০৩. ডারসলে পরিবারের বিদায়

০৩. ডারসলে পরিবারের বিদায়

সামনের দরোজা সজোরে ধাক্কা দেওয়ার শব্দ উপরের তলায় প্রতিধ্বনিত হলো, সঙ্গে কণ্ঠের চিৎকারের আওয়াজ, এই! তুই!

১৬ বছরের অভিজ্ঞতায় ডাকার ভঙ্গি থেকে হ্যারি জানে কাকে তার আঙ্কল ও আন্টি ডাকছে। তারপরও সে সঙ্গে সঙ্গে উত্তর দিল না। সে তখনো ভাঙা আয়নাটার দিকে তাকিয়ে আছে, মনে হলো সেকেন্ডরও কম সময়ের জন্য সে আয়নায় ডাম্বলডোরের চোখ দেখতে পেল। তার আঙ্কল আবার এই ছেলে বলে ডাক দেয়ার পর হ্যারি উঠে দাঁড়াল এবং বেডরুমের দিকে পা বাড়াল। একটুখানি থেমে ওর পিঠে নেওয়া ব্যাগের ভেতরে ভাঙা আয়নাটা রাখল। ব্যাগটির ভেতরে জিনিসপত্র ভরেছে যা সঙ্গে করে সে নিয়ে যাবে।

এত সময় লাগে আসতে!,হ্যারিকে উপরের সিঁড়ির গোড়ায় দেখেই ভেরনন ডারসলে গর্জন করে উঠলেন, এখানে নেমে এসো, আমি একটা কথা জানতে চাই! হ্যারি স্থিরভাবে ধীর পায়ে নেমে এলো। তার হাত দুটো পকেটে খুঁজে রেখেছে। সে বসার ঘরে ঢুকেই ডারসলে পরিবারের তিনজনকেই দেখতে পেল। তারা বাইরে যাওয়ার পোশাক পড়ে আছে। আঙ্কল পড়েছেন হালকা হলুদ রঙের জ্যাকেট। আন্ট পেটুনিয়া পড়েছেন নিটের স্যালমন রঙের জ্যাকেট এবং হ্যারির সাইজে বড়, পেশিবহুল ডাডলি পড়েছে লেদার জ্যাকেট।

হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস

জ্বি, হ্যারি জানতে চাইল।

এখানে বসো, হ্যারিকে ভেরনন বললেন। হ্যারি ভুরু তুলে তাকাল। প্লিজ! বললেন আঙ্কল ভেরনন। একটু আহত স্বরে তিনি বলতে চেষ্টা করলেন, কিন্তু তার গলায় তীব্র ভাব উঠে এলো।

হ্যারি বসল। সে চিন্তা করল যে এরপর কি হবে সে জানে। আঙ্কল দ্রুত পায়চারি করছেন। হ্যারিকে আন্ট পেটুনিয়া এবং ডাডলি উদ্বেগের সঙ্গে তাকে লক্ষ্য করছে। অবশেষে তার বড়, লাল মুখটি কুঞ্চিত করে স্থির হলেন এবং হ্যারির সামনে এসে দাঁড়ালেন। বললেন, আমি আমার চিন্তা পরিবর্তন করেছি।

কি অবাক করা কথা, হ্যারি বলল।

তুমি এই ভাবে কথা বলবে না, আন্ট পেটুনিয়া কর্কশ স্বরে বললেন। কিন্তু ভেরনন ডারসলে তাকে হাত উঁচু করে থামিয়ে দিলেন।

এই সবকিছু হলো এক খণ্ড জমির জন্য, আঙ্কল ভেরনন শুকরের মতো কুতকুতে চোখে তাকিয়ে বললেন, আমি তোমার একটি কথাও বিশ্বাস করি না।

আমি সিদ্ধান্ত নিয়েছি আমরা এখানেই থাকব, কোথাও যাব না।

হ্যারি মুখ তুলে তাকাল। আঙ্কলের আচরণে সে যেমন রেগেছে, তেমনি মজা পেয়েছে। ভেরনন ডারসলে গত চার সপ্তাহ ধরে প্রতি ২৪ ঘন্টায় মত পরিবর্তন করছেন। মনের পরিবর্তনের সঙ্গে সঙ্গে একবার গাড়িতে মালপত্র ঢুকাচ্ছেন,আবার গাড়ি থেকে খালি করছেন। হ্যারির কাছে একটি মজার ব্যাপার হলো এর মধ্যে ডালে তার ব্যায়াম করার ডাবেল একটা বাক্সে ভরেছে যা গাড়ি থেকে সব নামানোর আগ পর্যন্ত ভেরনন জানতেন না। জিনিসপত্র গাড়ি থেকে নামানোর সময় বাক্সটি তুলতে গিয়ে কষ্টে ঘেতঘোত করেন এবং বকবক করতে থাকেন।

তুমি মনে কর, ভেরনন ডারসলে লিভিং রুমের ভেতর আবার পায়চারি শুরু করে বললেন, আমরা –পেটুনিয়া, ডাডলি এবং আমি–আমরা খুব বিপদের মধ্যে আছি। কারণ-কারণ

আমার কিছু জমির জন্য, ঠিক? হ্যারি বলল।

–হ্যাঁ, আমি ওটা বিশ্বাস করি না, আঙ্কল ভেরনন পুনরায় বললেন। তিনি আবার হ্যারির সামনে এসে দাঁড়ালেন, আমি এসব নিয়ে চিন্তা করে অর্ধেক রাত পর্যন্ত জেগে ছিলাম। আমার বিশ্বাস এসব হলো বাড়িটি দখলের ষড়যন্ত্র।

বাড়ি, হ্যারি বলল। বাড়ি মানে?

এই বাড়ি! চিৎকার করে আঙ্কল ভেরনন বললেন। তার কপালের শিরাগুলো লাফাতে থাকে। আমাদের বাড়ি! এখানে এখন বাড়ির দাম আকাশচুম্বী। তুমি চাচ্ছ আমরা বাড়ি ছেড়ে চলে যাই, আর তুমি যাদু-মন্ত্র করে কায়দা-কানুন করবে। আর আমরা কিছু জানার আগেই দেখা যাবে বাড়িঘর তোমার নামে এবং আপনার কি মাথা-টাথা কিছু ঠিক আছে? হ্যারি জানতে চাইল। এ বাড়ি পাওয়া জন্য ষড়যন্ত্র, আপনাকে যেমন দেখা যায় আসলেই আপনি অমন গাধা?

তোমার এতবড় সাহস! চিৎকার করে উঠল আন্ট পেটুনিয়া। কিন্তু আবারো ভেরনন তাকে থামিয়ে দিলেন। তার ভাবভঙ্গিতে মনে হলো যে ষড়যন্ত্র তিনি আবিষ্কার করেছেন তার তুলনায় এটা কোনো ব্যাপারই না।

হ্যারি বলল, হয়তো আপনি ভুলে গেছেন, আমার নিজের এখন একটি বাড়ি আছে। আমার গড ফাদার আমাকে সেটি দিয়েছেন। সুতরাং আমি আপনারটা কেন চাইব? এ সব কি কথা?

সবাই চুপ হয়ে থাকল। হ্যারি মনে করল সে তার যুক্তি দিয়ে আঙ্কলকে বোঝাতে পেরেছে।

তোমার দাবি, ভেরনন আবার পায়চারি শুরু করে বললেন। এই লর্ড জিনিসটা

ভোল্ডেমর্ট, হ্যারি অস্থিরভাবে বলল। এ নিয়ে আমরা প্রায় একশ বার কথা বলেছি। এটা কোনো উদ্ভট কথা না, এটা সত্যি। ডাম্বলডোর আপনাকে গত বছর বলেছেন। তাছাড়া কিংসলে এবং মি. উইসলি-

ভেরনন ডারসলে ক্ষোভের সঙ্গে কাঁধ ঝাঁকি দিল। হ্যারির মনে হলো তার আঙ্কল, হ্যারির গ্রীষ্মের ছুটির প্রথম দিকে দুই পূর্ণ বয়স্ক যাদুকরের হঠাৎ করে প্রাইভেট ড্রাইভে আসার কথা মনে করার চেষ্টা করছেন। তখন, কিংসলে শ্যাকেলবোল্ট এবং আর্থার উইসলির আগমন ডারসলের পরিবারকে বেশ আহত ও অপ্রস্তুত করেছিল। হ্যারির স্বীকার করতে দোষ নেই যে একবার মি. উইসলি লিভিংরুমের অর্ধেক একেবারে ধ্বংস করে দিয়েছিলেন। তার পুনরাগমন ভেরনন ডারসলের কাছে আনন্দের হবে এটা আশা করা যায় না।

–কিংসলে এবং মি. উইসলি এটা পরিষ্কারভাবে ব্যাখ্যা করেছিলেন, হ্যারি স্পষ্টভাবে বলল। যখন আমার বয়স হবে সতের। সে সময় যাদুমন্ত্র ভেঙে যাবে। যা আমাকে এতকাল রক্ষা করেছিল। সে প্রভাব আমার পাশাপাশি আপনার ওপরেও পড়বে। অর্ডার অব ফিনিক্স নিশ্চিত যে ভোল্ডেমর্ট আপনাকে টার্গেট করবে। আমি কোথায় আছি সেটা জানার জন্য আপনার ওপর নির্যাতন করবে, অথবা সে চিন্তা করবে যে আপনাকে আটকে রাখলে আমি প্রকাশ্যে আসব এবং আপনাকে উদ্ধার করার চেষ্টা করব।

ভেরনন আঙ্কল এবং হ্যারির চোখ পরস্পর মিলিত হলো। হ্যারি নিশ্চিত যে ওই মুহূর্তে তারা একই কথা ভাবছে। এরপর আঙ্কল ভেরনন আবার হাঁটতে শুরু করল এবং হ্যারি বলতে থাকল, আপনাকে লুকিয়ে থাকতে হবে এবং এ বিষয়ে অর্ডার আপনাকে সাহায্য করবে। আপনাকে তারা সর্বোচ্চ নিরাপত্তা দিতে চায়।

ভেরনন কিছুই বললেন না। শুধু পায়চারি করতে থাকলেন। বাইরে ঝোপারের ওপর হালকা রোদ। পাশের বাড়ির লনমাওয়ারের শব্দ আবার থেমে গেল!

আমি ভেবেছিলাম একটি যাদু মন্ত্রণালয় ছিল? ভেরনন ডারসলে হঠাৎ প্রশ্ন করলেন।

আছে তো, হ্যারি বিস্ময়ের সঙ্গে উত্তর দিল।

তাহলে তারা আমাদের নিরাপত্তা দিতে পারছে না কেন? আমরা তো নির্দোষ, কোনো অপরাধ না করা সত্বেও ওরা আমাদের শাস্তি দিতে চাচ্ছে (শিকার হিসাবে, খামোখা অভিযুক্ত হওয়ায়) আমাদের সরকারের প্রটেকশন পাওয়া উচিত, আমরা তা পাওয়ার অধিকার রাখি।

হ্যারি হাসল। তার নিজেকে অসহায় মনে হলো। সারা দুনিয়াকে যিনি অপছন্দ এবং অবিশ্বাস করেন অথচ নিজের প্রয়োজনে সাহায্যের দাবি করছেন সম্বরের কাছে, তার আঙ্কল লোকটা সবসময় এমনই।

আপনি শুনেছেন মি. উইসলি এবং কিংসলে কি বলেছেন, হ্যারি উত্তর দিল। আমরা মনে করি মন্ত্রণালয়ে অনুপ্রবেশ ঘটেছে।

ভেরনন আঙ্কল বড় বড় কদমে ফায়ারপ্লেসের কাছে গেলেন আবার ফিরে এলেন। তার বিখ্যাত কালো ঘন মোছ কাঁপিয়ে জোরে জোরে নিঃশ্বাস নিচ্ছেন। তার মুখটা এখনো উদ্বেগে লাল হয়ে আছে।

ঠিক আছে, তিনি হ্যারির সামনে দাঁড়িয়ে বললেন। ঠিক আছে, তর্কের খাতিরে ধরে নাও আমরা এই নিরাপত্তা প্রদান গ্রহণ করলাম। আমি এখনো বুঝতে পারি না আমরা কিংসলের নিরাপত্তা কেন পেতে পারি না।

হ্যারি কোনো রকমে কষ্ট করে চোখ সরিয়ে নেয়া থেকে বিরত থাকল। এই প্রশ্নটি ইতিমধ্যেই কয়েকবার করা হয়েছে।

আমি আপনাকে বলেছি, সে দাঁতে দাঁত চেপে বলল। কিংসলে মাগলদের প্রটেকশন দিচ্ছে –মানে আপনার প্রধানমন্ত্রীকে।

সঠিক–সে হলো সবচেয়ে উপযুক্ত, টেলিভিশনের মনিটরের দিকে ইঙ্গিত করে বললেন। ডারসলে টেলিভিশনে কিংসলেকে দেখছেন। মাগলদের প্রধানমন্ত্রী একটি হাসপাতাল সফরের সময় তার পেছনে অতি সাধারণভাবে ঘুরছে কিংসলে। এর কারণ হলো কিংসলে আছে স্বাভাবিকভাবে মাগলদের পোশাক পড়ে। ধীর কণ্ঠে গভীর ভাবে কিংসলের কথা বলা ইত্যাদি ডারসলে পরিবার তাকে অন্য কোনো যাদুকরের থেকে ভিন্নভাবে জানে। যদিও একথা সত্যি যে তারা কখনো তাকে কানে রিং পরিহিত অবস্থায় দেখেনি।

তাকে তো একটি কাজে দেওয়া হয়েছে, হ্যারি বলল। কিন্তু হেশিয়া জোনস এবং ডেডালুস ডিগলও এ কাজের জন্য উপযুক্ত —

আমরা যদি তাদের সিভি দেখতে পারতাম- আঙ্কল ভেরনন শুরু করলেন। কিন্তু হ্যারি তার ধৈর্য হারিয়ে ফেলল। সে পা বাড়িয়ে আঙ্কলের দিকে এগিয়ে গেল। এরপর সে নিজেই টেলিভিশনের দিকে তাকাল। টেলিভিশনের একটি দুর্ঘটনার সংবাদের দিকে ভেরননের দৃষ্টি আকর্ষণ করে বলল, এই দুর্ঘটনাগুলো কোনো দুর্ঘটনা নয়। আমরা সর্বশেষ সংবাদে সংঘর্ষ, বিস্ফোরণ লাইনচ্যুতি যাই দেখি না (কেন। জনগণ অদৃশ্য হয়ে যাচ্ছে, মারা যাচ্ছে, এসব কিছুর পেছনে আছে ডোল্ডেমর্ট। আমি আপনাকে একথা বারবার বলেছি, সে শুধু মজা করার জন্য মা..দের হত্যা করে। এমনকি ধোয়াশাগুলো–যেগুলো আসলে ডেমন্টদের তৈরি। আপনি যদি স্মরণ করতে না পারেন তাহলে আপনার ছেলেকে জিজ্ঞেস করুন।

ডাডলি তার হাত দুটো ঝাঁকি দিয়ে উপরে তুলল মুখ ঢেকে ফেলার জন্য, হ্যারি এবং তারা বাবা মায়ের চোখ তার দিকে। সে ধীরে তার হাত দুটো নামিয়ে ফেলল এবং জানতে চাইল, তারা কি… তারা কি বেশি?

বেশি? হাসল হ্যারি। তুমি বলতে চাইছ আমাদের যে দুজন আক্রমণ করেছে তাদের চেয়ে বেশি? অবশ্যই বেশি, তারা শতশত, হয়তো এবার হাজার হাজার।

ঠিক আছে ঠিক আছে, ভেরনন ডারসলে চিৎকার করে বললেন। তুমি তোমার ব্যাখ্যা দিয়েছ-।

আমি তাই মনে করি, হ্যারি বলল। কারণ আমার বয়স যখন সতের বছর; ডেথ ইটার, ডেমেনটর–এমনকি হয়তো ইনফারি–যার অর্থ মৃতদেহ ডার্ক উইজার্ডের দ্বারা বশীভূত ছিল। তারা সবাই আপনাকে খুঁজে বের করবে এবং আপনাকে আক্রমণ করবে। আপনার যদি মনে থাকে যে সেবার আপনি যাদুকরদের পরাজিত করতে চেয়েছিলেন, তাহলে আমার মনে হয় আপনাকে স্বীকার করতেই হবে যে আপনার সাহায্যের দরকার আছে।

কিছু সময়ের জন্য নীরবতা নেমে এলো। সেই নীরবতার মধ্যে হ্যাগ্রিডের কাঠের দরোজায় ধাক্কা দেওয়ার ক্ষীণ প্রতিধ্বনী ভেসে এলো। মনে হল আগের সেই সময়কার কথা। আন্টি পেটুনিয়া আঙ্কল ভেরননের দিকে তাকালেন। ডাডলি হ্যারির দিকে তাকায়। অবশেষে আঙ্কল আকিস্মিকভাবে বললেন, কিন্তু আমার কাজের কী হবে? ডাডলির স্কুলের কী হবে? আমার মনে হয় না যে ওই সকল অলস যাদুকরদের এটা নিয়ে কোনো মাথাব্যথা আছে-

আপনি বুঝতে পারছেন না? হ্যারি চিৎকার করে বলল। ওরা আপনাকে নির্যাতন করবে এবং হত্যা করবে, ঠিক আমার বাবা-মাকে যেমন করেছে।

ড্যাড, উচ্চস্বরে বলল ডাডলি। আমি এই অর্ডারের লোকদের কথার সঙ্গে আছি।

ডাডলি, হ্যারি বলল। তোমার জীবনে এই প্রথম তুমি বুদ্ধিমানের মতো কথা বলছ।

হ্যারি জানত যে সফল হয়েছে। যদি ডাডলি অর্ডারের সাহায্য নিতে ভয় পেত, তাহলে ওর মা-বাবাও ওর সঙ্গে তালে তাল দিত। ছোট এই পরিবারটি আলাদা হয়ে যাওয়ার ব্যাপারে কোনো প্রশ্ন আসে না। হ্যারি দরোজার পাশে ওভারকোট রাখার হ্যাঙ্গারের উপরে ঘড়িটির দিকে তাকাল।

ওরা পাঁচ মিনেটের ভেতর এখানে চলে আসবে, হ্যারি বলল। এবং তার কথায় পরিবারের কেউ কোনো উত্তর দিল না। হ্যারি ঘর থেকে বেরিয়ে গেল। এই আলাদা হয়ে যাওয়া, হয়তোবা সারাজীবনের জন্য তার আন্ট-আঙ্কলের কাছ থেকে আলাদা হয়ে যাওয়ার বিষয়টি আনন্দের হতে পারত, কিন্তু তারপরও কেমন যেন একটা সংশয়ের আবহ তৈরি হলো। একজনের সঙ্গে আরেকজনের ষোল বছরের টানাপড়েন ও অপ্রীতির সম্পর্কের অবসানের ব্যাপারে কী বলা যেতে পারে?

হ্যারি ওর বেডরুমে ফিরে এলো। হ্যারি বিনা কারণে ওর ব্যাগটিতে হাতড়াতে থাকল। হ্যারি হেডউইগের খাঁচার ভেতর ছুঁড়ে ছুঁড়ে বাদাম ফেলল। সেগুলো টপটপ শব্দ করে নিচে পড়তে থাকল। কিন্তু হেডউইগ এসব লক্ষ্য করে না।

আমরা শীঘ্রই চলে যাচ্ছি, সত্যিই খুব শীঘ্রই, হ্যারি বলল। এবং তখন তুমি আবার উড়ে যেতে পারবে।

বাইরে দরোজার বেল বেজে উঠল। হ্যারি একটু ইতস্তত করল। তারপর রুম থেকে বের হয়ে নিচের তলার দিকে নেমে গেল। ডারসলে পরিবারর হেসটিয়া ও ডেডালুসের সঙ্গে নিজেদের পরিচিত করে নেবে এটা একেবারে আশাতীত ব্যাপার।

হ্যারি পটার! হ্যারি দরোজা খোলার সঙ্গে সঙ্গে উত্তেজিত কণ্ঠ বলল। মাথায় হ্যাট পরা একজন ছোট মানুষ হ্যারিকে মাথানত করে অভিবাদন জানাল। চিরকালের সম্মান!

ধন্যবাদ ডেডালুস, হ্যারি বলল। সে কালো চুলের হেসটিয়ার দিকে তাকিয়ে হাসল। আপনারা সত্যিই একটা ভালো কাজ করছেন, আমার আন্ট, আঙ্কল এবং কাজিন ডাডলি এখানেই ভিতরে…

শুভদিন, হ্যারি পটারের আত্মীয়রা! খুশিমনে ডেডলুস লিভিংরুমের দিকে পা বাড়িয়ে বলল। এভাবে বিশেষায়িত করায় ডারসলে পরিবারকে খুব একটা খুশি মনে হলো না। হ্যারি বিষয়টি পাশ কাটাতে চাইল। মেয়ে যাদুকর হেসটিয়ার এবং পুরুষ যাদুকর ডেডালুস, এই দুজনকে দেখে ডালে তার মায়ের পাশে গিয়ে দাঁড়াল।

মনে হচ্ছে, আপনারা সব প্যাক করে প্রস্তুত হয়ে আছেন, আমাদের যে পরিকল্পনার কথা হ্যারি আপনাদের বলেছে, তা কঠিন কিছু নয় অতি সাধারণ, ওয়েস্ট কোটের পকেট থেকে ঘড়ি বের করে দেখতে দেখতে ডেডালুস বলল। হ্যারির আগেই আমরা বের হয়ে যাব। এখানে আবার যাদু ব্যবহার করা যাবে না। কারণ হ্যারির এখনো বয়স কম। সে কারণে এখানে যাদু প্রয়োগ হলে মন্ত্রণালয় জেনে যাবে এবং তাকে গ্রেফতার করবে। আপনাদের নিরাপদ আশ্রয় স্থানে নিয়ে যাওয়ার আগে, ধরুন দশ মাইলের মতো আপনাকে ড্রাইভ করতে হবে। মনে হয় আপনি জানেন কীভাবে ড্রাইভ করতে হয়? সে অতি নম্রভাবে ভেরননকে জিজ্ঞেস করল।

কীভাবে? অবশ্যই আমি জানি কীভাবে ড্রাইভ করতে হয়! বিস্ময়ের সাথে আঙ্কল ভেরনন বললেন। ড্রাইভ করতে জানব না কেন?

আপনি খুবই বুদ্ধিমান স্যার, খুবই বুদ্ধিমান। আমাকে যদি গাড়ির এতসব বাটন ও নব টেপাটিপি করতে হতো তা হলে বিপাকে পড়ে যেতাম, ডেডালুস বলল। তার ভাবভঙ্গিতে পরিষ্কার বোঝা যায় যে সে ভেরনন ডারসলেকে টিপ্পনী কাটছে। সে ডেডালুসের প্রতিটি কথায় যে আত্মবিশ্বাস হারাচ্ছিল সেটা পরিষ্কার দেখা গেছে।

গাড়িও চালাতে পারে না, ভেরনন নিঃশ্বাসের সঙ্গে বিড়বিড় করে বললেন। রাগে তার গোফ ওঠানামা করছে। কিন্তু ভাগ্যক্রমে ডেডালুস বা হেসটিয়া কেউই তার কথা শোনেনি বলে মনে হলো।

হ্যারি, তুমি, ডেডলুস বলল। তোমার নিরাপত্তার কারণেই তোমাকে একটু অপেক্ষা করতে হবে। আমাদের ব্যবস্থায় একটু পরিবর্তন আনা হয়েছে

তুমি কী বলছ? হ্যারি সঙ্গে সঙ্গে বলল। আমি তো ভেবেছিলাম ম্যাড-আই আসবেন এবং আমাকে সাইড এলঙ অ্যাপারিশন করে নিয়ে যাবেন?

সেটা করা যাবে না, হেসটিয়া তাড়াতাড়ি বলল। ম্যাড-আই বিষয়টি তোমাকে ব্যাখ্যা করবেন।

এসব কথা শুনে ডারসলে পরিবার যে উপলব্ধিহীন হয়ে গেছে সেটা পরিষ্কার বোঝা গেল। একটি উচ্চ শব্দ শুনে তারা লাফিয়ে উঠল। তাড়াতাড়ি! হ্যারি ঘরের চারদিকে তাকাল পরে বুঝতে পারল যে শব্দটি ডেডালুসের পকেটের ঘড়ি থেকে এসেছে।

কথাটা ঠিক, আমরা ভীষণ সময়ের চাপের মধ্যে আছি, ডেডালুস তার ঘড়িটির দিকে মাথা ঝাঁকিয়ে বলল এবং ওয়েস্ট কোটের পকেটে আবার পুরে। রাখল। আমরা চাই যে তুমি যাবে তোমার পরিবারের অন্যান্য সদস্যদের চলে যাওয়ার পর পর। যাদু প্রতিরক্ষাহীনভাবে তখন তোমাকে নিরাপদ স্থানের দিকে যেতে হবে। সে এবার ডারসলে পরিবারের দিকে ফিরল, তাহলে ঠিক আছে, আমরা এখন যাওয়ার জন্য প্রস্তুত?

কেউ তার প্রশ্নের উত্তর দিল না। আঙ্কল ভেরনন এখনো বিস্ময়ের সঙ্গে ডেডালুসের ওয়েস্ট কোটের ভেতর ফুলে থাকা ঘড়িটির দিকে তাকাচ্ছে।

আমাদের হয়তো উচিত হবে ঘরের বাইরে অপেক্ষা করা ডেডালুস, ধীর কণ্ঠে হেসটিয়া বলল। সে অনুভব করল যে হ্যারি এবং ডারসলে পরিবার একটি বেদনাঘন পরিবেশে একে অপরকে বিদায় জানাবে, ভালবাসা বিনিময় করবে তখন সেখানে থাকাটা বুদ্ধিমানের কাজ হবে না।

কোনো প্রয়োজন নেই, হ্যারি নিচু স্বরে বলল। আঙ্কল ভেরননও অপ্রয়োজনীয় প্রমাণ করে উচ্চস্বরে বললেন, তাহলে এখন বিদায়, সন।

তিনি ডান হাত ঘুরিয়ে উপরের দিকে তুললেন হ্যারির সঙ্গে হ্যান্ডশেক করার জন্য। কিন্তু শেষ মুহূর্তে মনে হলো তিনি সেটা করতে পারছেন না। হাত মুষ্টি করে সামনে পেছনে দোলাতে থাকলেন ঘড়ির পেণ্ডুলামের মতো।

তৈরি ডিড্ডি? আন্ট পেটুনিয়া হাতের ব্যাগটি শক্ত করে ধরে খুঁটিয়ে পরীক্ষা করতে করতে বললেন, যাতে একই সঙ্গে হ্যারির দিকে তাকানো থেকে বিরত থাকতে পারেন।

ডাডলি তার কথার কোনো উত্তর দিল না। কিন্তু মুখ সামান্য হা করে দাঁড়িয়ে থাকল। হ্যারির তখন বিশাল দৈত্য, গ্লোপের কথা মনে পড়ল।

চলে আস, ভেরনন বললেন।

তিনি লিভিং রুমের দরোজা পর্যন্ত চলে গেলেন। ডাডলি দাঁড়িয়ে থেকে বলল, আমি ঠিক বুঝতে পারছি না।

তুমি কি বুঝতে পারছ না? পেটুনিয়া তার ছেলের দিকে তাকিয়ে জিজ্ঞেস করলেন।

ডাডলি হাত উঠিয়ে হ্যারির দিকে দেখালো।

সে কেন আমাদের সঙ্গে যাচ্ছে না?

আঙ্কল ভেরনন এবং আন্ট পেটুনিয়া যেখানে দাঁড়িয়েছিলেন সেখানেই স্থির হয়ে গেলেন। ডাডলির দিকে এমনভাবে তাকালেন যেন সে ব্যালে নৃত্যশিল্পী হওয়ার জন্য বায়না ধরেছে।

কি! আঙ্কল ভেরনন উচ্চস্বরে বললেন।

সে আমাদের সঙ্গে কেন আসছে না? ডাডলি আবার বলল।

ব্যাপার হলো সে… সে যেতে চায় না? আঙ্কল ভেরনন হ্যারির দিকে ঘুরে তাকিয়ে যোগ করলেন, তুমি যেতে চাও না, তুমি কি যেতে চাও?

একটুও না, হ্যারি বলল।

এই শোনো, আঙ্কল ভেরনন ডাডলিকে বললেন, এখন চলো, আমরা যাই।

তারা ঘর থেকে বের হতে প্রস্তুত হলেন। সবাই সামনের দরোজা খোলার শব্দ। পেল। কিন্তু ডাডলি একটুও নড়ল না। আন্ট পেটুনিয়াও ইতস্তত কয়েক পা ফেলে থেমে গেলেন।

এখন আবার কি? আঙ্কল ভেরনন আবার দরোজার কাছে ফিরে এসে বললেন।

দেখে মনে হলো ডাডলি বেশ চিন্তিত, যা সে প্রকাশ করতে পারছে না। ভেতরে ভেতরে যন্ত্রণায় কাতর হচ্ছে তাকে দেখে পরিষ্কার বোঝা যায়। কয়েক মুহূর্ত পর সে বলল, কিন্তু সে কোথায় যাচ্ছে?

আন্ট পেটুনিয়া এবং আঙ্কল ভেরনন একে অপরের দিকে তাকালেন। এটা পরিষ্কার যে ডাডলি তাদেরকে ভয় পাইয়ে দিচ্ছে। হেসটিয়া জোনস নীরবতা ভাঙল।

কিন্তু… আপনারা নিশ্চই জানেন আপনাদের ভাগ্নে কোথায় যাচ্ছে? সে অনেকটা বিস্মিত কণ্ঠে জানতে চাইল।

নিশ্চয়ই আমরা জানি, ভেরনন ডারসলে বললেন। সে আপনাদের কারো সাথে যাচ্ছে, তাই যাচ্ছে না সে? এখন বুঝেছ ডাডলি, চলো আমরা গাড়িতে উঠি। তুমি ওই ভদ্রমহিলার কথা শুনেছ নিশ্চই, আমাদের তাড়াতাড়ি যেতে হবে।

আবারো ভেরনন ডারসলে দ্রুত হেঁটে গেলেন দরোজা পর্যন্ত। কিন্তু ডাডলি তাকে অনুসরণ করল না।

আমাদের সব কিছু ফেলে যাব?

হেসটিয়াকে এ সময় বেশ রাগান্বিত দেখা গেল। হ্যারি তার এই রাগের চেহারা বিগত দিনে দেখেছে। এই দুই যাদুকর হতভম্ব হয়ে গেছে এটা দেখে যে বিখ্যাত হ্যারি পটারের ব্যাপারে তার নিকটে বাস করা আত্মীয়রা কতটা কম আগ্রহ বোধ করে এবং কম জানে।

ঠিক আছে, হ্যারি তাকে আশ্বস্ত করল। এটা কোনো ব্যাপার না।

কোনো ব্যাপার না? তার কথা পুনরায় উচ্চারণ করল হেসটিয়া। তার গলা রীতিমতো ক্রুদ্ধ হওয়ার সুর। তুমি কিসের ভেতর দিয়ে যাচ্ছ এটা কি এই লোকগুলো বুঝতে পারে না? তুমি কতটা বিপদের মধ্যে আছ? তুমি এখন ভোল্ডেমর্ট বিরোধী আন্দোলনের কেন্দ্রবিন্দুতে রয়েছ।

না, ওরা এগুলো জানে না, হ্যারি বলল। ওরা মনে করে আসলে আমি একটা অপ্রয়োজনীয় বাড়তি ঝামেলা। কিন্তু আমি এতে অভ্যস্ত….

আমি মনে করি না যে তুমি একটা বাড়তি ঝামেলা। হ্যারি যদি ডাডলির মুখ নড়তে না দেখত তাহলে একথা বিশ্বাস করত না যে কথাটা ডাডলির। কথাটা যে ডালে বলেছে তা বিশ্বাস করতে হ্যারি কয়েক সেকেন্ড তার দিকে তাকিয়ে থাকল। ডালের মুখটা লাল হয়ে গেছে। হ্যারি নিজে অবাক হলো এবং অস্বস্তি বোধ করল।

খুব… ভালো কথা… ধন্যবাদ ডাডলি।

আবারো ডাডলি নিজের চিন্তার সঙ্গে যুদ্ধ করে, খুব কষ্ট করে বিড়বিড় করে বলল, তুমি আমার জীবন বাঁচিয়েছ।

না, ঠিক সে রকম নয়, হ্যারি বলল। তোমার আত্মাটা ডেমেনটর হয়তো নিয়ে যেত…

সে ডাডলির দিকে কৌতুহলী চোখে তাকাল। তাদের মধ্যে এই গ্রীষ্মে এবং গত গ্রীষ্মেও সরাসরি তেমন কোনো যোগাযোগ হয়নি। হ্যারি প্রাইভেট ড্রাইভে খুব অল্প সময়ের জন্য এসেছে এবং অধিকাংশ সময় নিজের রুমটির ভিতরে থেকেছে। হ্যারির কাছে এটা এখন পরিষ্কার হয়ে গেছে, সকালে যে ঠাণ্ডা চায়ের কাপে পা মাড়িয়েছিল সেটা কোনো বিপদে ফেলার বিষয় ছিল না। আবেগঘন এই পরিবেশে সে স্বস্তি বোধ করল যে ডাডলি ওর অনুভূতিগুলো ব্যক্ত করতে পারছে না। দু একবার মুখ খুলে কিছু বলতে গিয়েও ডাডলি মুখ রাঙা করে থেমে গেছে।

আন্ট পেটুনিয়া কেঁদে ফেললেন। আন্ট পেটুনিয়া দৌড়ে সামনে এসে হ্যারির বদলে ডাডলিকে জড়িয়ে ধরলেন। হেসটিয়া জোনস ক্রোধের বদলে সম্মতির দৃষ্টি নিয়ে তাকাল।

তু. তুমি আমার মিষ্টি ডাডার… ডাডলির চওড়া বুকে নিজেকে জড়িয়ে আন্ট যুঁপিয়ে উঠলেন। আমার মিষ্টি ছেলে ধন্যবাদ জানাচ্ছে….

কিন্তু সে একবারও ধন্যবাদ বলেনি, হেসটিয়া ক্ষুব্ধ স্বরে বলল। সে শুধু বলেছে হ্যারি যে একটা বাড়তি ঝামেলা সেটা সে মনে করে না!

হ্যাঁ,কিন্তু ডাডলির মুখ থেকে ও কথার মানে অনেকটা আই লাভ ইউর মতোই, বিরক্ত এবং হাসির চেষ্টার মাঝামাঝি থেকে হ্যারি বলল। আন্ট পেটুনিয়া এমনভাবে ডাডলিকে ধরে রেখেছেন যেন এই মাত্র একটি আগুন লাগা ঘর থেকে সে হ্যারিকে উদ্ধার করেছে।

আমরা কি যাচ্ছি, নাকি যাচ্ছি না! ভেরনন গর্জন করে বললেন। লিভিং রুমের দরোজায় দেখা গেল ভেরননকে। আমি ভেবেছিলাম আমাদের হাতে সময় খুব কম।

হ্যাঁ, হা–আমাদের সময় খুব কম, বলল ডেডালুস ডিগল। সে এতক্ষণ হতবাক হয়ে হ্যারিদের মধ্যকার বিষয়গুলো দেখছিল। এবার সে যেন নিজের ভেতরে গুটিয়ে সচেতন হয়ে উঠল। আমাদের এখনই চলে যেতে হবে। হ্যারি

সে দ্রুত সামেন পা বাড়াল এবং নিজের দুই হাত দিয়ে হ্যারির হাত ধরে ঘোরা।

গুড লাক হ্যারি। আশা করি আমাদের আবার দেখা হবে। যাদু জগতের সবার ভরসা এখন তোমার কাঁধে।

হ্যাঁ, বলল হ্যারি। ঠিক আছে,ধন্যবাদ।

বিদায় হ্যারি, হেসটিয়া হ্যারির হাত ধরে বলল। আমরা তোমার আছি।

আমার ধারণা সব কিছু ঠিকঠাক আছে, সামনে আন্ট পেটুনিয়া এবং ডাডলির দিকে একবার চোখ বুলিয়ে হ্যারি বলল।

ওহ, আমি নিশ্চিত যে আমাদের বেশ ভালো বন্ধুত্বপূর্ণভাবেই সমাপ্ত হবে, ডেডাস ডিগল আনন্দের সঙ্গে বলল। রুম থেকে বের হওয়ার সময় সে তার মাথার হ্যাটটি তুলে অভিবাদন করল। হেসটিয়া তার পেছনে পেছনে বেরিয়ে গেল।

ডাডলি নিজেকে মায়ের কাছ থেকে আলতোভাবে ছাড়িয়ে নিল এবং হ্যারির কাছে এসে দাঁড়াল, যে হ্যারি মনে মনে ভাবছিল এখনি তাকে যাদুর ভয় দেখাবে, অতি কষ্টে নিজেকে দুষ্টুমীর লোভ থেকে নিবৃত রেখেছে। ডাডলি তার বড় গোলাপী হাতটা বের করল।

কী অবাক কান্ড, ডাডলি, হ্যারি বলল। পেটুনিয়া আবারো ফুঁপিয়ে উঠতে শুরু করেছেন। ডেমেনটররা কি তোমার মধ্যে অন্যরকম চরিত্র ঢুকিয়ে দিয়েছে?

জানি না, ডাডলি বিড়বিড় করে বলল। দেখা হবে হ্যারি।

হুম… হ্যারি বরল। সে ডাডলির হাত ধরে ঝাঁকি দিল। হয়তোবা, নিজের দিকে খেয়াল রেখো বিগ ডি।

ডাডলি প্রায় হেসেই ফেলেছিল। তারপর ঘর থেকে বের হয়ে গেল। হ্যারি তার ভারী পায়ের শব্দ পেল পাথরের পথের ওপর। তারপরই গাড়ির একটি দরোজার লাগানোর শব্দ পেল।

আন্ট পেটুনিয়া রুমাল দিয়ে মুখ ঢেকে রেখেছিলেন। শব্দ পেয়ে তিনি চারদিকে তাকালেন। তাকে দেখে মনে হলো হ্যারির সঙ্গে নিজেকে একা দেখবেন এটা আশা করেননি। দ্রুত তার ভেজা রুমালটি পকেটে পুরে রাখলেন। বললেন, আচ্ছা, বিদায়। তারপর হ্যারির দিকে না তাকিয়ে দরোজার দিকে পা বাড়ালেন।

গুডবাই, হ্যারি বলল।

তিনি থামলেন এবং ফিরে তাকালেন। মুহূর্তের জন্য হ্যারির অদ্ভুত একটা অনুভূতি হলো। মনে হলো তিনি হ্যারিকে কিছু বলতে চান। তিনি হ্যারির দিকে তাকিয়ে একটি অস্বাভাবিক চাহনি দিলেন এবং মনে হলো কিছু বলতে গিয়েও থেমে গেলেন। তারপর দ্রুত পায়ে স্বামী এবং সন্তানের পেছনে ছুটলেন। কথাটা ডাডলির। কথাটা যে ডালে বলেছে তা বিশ্বাস করতে হ্যারি কয়েক সেকেন্ড তার দিকে তাকিয়ে থাকল। ডাডলির মুখটা লাল হয়ে গেছে। হ্যারি নিজে অবাক হলো এবং অস্বস্তি বোধ করল।

খুব… ভালো কথা… ধন্যবাদ ডাডলি।

আবারো ডাডলি নিজের চিন্তার সঙ্গে যুদ্ধ করে, খুব কষ্ট করে বিড়বিড় করে বলল, তুমি আমার জীবন বাঁচিয়েছ।

না, ঠিক সে রকম নয়, হ্যারি বলল। তোমার আত্মাটা ডেমেনটর হয়তো নিয়ে যেত…

সে ডাডলির দিকে কৌতুহলী চোখে তাকাল। তাদের মধ্যে এই গ্রীষ্মে এবং গত গ্রীষ্মেও সরাসরি তেমন কোনো যোগাযোগ হয়নি। হ্যারি প্রাইভেট ড্রাইভে খুব অল্প সময়ের জন্য এসেছে এবং অধিকাংশ সময় নিজের রুমটির ভিতরে থেকেছে। হ্যারির কাছে এটা এখন পরিষ্কার হয়ে গেছে, সকালে যে ঠাণ্ডা চায়ের কাপে পা মাড়িয়েছিল সেটা কোনো বিপদে ফেলার বিষয় ছিল না। আবেগঘন এই পরিবেশে সে স্বস্তি বোধ করল যে ডাডলি ওর অনুভূতিগুলো ব্যক্ত করতে পারছে না। দু একবার মুখ খুলে কিছু বলতে গিয়েও ডাডলি মুখ রাঙা করে থেমে গেছে।

আন্ট পেটুনিয়া কেঁদে ফেললেন। আন্ট পেটুনিয়া দৌড়ে সামনে এসে হ্যারির বদলে ডাডলিকে জড়িয়ে ধরলেন। হেসটিয়া জোনস ক্রোধের বদলে সম্মতির দৃষ্টি নিয়ে তাকাল।

তু..তুমি আমার মিষ্টি ডাডার… ডাডলির চওড়া বুকে নিজেকে জড়িয়ে আন্ট ফুঁপিয়ে উঠলেন। আমার মিষ্টি ছেলে ধন্যবাদ জানাচ্ছে….

কিন্তু সে একবারও ধন্যবাদ বলেনি, হেসটিয়া ক্ষুব্ধ স্বরে বলল। সে শুধু বলেছে হ্যারি যে একটা বাড়তি ঝামেলা সেটা সে মনে করে না!

হ্যাঁ,কিন্তু ডাডলির মুখ থেকে ও কথার মানে অনেকটা আই লাভ ইউর মতোই, বিরক্ত এবং হাসির চেষ্টার মাঝামাঝি থেকে হ্যারি বলল। আন্ট পেটুনিয়া এমনভাবে ডাডলিকে ধরে রেখেছেন যেন এই মাত্র একটি আগুন লাগা ঘর থেকে সে হ্যারিকে উদ্ধার করেছে।

আমরা কি যাচ্ছি, নাকি যাচ্ছি না। ভেরনন গর্জন করে বললেন। লিভিং রুমের দরোজায় দেখা গেল ভেরননকে। আমি ভেবেছিলাম আমাদের হাতে সময় খুব কম।

হ্যাঁ, হা–আমাদের সময় খুব কম, বলল ডেডালুস ডিগল। সে এতক্ষণ হতবাক হয়ে হ্যারিদের মধ্যকার বিষয়গুলো দেখছিল। এবার সে যেন নিজের ভেতরে গুটিয়ে সচেতন হয়ে উঠল। আমাদের এখনই চলে যেতে হবে। হ্যারি

সে দ্রুত সামেন পা বাড়াল এবং নিজের দুই হাত দিয়ে হ্যারির হাত ধরে  ঘোরাল।

গুড লাক হ্যারি। আশা করি আমাদের আবার দেখা হবে। যাদু জগতের সবার ভরসা এখন তোমার কাঁধে।

হ্যাঁ, বলল হ্যারি। ঠিক আছে,ধন্যবাদ।

বিদায় হ্যারি, হেসটিয়া হ্যারির হাত ধরে বলল। আমরা তোমার আছি।

আমার ধারণা সব কিছু ঠিকঠাক আছে, সামনে আন্ট পেটুনিয়া এবং ডাডলির দিকে একবার চোখ বুলিয়ে হ্যারি বলল।

ওহ, আমি নিশ্চিত যে আমাদের বেশ ভালো বন্ধুত্বপূর্ণভাবেই সমাপ্ত হবে, ডেডালুস ডিগল আনন্দের সঙ্গে বলল। রুম থেকে বের হওয়ার সময় সে তার মাথার হ্যাটটি তুলে অভিবাদন করল। হেসটিয়া তার পেছনে পেছনে বেরিয়ে গেল।

ডাডলি নিজেকে মায়ের কাছ থেকে আলতোভাবে ছাড়িয়ে নিল এবং হ্যারির কাছে এসে দাঁড়াল, যে হ্যারি মনে মনে ভাবছিল এখনি তাকে যাদুর ভয় দেখাবে, অতি কষ্টে নিজেকে দুটুমীর লোভ থেকে নিবৃত রেখেছে। ডাডলি তার বড় গোলাপী হাতটা বের করল।

কী অবাক কান্ড, ডাডলি, হ্যারি বলল। পেটুনিয়া আবারো ফুঁপিয়ে উঠতে শুরু করেছেন। ডেমেনটররা কি তোমার মধ্যে অন্যরকম চরিত্র ঢুকিয়ে দিয়েছে?

জানি না, ডাডলে বিড়বিড় করে বলল। দেখা হবে হ্যারি।

হুম…হ্যারি বরল। সে ডাডলির হাত ধরে ঝাঁকি দিল। হয়তোবা, নিজের দিকে খেয়াল রেখো বিগ ডি।

ডাডলি প্রায় হেসেই ফেলেছিল। তারপর ঘর থেকে বের হয়ে গেল। হ্যারি তার ভারী পায়ের শব্দ পেল পাথরের পথের ওপর। তারপরই গাড়ির একটি দরোজার লাগানোর শব্দ পেল।

আন্ট পেটুনিয়া রুমাল দিয়ে মুখ ঢেকে রেখেছিলেন। শব্দ পেয়ে তিনি চারদিকে তাকালেন। তাকে দেখে মনে হলো হ্যারির সঙ্গে নিজেকে একা দেখবেন এটা আশা করেননি। দ্রুত তার ভেজা রুমালটি পকেটে পুরে রাখলেন। বললেন, আচ্ছা, বিদায়। তারপর হ্যারির দিকে না তাকিয়ে দরোজার দিকে পা বাড়ালেন।

গুডবাই, হ্যারি বলল।

তিনি থামলেন এবং ফিরে তাকালেন। মুহূর্তের জন্য হ্যারির অদ্ভুত একটা অনুভূতি হলো। মনে হলো তিনি হ্যারিকে কিছু বলতে চান। তিনি হ্যারির দিকে তাকিয়ে একটি অস্বাভাবিক চাহনি দিলেন এবং মনে হলো কিছু বলতে গিয়েও থেমে গেলেন। তারপর দ্রুত পায়ে স্বামী এবং সন্তানের পেছনে ছুটলেন।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *