছে। হ্যালোস… হরক্রুক্স….হ্যালোস… হরক্রুক্স…। তারপরও সে এসব আকর্ষণীয় এবং রহস্যময় জিনিসের জন্য পুড়ছে না। তার ক্ষতি এবং ভয় এসব চিন্তা উড়িয়ে নিয়ে গেছে। তার মনে হল সে থাপ্পড় খেয়ে জেগে উঠল।

গভীর থেকে গভীরে খনন করতে থাকল। সে জানে ভোল্ডেমর্ট আজ রাতে কোথায় ছিল এবং কাকে নারমেন গার্ডেনের চুড়ার রুমে হত্যা করেছে এবং কেন করেছে…

সে ভর্মটেইলের কথা ভাবল, অজ্ঞান অবস্থায় ছোট একটু দয়ার জন্য তার মুত্যু… ডাম্বলডোর এই ভবিষ্যত দেখেছিলেন….আর কত কি তিনি জানতেন?

হ্যারি সময়ের কথা ভুলে গেছে। যখন রন এবং ডিন এসে দাঁড়ালো তখন সে শুধু বুঝতে পারল আরো দু পশলা অন্ধকার নেমে এসেছে।

হারমিয়নের অবস্থা কি?

আগের চেয়ে ভাল, রন বলল। ফ্লয়ার ওর দেখাশোনা করছে।

ওরা যদি জিজ্ঞেস করে কেন যাদুদণ্ড দিয়ে একটি চমৎকার কবর সে বানাচ্ছে তাহলে সে প্রশ্নের উত্তর হ্যারির মুখেই ছিল। কিন্তু তার আর কোনো প্রয়োজন হল না, ওরাও কোদাল হাতে নিয়ে লাফিয়ে গর্তে নেমে এলো এবং হ্যারির সঙ্গে খনন কাজ করতে থাকল। যতক্ষণ পর্যপ্ত ওরা পর্যাপ্ত পরিমান খনন হয়নি মনে করল ততক্ষণ খুড়ে যেতে থাকল।

হ্যারি ঘরের ভূতটিকে আরো যত্ন করে জ্যাকেটটি দিয়ে মোড়ালো। রন কবরের এক প্রান্তে গেল। পায়ের জুতো এবং মোজা খুলে ফেলল। সে সেগুলো ঘরের ভূতের খালি পায়ে পড়িয়ে দিল। ডিন একটি উলের টুপি বের করে দিল। হ্যারি সেটি যত্ন নিয়ে ডোবির মাথায় পরিয়ে দিল। তার বাদুরের মত কান দুটো ঢেকে দিল।

ওর চোখ দুটো বুজিয়ে দেয়া উচিত।

অন্যরাও যে অন্ধকারের ভেতর চলে এসেছে হ্যারি সেটা শুনতে পায়নি। বিলের পরনে একটি কালো গাউন। ফ্লয়ারের পরনে একটি বড় সাদা অ্যাপ্রোন। তার পকেট থেকে একটি বোতলের মুখ বের হয়ে আছে। হ্যারি বুঝতে পারল ওটি স্কেলে-গ্রো। হারমিয়নের একটি গাউনে মুড়ে সে দুর্বল এবং নিস্তেজভাবে পায়ে ভর করে দাঁড়িয়ে আছে। সে কাছে যেতেই রন একটি হাত তার কাঁধের উপর দিয়ে রাখল। লুনা ফ্লয়ারের একটি আটোসাটো কোট পরে আছে। সে তার আঙুলগুলো দিয়ে আলতো ভাবে ডোবির চোখের পাতার উপর রাখল এবং চকচকে চোখের উপর সেই পাতা টেনে দিল।

এখানে, সে বলল। এখন সে ঘুমাতে পারবে।

হ্যারি ডোবিকে কবরের ভেতর নামালো। ওর ছোট পা দুটো এমন ভাবে রাখল যেন সে বিশ্রাম নিচ্ছে। তারপর উঠে আসল এবং শেষ বারের মত ঘরের ভূত ডোবির দিকে তাকালো। নিজেকে জোর করে শান্ত রাখল। ঠিক যেমন সে ডাম্বলডোরের শেষকৃত্য করেছিল। সেখানে সারি সারি সোনালী চেয়ার ছিল, প্রথম সারিতে ছিল ম্যাজিকের মিনিস্টাররা। ডাম্বলডোরের অর্জনগুলো বর্ণনা করা হচ্ছে। হ্যারির মনে হল ডোবিও ওরকম একটি বড় ধরণের মর্যাদাপূর্ণ শেষকৃত্যানুষ্ঠানের যোগ্য, অথচ ঝোঁপের ভেতর কোনোরকমে খনন করা একটি গর্তে তাকে কবর দিতে হচ্ছে।

আমার মনে হয় আমাদের তার উদ্দেশে কিছু বলার আছে, লুনা বলল। আমি প্রথমে বলছি, আমি প্রথম বলতে পারি?

সবাই ওর দিকে তাকালো, লুনা ঘরের ভূতের উদ্দেশে শুরু করল

তোমাকে অসংখ্য ধন্যবাদ ডোবি, আমাকে ওই সেলারের থেকে তুমি উদ্ধার করেছ। এটা খুবই বেদনার যে তোমাকে মৃত্যুবরণ করতে হল। তুমি ছিলে খুবই ভাল এবং সাহসী। তুমি আমাদের জন্য যা করেছ তা আমি সব সময় মনে রাখব। আমি আশা করি তুমি এখন শান্তিতে আছে।

সে ঘুরে দাঁড়ালো এবং রনের দিকে তাকালো। রন খুক করে কাশ দিয়ে গলা পরিস্কার করল। তারপর মোটা গলায় বলল, ইয়ে ডোবি….থ্যাঙ্ক ইয়ু।

থ্যাঙ্কস, ডিন বিড়বিড় করে বলল।

 হ্যারি ঢোক গিলল।

গুডবাই, ডোবি, সে বলল। এটুকুই হ্যারি বলতে পারল। বাকী সবটাই তার পক্ষ থেকে লুনা বলে দিয়েছে। বিল তার যাদুদণ্ডটি উঁচু করে ধরল। এবং কবরের পাশ থেকে মাটির উপরে উঠল। এবং ডোবির কবরের উপর ছোট লাল পাহাড়ের মাটি পড়তে থাকল।

আমি কিছুক্ষণ এখানে থাকলে তোমরা কিছু মনে করবে? রন অন্যদের উদ্দেশে বলল।

ওরা বিড়বিড় করে কিছু একটা বলল, হ্যারি ঠিক বুঝতে পারল না। সে অনুভব করল কেউ একজন আলতো হাতে তার পিঠ চাপড়ে দিল। তারপর ওরা সবাই। কটেজে ফিরে গেল। হ্যারি একা ডোবির পাশে বসে রইল।

সে চারদিকে তাকালো। কয়েকটি বড়বড় সাদা পাথর খণ্ড দেখতে পেল। সে বড় একটি বালিশের আকারের পাথর তুলে নিয়ে ডোবির মাথার দিকটায় রাখল। তারপর পকেটের দিকে হাত বাড়ালো যাদুদণ্ডটির দিকে।

পকেটে দুটি যাদুদণ্ড আছে। এখন আর বলতে পারছে না এ যাদুদণ্ড দুটো কোনটা কার। সে অনুমান করল যে কারো হাত থেকে এ দুটো দখল করেছিল। সে দুটোর মধ্যে অপেক্ষাকৃত খাটোটি বেছে নিল। এটিকে কিছুটা তার নিজের যাদুদণ্ডটির মত দেখা যায়। দণ্ডটি সে পাথরের দিকে তাক করল।

হ্যারির বিড়বিড় করে উচ্চারণ করা কথাগুলো পাথরের উপর গভীর হয়ে কেটে বসে যেতে থাকল। সে জানে এ কাজটি তার চেয়ে হারমিয়ন ভালোভাবে করতে পারতো। কাজটি আরো সহজে এবং দ্রুত হতো। কিন্তু সে চিহ্নটি রেখে যেতে চায়। হ্যারি আবার যখন উঠে দাঁড়ালো তখন দেখল পাথরটির উপর লেখা হয়েছে

এখানে শায়িত আছে ডোবি, এক মুক্ত ঘরের ভূত

সে কয়েক সেকেন্ড তার লেখা হাতের কাজটির দিকে তাকিয়ে থাকল। তারপর হাঁটতে শুরু করল। তার কপালের স্কারটিতে তখনো একটু একটু যন্ত্রণা হচ্ছে। ওর মনের ভেতর ঘুরপাক খাচ্ছে কবরের কাছে থাকতে মনে হওয়া অনেকগুলো কথা। অন্ধকারে বসে বেশ কিছু আইডিয়া এসেছে মাথায়। সে আইডিয়াগুলো একইসঙ্গে মুগ্ধ করার মত আবার ভয়াবহ।

ছোট হলটায় ঢুকে হ্যারি দেখল ওরা সবাই বসার রুমে আছে। সবার নজর বিলের দিকে। সবাই বিলের কথা শুনছে। হালকা রঙের রুম। ছোট এবং সুন্দর একটি ফায়ারপ্লেস থেকে শুকনো কাঠের উজ্জ্বল আগুন জ্বলছে। হ্যারি চাইল না যে কার্পেটের উপর জুতোর মাটির দাগ পড়ক। সে দরোজার কাছে দাঁড়ালো এবং ওদের কথা শুনতে থাকল।

….ভাগ্য ভাল যে জিনি হলিডে ছুটিতে ছিল। সে হোগার্টসে থাকলে আমরা পৌঁছানোর আগেই ওরা তুলে নিয়ে যেতো। এখন আমরা অন্তত জানি যে সে নিরাপদেই আছে।

সে ঘুরে তাকালো এবং হ্যারিকে দাঁড়ানো দেখল।

আমি ওদের সবাইকে বারো থেকে সরিয়ে দিয়েছি, বিল বলল। ওদেরকে মুরিয়েলের ওখানে নিয়ে গেছি। ডেথ-ইটাররা জানে যে রন তোমার সঙ্গে আছে। তাই ওরা পুরো পরিবারকে টার্গেট করেছে কোনো ক্ষমা নেই। সে যোগ করল। হ্যারি মুখের প্রতিক্রিয়া দেখল। ড্যাড সব সময় বলতেন, এটি সময়ের ব্যাপার মাত্র। আমরা সেখানে সবচেয়ে বড় ব্লাড ট্রেইটর পরিবার।

তারা কী রকম নিরাপদে আছে? হ্যারি বলল।

ফিডেলুস চার্ম, ড্যাডের সিক্রেট কিপার। আমরা এই কটেজেও তাই ব্যবহার করেছি। আমি এখানে সিক্রেট কিপার। আমরা কেউ কোনো কাজে যেতে পারি না। কিন্তু এখন আমাদের কাছে সেটা সবচেয়ে বড় কোনো বিষয় না। মি. অলিভ্যান্ডার এবং গ্রিপহুক সেরে উঠলে আমরা তাদেরকেও মুরিয়েলে নিয়ে যাব।

আমাদের এখানে পর্যাপ্ত জায়গা নেই। কিন্তু সেখানে অনেক রুম আছে। গ্রিপহুকের পায়ের অবস্থা অনেকটা ভালো। ফ্লয়ার ওকে স্কেলে গ্রো দিয়েছে। আমরা ওদেরকে হয়তো ঘণ্টা খানেকের মধ্যেই নিয়ে যেতে পারব।

না, হ্যারি বলল। এবং বিল ওর দিকে অবাক হয়ে তাকালো। আমার ওদের দুজনকেই এখানে প্রয়োজন। তাদের সঙ্গে জরুরি কথা বলার আছে। এটা খুবই গুরুত্বপূর্ণ।

 হ্যারির কণ্ঠে ও নিজেই একটি কর্তৃত্বের সুর শুনতে পেল। মনে হল এর কারণ ও ডোবির কবরটি খনন করেছে। সবাই ওর দিকে ঘুরে তাকাল এবং হতবাক হয়ে রইল।

আমি পরিস্কার হয়ে আসছি, হ্যারি মাথা নিচু করে নিজের হাতের দিকে তাকিয়ে বিলের উদ্দেশে বলল। তার হাতে এখনো মাটি এবং ডোবির রক্ত লেগে আছে। তারপর আমি তাদের সঙ্গে সাক্ষাত করব।

সে হেঁটে কিচেনে গিয়ে ঢুকল। বেসিনের কাছে গেল। বেসিনের উপরের জানালা দিয়ে সমুদ্র দেখা যাচ্ছে। চমৎকার দৃশ্য, সমুদ্রের উপর সূৰ্য্য উঠে আসছে, লাল আভা। হাত ধোয়ার সময় আবার তার মনে কিছুক্ষণ আগে বাগানের অন্ধকারে থাকার কথা এসে ঢুকলো….

ডোবি আর কখনোই ওদেরকে জানাতে পারবে না যে কে তাকে সেলারে পাঠিয়েছিল। কিন্তু হ্যারি জানে সে কি দেখেছে। ভাঙা আয়না থেকে একটি তীব্র চোখ ভেসে উঠেছিল। এবং তারপরই সাহায্যটা এসেছে।

হোগার্টসে সব সময় সাহায্যের হাত বাড়িয়ে দেয়া হবে যারা সাহায্যের জন্য আবেদন জানাবে তাদেরকে।

হ্যারি হাত মুছে ফেলল। জানালার বাইরের দৃশ্য থেকে নড়তে পারছে না। রুমের ভেতরে অন্যদের গুনগুন শব্দ শোনা যাচ্ছে। সে বাইরে সমুদ্রের উপর দিয়ে তাকালো। মনে হল সকাল আরো ঘনিয়ে এসেছে। তারপর এক সময় মনে হল এসব কিছু ওর হৃদয়ের কাছাকাছি চলে এসেছে।

এখনো হ্যারির স্কারটিতে চুলকাচ্ছে। সে জানে ভন্ডেমর্টেরও তাই হচ্ছে। হ্যারি বিষয়টি বুঝতে পেরেছে, কিন্তু তারপরও সে জানে না কী হল। তার মন তাকে বলছে একটি কথাই–তা হল তার নিজের মস্তিষ্ক সম্পূর্ণ আলাদা। হ্যারির মস্তিষ্কের ভেতর ডাম্বলডোর হাসছেন। হ্যারি পরীক্ষা করে দেখল আঙ্গুল দিয়ে, প্রার্থনা করার ভঙ্গীতে।

আপনি রনকে ডেলুমিনেটরটি দিয়েছিলেন। আপনি ওর বিষয়টি বুঝতে পেরেছিলেন… ওকে আপনি ফিরিয়ে আনার ব্যবস্থা করেছেন…

এবং আপনি ভর্মটেইলের বিষয়টিও জানতেন… আপনি জানেন যে সেখানে ছোট একটি দুঃখজনক ব্যাপার ঘটবে।

এবং যদি তাদের এসব বিষয় আপনি জেনে থাকেন… তাহলে আমার ব্যাপারে আপনি কী জানেন ডাম্বলডোর?

আমি কী সেটা জানতে পারি না? আপনি কি জানেন যে আমি কত কষ্ট করে ওটা খুঁজে পেয়েছি? এর কারণ কি আপনিই এমন কঠিন করে রেখেছিলেন? যাতে আমি সময় নিয়ে ওটা খুঁজে বের করি?

হ্যারি স্থির দাঁড়িয়ে থাকল। সে অপলক দৃষ্টিতে গোল চাকার মত সকালের সুর্য দেখতে থাকল। তারপর সে তার পরিস্কার করা হাতের দিকে তাকালো। এবং অবাক হয়ে দেখল সে কাপড়টি এখনো হাতে ধরে আছে। সে হাত থেকে সেটি নামিয়ে রেখে ওর রুমে চলে এল। এবং ঘরে ঢুকেই অনুভব করল তার স্কারটি বিক্ষুদ্ধ হয়ে উঠেছে। তারপর তার ভেতরে একটি ফ্লাশ করতে থাকল। একটা তরঙ্গ বয়ে গেল। দেখল একটি ড্রাগন ফ্লাই যেন তড়িৎ গতিতে উড়ে যাচ্ছে একটি বিল্ডিং-এর পাশ দিয়ে। বিল্ডিংটি সে ভাল করেই চেনে।

বিল এবং ফ্লয়ার দাঁড়িয়ে আছে সিঁড়ির কাছে।

হ্যারি বলল, আমি গ্রিফহুক এবং মি. অলিভ্যান্ডারের সঙ্গে কথা বলব।

ফ্লয়ার বলল, না, হ্যারি, ওরা দুজনই অসুস্থ। ক্লান্ত।

হ্যারি ঠাণ্ডা মাথায় বলল, আমি দুঃখিত, কিন্তু কোনোক্রমেই অপেক্ষা করা যাবে না। আমার ওদের সঙ্গে কথা বলা প্রয়োজন। একান্তভাবে-এবং পৃথক পৃথকভাবে। খুবই জরুরি।

হ্যারি, বিষয় কি? বিল বলল। তুমি এখানে এলে একটি ঘরের ভূককে মৃত এবং অধা-অচেতন গবলিন নিয়ে। হারমিয়নকে দেখে মনে হল ওকে ভীষণ নির্যাতন করা হয়েছে। এসব নিয়ে রন মুখ খুলতে চাচ্ছে না।

হ্যারি পরিস্কারভাবে বলল, আমরা কী করছি এটা নিয়ে তোমাকে ঠিক এখন কিছু বলতে পারব না। তুমি নিজেও অর্ডারে ছিলে বিল, তুমি ভাল করেই জানো ডাম্বলডোর আমাদের একটি মিশন দিয়ে গেছেন। আমরা সে মিশন নিয়ে কারো সঙ্গে কথা বলতে পারি না।

ফ্লয়ার একটি অস্থির শব্দ করল। কিন্তু বিল তার দিকে ফিরে দেখল না। সে হ্যারির দিকে তাকিয়ে আছে। তার গভীর উদ্বেগের মুখটি ঠিক কি হচ্ছে বুঝে উঠতে পারছে না। অবশেষে বিল বলল, ঠিকাছে, কার সঙ্গে তুমি আগে কথা বলতে চাও?

হ্যারি দ্বিধা করল। সে জানে কেন সে সিদ্ধান্ত নিতে দেরি করতে পারছে না। তার হাতে সময় খুব কম। এরই মধ্যে সিদ্ধান্ত নিতে হবে হরক্রুক্স নাকি হ্যালোস?

হ্যারি বলল, গ্রিপহুক, আমি প্রথমে গ্রিপহুকের সঙ্গে কথা বলতে চাই।

ওর বুকটা লাফাচ্ছে। মনে হচ্ছে যেন সে অনেক বাধাকে অতিক্রম করে দৌড়াচ্ছে।

বিল পথ দেখিয়ে নিয়ে গেল, তাহলে উপরে আসো।

হ্যারি কয়েক পা উপরে গিয়ে ফিরে তাকালো।

তোমাদের দুজনকেও আমার দরকার, রন এবং হারমিয়নের উদ্দেশে বলল। ওরা দুজন নিঃশব্দে রুমটির ভেতর এসে দাঁড়িয়েছে।

ওরা দুজন আলোর মধ্যে এলো। দুজনকেই স্বস্তি বোধ করছে বলে মনে হল।

এখন কেমন আছো? হ্যারি হারমিয়নের উদ্দেশে জিজ্ঞেস করল। তুমি দারুন দেখিয়েছ–ওদের ওরকম আচরণের সময় তুমি দারুন কাহিনী বানিয়েছ।

হারমিয়ন দুর্বলভাবে হাসল। রন ওকে এক হাত দিয়ে ধরে রেখেছে।

সে বলল, তুমি এখন কি করছ হ্যারি?

দেখতে পাবে, আসো।

হ্যারি, রন এবং হারমিয়ন বিলের পেছনে উপরে উঠে গেল। তিনটি দরোজা পার হল।

এখানে, বিল বলল। সে তার এবং ফ্লয়ারের রুমের দরোজাটি খুলল। এখান থেকেও সমুদ্র দেখা যাচ্ছে। সোনালী রোদের আলো ছড়িয়ে পড়ছে। হ্যারি জানালার কাছে গেল এবং অপেক্ষা করতে থাকল। সে হাত দুটো ভাজ করে রেখেছে। স্কারটিতে চুলকাচ্ছে। ড্রেসিং টেবিলের পাশে চেয়ার টেনে হারমিয়ন বসল। রন চেয়ারের হাতলে বসল।

বিল আবার ফিরে এল গবলিনকে সঙ্গে নিয়ে। সে গবলিনকে যত্ন নিয়ে বিছানায় বসালো। গবলিন গুনগুন করে ধন্যবাদ জানালো। বিল পেছন থেকে দরোজা বন্ধ করে দিয়ে বের হয়ে গেল।

হ্যারি বলল, তোমাকে আমিই সেখান থেকে মুক্ত করে এনেছি, তোমার পায়ের অবস্থা কি?

গবলিন বলল, ব্যথা আছে, কিন্তু সেরে উঠছি।

এখনো তার হাতে ধরা গ্রিফিনডোরের তলোয়ারটি। সে অদ্ভুত দৃষ্টিতে তাকালো। তার দৃষ্টিতে কিছুটা প্রতিবাদ, কিছুটা আগ্রহের ছাপ। হ্যারি গবলিনের হলদে অস্বাভাবিক ত্বকের দিকে লম্বা, পাতলা নখ এবং কালো চোখের দিকে লক্ষ করল। ফ্লয়ার ওর পায়ের জুতো খুলে দিয়েছে। লম্বা পাগুলো নোংরা। সে একটি ঘরের ভূতের চেয়ে লম্বা, তবে খুব বেশি নয়। তার অর্ধ গোলাকার মাথাটি একজন মানুষের মাথার চেয়ে বেশ বড়ো।

তোমার সম্ভবত মনে নেই-, হ্যারি বলতে শুরু করল।

মনে নেই, যে প্রথম গ্রিনগোটে তুমি যাবার পর আমিই তোমাকে তোমার ভল্টটি দেখিয়ে দিয়েছিলাম, গ্রিপহুক বলল। আমার মনে আছে হ্যারি পটার। তুমি এমনকি গবলিনদের মাঝেও ভীষন জনপ্রিয়।

হ্যারি এবং গবলিন একে অপরের দিকে তাকালো। একজন আরেকজনকে বুঝতে চেষ্টা করছে।

হ্যারির স্কারটিতে চুলকাঁচ্ছে। সে দ্রুত গলিনের কথাগুলো শুনে নিতে চায়। পাশাপাশি ভয় পাচ্ছে যে গবলিন মিথ্যা কথা না বলে। সে কীভাবে অনুরোধ করবে সে নিয়ে সিদ্ধান্তে উপনীত হওয়ার চেষ্টা করল। কিন্তু গবলিনই নিরবতা ভঙ্গ করল।

তুমি ঘরের ভূতটিকে কবর দিয়ে এলে, সে বলল। তার গলায় বেদনার সুর। আমি তোমাকে বেডরুমের জানালা দিয়ে দেখেছি।

হ্যাঁ, হ্যারি বলল। গ্রিপহুক তার সরু কালো চোখের কোণা দিয়ে দেখল। তুমি একটি অস্বাভাবিক উইজার্ড হ্যারি পটার।

কী রকম? হ্যারি তার অজান্তে স্কারটিতে ঘষতে ঘষতে বলল।

তুমি নিজেই কবরটি খনন করলে।

তাতে কী?

 গ্রিপহুক কোনো উত্তর দিল না। হ্যারি ভাবল মাগলের মত কাজ করায় সে তাকে তীরস্কার করছে। কিন্তু গ্রিপহুক ডোবিকে কবর দেয়ায় কী মনে করল সেটা ওর কাছে কোনো ব্যাপার না। সে নিজেকে প্রস্তুত করল গ্রিপহুককে চেপে ধরার জন্য।

গ্রিপহুক, আমি কিছু কথা জানতে চাই

তুমি এমন কি একটি গবলিনকেও উদ্ধার করেছ।

 কি?

তুমি আমাকে এখানে নিয়ে এসেছ, জীবন বাঁচিয়েছ।

ওয়েল, আমার এ কাজের জন্য তো তুমি রাগ করোনি? হ্যারি ধৈর্য্য হারিয়ে বলল।

না, হ্যারি পটার, গ্রিপহুক বলল। সে তার থুতনিতে পাতলা কালো দাড়িগুলো আঙুল দিয়ে নাড়ালো। কিন্তু তুমি একটি অস্বাভাবিক উইজার্ড।

ঠিক, হ্যারি বলল। ঠিকাছে, আমার কিছু সাহায্যের প্রয়োজন গ্রিপহুক। এবং তুমি আমাকে সে সাহায্য করতে পারো।

গবলিনের ভেতর কোনো উৎসাহ দেখা গেল না। কিন্তু সে অবাক হয়ে হ্যারির দিকে তাকিয়ে থাকল। যেন এমন জিনিস সে আর কখনো দেখেনি।

গ্রিনগোটে আমার একটি ভল্ট ভাঙা দরকার।

হ্যারি এত কড়াভাবে কথাটি বলতে চায়নি। কিন্তু তা স্কারটির জ্বালাপোড়া থেকে যেন ধাক্কা দিয়ে কথাটা বের হয়ে গেল। সে চোখের সামনে আবার হোগার্টসের বাইরের অংশটা দেখতে পেল। সে দৃঢ়ভাবে মনকে বন্ধ করতে চেষ্টা করল। আগে গ্রিপহুকের সঙ্গে সেরে নেয়া দরকার। রন এবং হারমিয়ন এমনভাবে হ্যারির দিকে তাকাচ্ছে যেন সে পাগল হয়ে গেছে।

হ্যারি- হারমিয়ন বলতে শুরু করল। কিন্তু গ্রিপহুকের কথায় তার কথা বলা বন্ধ হয়ে গেল।

গ্রিনগোটের একটি ভল্ট ভাঙতে চাও? রিপিট করলো গ্রিপহুক। বিছানার উপর সে একটু নড়েচড়ে বসল। সেটা অসম্ভব কাজ।

রন বাধা দিয়ে বলল, না, অসম্ভব নয়। এ কাজটি আগেও করা হয়েছে।

হ্যাঁ, হ্যারি বলল, সাত বছর আগে তোমার সঙ্গে যখন প্রথম দেখা হয়েছিল, সেদিন ছিল আমার জন্মদিন।

সে সময় ভল্ট ছিল খালি, গবলিন বলল। এবং হ্যারি বুঝতে পারল যে গ্রিপহুক গ্রিনগোট ছেড়ে চলে এলেও সেখানকার প্রতিরক্ষা ভেদ করার কথায় ক্ষুব্ধ হয়েছে।

সে সময় এর প্রতিরক্ষা ছিল ন্যূনতম। ওয়েল, যে ভস্টে আমাদের প্রবেশ করা দরকার তা খালি নেই এবং আমি ধরে নিচ্ছি যে এর নিরাপত্তা খুবই শক্তিশালী। হ্যারি বলল। এটি লেস্ট্রানজেসের অধীনে আছে।

সে লক্ষ করল রন এবং হারমিয়ন অবাক হয়ে একজন আরেকজনের দিকে তাকাচ্ছে। কিন্তু ভাবল, গ্রিপহুকের কাছ থেকে উত্তর পাবার পর এ নিয়ে ওদের কাছে ব্যাখ্যা করা যাবে।

গ্রিপহুক পরিস্কার ভাষায় বলল, কোনো সুযোগই নেই। কোনো রকম উপায় নেই।

যদি তুমি আমাদের ছাতার নিচে থাকো, সে ধন যা কখনোই তোমার ছিল না-।

চোর, তোমাকে সতর্ক করা হয়েছে, সাবধান- হ্যাঁ, আমি জানি, আমার মনে আছে হ্যারি বলল। কিন্তু আমি নিজে কোনো ধন লাভ করতে চাচ্ছি না। আমি আমার নিজের লাভের জন্য কিছুই চাচ্ছি না। তুমি কী আমার কথা বিশ্বাস করো?

গবলিন অবাক দৃষ্টিতে হ্যারির দিকে তাকালো। হ্যারির কপালের স্কারটি আরো বেশি পরিমান চুলকাচ্ছে। হ্যারি সেদিকে মন দিল না। স্কারের ডাক সে প্রত্যাখ্যান করল।

অবশেষে গ্রিপহুক বলল, যদি কোনো উইজার্ড থাকে যে নিজের স্বার্থ দেখে না, তাহলে সেটা তুমি হ্যারি পটার। গবলিন এবং ঘরের ভূতরা কোনো নিরাপত্তার অধিকার পায় না, তাদের সে সম্মান নেই। কোনো যাদুদণ্ডধারী তাদের সেটা দেয় না। কিন্তু আজ রাতে তুমি সেটাই দিয়েছ।

যাদুদণ্ডধারী, হ্যারি রিপিট করলো। শব্দটি অস্বাভাবিক হয়ে কানে ঢুকল স্কারের জ্বালাতনের কারণে। ভল্টেমর্ট তার চিন্তাকে উত্তর দিকে টেনে নিয়ে যাচ্ছে। হ্যারি মনে মনে অলিভ্যান্ডারের জন্য প্রশ্নগুলো ঠিক করছে।

যাদের যাদুদণ্ড বহনের অধিকার আছে, গবলিন উত্তরে বলল। গবলিন এবং উইজার্ডদের মধ্যে এ নিয়ে বহুদিনের দ্বন্দ্ব আছে।

ওয়েল, গবলিনরা তো যাদুদণ্ড ছাড়াই ম্যাজিক করতে পারে, রন বলল।

সেটা কোনো বিষয় না। উইজার্ডরা ওয়্যান্ডলোরের সিক্রেট নিয়ে অন্য কারো সঙ্গে শেয়ার করতে চায় না। ওরা আমাদের ক্ষমতা বিস্তৃতি করাকে অস্বীকার করে।

রন বলল, গবলিনরাও তো তাদের ম্যাজিক নিয়ে কিছু শেয়ার করে না।

তোমরা আমাদের কখনো বলনি যে কী করে তলোয়ার এবং অন্যান্য হাতিয়ার তৈরি করতে হয়। গবলিনরা জানে কীভাবে মেটালের কাজ করতে হয় যা উইজার্ডরা কখনো-

হ্যারি বলল, সেটা কোনো ব্যাপার না। আমরা উইজার্ড এবং গবলিনদের প্রতিযোগিতা বা অন্য কোনো জাতির বিষয় নিয়ে মাথাব্যথা করছি না

গবলিন হিহি করে হাসল।

কিন্তু এটাই বড় বিষয়! ডার্কলর্ড যখন সবচেয়ে ক্ষমতাধর হয়ে উঠেছে, সেখানে তোমাদের প্রতিযোগিতাটা আমাদের সঙ্গে যুক্ত হয়ে গেছে! গ্রিনগোটে উইজার্ডরা শাসন করছে। ঘরের ভূতটিকে হত্যা করা হয়েছে। কোনো যাদুদণ্ডধারী তা প্রতিরোধ করতে পেরেছে?

আমরা করছি! হারমিয়ন বলল। তার চোখ দুটো উজ্জ্বল হয়ে উঠল। আমরা প্রতিরোধ করতে চেষ্টা করছি। আমাকে ওরা ধরে নিয়ে গবলিন বা ঘরের ভূতের চেয়েও অধিক অত্যাচার করেছে। গ্রিপহুক, আমি নিজে একজন মাডব্ল্যাড!

নিজের কথা ওভাবে বলো না- রন বলল।

কেন নয়! হারমিয়ন বলল। আমি মাডব্লাড এবং সেটা নিয়ে গর্বিত! অথচ আমি তোমার চেয়ে কোনো ভাল অবস্থানে নেই গবলিন! ওরা ম্যালফয়তে আমাকে নির্যাতন করার জন্য বেছে নিয়েছে!

কথা বলার সময় সে তার গলার কাপড়টি সরালো এবং বেলাট্রিক্সের অত্যাচার করার দাগ দেখালো। তার গলায় রক্তাক্ত ক্ষত দেখা যাচ্ছে।

তুমি কী জানো যে ডোবিকে হ্যারি মুক্ত করেছিল! সে বলল। তুমি কী জানো আমরা কয়েক বছর ধরে চেষ্টা করছি ঘরের ভূতদের মুক্ত করতে!(এ সময় রন অস্বস্তির সঙ্গে চেয়ারের হাতল থেকে উঠে দাঁড়ালো।) ইউ-নো-হুর পরাজয় তুমি আমাদের চেয়ে বেশি আশা করো না, গ্রিপহুক!

গবলিন হারমিয়নের দিকে একই রকম উৎসাহ নিয়ে তাকালো যেমনভাবে হ্যারির দিকে তাকিয়েছিল।

তোমরা ল্যাস্ট্রেনজেসের ভল্ট থেকে কী চাও? সে হঠাৎ করে জানতে চাইল। সেখানে যে তলোয়ারটি আছে সেটি নকল। এটাই হল আসলটি। সে ওদের সবার মুখের দিকে তাকালো। আমি মনে করি তোমরা ইতিমধ্যেই সে কথা জানো। তুমি সেখানে আমাকে মিথ্যা করে বলতে বলেছিলে।

কিন্তু নকল তলোয়ারটিই শুধু সেখানে নেই, হ্যারি বলল। তুমি হয়তো অন্য জিনিসগুলোও সেখানে দেখেছ?

হ্যারির বুক অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি ধুকধুক করতে থাকল। সে তার স্কারটির জ্বালাপোড়াও গায়ে মাখল না।

গবলিন আবারো তার আঙুল দিয়ে দাড়ি নাড়ল।

এটি গ্রিনগোটের গোপনীয়তার ব্যাপারে যে নিয়ম আছে তার বিরোধী। আমরা হলাম বিশাল ধনরাজির যত্ন করার দায়িত্বে নিয়োজিত। আমাদের যে জিনিসগুলো পাহারা দিতে দেয়া হয়েছে তা দেখে রাখা আমাদের কর্তব্য। এ কাজটি আমাদের অধিকাংশ সময় করতে হয় আঙুল দিয়ে।

গবলিন তলোয়ারটিকে একটি ঘোরান দিল। তার কালো চোখ হ্যারি, রন এবং হারমিয়নের দিকে ঘুরল।

অবশেষে বলল, অনেকের সঙ্গে লড়াই করার বয়স এখনো হয়নি।

তুমি আমাদের সাহায্য করবে? হ্যারি বলল। একজন গবলিনের সাহায্য ছাড়া আমাদের কোনো আশাই নেই। তুমি হলে আমাদের একমাত্র সুযোগ।

আমি..চিন্তা করে দেখব। গ্রিপহুক বলল।

কিন্তু… রন রাগের স্বরে বলতে শুরু করল। হারমিয়ন তার পাঁজরের উপর খোচা দিল।

ধন্যবাদ, হ্যারি বলল।

গবলিন ওর কথায় বো করে মাথানত করল। পা দুটো একটু ভাঁজ করল।

আমি মনে করি, সে বলতে থাকল। সে লাফ দিয়ে বিল এবং ফ্লয়ারের বিছানায় গিয়ে বসল। স্কেলে-গ্রোর কাজ শেষ হয়েছে। শেষ পর্যন্ত আমি তাহলে ঘুমাতে পারছি। আমাকে ক্ষমা করো…

 হ্যাঁ, অবশ্যই, হ্যারি বলল। এবং রুম থেকে বের হওয়ার সময় নিচু হয়ে গবলিনের পাশ থেকে গ্রিফিনডোরের তলোয়ারটি তুলে নিল। গ্রিপহুক প্রতিবাদ করলো না। কিন্তু দরোজাটি বন্ধ করার সময় হ্যারির মনে হল সে গ্রিপহুকের চোখে অসন্তোষ দেখতে পেল।

বিরক্তিকর, রন বলল। সে আমাদেরকে ঝুলিয়ে রেখে মজা পাচ্ছে।

হ্যারি, হারমিয়ন বলল। দুজনকেই সে সিঁড়ি বেয়ে নেমে আসার সময় দাঁড় করালো। তুমি কী তাই বলতে চাচ্ছ যা আমি চিন্তা করছি, তুমি কী মনে করছ যে লেস্ট্যাঙ্গেসের ভল্টে একটি হরক্রুক্স লুকানো আছে?

হ্যাঁ, হ্যারি বলল। বেলাট্রিক্স ভীষণ উদ্বিগ্ন হয়ে উঠেছিল আমরা সেখানে গিয়েছি শুনে। কেন? আমরা সেখানে কী দেখেছি বলে সে মনে করেছে? এছাড়া আমরা আর কি সেখান থেকে নিতে পারি বলে সে মনে করতে পারে? সে ভয় পেয়ে গিয়েছিল যে ইউ-নো-হু হয়তো বিষয়টি জেনে যাবে।

কিন্তু আমি ভেবেছিলাম আমরা এমন সব জায়গা খুঁজছি যেখানে ইউ-নো-হু যায়। এমন জায়গা যেটি তার কাছে খুবই গুরুত্বপূর্ণ, রন বলল। তাকে মনে হল সে কিছু বুঝতে পারছে না। সে কি কখনো লেস্ট্রানজেস ভল্টের ভেতর প্রবেশ করেছে?

আমি জানি না সে কখনো গ্রিনগোটে প্রবেশ করেছে কি না, হ্যারি বলল। অল্প বয়স থাকতে তার কাছে কোনো গোন্ড ছিল না। কেউ তারজন্য কিছু রেখে যায়নি। সে বাইরে থেকে ব্যাংকটি দেখে থাকতে পারে প্রথমবারের মত ডিয়াগন অ্যালিতে যাবার পর।

হ্যারির স্কারটি কাঁপিয়ে নিচ্ছে, কিন্তু সে গায়ে মাখল না। সে চায় অলিভ্যান্ডারের সঙ্গে কথা বলার আগে বিষয়টি রন এবং হারমিয়ন বুঝে উঠক।

আমার ধারণা গ্রিনগোটের ভল্টের একটি চাবি যার কাছে থাকবে তার সঙ্গেই সে শত্রুতামূলক আচরণ করবে। আমি মনে করি সে এটিকে উইজার্ডিং বিশ্বের প্রকৃত সিম্বল বলে মনে করে। এবং ভুলে যেও না, সে বিশ্বাস করে বেলাট্রিক্স এবং তার স্বামীকে। তার পতনের সময় ও-ই ছিল তার সবচেয়ে ত্যাগি চাকর। সে উধাও হয়ে যাবার পর ওরাই তাকে খোঁজাখুজি করেছিল। সে যেদিন ফিরে এসেছিল সেদিন তাকে আমি একথা উল্লেখ করতে শুনেছি।

হ্যারি ওর স্কারটিতে ঘষা দিল। তারপরও আমার মনে হয় না যে সে বেলাট্রিক্সকে বলেছে যে এখানে একটি হরক্রুক্স আছে। সে কখনোই লুসিয়াস ম্যালয়ের কাছে ডায়েরিটি সম্পর্কে সত্য কথা বলেনি। সে সম্ভবত বেলাট্রিক্সকে বলেছে যে এগুলো সরকারি সম্পত্তি এবং তাকে সেগুলো ভল্টে রেখে দিতে বলেছে। হ্যাগ্রিড আমাকে বলেছে, একমাত্র হোগার্টর্স ছাড়া লুকিয়ে রাখার জন্য এটাই পৃথিবীর সবচেয়ে নিরাপদ জায়গা।

হ্যারির কথা শেষ হলে রন মাথা দোলালো

হ্যারি বলল, আমি মনে হয় আমার যদি ডাম্বলডোরকে পুরোপুরি বুঝতে পারতাম। আমরা বিষয়টি দেখব। চলো, এখন অলিভ্যান্ডারের সঙ্গে কথা বলি।

রন এবং হারমিয়নকে বিস্মিত কিন্তু আগ্রহী মনে হল। ওরা হ্যারির পেছনে পেছনে গেল এবং বিল আর ফ্লয়ারের রুমের বিপরীত দিকের দরোজাটিতে হ্যারি টোকা দিল। ভেতর থেকে দুর্বল একটি কণ্ঠ বলল, ভেতরে আসো।

যাদুদণ্ড প্রস্তুতকারী লোকটি জানালা থেকে দূরের একটি জোড়া বিছানায় শুয়ে আছেন। তিনি সেলারে আটকে ছিলেন এক বছরের বেশি সময় ধরে। হ্যারি জানে তাকে অন্তত একবার নির্যাতন করা হয়েছে। তিনি ভীষণ শুকিয়ে গেছেন। মুখের হাড়গুলো হলুদ চামড়ার সঙ্গে লেগে গেছে। তার বড়বড় চোখ দুটো কোটরে ঢুকে গেছে। যে হাতদুটো তার কম্বলের উপর দিয়ে আছে তা একটি কঙ্কালের হওয়ার কথা। হ্যারি রন এবং হারমিয়নের সঙ্গে পাশের খালি বিছানাটায় বসল। সুর্যোদয় এখান থেকে দেখা যাচ্ছে না। রুমটির মুখ বাগান এবং সদ্য খনন করা কবরের দিকে।

হ্যারি বলল, মি. অলিভ্যাভার, আমি আপনাকে জ্বালাতন করার জন্য খুবই দুঃখিত।

মাই ডিয়ার বয়, অলিভ্যান্ডার দুর্বল কণ্ঠে বললেন। তুমি আমাদের উদ্ধার করেছ। আমি ভেবেছিলাম ওখানেই আমাদের মৃত্যু হবে। আমি কখনোই…কখনোই ধন্যবাদ জানিয়ে শেষ করতে পারবো না…

আমরা সেটা করতে পেরে খুশি।

হ্যারির স্কারটি জ্বলছে। সে জানে ভোল্ডেমর্টকে তার লক্ষ্য থেকে বিচ্যুত করার সময় প্রায় ফুরিয়ে গেছে। অথবা তাকে নিরাশ করার সময় ফুরিয়ে গেছে। সে ভেতরে একটি অস্থিরতা বোধ করল… তারপরও গ্রিপহুকের সঙ্গে আগে কথা বলার সিদ্ধান্ত সে নিয়েছিল। শান্ত থাকার ভান করে সে তার গলায় ঝোলানো ব্যাগটির ভেতরে হাত ঢুকালো। এবং ভাঙা যাদুদণ্ডের দুটি খণ্ড বের করে আনল।

মি. অলিভ্যান্ডার, আমার সাহায্যের প্রয়োজন।

যে কোনো সাহায্য, যে কোনো সাহায্য, দুর্বলভাবে অলিভ্যানডার বললেন।

 আপনি কি এটা সারাতে পারেন, কোনো পথ আছে?

অলিভ্যান্ডার তার কাঁপা হাত বের করলেন। হ্যারি তার হাতের তালুতে টুকরো দুটো রাখল।

হলি এন্ড ফিনিক্স ফিদার, তিনি কাঁপা গলায় বললেন। এগারো ইঞ্চি, সুন্দর এবং মসৃণ।

হ্যাঁ, হ্যারি বলল। আপনি কি দয়া করে

না, ফিসফিস করে অলিভ্যান্ডার বললেন। আমি দুঃখিত, খুবই দুঃখিত। আমার জানামতে এ ধরণের একটি যাদুদণ্ড এমন ভাবে ভাঙলে তা আর মেরামত করার কোনো উপায় নেই।

একথা শুনে হ্যারি স্থির হয়ে গেল। এটি একটি আঘাত। সে যাদুদণ্ডের খণ্ড দুটি হাতে নিল এবং গলার পোচের ভেতর রাখল। অলিভ্যান্ডার সেদিকে তাকিয়ে রইলেন এবং যাদুদণ্ড ব্যাগের ভেতর অদৃশ্য হয়ে যাওয়া দেখলেন। তারপর হ্যারি পকেট থেকে অন্য যাদুদণ্ড দুটি বের করায় সেদিকে তাকালেন।

আপনি কি এ দুটো চেনেন? হ্যারি জানতে চাইল।

অলিভ্যাভার প্রথমটি হাতে নিলেন এবং তার ক্ষীণ হয়ে আসা চোখের কাছে ধরলেন। সেটিকে চিকন আঙুল দিয়ে ঘোরালেন এবং সামান্য বাকা করে দেখলেন।

ওয়ালনাট এন্ড ড্রাগন হার্টস্ট্রিং, তিনি বললেন। সোয়া বারো ইঞ্চি লম্বা। এই যাদুদণ্ডটি বেলাট্রিক্স লেস্ট্যারেঞ্জর।

আর এটি?

অলিভ্যাভার একইভাবে পরীক্ষা করলেন।

হাওথর্ন এন্ড ইউনিকর্ন চুলের। মোটামুটি দশ ইঞ্চি লম্বা। যথেষ্ট স্প্রিং করে। এটি ড্র্যাকো ম্যালয়ের ছিল।

ছিল, হ্যারি বলল। এখন নেই?

হয়তো নেই। যদি তুমি এটি নিয়ে থাকো। আমি নিয়েছি

তাহলে হয়তো এটি তোমার। অবশ্যই যে পরিস্থিতিতে তুমি নিয়েছ। একই সঙ্গে বিষয়টি যাদুদণ্ডের উপরও নির্ভর করে। সাধারণত একটি যাদুদণ্ড দখল করলে এর আনুগত্যও পরিবর্তন হয়।

রুমের ভেতর নিরবতা নেমে এল। শুধুমাত্র দূরের সমুদ্রের শব্দ ভেসে আসছে।

হ্যারি বলল, আপনি এমনভাবে কথা বলছেন যেন যাদুদন্ডের অনুভূতি আছে। যেন ওগুলো নিজেরা চিন্তা করতে পারে।

অলিভ্যাভার বললেন, যাদুদণ্ড উইজার্ড পছন্দ-অপছন্দ করে। এ বিদ্যা সম্পর্কে আমরা যারা স্টাডি করেছি তারা সবাই এ ব্যাপারে পরিস্কার।

হ্যারি জানতে চাইল, একজন লোককে পছন্দ না করলেও সে ওই যাদুদণ্ডটি ব্যবহার করতে পারে?

ওহ হ্যাঁ, যদি তুমি একজন উইজার্ড হও তাহলে তুমি তোমার ম্যাজিক ব্যবহার করতে পারবে প্রায় সব যাদু সরঞ্জামই। কিন্তু সবচেয়ে ভাল ফলাফল পেতে হলে যাদুকর এবং যাদুদণ্ডের মধ্যে একটা সংযোগ থাকা প্রয়োজন। এই সংযোগ অতি সূক্ষ্ম বিষয়। প্রাথমিক পছন্দ অপছন্দ এবং তারপর পারস্পরিক অভিজ্ঞতা ও সমঝোতার বিষয় আছে, যাদুদণ্ড শেখে যাদুকরের কাছ থেকে আবার যাদুকরও শেখে যাদুদণ্ডের কাছ থেকে।

সমুদ্র গর্জন যেন সামনে পেছনে আসছে। কেমন যেন বিষণ্ণ শব্দ।

হ্যারি বলল, আমি এই যাদুদণ্ডটি জোর করে নিয়েছি ড্র্যাকো ম্যালফয়ের কাছ থেকে। আমি কী এটি নিরাপদে ব্যবহার করতে পারব?

আমার তাই মনে হয়, যাদুদণ্ড মালিকানা নিয়ে কিছু সূক্ষ্ম আইন অছে। কিন্তু জয় করে আনা যাদুদণ্ড নতুন মাস্টারের কাছে অবনত থাকে।

তাহলে আমি এটা ব্যবহার করতে পারি, রন পকেট থেকে ভর্মটেইলের যাদুদণ্ডটি টেনে বের করলো এবং অলিভ্যান্ডারের হাতে দিল।

চেস্টনাট এবং ড্রাগন হার্টস্ট্রিং। সোয়া নয় ইঞ্চি লম্বা। শক্ত এবং মটমটে। আমাকে অপহরণের পর বাধ্য করা হয়েছিল পিটার পেটিউির জন্য এটি বানাতে। হ্যাঁ, তুমি যদি এটি নিয়ে থাকো তাহলে এটি ভাল কাজ দেবে, অন্য যাদুদন্ডের চেয়ে ভাল কাজ করবে।

হ্যারি বলল, আপনার কথা সব যাদুদণ্ডের জন্যই সত্যি, তাই না? আমার তাই মনে হয়, অলিভ্যান্ডার উত্তরে বললেন। তিনি বের হয়ে আসা চোখ দিয়ে হ্যারির দিকে তাকালেন। তুমি একটি গভীর প্রশ্ন করেছ হ্যারি পটার। যাদুদণ্ডবিদ্যা একটি ম্যাজিকের একটি জটিল এবং রহস্যজনক শাখা।

হ্যারি বলল, তাহলে যাদুদণ্ডের সব সত্য বিষয়গুলোকে নিতে হলে আগের যাদুদণ্ডের মালিককে হত্যা করা একটি প্রয়োজনীয় বিষয় নয়?

অলিভ্যান্ডার ঢোক গিললেন।

প্রয়োজনীয়? না, আমি এ কথা বলতে পারি না যে হত্যা করা প্রয়োজনীয় বিষয়।

এ ব্যাপারে একটি কাহিনী আছে, হ্যারি বলল। তার বুকের ভেতর ধুকধুক করা বাড়ছে। স্কারটির জ্বালাপোড়াও বেড়ে গেছে। সে নিশ্চিত যে ভোল্ডেমর্ট তার চিন্তাকে কাজে পরিণত করার সিদ্ধান্ত গ্রহণ করে ফেলেছে। একটি বা একাধিক যাদুদণ্ডের কাহিনী হত্যার ভেতর দিয়ে হাত বদল হয়ে এসেছে।

অলিভ্যান্ডারের মুখটি কালো হয়ে গেল। শ্বেত শুভ্র বালিশের উপর তিনি, তার ধুসর চোখ দুটো বড় রক্তিম হয়ে উঠেছে। দেখে মনে হচ্ছে তিনি ভয় পেয়েছেন।

মাত্র একটি যাদুদণ্ড, আমি যতটা জানি, তিনি ফিসফিস করে বললেন।

এবং ইউ-নো–এই যাদুদণ্ডটির ব্যাপারে উৎসাহী তাই না? হ্যারি বলল।

আমি-কীভাবে, গুনগুনিয়ে অলিভ্যান্ডার বললেন। তিনি রন এবং হারমিয়নের দিকে অসহায়ের মত তাকালেন। তুমি সেটা কী করে জানলে?

সে চেয়েছিল আপনি তাকে বলেন কী করে সে আমাদের যাদুদণ্ডের সঙ্গে সংযুক্ত হতে পারে. হ্যারি বলল।

অলিভ্যান্ডারকে আতঙ্কিত মনে হল।

সে আমাকে প্রচণ্ড নির্যাতন করেছে। তুমি নিশ্চয়ই সেটি বুঝবে। কুসিয়াস কার্স করেছে, আমার…আমার কোনো উপায় ছিল না যতটুকু জানি তা না বলে।

হ্যারি বলল, আমি বুঝতে পেরেছি। আপনি তাকে বলেছেন টুইন কোর্সের কথা? আপনি বলেছেন শুধু অন্য একটি যাদুদণ্ড ধার নেয়ার কথা?

অলিভ্যান্ডারকে ভয়ানক আতঙ্কগ্রস্থ দেখালো। তিনি যেন পাথর হয়ে গেছেন। তিনি ধীরে ধীরে মাথা দোলালেন।

 কিন্তু সেটি কাজ করেনি, হ্যারি বলতে থাকল। আমারটি তারপরও ধারকরা যাদুদণ্ডকে পরাই করেছে। আপিন কি জানেন কেন বা কীভাবে?

অলিভ্যান্ডার ঠিক যেমন ধীরে ধীরে হ্যাঁ সুচক মাথা নেড়েছিলেন তেমনি ধীরে ধীরে না সুচক মাথা নাড়লেন।

আমি…এমন কথা জীবনে শুনিনি। তোমার যাদুদণ্ড হয়তো চমৎকার কাজ করেছিল ওই রাতে, টুইন কোর্সের কানেকশন একটি বিরল ঘটনা। তারপরও তোমার যাদুদণ্ড কী করে ধার করা যাদুদণ্ড ভেঙে ফেলবে। আমি জানি না….।

আমরা কথা বলছিলাম অন্য একটি যাদুদণ্ড নিয়ে, যে যাদুদণ্ডটি হত্যাকাণ্ডের ভেতর দিয়ে হাত বদল হয়েছে। ইউ-নোহ যখন জানতে পারল যে আমার যাদুদণ্ডটি একটি অসম্ভব কাজ করে ফেলেছে তখন সে ফিরে আসে এবং অন্য যাদুদণ্ডটি সম্পর্কে জানতে চায়, তাই না?

তুমি জানলে কী করে?

হ্যারি কোনো উত্তর দিল না।

হা, সে জানতে চেয়েছিল, অলিভ্যান্ডার বলল। সে ওই যাদুদণ্ডটি সম্পর্কে সব কথা জানতে চেয়েছিল যেটিকে সাধারণত বলা হয় ডেথস্টিক, নিয়তির যাদুদণ্ড বা এলডার ওয়্যান্ড।

হ্যারি পাশ ফিরে হারমিয়নের দিকে তাকালো। হারমিয়নকে বিস্মিত দেখা গেল।

ডার্ক লর্ড, অলিভ্যাভার ভয় জড়ানো কণ্ঠে বলতে থাকলেন সব সময় আমার বানিয়ে দেয়া সাড়ে তের ইঞ্চি ইও এন্ড ফিনিক্স ফিদারের যাদুদণ্ড নিয়ে সন্তুষ্ট থেকেছে। যতক্ষণ পর্যন্ত সে টুইন কোর্সের সঙ্গে সংযুক্ত হওয়ার ব্যাপারটি না জানতো। এখন সে অন্য একটি ক্ষমতাশালী যাদুদণ্ড চাচ্ছে শুধু তোমারটা জয় করার জন্য।

কিন্তু সে এখনো জেনে না থাকলেও অতি শীঘ্রই জেনে যাবে যে আমার যাদুদণ্ডটি ভেঙ্গে গেছে যা সারানোর কোনো উপায় নেই, হ্যারি শান্তভাবে বলল।

না! হারমিয়ন বলল। তার কণ্ঠে ভয়ের সুর। সে তা জানবে না, কী করে জানবে-

প্রিয়রি ইনকানটাটেম, হ্যারি বলল। আমরা ম্যালফয়ের, তোমার যাদুদণ্ডটি এবং ব্ল্যাকহর্ন যাদুদণ্ডটি ফেলে এসেছি হারমিয়ন। ওরা যদি সঠিকভাবে পরীক্ষা করে এবং পেছনের কাস্টগুলো খতিয়ে দেখে তাহলে দেখতে পাবে যে, তোমার যাদুদণ্ডটি আমারটাকে ভেঙে ফেলেছে। ওরা দেখতে পাবে যে তুমি তোমারটা দিয়ে আমারটা সরানোর চেষ্টা করেছ। এবং ওদের বুঝতে কোনোই অসুবিধা হবে না যে তখন থেকে আমি ব্ল্যাক হর্ন যাদুদণ্ডটি ব্যাবহার করে এসেছি।

হারমিয়ন যে ফিরে আসার পর থেকে একটু সতেজ হয়ে উঠছিল তা যেন উবে গেল। রন হ্যারির দিকে অর্থপূর্ণ চাহনি দিল। বলল এ নিয়ে এখন উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

কিন্তু মি. অলিভ্যানডার কথা বলে উঠলেন।

ডার্কলর্ড যে শুধু তোমাকে ধ্বংস করার জন্যই এলডার ওয়্যান্ডটি চাচ্ছে তা নয় হ্যারি পটার। সে দৃঢ় প্রতিজ্ঞ ওই দগুটি পেতে। কারণ সে জানে যে ওই যাদুদণ্ডটি হাতে পেলে সে সত্যিকারে যে কোনো ধরণের ঝুঁকির বাইরে চলে যাবে।

যাদুদণ্ডটিই তা করবে?

ওই যাদুদণ্ডটির মালিক সব সময় আক্রমণের ভয় পায়, অলিভ্যান্ডার বললেন। কিন্তু ডার্ক লর্ডের ওটি নিয়ে পরিকল্পনা, আমাকে স্বীকার করতেই হয়…ভয়ানক।

হ্যারির হঠাৎ মনে পড়ল প্রথম সাক্ষাতের সময় সে অলিভ্যানডার সম্পর্কে কতটা অনিশ্চিত ছিল। এমনকি এখনো, ডার্ক লর্ডের দ্বারা নির্যাতনের পর, বন্দী করে রাখার পরও মনে হচ্ছে ডার্ক উইজার্ডের এই যাদুদণ্ড মালিকানার কথাটি তাকে ধাক্কা দেয়ার মত।

আপনি–আপনি সত্যিই মনে করেন যে ওই যাদুদন্ডের কোনো অস্তিত্ব আছে, মি. অলিভ্যান্ডার? হারমিয়ন বলল।

ওহ হ্যাঁ, অলিভ্যাভার বললেন। হ্যাঁ যাদুদণ্ড কার্সের ইতিহাস বের করা সঠিকভাবে সম্ভব। হতে পারে কোনো গ্যাপ থাকতে পারে, চোখের সামনে থেকে অদৃশ্য হয়ে থাকতে পারে, হারিয়ে গিয়ে থাকতে পারে, লুকিয়ে রাখা হতে পারে; কিন্তু এটি সব সময় ভেসে উঠবেই। এর বিশেষ কিছু বৈশিষ্ট আছে যা যাদুদণ্ড বিশারদরা জানে। কিছু লিখিত দলিল আছে। যদিও তার কিছু অস্পষ্ট। আমি এবং আরো কিছু যাদুদণ্ড বিশারদ সেগুলোকে আমাদের স্টাডি হিসাবে নিয়েছি। সেগুলোর সত্যতা আছে।

তাহলে আপনি মনে করেন না যে এটা একটি রুপকথা বা পুরাণের কাহিনী? হারমিয়ন আশা নিয়ে জানতে চাইল।

না, অলিভ্যান্ডার বললেন। এটি হত্যার ভেতর দিয়ে হাত বদলের প্রয়োজন আছে কি না তা আমি জানি না। এর ইতিহাস রক্তাক্ত। কিন্তু সেটা হতে পারে এমন কাঙ্খিত একটি জিনিসকে উইজার্ডদের মধ্যে নিজ আয়ত্ত্বে আনার চেষ্টার কারণে। আমরা যারা এর শক্তি সম্পর্কে পড়েছি তারা জানি কি অসাধারণ ক্ষমতাসম্পন্ন, ভুল লোকের হাতে পড়লে এটি কত ভয়ানক।

মি.অলিভ্যাভার, হ্যারি বলল। আপনি ইউ নো হু কে বলেছেন যে এলডার ওয়্যাভটি গ্রেগোরোভিচের কাছে আছে,তাই না?

অলিভ্যান্ডার চকিত ফিরে চাইলেন। তিনি ঢোক গিললেন। তার চেহারায় একটি ভৌতিক ভাব দেখা গেল।

কিন্তু তুমি-তুমি কী করে

আমি কীভাবে জেনেছি তা কোনো বিষয় না, হ্যারি বলল। তার স্কারটিতে জ্বালাপোড়া করার কারণে এক মুহূর্তের জন্য সে চোখ বন্ধ করল। সে দেখতে পেল হগসমিডের রাস্তা এখনো অন্ধকার। কারণ জায়গাটি অনেক বেশি উত্তরে। আপনি ইউ-নো-হু কে বলেছেন যে যাদুদণ্ডটি গ্রেগোরোভিচের কাছে আছে।

এমন একটি কথা প্রচলন ছিল, অলিভ্যান্ডার বললেন। এই রিউমার তোমার জন্মেরও অনেক আগের কথা। আমি বিশ্বাস করি গ্রেগোরোভিচ নিজে এটি শুরু করেছিলেন। নিজের বিজনেসের জন্য এটা কত ভাল হতে পারে তা তুমি বুঝবে: সে যাদুদণ্ডটির কি কোয়ালিটিসম্পন্ন নকল বানিয়েছে!

 হ্যাঁ, আমি সেটা বুঝতে পারছি, হ্যারি বলল। সে উঠে দাঁড়ালো। মি.অলিভ্যানডার সবশেষে একটি বিষয়, তারপর আপনাকে আমরা বিশ্রামে যেতে দেব। ডেথলি হ্যালোস সম্পর্কে আপনি কি জানেন?

কি… কি? যাদুদণ্ড প্রস্তুতকারক জানতে চাইলেন। তাকে পুরোপুরি বিস্মিত দেখা গেল।

দ্য ডেথলি হ্যালোস।

আমি বুঝতে পারছি না তোমরা কিসের কথা বলছ, এটি কি যাদুদণ্ড বিষয়ক কিছু?

হ্যারি তার মুখের গভীরে তাকালো এবং দেখল অলিভ্যান্ডার কিছু লুকাতে চাচ্ছে না। তিনি আসলে এ ব্যাপারে কিছু জানেন না।

থ্যাঙ্ক ইয়ূ, হ্যারি বলল। আপনাকে অশেষ ধন্যবাদ। এখন আপনাকে আমরা বিশ্রামের জন্য ছেড়ে যাচ্ছি।

অলিভ্যান্ডারকে আহত দেখা গেল।

 সে আমাকে অনেক নির্যাতন করেছে। তিনি ফুঁপিয়ে বললেন। কুসিয়াস কার্স…তোমাদের কোনো ধারণা নেই…

আমি জানি, হ্যারি বলল। আমি সত্যিই জানি। প্লিজ আপনি বিশ্রাম করুন। সব কথা জানানোর জন্য আপনাকে ধন্যবাদ।

সে রন এবং হারমিয়নকে নিয়ে নিচে নেমে এল। হ্যারি চোখের কোণ দিয়ে দেখল কিচেনে বিল, ফ্লয়ার, লুনা এবং ডিন বসে আছে। ওদের সামনে চায়ের কাপ। সে দরোজায় এসে দাঁড়াতেই ওরা চোখ তুলে তার দিকে তাকালো। ওদের দিকে একটুখানি মাথা দুলিয়ে হ্যারি বাগানের দিকে যেতে থাকল। রন এবং হার মিয়ন ওর পেছনে। সামনেই ডোবির কবরের উপর লাল মাটি। হ্যারি সেদিকে এগিয়ে গেল। তার স্কারটি অসম্ভব রকমের জ্বালাপোড়া শুরু করেছে। তার ভেতরে আসা দৃশ্য থেকে নিজেকে সরিয়ে রাখা প্রচণ্ড কষ্টকর হয়ে পড়েছে। কিন্তু সে জানে আরো একটু সময় এই দৃশ্যকে প্রতিরোধ করে থাকতে হবে। সে অতি সত্বরই চিক্কার করে উঠতে পারবে, তার শুধু জানা প্রয়োজন যে এই থিওরি সঠিক। সে আরেকটু চেষ্টা করবে, তারপরই রন এবং হারমিয়নকে ব্যাখ্যা করতে পারবে।

গ্রেগোরোভিচের কাছে অনেক দিন আগে এলডার ওয়্যান্ডটি ছিল, সে বলল। আমি দেখেছি ইউ-নো-হু তাকে খুজে বের করেছে। সে তারপর দেখতে পেয়েছে যে এটি আর গ্রেগোরোভিচের কাছে নেই। তার কাছ থেকে এটি চুরি করে নিয়ে গেছে গ্রিনডেলভান্ড। গ্রিনডেলভান্ড কী করে জানলো যে এটি গ্রেগোরোভিচের কাছে আছে তা আমি জানি না। কিন্তু যদি গ্রেগোরোভিচ এতটা বোকার মত নিজেই কথাটি ছড়িয়ে থাকে তাহলে সেটা জানা কোনো কঠিন বিষয় ছিল না।

ভোল্ডেমর্ট দাঁড়িয়ে হোগার্টসের গেটের সামনে। হ্যারি তাকে দাঁড়ানো অবস্থায় দেখতে পায়। বাতিগুলো নিচে আলোকিত করেছে। যেন কাছে থেকে আরো কাছে চলে আসছে।

গ্রিনডেলভান্ড নিজেকে শক্তিশালী করার জন্য এলডার ওয়্যান্ডটি ব্যবহার করল। ডাম্বলডোর জানতেন এ ধরণের শক্তিকে একমাত্র তিনি মোকাবেলা করতে পারেন। তিনি গ্রিনডেলভান্ডের সঙ্গে লড়াইতে নামলেন এবং তাকে পরাস্থ করলেন। তারপর ওয়্যান্ডটি নিয়ে নিলেন।

ডাম্বলডোরের কাছে ওই যাদুদণ্ডটি ছিল? রন বলল। কিন্তু তাহলে সেটি এখন কোথায়?

হোগার্টসে, হ্যারি বলল। ওদের সঙ্গে বাগানে থাকতে রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে।

তাহলে চলো রন তাগিদ দিয়ে বলল। হ্যারি, চলো গিয়ে সেটা তুলে আনি, তার হাতে পড়ার আগেই!

অনেক দেরি হয়ে গেছে, হ্যারি বলল। নিজের কাছে নিজেকে অসহায় মনে হচ্ছে। সে তার কপালটা চেপে ধরেছে। প্রতিরোধ করতে চেষ্টা করছে। সে জানে এটা কোথায়। সে এখন সেখানে পৌঁছে গেছে।

হ্যারি! রন ক্রোধের সঙ্গে বলল। কখন থেকে তুমি বিষয়টি জানো–কেন তুমি সময় নস্ট করলে? কেন তুমি আগে গ্রিপহুকের সঙ্গে কথা বললে? আমরা আগেই যেতে পারতাম, আমরা এখনো যেতে পারি।

না, হ্যারি বলল। সে হাঁটু গেড়ে ঘাসের ভেতর বসে পড়ল। হারমিয়নের কথাই ঠিক, ডাম্বলডোর চাননি যে এটি আমি পাই। তিনি আমাকে এটি দিতে চান। তিনি চেয়েছেন আমি যেন হরক্রুক্সগুলো পাই।

অপরাজেয় যাদুদণ্ড হ্যারি! রন গুনগুন করে বলল।

আমার মনে হয় না… আমার মনে হয় না যে… হরক্রুক্সগুলো আমি পাবো…

এখন সবকিছু অন্ধকার এবং শীতল : দিগন্তে সূর্যটি আর দৃশ্যমান নেই… সে স্নেইপের পাশ দিয়ে নিঃশব্দে হাঁটছে। মাঠের ভেতর দিয়ে লেকের দিকে যাচ্ছে।

আমি তোমার সঙ্গে ক্যাসলে যোগ দেব শীঘ্রই, সে ঠাণ্ডা গলায় বলল। এখন আমার কাছ থেকে যাও।

স্নেইপ মাথানিচু করে বোরো করে পেছনের পথের দিকে চলতে থাকল। তার কালো লম্বা গাউনটি পেছনে ঝুলছে। হ্যারি ধীরে ধীরে হাঁটল এবং স্নেইপের অদৃশ্য হয়ে যাওয়ার অপেক্ষা করল। স্নেইপ বা অন্য কারো জানার জন্য না যে সে কোথায় যাচ্ছে। কিন্তু ক্যাসলের উপরের জানালায় কোনো আলো নেই, সে নিজেকে লুকিয়ে ফেলতে পারে…..সেকেণ্ডের ভেতর সে ডিসইনমেন্ট চার্ম করল। ফলে নিচের চোখ থেকেও নিজে অদৃশ্য হয়ে গেল।

এবং সে লেকের ধার দিয়ে হাঁটতে থাকল। প্রিয় ক্যাসলের পাশ দিয়ে গেল, তার প্রথম রাজ্য, তার জন্ম অধিকার।

এবং এই লেকের কালো পানিতে শ্বেত পাথরের মন্দিরটির প্রতিচ্ছবি ভেসে উঠেছে পরিচিত দৃশ্যের মধ্যে একটি কালো স্পটের মত। সে আবার তার পরমানন্দ বোধ করল। সে তার হাতের পুরাতন যাদুদণ্ডটি তুলল। এটি শেষবারের মত ঠিকভাবে কাজ করছে।

মোড়ানো কাপড় খুলে গেল। মুখটি নিভু নিভু আলো ছাড়াচ্ছে। একটু নিস্তে জ, কিন্তু এখনো একইরকম। ওরা তার চোখে চশমাটি দিয়ে রেখেছিল। ডাম্বলডোরের হাত বুকের উপর ভাঁজ করা। এখানেই সেটি তার সঙ্গে রেখে দেয়া।

বৃদ্ধ বোকা কি ভেবেছিল যে মার্বেল কিংবা মৃত্যু এই যাদুদণ্ডটিকে রক্ষা করতে পারবে? তিনি কি ভেবেছিলেন যে ডার্ক লর্ড মন্দির ভাঙতে ভয় পাবে? মাকড়শার মত হাত ঢুকিয়ে দিল এবং ডাম্বলডোরের হাতের নিচে থেকে যাদুদণ্ডটি টেনে বের করল। এটির আগা থেকে বৃষ্টির মত ঝলক বের হল। শেষ মালিকের মৃতদেহের উপর ঝলকে উঠল এবং প্রস্তুত হল পরবর্তী মালিকের পক্ষে কাজ করার জন্য।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *