২২. আফটার দ্য বেরিয়্যাল

২২. আফটার দ্য বেরিয়্যাল

কাসেলের গম্বুজের উপরে উজ্জ্বল নীল আকাশ উঁকি দিতে শুরু করল।  গ্রীষ্মকাল আসছে; কিন্তু এমন ভাল আবহাওয়ায়ও হ্যারির মনের অবস্থার কোনো পরিবর্তন হলো না। একদিকে ম্যালফয় কী করছে না জানতে পারা অন্যদিকে স্লাগহর্নের কাছ থেকে তার বছরের পর বছর চেপে রাখা মেমরিটা না জানতে পারা।

হারমিওন হ্যারির মানসিক অবস্থা দেখে কঠিনভাবে বললো, এই শেষবারের মতো তোমায় বলছি হ্যারি, ম্যালফয়ের ভূত মাথা থেকে বিদায় করো।

ওরা লাঞ্চ সেরে মাঠের এককোণে রোদে বসেছিলো। রন আর হারমিওনের হাতে মিনিস্ট্রি অফ ম্যাজিকের ছোট প্রচারপত্র কমন অ্যাপারেশন মিসটেকস অ্যান্ড হাউ টু অ্যাভয়েড দেম (অ্যাপারেসন করার সময় সাধারণ ভুল ত্রুটি ও কেমন করে তা পরিহার করা যায়)। সেদিন বিকেলে তাদের পরীক্ষা দিতে হবে; কিন্তু ওই প্রচারপত্রটি ওদের কাছে তেমন কাজের মনে হলো না। রন দাঁড়াতে গিয়ে ওধার থেকে একটি মেয়েকে ওদের দিকে আসতে দেখে টুক করে হারমিওনের আড়ালে দাঁড়ালো।

ল্যাভেন্ডর না? হারমিওন মেয়েটিকে দেখে ক্লান্ত সুরে বললো। রন হতাশ হয়ে বললো, হ্যাঁ ঈশ্বর! হ্যারিপটার? মেয়েটি জিজ্ঞেস করলো। এই নাও… তোমাকে এটা দিতে বলা হয়েছে।

ধন্যবাদ…।

ছোট পাকানো পার্চমেন্টটা ওর হাত থেকে নিয়ে মেয়েটি বেশ দূরে চলে গেলে হ্যারি বললো, ডাম্বলডোর নিশ্চয়ই লিখেছেন স্লাগহর্নের কাছ থেকে মেমরি না পাওয়া পর্যন্ত আমি আর কোনো লেসন পাবো না!

হ্যারি চিঠি খেলার সময় হারমিওন বললো, উনি হয়তো জানতে চান তোমার প্রোগ্রেস! কত দূর এগোলে।

ডাম্বলডোরের লম্বা, সরু ও গোটাগোটা হাতের লেখার পরিবর্তে, এবড়ো থেবড়ো লেখা ও চিঠির ওপর বেশি করে কালি পড়ার জন্য পুরো চিঠিটা ভালো করে পড়তে হ্যারির খুবই অসুবিধে হলো।

চিঠিটা এই রকম

প্রিয় হ্যারি,
রন ও হারমিওন, গতরাতে অ্যারাগগ মারা গেছে। হ্যারি, রন তোমরা তো ওকে জানতে ও আমার কাছে কতো প্রিয় ছিলো। হারমিওন আমি জানি তুমি ওকে খুবই পছন্দ করতে। আজ সন্ধের পর ওকে কবর দেওয়া হবে, তোমরা যদি সেই সময়ে ওখানে আসতে পারো তাহলে আমার খুবই ভালো লাগবে। আমি ঠিক করেছি সন্ধ্যায় ওকে চিরদ্রিায় শায়িত করবো, কারণ এই সময়টাই ওর সবচেয়ে প্রিয় ছিলো। আমি জানি ওই সময়টা তোমাদের স্কুলের বাইরে যাওয়ার কথা নয়, তাই তোমরা ক্লোক ব্যবহার করতে পারো। আমি তোমাদের আসতে বলতাম না; কিন্তু আমি তো একা এটা সহ্য করতে পারবো না।
হ্যাগ্রিড

এই চিঠিটা পড়ো, হ্যারি পার্চমেন্টটা হারমিওনের হাতে দিয়ে বললো।

হায় ঈশ্বর, চিঠিটা আদ্যপ্রান্ত পড়ে হারমিন রুদ্ধ কণ্ঠে বললো। তারপর ওটা রনের হাতে দিলো।

পাগল হয়ে গেছেন! রন রেগেমেগে বললো। আমাদের লেখা মানে হ্যারি আর আমাকে ব্ৰিত করা! আমাদের ডাকা মানে… হ্যাগ্রিড ভাবছেন আমরা গিয়ে সেই বীভৎস চুলওয়ালা শরীরটার ওপর উপুর হয়ে শুয়ে কেঁদে আকুল হবো!

ব্যাপারটা তা নয়, হারমিওন বললো। উনি একা তাই আমাদের সাহায্য চাইছেন। তাছাড়া উনি জানেন সিকিউরিটি এখন মিলিয়ন টাইম দৃঢ়… আমরা যদি ধরা পড়ে যাই তাহলে বিপদের অন্ত থাকবে না, তাই ক্লোক পরে যেতে বলেছেন।

আমরা তো বিকেল বিকেল হাগ্রিডের কাছে যেতে পারি, হ্যারি বললো। হ্যাঁ, কিন্তু ব্যাপারটা অন্যরকম তাই না? হারমিওন বললো। আমরা হ্যাগ্রিডকে আজকাবান থেকে আনতে অনেক বিপদ মাথায় নিয়েছি, কিন্তু অ্যারাগগ তো আর নেই–ও মরে গেছে–প্রশ্নটা তাকে রক্ষা করার নয়।

আমার যাবার মোটেই ইচ্ছে নেই, রন বললো জোর দিয়ে। ওর কাছে না যাওয়াই ভালো, হারমিওন। বিশ্বাস করো অ্যারাগগ মরে গিয়ে হ্যাগ্রিডের জন্য ভাল হয়েছে।

হ্যারি হ্যাগ্রিডের চিঠিটা মুখের সামনে ধরলো। বুঝতে পারলো চোখের জল পড়ে অক্ষরগুলো ঝাপসা হয়ে গেছে।

হ্যারি তুমি ওখানে যাবার চেষ্টা করো না, হারমিওন বললো। ওখানে গিয়ে আবার ডিটেনশনের শাস্তি পাওয়ার কোনো মানে হয় না।

কথাটা শুনে হ্যারি দীর্ঘ নিঃশ্বাস ফেললো।

হ্যাঁ, তোমরা যা বলতে চাও আমি বুঝতে পেরেছি, হ্যারি বললো। তার মানে যদি আমরা না যাই, তাহলে হ্যাগ্রিডকে একাই ওকে কবর দিতে হবে। হ্যাঁ তাতে করতেই হবে, হারমিওন বললো। হ্যারির কথা শুনে ও খানিকটা আশ্বস্ত হলো। শোনো আজ বিকেলের মধ্যে তোমার পোশান খতম হয়ে যাবে। সকালেতো ওটা নিয়ে আমরা কাজ করছি… চেষ্টা করো স্লাগহর্নের মন নরম করতে!

তুমি মনে করছে সাতান্ন বারে সফল হবো? হ্যারি তিক্ত সুরে বললো। সফল, রন আচমকা বললো। হ্যারি, ঠিক আছে, সফল হও! মানে তুমি কি বলতে চাও? তোমার লাকি পোশান ব্যবহার করতে পারো।

রন ঠিক বলেছো, ঠিক বলেছো। হারমিওন বললো। অনেক আগে কথাটা ভাবা উচিত ছিলো।

হ্যারি স্থিরভাবে দুজনের মুখের দিকে তাকিয়ে রইলো। ফিলিক্স ফিলিসিস? হ্যারি বললো। আমি বলতে পারছি না খুবই সামান্য মনে হয় আমার কাছে এখন আছে, আমি এটুকু রেখে দিতে চাই।

কেন এতো কম থাকবে? রন আশ্চর্য হয়ে বললো। তোমার ওই মেমরি সংগ্রহের চাইতেও প্রয়োজনীয়? হারমিওন বললো।

হ্যারি ওর কথার কোনো জবাব দিলো না। ওর চোখের সামনে ছোট্ট সোনালী বোতলটা ভেসে বেড়াতে লাগলো… বেশ খানিকটা সময়। অদ্ভুত সব কল্পনার কথা… জিনির সঙ্গে ডিনের ছাড়াছাড়ি, রন, জিনির নতুন বয়ফ্রেন্ডের জন্য খুশি… সব অদ্ভুত চিন্তা… স্বপ্নের মতো। বুঝতে পারছে না কেন ও স্বপ্নের জগতে চলে গেছে।

হ্যারি? তুমি কি এখন এই জগতে আছো? হারমিওন জিজ্ঞেস করলো। কি বললে? আছি নিশ্চয়ই আছি, হ্যারি বললো। সোজা হয়ে বসলো। ঠিক আছে, আজ বিকেলে যদি আমি স্লাগহর্নের সঙ্গে কথা বলতে না পারি, আমি সামান্য ফেলিক্স খাবো, তারপর সন্ধেবেলা যাবো।

তাহলে পাকা কথা রইলো। হারমিওন সংক্ষেপে কথাটা বলে বললো, ডেস্টিনেসন ডিটারমিনেসন ডেলিবারেসন।

উঃ থামাও, রন বললো। সত্যি ওই কথাগুলো শুনে শুনে আমি ক্লান্ত হয়ে গেছি, ওহো হো তাড়াতাড়ি, আমার সামনে দাঁড়াও, আমাকে যেনো দেখতে না পায়।

আরে ভয় পেও না, ল্যাভেন্ডার নয়, হারমিওন কপট রাগ দেখিয়ে বললো। দুটি মেয়েকে ওদের দিকে আসতে দেখে রন হারমিওনের পেছনে নিজেকে আড়াল করে দাঁড়ালো।

বাচলাম… কিন্তু ওদের মুখ এতো বিষণ্ণ কেন?

হারমিওন বললো, মন্টোগোমারিরা… ওরা দুবোন। তুমি জানো না ওদের ছোটো ভাইয়ের কি হয়েছে?

সত্যি… রোজ একটা না, এতো ঘটনা ঘটছে যে… মনে রাখাই কঠিন রন বললো।

ওদের ভাইকে একটা ওয়েরউলফ হত্যা করেছে। লোকে বলছে ও নাকি ডেথ ইটারদের সাহায্য করতে চায়নি তাই…। ভাইটার বয়স খুব বেশি হলে পাঁচ বছর। বেচারি সেন্ট মাংগোস হাসপাতালে মারা গেছে। অনেক চেষ্টা করেও বাঁচানো যায়নি।

মারা গেছে? হ্যারি বললো। শুনেছি ওয়েরউলফরা মেরেফেলে না।

সব সময় মেরেফেলে না, রন ব্যথিত মনে বললো। শুনেছি একটা ওয়েরউলফ ছেলেটাকে ধরে নিয়ে গিয়েছিলো।

সেই ওয়েরউলফের নামটা জানা গেছে? হ্যারি বললো।

ঠিক জানি না, তবে সবাই বলছে ওর নাম ফেনরির গ্রে ব্যাক, হারমিওন বললো।

আমি জানি, ও বেছে বেছে বাচ্চা ছেলেদের ধরে নিয়ে যায়, লুপিন আমাকে বলেছেন, হ্যারির চোখ রাগে লাল হয়ে গেলো।

হারমিওন হ্যারির দিকে বিবর্ণ মুখে তাকালো।

হ্যারি তোমার স্লাগহর্নের মেমরির কথা মনে আছে তো? হারমিওন বললো। ওটা পেলে ভোল্টেমর্টের শয়তানী বন্ধ করা যাবে… তাই তো আমার মনে হয়। যেসব পৈশাচিক বীভৎস ঘটনা ঘটছে তার উৎস ভোল্টেমর্টের শয়তানী।

হঠাৎ ক্যাসেলের উপরের ঘণ্টা বেজে উঠতেই রন হারমিওন লাফিয়ে উঠলো। ভয়ে মুখ শুকিয়ে গেলো।

ভয় পাচ্ছো কেন, তোমরা ভালোই করবে, ওরা একদল ছেলে–মেয়েদের সঙ্গে অ্যাপারিসন টেস্টের জন্য এনট্রেন্স হলের দিকে চললো। গুড লাক হ্যারি বললো।

তোমাকেও, হ্যারি ডানজিওনের দিকে চললো হারমিওনের শুভেচ্ছা শোনার পর।

সেদিন পোশানের ক্লাসে মাত্র তিনজন ছিল হ্যারি, এরনি আর ড্রেকো ম্যালফয়।

তোমাদের তাহলে অ্যাপারেট করার বয়স হয়নি, স্লাগহর্ন হাসতে হাসতে বললেন। সতের হয়নি?

ওরা তিনজনেই তাদের মাথা নাড়লো।

খুব ভালো, স্লাগহর্ন আনন্দে বললেন। আজ আমরা সংখ্যায় কম… এসো একটু মজার কিছু করা যাক। তোমরা আমাকে চোলাই করে মজার পানীয় দেবে।

খুব ভালো হবে স্যার, এরনি ওর দুহাত ঘষতে ঘষতে মোসাহেবী সুরে বললো। ম্যালফয় গম্ভীর মুখে দাঁড়িয়ে রইলো। স্লাগহর্নের কথা শুনে হাসলো না,

মজার মানে স্যার, ম্যালফয় বিকৃত স্বরে বললো। ওহো, আমাকে চমকে দিলে, স্লাগহর্ন ওর কথায় গুরুত্ব না দিয়ে বললেন।

ম্যালফয় নাখোশ মুখে অ্যাডভান্সড পোশান মেকিং বইটা বের করলো। ও মোটেই ভাবেনি আজকের লেসনটা তেমন গুরুত্বপূর্ণ হবে না।

হ্যারির বইয়ের ফাঁক থেকে ওর মুখ দেখে মনে হলো, স্লাগহর্নের ঘরে সময় অপচয় না করে ওর সেই রিকোয়ারমেন্টের ঘরে যাওয়া যেনো অনেক কাজের হতো।

ম্যালফয়ের মুখের দিকে তাকিয়ে থাকতে থাকতে হ্যারির মনে হলো, সত্যি কি ওর মুখ ফ্যাকাশে, অনেক রোগা হয়ে গেছে, গায়ের রং সামান্য ধূসর হয়ে গেছে। যা দেখছে, যা ভাবছে তার মধ্যে সত্য নেই… হয়তো টোংকসকে দেখে যা মনে হয়েছিলো তেমনই কল্পনা। এমনও হয়তো হতে পারে দিনের বেলায় ওকে দেখতে পায় না বলে এমন মনে হচ্ছে। তবে হোগার্টস এক্সপ্রেসে যেমন উদ্ধত চেহারা ছিলো, ভাবভঙ্গি ছিলো তেমন যেনো আর ওর মধ্যে নেই। মনে আছে হ্যারির, ম্যালফয় কড়া ও উদ্ধত স্বরে বলেছিলো ভোল্ডেমর্ট আমাকে যে বিশেষ কাজ করতে বলেছেন তা আমি যথার্থভাবে পালন করবো। তবে হ্যারির মনে কোনো সংশয় নেই ও যে কাজটা করতে চলেছে তা সে ভালভাবে করতে পারছে না।

কথাগুলো ভাবতে ভাবতে হ্যারি মনে মনে খুব খুশি হলো। ওর অ্যাডভান্সড পোশান মেকিং বইটা খুলে হাফব্লাড প্রিন্সের বইতে অনেক কাটাকুটি করা অ্যান এলিকসার টু ইনডিউস ইউফোরিয়ার (ধাতুকে অন্যভাবে ইউফোরিয়াতে পরিণত করা) বিশেষ দৃষ্টিভঙ্গি খুব মন দিয়ে পড়তে পড়তে ওর মনে হলো, স্লাগহর্নের নির্দেশ ঠিক মতো পালন করতে (কথাটা ভাবতেই হ্যারির মন আনন্দে ভরে উঠলো) পারলে সেটা হাতে পেয়ে হয়তো খুশি হবেন যে হ্যারি যদি সেই সময়ে তার মনে বিশ্বাস জন্মাতে পারে তাহলে হয়তো সেই মেমরির কিছুটা পেয়ে যেতে পারে।

বাঃ বাঃ খুব সুন্দর দেখাচ্ছে, হ্যারির বানানো কলড্রনে সূর্যালোকের মতো হলুদ পদার্থটা ঘণ্টা দেড়েক পরে দেখে ঘ্রাণ নিয়ে স্লাগহর্ন হাত ঘষতে ঘষতে বললেন। ইউফোরিয়া সন্দেহ নেই? গন্ধটা কি পাচ্ছি? হুম… মনে হয় তুমি সামান্য পিপারমেন্ট মিশিয়েছে… তাই কি? অপ্রচলিত, কিন্তু কি দারুণ অনুপ্রেরণা… হ্যারি। অবশ্যই এটা ব্যবহারে সামান্য প্রতিক্রিয়া হবে, বেশি গান গাওয়া, নাকে হেঁচকা টান… আমি সত্যি সত্যি বুঝতে পারছি না কোথা থেকে তোমার মাথায় এসব উদ্ভব হলো মাই বয়, যদি না…।

হ্যারি স্লাগহর্নের কথা শুনে হাফব্লাড প্রিন্সের বইটা ব্যাগের ভেতরে ভালোভাবে লুকিয়ে রাখলো।

আ… হাঃ হাঃ মনে হয় তোমার মায়ের গুণ তোমার মধ্যে ফুটে উঠছে। হ্যারি স্বস্তির নিঃশ্বাস ফেলে বললো, ও হ্যাঁ তাই হয়তো! এরনি আর ম্যালফয়ের বানানো পোশান দেখে স্লাগহর্ন একটুও খুশি হলেন।

ক্লাস শেষের ঘণ্টা বাজতেই ওরা একটুও দেরি না করে ক্লাসরুম ছেড়ে চলে গেলো।

স্যার, হ্যারি শুরু করতে যাবে; কিন্তু হ্যারির মনের স্বপ্ন পূর্ণ হলো না। স্লাগহর্ন ওর দিকে একবার তাকিয়ে, ঘরে একমাত্র হ্যারিকে দেখে হন্তদন্ত হয়ে চলে গেলেন।

হ্যারি বেপরোয়া হয়ে বলে উঠলো, প্রফেসর, প্রফেসর… আমার বানানো পোশান আপনি একটুও খাবেন না?

কিন্তু সেখানে আর স্লাগহর্ন নেই… চলে গেছেন। হ্যারি নিরাশ হয়ে কলড্রনটা খালি করে দিয়ে বইপত্র গুছিয়ে ডানজিওন ছেড়ে ধীরে ধীরে সিঁড়ি বেয়ে কমনরুমে চলে এলো।

বিকেলের দিকে রন, হারমিওন ফিরে এলো।

হ্যারি! প্রোর্টেট হোল দিয়ে ঢুকতে ঢুকতে হারমিওন উচ্ছ্বসিত হয়ে বললো, হ্যারি, আমি পাস করেছি।

বাঃ বাঃ চমৎকার, হ্যারি বললো। আর রন? রন–রন যথারীতি ফেল করেছে, হারমিওন চাপা গলায় বললো। রন পরাজিত সৈনিকের মতো ঘরে ঢুকলো। দারুণ হতাশ, বিষণ্ণও। অল্পের জন্য পরীক্ষক ওকে ফেল করিয়ে দিয়েছে। দারুণ খারাপ ভাগ্য ওর। তারপর বললো, স্লাগহর্নের ব্যাপার, কিছু হলো-টলো?

আনন্দের খবর নেই, হ্যারি বললো।

রন ওর পাশে বসলে বললো, দুর্ভাগ্য বন্ধু… যাকগে আসছে বার পাস করবে, তখন তুমি আর আমি একই সাথে পরীক্ষা দেবো।

রন মুখটা কালো করে বললো, দুর্ভাগ্য আর কাকে বলে… মাত্র অল্পের জন্য পাস করতে পারলাম না।

আমি জানি, হারমিওন সান্ত্বনা দিলো। সত্যি খুবই কটু ব্যবহার করেছে।

ওরা তিনজনে ডিনার খেতে খেতে অ্যাপারিসন পরীক্ষকের মুণ্ডুপাত করলো। পরীক্ষকের মুণ্ডুপাত রনের ভালো লাগলো। তারপর ওরা স্লাগহর্নের সঙ্গে মেমরি সংক্রান্ত সমস্যা নিয়ে খানিকটা সময় আলাপ আলোচনা করে কমনরুমে চলে এলো।

তো হ্যারি তুমি ফিলিক্স ফিলিসিস না আর কিছু ব্যবহার করবে ঠিক করলে? রন হ্যারির কাছে জানতে চাইলো।

হ্যারি বললো, মনে হয় সবটা খরচ না করে একটুখানি করা ভালো হবে। দুতিন ঘণ্টা কাজ করলেই চলবে, অ্যথা বারো ঘণ্টা করে লাভ নেই।

রন বললো, দারুণ জিনিস খাবার পর বুঝতে পারবে। খেলে মনে হবে তুমি কোনো অন্যায় কাজ করছে না, করতে পারো না।

হারমিওন হাসতে হাসতে বললো, এমনভাবে তুমি বললে যেনো ওটা তুমি আগে কখনো খেয়েছো।

খেয়েছি, কে বললে, খাইনি? এমনভাবে রন বললো যেন আগে ও খেয়েছে।

একটু পরে স্লাগহর্ন গ্রেট হলে ঢুকলেন। ওরা জানে স্লাগহর্ন অনেকটা সময় বসে খাবার খাবেন। ওরা জানে স্লাগহর্ন খাওয়া শেষ করে ঘরে না ফেরা পর্যন্ত ওর অফিস ঘরে থাকবে যখন নিষিদ্ধ অরণ্যের বড় বড় গাছের আড়ালে মুখ লুকিয়েছে তখন ওরা ঠিক করলো সময় হয়েছে। অফিস ঘরে যাবার আগে নেভিল, ডিন আর সিমাস কমনরুমে চলে গেলে ওরা ছেলেদের ডরমেটরিতে গেলো।

হ্যারি ট্রাঙ্ক খুলে চটপট মোজার মধ্যে লুকিয়ে রাখা ক্ষণে ক্ষণে জ্বলে ওঠা ছোট বোতলটা বের করলো।

ব্যস, কাজ শুরু। কথাটা বলে খানিকটা তরল পদার্থ খুব সাবধানে মুখের ভেতর ঢেলে গিলে ফেললো।

হারমিওন হ্যারির মুখের দিকে তাকিয়ে বললো, খেতে কেমন লাগলো?

হ্যারি প্রথমে কোনো জবাব দিলো না, চুপ করে বসে রইলো। একটু পরেই ওর মনে হলো, অভূতপূর্ব আত্মশক্তিতে চমৎকৃত হলো… সেই শক্তিতে জগৎ সংসারে হেন কোনো কঠিন কাজ নেই যা ও করতে পারবে না। স্লাগহর্নের কাছ থেকে মেমরি সংগ্রহ করা অতি তুচ্ছ ব্যাপার, যা ওর পক্ষে করা অসম্ভব নয়।

হ্যারি তড়াক করে উঠে দাঁড়ালো, মুখে হাসি, অদম্য আত্মবিশ্বাস!

দারুণ, ও বললো। সত্যি দারুণ… ঠিক আছে আমি হ্যাগ্রিডের কাছে চললাম।

হারমিওন বললো, না হ্যারি, না… তোমার স্লাগহর্নের কাছে যাওয়ার কথা মনে নেই?

না, হ্যারি আত্মবিশ্বাসের সঙ্গে জোর দিয়ে বললো। আমার মন চাইছে। হ্যাগ্রিডের কাছে যেতে।

তোমার বিরাট এক মাকড়সার মৃতদেহের কাছে যেতে মন চাইছে? রন। হ্যারির দিকে তাকিয়ে বিহ্বল হয়ে বললো।

ঠিক ধরেছো, হ্যারি বললো ওর অদৃশ্য হবার ক্লোকটা টেনে নিয়ে। আমার মন বলছে আজ রাতে হ্যাগ্রিডের কাছে থাকা ঠিক হবে, আমি কি বলছি নিশ্চয়ই তোমরা বুঝতে পারছো?

রন, হারমিওন একসঙ্গে বললো, হ্যারি, না তুমি যেও না। ওদের মুখে চিন্তার ছাপ!

আমার মনে হয় ওর ওপর ফিলিক্স ফিলিসিসের প্রভাব পড়েছে। হারমিওন চিন্তিত হয়ে বললো বোতলটা হাতে নিয়ে। তুমি বোধহয় বেশি খেয়ে ফেলেছে। তোমার কাছে আরো একটা বোতল থাকার কথা… আমি ঠিক জানি না তুমি কি করেছো…।

পাগলামীর পূর্ব লক্ষণ! হ্যারি গায়ে অদৃশ্য হবার ক্লোকটা পরবার সময় রন বললো।

কথাটা শুনে হ্যারি হো হো করে হেসে উঠতেই ওরা ঘাবড়ে গেলো।

তোমরা আমার ওপর আস্থা রাখো, আমি জানি, আমি কি করছি। ও দৃঢ় পদক্ষেপে দরজার কাছে গেলো। ফিলিক্স খেলে এমন হয়।

হ্যারি অদৃশ্য হবার ক্লোকটা পরে সিঁড়ি দিয়ে নিচে নামতে লাগলো। রন, হারমিওন দ্রুত পায়ে ওর পিছু পিছু গেলো। ওরা হ্যারিকে কেমন করে দেখবে?

অদৃশ্য ক্লোক পরে ওতো অদৃশ্য।

যেখানে অদৃশ্যমান হ্যারি, রন আর হারমিওন দাঁড়িয়েছিলো সেদিকে তাকিয়ে ল্যাভেন্ডার ব্রাউন রনকে বললো, ওর (হারমিওন) সঙ্গে তুমি কি করছো শুনি!

হ্যারি যেতে যেতে রনের পালিয়ে যাবার পদশব্দ শুনতে পেলো। হ্যারি দীর্ঘ পদক্ষেপে ক্যাসেলের সিঁড়ি ধরে নিচে নামতে লাগলো।

বাধাবিঘ্নহীন সিঁড়ি দিয়ে নামতে নামতে ওর মনে হলো হোগার্টসে ওর মতো সুখী আর ভাগ্যবান কেউ নেই।

হাগ্রিডের কাছে ও কেন যাচ্ছে, যাওয়াটা সঠিক কিনা তা ও জানে না। প্রতিটি সিঁড়ির ধাপেতে পদক্ষেপের সাথে সাথে সামনের তিনটে ধাপে আলো জ্বলে উঠে অন্ধকার কাটিয়ে দিচ্ছে, সবকিছুই যেনো পোশান নিয়ন্ত্রিত করছে। বুঝতে পারছে

ও শেষ পর্যন্ত কোথায় যাবে… জানে না স্লাগহর্ন কোথায় এসে দাঁড়িয়ে রয়েছেন, তাহলেও তিনি থাকুন বা নাই থাকুন মেমরি পেতে ও সঠিক পথে চলেছে এইটুকু জানে। ও এনট্রেন্স হলের দরজার সামনে দাঁড়িয়ে দেখলো দরজায় তালা নেই। খুব সম্ভব ফিলচ তালা দিতে ভুলে গেছে। আনন্দে অধীর হয়ে হ্যারি বন্ধ দরজাটা খুলতেই নাকে এলো তাজা সবুজ ঘাসের গন্ধ মিশ্রিত হাওয়া। ও প্রাণ ভরে নিঃশ্বাস নিলো। সূর্যের শেষ আলো পড়া মাঠে পা দেবার আগে এক মুহূর্ত দাঁড়ালো।

সিঁড়ির শেষ ধাপে পা দেবার আগে ওর মনে হয়েছিলো হ্যাগ্রিডের বাড়িতে যাবার পথে সবুজ ঘাস আর শস্য ক্ষেত্র পদদলিত করে যাবার আনন্দ। ও জানে সেই পথে হাঁটা সঠিক নয়, অন্য পথ আছে; কিন্তু মেঠো পথেই ও যাবে। কিন্তু একটু এগিয়ে গিয়ে প্রফেসর সুস্লাগহর্নকে স্প্রাউটের সঙ্গে কথা বলতে দেখে একটুও আশ্চর্য হলো না। হ্যারি চট করে একটা পাথরের দেওয়ালের আড়ালে লুকিয়ে পড়ে ওদের কথাবার্তা শুনতে লাগলো।

আপনার অনেক সময় নষ্ট করলাম, সময় দেওয়ার জন্য ধন্যবাদ, পমোনা, স্লাগহর্ন বিনীতভাবে বললেন। অনেক বড়ো বড়ো বিজ্ঞজন আছেন তারা আমার সঙ্গে অবশ্যই একমত হবেন যে সন্ধ্যায় প্ল্যান্টস তুললে খুব কার্যকরী হয়।

অবশ্যই, অবশ্যই আপনার সঙ্গে আমার দ্বিমত নেই, প্রফেসর স্প্রাউট বললেন, আপনার প্রয়োজন মতো আপনি নিন।

যথেষ্ট, যথেষ্ট, প্রফেসর স্লাগহর্ন বললেন। হ্যারি দেয়ালের আড়াল থেকে দেখলো স্লাগহর্ন একহাতে যতোটা নেয়া সম্ভব ততোটা লতা নিয়েছেন। এগুলো বর্ষের ছাত্রদের প্রয়োজন হবে, একটু বেশি নিলাম–কাজ করার সময় অনেক ছেলে-মেয়ে অপচয় করে ফেলে তখন দরকার হয়। আপনার উপকারের জন্য অনেক অনেক ধন্যবাদ। চলি… শুভসন্ধ্যা।

প্রফেসর স্প্রাউট অন্ধকার রাস্তা ধরে গ্রীন হাউজের দিকে হাঁটতে লাগলেন। স্লাগহর্ন যেখানে হ্যারি দাঁড়িয়ে ওদের কথাবার্তা শুনছিল সেইদিকে চললেন।

হ্যারি আর নিজেকে লুকিয়ে রাখতে চাইলো না। গা থেকে অদৃশ্য হবার ক্লোকটা খুলে স্লাগহর্নের সামনে দাঁড়িয়ে বললো, শুভসন্ধ্যা প্রফেসর।

প্রফেসর স্লাগহর্ন চিন্তিত মুখে ক্যাসেলের দিকে যাচ্ছিলেন, আচমকা হ্যারির কথা শুনে থমকে দাঁড়ালেন। হ্যারিকে দেখে বললেন, হ্যারি? আরে তুমিতো আমার পিলে চমকে দিয়েছো হে! তা অসময়ে তুমি ক্যাসেলের বাইরে এলে কেমন করে?

হ্যারি হাসতে হাসতে বললো, ফিলচ দরজায় তালা দিতে ভুলে গেছে। হ্যারি স্লাগহর্নের গোমড়া মুখ দেখে খুব খুশি হলো।

প্রফেসর স্লাগহর্ন বললেন, তাই? ইদানিং লক্ষ্য করছি ফিলচ দরজায় তালা লাগানোর চাইতে জঞ্জাল কুড়োতে বেশি মনোযোগ দিয়েছে… রিপোর্ট করতে হবে দেখছি। কিন্তু কিছু মনে করো না… তা তুমি এখানে?

ওয়েল স্যার, হ্যাগ্রিডের জন্য। হ্যারির মনে হলো যা সত্য সেটাই বলা উচিত। ও খুবই বিচলিত স্যার, আশাকরি আপনি কথাটা কাউকে বলবেন না, প্রফেসর? আমি তাকে বিপদে ফেলতে চাই না।

হ্যারির কথা শুনে স্লাগহর্নের কৌতুহল বাড়লো বই কমলো না।

আমি তোমাকে কথা দিতে পারি না, স্লাগহর্ন শুষ্কভাবে বললেন। তবে আমি শুনেছি, ডাম্বলডোর হ্যাগ্রিডকে খুবই বিশ্বাসের পাত্র মনে করেন, তাই মনে হয় ও কোনো মারাত্মক কিছু কাজ করতে পারে না।

স্যার ওর সেই বিরাট দৈত্যের মতো মাকড়সাটা জঙ্গলে থাকতো অনেক বছর… ও কথাটথা বলতে পারতো।

আমি শুনেছি জঙ্গলের মধ্যে অনেক অ্যাক্রোমেলা থাকে, স্লাগহর্ন নরমসুরে জঙ্গলের কালো কালো গাছের দিকে তাকিয়ে বললেন। তাহলে কথাটা সত্যি?

হ্যাঁ স্যার, হ্যারি বললো। তবে স্যার ওটা অ্যারাগগ… হ্যাগ্রিডই ওকে প্রথম পেয়েছিলেন। গত রাতে মারা গেছে, খুবই ভেঙে পড়েছেন হ্যাগ্রিড। ওকে কবর দেবার সময় আমি যেন উনার পাশে থাকি সে অনরোধ উনি আমাকে করেছেন… আমি বলেছি যে, আমি যাবো।

খুবই বেদনাদায়ক, অশ্রুভরা বড়ো বড়ো চোখে জঙ্গলে হ্যাগ্রিডের কেবিনের দিকে তাকিয়ে থেকে স্লাগহর্ন বললেন। ওদের ভেনস গেরলা খুবই মূল্যবান। যদি ওই বন্যপ্রাণীটা সবেমাত্র মারা যায় তো ওর গরল এখনো শুকিয়ে যায়নি মনে হয়। যদি হ্যাগ্রিড রাজি হয় এবং কিছু মনে না করে ও ব্যথিত না হয় তাহলে আমরা অ্যারাগগের গরলটা সংগ্রহ করতে পারি। বনের মধ্যে থাকা জীবন্ত অ্যাক্রোমেলার গরল সংগ্রহ করা অসম্ভব ব্যাপার।

স্লাগহর্নের দৃষ্টি আর কথা শুনে হ্যারির মনে হলো কথাগুলো উনি হ্যারিকে বলছেন না নিজেকে বলছেন।

মৃত অ্যাক্রোমেলার কাছ থেকে ওটা সংগ্রহ না করা আমার মতে নিদারুণ এক অপচয়, এক পাইটের (কুড়ি আউন্স) দাম একশ গ্যালিয়ন… সত্যি কথা বলতে কি আমার বেতনও অতোটা নয়।

হ্যারি কথাটা শুনে বুঝতে পেরে বললো কি করার আছে?

হ্যারি অনেক ভেবে চিন্তে ইতস্তত করে বললো, প্রফেসর আপনি যদি ওখানে আমার সঙ্গে যান তাহলে হ্যাগ্রিড খুব খুশি হবেন, অ্যারাগগকে খুব ভালোভাবে শেষ বিদায় দেবেন, বুঝতেই পারছেন একা মানুষ।

হ্যাঁ হ্যাঁ অবশ্যই যাবো। কথাটা বলতে বলতে স্লাগহর্নের দুচোখ উৎসাহে জ্বলজ্বল করে উঠলো। তুমি যাও, আমি একটা বা দুটো বোতল নিয়ে ওখানে যাচ্ছি, বেচারা অ্যারাগগের স্বাস্থ্যের জন্য নয়, ওকে ভালোভাবে বিদায় জানাবার জন্য…। ওখানে যেয়ে আমার দৈনন্দিন প্রচলিত জীবন থেকে কিছুটা ভিন্নতা আনতে চাই।

কথাটা বলে স্লাগহর্ন হন হন করে ক্যাসেলে চলে গেলেন! হ্যারি মনে মনে খুব খুশি হয়ে হ্যাগ্রিডের কেবিনের দিকে এগোতে লাগলো।

তুমি এসে গেছো? হ্যাগ্রিড ওকে দেখে খুশি হয়ে বললো। হ্যারি ওর কেবিনে ঢুকেই অদৃশ্য হবার ক্লোক খুলে ফেলেছে বলে হ্যাগ্রিডের ওকে দেখতে অসুবিধে হলো না।

রন আর হারমিওন আসতে পারলো না, তার জন্য ওদের খুব খারাপ লেগেছে। হ্যারি বললো।

তাতে কি হয়েছে হ্যারি, তুমি এসেছো, আমার খুব ভালো লাগছে। হ্যারি দেখলো হ্যাগ্রিড শোক প্রকাশের জন্য হাতে একটা কালো ফিতা বেঁধেছেন। দেখে মনে হয় একটা ছেঁড়া কাপড় কারো জুতোর কালি দিয়ে কালো করেছেন। কথা বলতে বলতে ফেঁপাচ্ছেন, মাঝে মাঝে চোখ মুছছেন। হ্যারি সান্ত্বনা দেবার জন্য হ্যাগ্রিডের কনুইতে হাত বুলালো। এর বেশি ওর হাত পৌঁছোলো না।

আমরা কোথায় ওকে কবর দেবো? হ্যারি জিজ্ঞেস করলো। জঙ্গলে?

না, তাতো করতে পারবো না, জামার হাতা দিয়ে চোখ মুছলেন হ্যাগ্রিড। অরণ্যের মাকড়সারা বাধা দেবে। জানোইতো ওকে ওরা তাড়িয়ে দিয়েছিল। আমি ওর মৃতদেহ অরণ্যে কবর দিতে গেলে ওরা আমাকেও খেয়ে ফেলবে। বলো হ্যারি কতো দুঃখের ব্যাপার!

হ্যারির অতীতের দুঃখজনক ঘটনার কথা মনে পড়ে গেলো। ওর আর রনের অ্যাক্রোমেট্‌লাদের সঙ্গে মুখোমুখি লড়াই। সেই ভয়ঙ্কর লড়াইয়ে অ্যারাগগ ওদের প্রাণ বাঁচিয়েছিলো, হ্যাগ্রিডেরও। অ্যারাগগ না থাকলে ওরা হ্যাগ্রিডকে খেয়ে ফেলতো।

তোমরা বিশ্বাস করবে না কতো কষ্ট করে আমি অ্যারাগগের মৃতদেহ অরণ্য থেকে নিয়ে এসেছি। তুমিতো জানো ওরা তাদের কেউ মারা গেলে তার মৃতদেহ খায়। আমি ওকে ভালোভাবে সুন্দর করে কবর দিতে চাই।

কথাগুলো বলতে বলতে হ্যাগ্রিড আবার হাউ মাউ করে কাঁদতে লাগলেন। হ্যারি আবার কনুইয়ে হাত বুলিয়ে সান্ত্বনা দিতে লাগলো। (ওর মনে হলো পোশান ঠিকমতো কাজ করছে, যা কিছু করার দেরি না করে করা দরকার।

একটু আগে আপনার কাছে আসার সময় আমার প্রফেসর স্লাগহর্নের সঙ্গে দেখা হয়েছিলো হ্যাগ্রিড।

ওহহ… ক্যাসেলের বাইরে আসার জন্যে তুমি তো বিপদে পড়বে না হ্যারি? ওহো হো… আমার দোষে তুমি হয়তো শাস্তি পাবে।

না না কোনো চিন্তার ব্যাপার নয়। স্লাগহর্ন যখন শুনলেন আমি আপনার কাছে অ্যারাগগের কবর দেবার ব্যাপারে যাচ্ছি, তখন নিজে থেকেই বললেন, তুমি যাও, আমি যাচ্ছি ওখানে। অ্যারাগগের স্মৃতির উদ্দেশ্যে একটু ড্রিঙ্ক করার জন্য উনি দুএকটা ড্রিঙ্কের বোতল সঙ্গে আনতে পারেন।

স্লাগহর্ন বলেছেন এই কথা? হ্যাগ্রিড শুধু আশ্চর্য নয় স্পর্শকাতর হয়ে পড়লেন।

আমি ভাবতেই পারছি না স্লাগহর্ন এতো উদার হতে পারেন। তোমায় শাস্তি দিয়ে আমার দুঃখে সহানুভূতি জানাতে আসছেন… মনে হয় উনি আমার অ্যারাগগকে খুব ভালোবাসতেন।

হ্যারি জানে স্লাগহর্নের মনের কথা। অ্যারাগগের মৃতদেহ দেখার জন্য ও হ্যাগ্রিডের পিছনের খোলা জানালা দিয়ে বাইরে তাকিয়ে শিউরে উঠলো। দেখলো অ্যারাগগের বীভৎস মৃতদেহ! মাকড়সা চিৎপটাং হয়ে শুয়ে রয়েছে… ওর সবকটা পা কুঁকড়ে জড়িয়ে গেছে।

ও বললো, হ্যাগ্রিড ওকে কি আমরা আপনার বাগানে কবর দেবো?

ভাবছিলাম পামকিন গাছের তলায়, হ্যাগ্রিড বললেন কাদো কাঁদো গলায়, আমি আগেই ওর কবর খুঁড়ে রেখেছি, কবর দেবার পর ওর স্মৃতির উদ্দেশ্যে কিছু ভালো ভালো কথা বলবো।

বলতে বলতে হ্যাগ্রিড আবার ফুঁপিয়ে উঠলেন, ঠিক সেই সময় তার দরজায় কেউ নক করলো। হ্যাগ্রিড দরজাটা খুলতেই হ্যারি দেখলো স্লাগহর্ন এসেছেন। হাতে তার কয়েকটা বোতল। পরনে পুরনো আমলের কালো গলাবন্ধ কোট।

হ্যাগ্রিড, গভীর দুঃখভরা কণ্ঠে বললেন, স্লাগহর্ন। তোমার অ্যারাগগের মৃত্যুর জন্য আমি খুবই দুঃখিত।

আপনি অতি মহানুভব, হ্যাগ্রিড বললেন। আপনাকে অনেক ধন্যবাদ। তাছাড়া নিয়ম ভেঙে এখানে আসার জন্য হ্যারি কোনো ডিটেনসন দিচ্ছেন না তার জন্যও ধন্যবাদ।

এ কথা আমার মনেও আসেনি স্বপ্নেও ভাবিনি, স্লাগহর্ন বললেন। বড়ই দুঃখের রাত্রি, দুঃখের রাত্রি, সেই হতভাগ্য জটি কোথায়?

ওদিকে রয়েছে, হ্যাগ্রিড কম্পিত গলায় বললো। তাহলে… তাহলে আমরা ওর শেষকৃত্য শুরু করতে পারি?

তিনজনে একই সঙ্গে হ্যাগ্রিডের কেবিনের পেছনের বাগানে গেলেন। গাছের ফাঁক থেকে হালকা চাঁদের আলো বাগানে পড়ছে। চাঁদের আলোর সঙ্গে হ্যাগ্রিডের জানালা দিয়ে আলো এসে অ্যারাগগের মৃতদেহের ওপর পড়েছে। ওর মৃতদেহের পাশে সদ্য কবর খোঁড়ার মাটি প্রায় দশ ফিট উঁচু হয়ে জমে রয়েছে।

মাকড়সার মাথার কাছে স্লাগহর্ন গিয়ে বললেন, অতি উৎকৃষ্ট! ওর আটটি দুধের মতো সাদা চোখ আকাশের দিকে তাকিয়ে রয়েছে ভাসাভাসাভাবে। দুটি বিরাট আঁকাবাঁকা সাঁড়াশি সদৃশ হাত চাঁদের আলোতে স্থির হয়ে পড়ে রয়েছে।

স্লাগহর্ন নিচু হয়ে বসার সময় এমনভাবে বসেছেন যেন ওর লোমশ হাতটা পরীক্ষা করছেন।

স্লাগহর্নের পিছনে দাঁড়িয়েছিলো হ্যাগ্রিড। ও কাঁদতে কাঁদতে বললো, ওর সুন্দর দুটি হাত অনেকেই প্রশংসা না করে পারবে না। আমি আগে বুঝিনি অ্যারাগগের মতো মাকড়সাকে আপনি এতো পছন্দ করেন।

অবশ্যই, অবশ্যই… আমি খুবই পছন্দ করি। স্লাগহর্ন মৃতদেহ থেকে সামান্য সরে এসে বললেন। হ্যারি সেই সময় দেখতে পেলো স্লাগহর্নের হাতের বোতলটা তার ক্লোকের ভেতর থেকে বেরিয়ে এলো। স্লাগহর্ন কি করছেন হ্যাগ্রিডেরও চোখে পড়লো না। ও তখন হাপুস নয়নে কেঁদে চলেছে। তাহলে এখন ওকে কবর দেওয়া যাক।

হ্যাগ্রিড একাই সেই বিরাট দেহটা দশ ফিট গর্তের মধ্যে ঠেলে ফেলে দিতেই প্রচণ্ড এক পতনের শব্দ হলো। হ্যাগ্রিড আবার কাঁদতে শুরু করলেন।

 তুমি ওকে খুবই ভালোবাসতে তাই ওর মৃত্যু তোমার সহ্য করা খুবই কঠিন, স্লাগহর্ন হ্যাগ্রিডকে সান্ত্বনা দেবার জন্য বললেন। স্লাগহর্নের হাতও হ্যাগ্রিডের কনুই পর্যন্ত পৌঁছলো।

হ্যাগ্রিড তখনো কেঁদে চলেছে। স্লাগহর্ন বললেন, তাহলে… কি বলো আমি, জি একটা কথা বললে কেমন হয়?

হ্যারির বুঝতে বাকি রইলো না স্লাগহর্ন, অ্যারাগগের বেশ ভালো রকমের গরল সংগ্রহ করতে পেরেছেন…। স্লাগহর্নের মুখে কপট হাসি। হ্যাগ্রিডের মুখের দিকে তাকিয়ে কবরের ধারে গিয়ে খুব ধীরে এবং মর্মস্পর্শী গলায় বললেন, অ্যারাগগ তুমি আমার বিদায় অভিনন্দন গ্রহণ করো, আর্কনিডসদের রাজা, তোমার বিস্তৃত জীবনের ভালোবাসা, যারা তোমাকে জানতো তারা কোনদিনই ভুলবে না! তোমার দেহ একদিন মাটির সঙ্গে মিশে যাবে, তোমার আশা, তোমার ওই অরণ্যের মধ্যে হাজার হাজার বুনট জালের (মাকড়সার) গৃহে চির জাগরুক হয়ে থাকবে।

তোমার বহু চোখবিশিষ্ট বংশধরেরা এবং মানুষ বন্ধুরা তোমাকে চিরতরে হারানোর ক্ষতি যেনো বহন করার শক্তি অর্জন করে।

হ্যাগ্রিড অ্যারাগগের কবরের ওপর শুয়ে পড়ে আকুলভাবে কাঁদতে কাঁদতে বললো, সুন্দর… সুন্দর…!

স্লাগহর্ন হাত তুলে বললেন, আর নয়, আর নয় হ্যাগ্রিড! হ্যাগ্রিডের বিরাট দেহের চাপে সদ্য মাটি দেওয়া কবর খানিকটা বসে গেলো, আর চারপাশ থেকে মাটি বাইরে ছড়িয়ে পড়লো। স্লাগহর্ন, হ্যাগ্রিডের পিঠে হাত দিয়ে বললো, চলো, তোমার কেবিনে, সামান্য পান করা যাক। হ্যারি তুমিও এসো।

ওরা হ্যাগ্রিডকে টেবিলের কাছে একটা চেয়ারে বসালো। ফ্যাংগ কবর দেবার সময় ওর খাঁচাতে বন্দি ছিলো, বাইরে বেরোবার জন্য ছটফট করছিলো। ছাড়া পেয়ে লাফাতে লাফাতে হ্যাগ্রিডের কাছে এসে ওর ভারি মাথাটা হ্যাগ্রিডের কোলে চাপিয়ে চুপচাপ বসে রইলো। স্লাগহর্ন একটা বোতলের ছিপি খুললেন।

বোতল থেকে প্রায় সবটা মদ হ্যাগ্রিডের বালতির মতো মগে ঢেলে হ্যারিকে বললেন, এতে বিষ নেই, পরীক্ষা করে নিয়ে এসেছি হ্যারি, মগটা হ্যাগ্রিডের হাতে দিলেন। তোমার বন্ধু রূপার্টের মতো অবস্থা হবে না হ্যারি। প্রতিটি বোতল আমি এলফদের দিয়ে পরীক্ষা করে নিয়ে এসেছি।

মদে বিষ আছে কি নেই এলফদের খাইয়ে পরীক্ষা করে সঙ্গে নিয়ে এসেছেন স্লাগহর্ন! হারমিওন জানতে পারলে রক্ষে নেই।

স্লাগহর্ন তারপর অন্য একটা বোতল তুলে তার অর্ধেকটা হ্যারির একটা মগে, বাকিটা অন্য মগে রেখে বললেন, এটা হ্যারির… অন্যটা আমার। তারপর নিজের মগটা তুলে বললেন, অ্যারাগগের স্মৃতির উদ্দেশ্যে।

হ্যারি আর হ্যাগ্রিড এক সঙ্গে বললো, অ্যারাগগ।

স্লাগহর্ন আর হ্যাগ্রিড বড়ো দেখে একটা চুমুক দিলেন। হ্যারি আসার আগে ফিলিক্স ফিলিসিস খেয়ে এসেছে, তাই জানে স্লাগহর্নের দেওয়া ড্রিঙ্ক খাওয়া ঠিক হবে না। তাই এক চুমুক দিয়েও সেইরকম ভান করে বাকি মদটা টেবিলের আড়ালে চুপিসারে রেখে দিলো।

হ্যাগ্রিড মদ খেতে খেতে অ্যারাগগের জন্মবৃত্তান্ত গরগর করে বলে যেতে লাগলো, স্লাগহর্নও শুনতে লাগলেন। শুনতে শুনতে বললেন, খুবই মিষ্টি কাহিনী।

স্কুলের একটা আলমারির তাকে ওকে রাখতাম… শেষে…। বলতে বলতে হ্যাগ্রিডের মুখটা কালো হয়ে গেলো। হ্যারি জানে পরবর্তী ঘটনা, টম রিডিল মতলব করে হ্যাগ্রিডকে স্কুল থেকে বার করে দিয়েছিলো। বলেছিলো, চেম্বার অফ সিক্রেটস খোলার জন্য একমাত্র হ্যাগ্রিড দোষী! স্লাগহর্নকে দেখে হ্যারির মনে হলো তিনি হ্যাগ্রিডের কথা শুনছেন না। তার মনোযোগ তখন সিলিং থেকে ঝুলিয়ে রাখা কয়েকটি পিতলের গামলার দিকে। গামলা থেকে একগুচ্ছ লম্বা লম্বা সাদা চুল বেরিয়ে রয়েছে।

স্লাগহর্ন দেখতে দেখতে বললেন, ইউনিকর্নের চুল–তাই না?

হ্যাগ্রিড উদাসীনভাবে বললো, ও হা, ওদের ল্যাজ থেকে টেনে আনা হয়েছে… অরণ্য থেকে ওদের ধরে সংগ্রহ করে আনা… আপনিতো বুঝতেই পারছেন।

কিন্তু তুমি কি ওগুলোর মূল্য জানো?

কোনো জন্তু আঘাত পেলে ওগুলো আমি ব্যান্ডেজ হিসেবে ব্যবহার করি, হ্যাগ্রিড বললেন। খুবই শক্ত… কাজের জিনিস।

স্লাগহর্নের চতুর চোখ হ্যাগ্রিডের কেবিনের চারদিকে ঘুরতে লাগলো। হ্যারি। পরিষ্কার বুঝতে পারলো স্লাগহর্ন, হ্যাগ্রিডকে ক্রিস্টাল আনারসের টুকরো, ভেলভেট স্মোকিং জ্যাকেট আর ওক-ম্যাচিয়োর্ড মিড দিয়ে বিনিময়ে তার মনমতো জিনিস সংগ্রহ করতে চান।

স্লাগহর্ন নিজের আর হ্যাগ্রিডের মদের মগ ভর্তি করলেন তারপর অরন্যের জন্তু-জানোয়ারদের আর হ্যাগ্রিড তাদের কেমন করে দেখভাল করেন সে বিষয়ে প্রশ্নের পর প্রশ্ন করতে লাগলেন। হ্যাগ্রিডও দামী মদের নেশায় ও স্লাগহর্নের দরদী কথাবার্তায় সব প্রশ্নের জবাব দিতে লাগলেন।

দ্য ফিলিক্স ফিলিসিস সেই সময় হ্যারিকে সামান্য ধাক্কা দিয়ে সচকিত করে দিলো। ও দেখলো স্লাগহর্ন যে পরিমাণ ড্রিঙ্কস এনেছিলেন তা প্রায় শেষ হয়ে এসেছে। হ্যারি তখনো পর্যন্ত জাদুমন্ত্র জোরে জোরে বলে, রিফিলিং চার্ম আনতে পারেনি; কিন্তু সেই রাতে সেটা করতে পারবে না, ভাবনাটা হাস্যকর মনে হলো। হ্যারি নিজের অক্ষমতার জন্য মনে মনে হাসলো, স্লাগহর্ন বা হ্যাগ্রিড দুজনের মধ্যে একজনও সেটা লক্ষ্য করলেন না। (ওরা তখন ড্রাগনের ডিম বেআইনীভাবে ক্রয় বিক্রয় নিয়ে আলোচনায় মশগুল)। ও তখন টেবিলের তলায় রাখা শূন্য বোতলের দিকে ওর ম্যাজিক ওয়ান্ড দিয়ে স্পর্শ করলো তখনই শূন্য বোতলগুলো, ভর্তি হতে শুরু হলো। তারপর ওরা ডাম্বলডোর, হোগার্টস আর এলফদের প্রতি মদ্যপানের স্বাস্থ্য কামনা শুরু করলেন।

প্রায় চৌদ্দ বালতি ওয়াইন গলাধকরণের পর হ্যাগ্রিড বললেন, হ্যারি পটার।

হ্যাঁ, যথার্থ, স্লাগহর্ন উচ্চস্বরে বললেন। প্যারি পটার (হ্যারি পটার) দ্য চুজেন বস হ্যাঁ, ওইরকম গোছের নাম, স্লাগহর্ন তোতলালেন, তারপর হাতে ধরা মগটা নিঃশেষ করলেন।

তার কিছুক্ষণ পর, হ্যাগ্রিড আবার অশ্রুনয়নে সমস্ত ইউনিকর্নের ল্যাজটা স্লাগহর্নকে দেন। স্লাগহর্ন সেগুলো পকেটস্থ করে বললেন, বন্ধুত্বের প্রতি, মহানুভবতার প্রতি! একটি চুলের জন্য দশ গ্যালিয়ন!

পরক্ষণেই হ্যারি দেখলো হ্যাগ্রিড আর স্লাগহর্ন পাশাপাশি বসে পরস্পরের গলা জড়িয়ে বসে গুণ গুণ করে গান গাইছেন, এতো মৃদুস্বরে যে শোনাই যায় না। অতি দুঃখের গান ওডো নামে এক মৃত্যুপথযাত্রী জাদুকরের।

আহা, অল্প বয়সে ও চলে গেলো, হ্যাগ্রিড গাইলেন সামনের টেবিলটায় টোকা মারতে মারতে, চোখ দুটো তার টেরা হয়ে গেছে। ওদিকে স্লাগহর্ন গলা কাঁপিয়ে গাইতে শুরু করেছেন

আমার বাবার তো যাবার সময় হয়নি, সময় হয়নি,

তোমার বাবা-মায়ের, হ্যারি…। হ্যাগ্রিডের কোঁচকানো দুচোখের কোণা থেকে বেরিয়ে আসছে মোটা মোটা চোখের জল, হঠাৎ তিনি হ্যারির একটা হাত চেপে ধরে করমর্দন করলেন। কতো ছোট বয়সে জাদুকর জাদুকরী এতো মর্মান্তিক… মর্মান্তিক…।

স্লাগহর্ন তারই সঙ্গে বিলাপ করতে লাগলেন।

অতি মর্মান্তিক, হ্যাগ্রিড ঘোঁৎ ঘোঁৎ করে কথাটা বলেই স্লাগহর্নের কাঁধে তার বিরাট মাথাটা রেখে ঘুমিয়ে পড়লেন… নাক ডাকতে লাগলেন।

দুঃখিত, স্লাগহর্ন বললেন, হেঁচকি তুলতে তুলতে। আমি যে ওর বিরাট মাথার চাপে দমবন্ধ হয়ে শেষ হয়ে যাবো।

হ্যারি ধীর স্থিরভাবে বললো, হ্যাগ্রিড কিন্তু আপনার গান নিয়ে কিছু বলেননি… বলছিলেন, আমার বাবা-মা প্রসঙ্গে।

ও হো হো স্লাগহর্ন খুব বড়ো দেখে একটা সেঁকুর তুলতে গিয়ে চেপে রাখলেন।

হা হা ঠিকই বলেছো, সত্যি… সত্যি বড়োই মর্মান্তিক! কথাটা হঠাৎ শেষ করলেন, পরে কি বলবেন যেনো ভেবে পেলেন না। আবার বোতল থেকে দুটো মগে মদ ঢাললেন।

তারপরই আচমকা বললেন, আমি বলতে পারছি না। মনে হয় তুমিও ঘটনাটা জানো না হ্যারি?

না, জানবো কেমন করে, আমার বয়স তো তখন সবে এক বছর, হ্যারি বললো। তখন হ্যাগ্রিডের প্রবল নাসিকা গর্জনের ঠেলায় ঘরের মোমবাতি নিভু নিভু। তবে আমি অনেকের কাছে শুনেছি, শুনেছি… আমার বাবা প্রথমে মারা যান, তারপরে কি হয়েছিলো আপনি জানেন?

না আমি কেমন করে জানবো… কিছুই জানি না, স্লাগহর্ন চাপা গলায় বললেন।

আমি শুনেছি… ভোল্ডেমর্ট প্রথমে আমার বাবাকে হত্যা করে, তারপর বাবার মৃতদেহটা মার দিকে ফেলে দেয়, হ্যারি বললো।

কথাটা শুনে স্লাগহর্ন ভীষণ জোরে কেঁপে উঠলেন; কিন্তু তার দৃষ্টি রইলো হ্যারির মুখের দিকে।

তারপর ও আমার মাকে পথ থেকে সরে যেতে বলেছিলো, হ্যারি ব্যাথিত চিত্তে বললো। ও আমাকে বলেছিলো মাকে হত্যা করার ওর ইচ্ছে ছিলো না, আমাকে হত্যা করতে চায়, মা ইচ্ছে করলে পালিয়ে যেতে পারতেন।

স্লাগহর্ন দীর্ঘ নিঃশ্বাস ফেলে বললেন, সত্যি বড়ো মর্মান্তিক, লিলি হয়তো নিজের প্রাণ রক্ষার জন্য পালাতে পারতো, উঃ কি নির্মম হত্যা।

হ্যাঁ, নির্মম হত্যাকাণ্ড! হ্যারি এতো আস্তে বললো যে শুনতে পাওয়া যায় না। কিন্তু মা আমাকে ছেড়ে তো নিজের প্রাণের জন্য পালাতে পারেন না। মা নড়লেন

না, একদিকে বাবার মৃতদেহ, অন্যদিকে আমার প্রাণ। ভোল্ডেমর্টের কাছে আমার প্রাণ ভিক্ষা চেয়েছিলেন, কথাটা শুনে ভোল্ডেমর্ট শুধু হেসেছিলো।

আর বলো না, হ্যারি! একটা কাঁপা কাঁপা হাত তুলে হ্যারিকে বলতে নিষেধ করলেন। অনেক অনেক নৃশংস হত্যা, নিষ্ঠুর নির্মম কাহিনী শুনলাম আমার প্রিয় হ্যারি, আমি অতি বৃদ্ধ মানুষ, আমি আর শুনতে চাই না, আমায় আর তুমি শুনিওনা।

আমার এখন এসব বলা ঠিক হয়নি, হ্যারি মিথ্যে বললো। ফিলিক্স ফিলিসিস ওকে আরো সাহস দিলো, আপনি তো আমার মাকে খুব পছন্দ করতেন, স্নেহ করতেন।

কি বললে পছন্দ করতাম? স্লাগহর্ন বললেন, ওর দুচোখ জলে ভরে গেলো! তোমার মার সঙ্গে যে মিশেছে, যারা চিনতো তারা সকলেই ওকে পছন্দ করতো।

অত্যন্ত সাহসী, সদা হাস্যময়ী। নৃশংস ঘটনা ছিল সেটি।

আপনি তার পুত্রকে সাহায্য করবেন না? হ্যারি বললো। মা আমার জন্য প্রাণ দিয়েছিলেন আর আপনি আমাকে মেমরি দেবেন না

হ্যাগ্রিডের নাসিকা গর্জন সমস্ত কেবিনটা কাঁপিয়ে তুলেছে। হ্যারি স্লাগহর্নের অশ্রুভরা দুচোখের দিকে অবিচল দৃষ্টিতে তাকিয়ে রইলো। পোশান, মাস্টার তখন আর যেনো তাকাতে পারছেন না!

অমন কথা আর বলল না হ্যারি, চাপা গলায় স্লাগহর্ন বললেন। না দেওয়ার প্রশ্ন নয়, যদি তাতে তোমার উপকার হয় তাহলে অবশ্যই দেবো, কিন্তু এখন সেটা নিয়ে তোমার কি সুবিধে হবে, কি করবে সেটা নিয়ে?

হ্যাঁ, আমার সাহায্য হবে, হ্যারি পরিস্কার কণ্ঠে বললো। ডাম্বলডোর তথ্য চান, আমিও চাই।

হ্যারি জানে ওর কোনো ক্ষতির আশংকা নেই। ফিলিক্স ওকে ভেতর থেকে জানিয়ে দিচ্ছে তার আগামীকাল সকালে কিছুতেই আজ রাতের কথা মনে থাকবে না। আবার ও স্লাগহর্নের মুখের দিকে তাকিয়ে সামনে এগিয়ে গিয়ে মাথাটা নোয়ালো।

আমি চুজেন ওয়ান, আমি তাকে হত্যা করবো, করতেই হবে, আমার ওকে হত্যা করার জন্য সেই মেমরিটা দরকার।

কথাটা শুনে স্লাগহর্নের মুখটা আরো বেশি ফ্যাকাশে হয়ে গেলো। চকমকে কপালটা ঘামে ভিজে আরো চকচক করতে লাগলো।

তুমি তাহলে চুজেন ওয়ান? অবশ্যই আমি, হ্যারি শান্তভাবে বললো।

কিন্তু তাহলে, আমার অতি স্নেহের পাত্র, আমার কাছ থেকে তুমি যে অনেক চাইছো, তুমি ধ্বংস করার জন্য নয়, আসলে তুমি সেই কাজের সাহায্যকারী হিসেবে চাইছো।

আপনি কী সেই শয়তান জাদুকর যে লিলি ইভান্সকে হত্যা করেছিলো তাকে পৃথিবী থেকে সরিয়ে দিতে চান না?

হ্যারি, হ্যারি অবশ্যই আমি চাই, কিন্তু…।

আপনি তাহলে ভয় পাচ্ছেন? ও আপনাকে আমাকে শায়েস্তা করার জন্য আপনাকে খুঁজে বেড়াবে… তার ভয়?

স্লাগহর্ন নীরব রইলেন। চোখে মুখে তার অব্যক্ত আতঙ্ক! আমার মায়ের মতো আপনি সাহসী হোন, প্রফেসর।

হ্যারির কথাটা শুনে স্লাগহর্ন তার কুঞ্চিত, ঝুলেপড়া চামড়ায় মোড়া কম্পিত হাতের আঙ্গুলগুলো মুখে চাপা দিলেন। তার মুখ দেখে মনে হয় হঠাৎ এক শিশু যেনো, শুধু বড় আকার ধারণ করেছে।

আমি গর্বিত নই, স্লাগহর্ন আঙ্গুলের ফাঁক দিয়ে, ফিস ফিস করে বললেন, আমি একটু লজ্জিত নই, যা মেমরি দেখাবে… আ… আ… আমার মনে হয় সেদিন আমি অনেক ক্ষতি করেছিলাম।

হ্যারি বললো, মেমরিটা যদি আপনি আমাকে দেন তাহলে সে পাপ মোচন করতে পারবেন। শুধু তাই নয় জাদুকরদের ইতিহাসে আপনার নাম অতি সাহসী ও মহৎ জাদুকর হিসেবে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

হ্যাগ্রিড ঘুমের মধ্য থেকে নড়ে চড়ে উঠে প্রবলভাবে নাক ডেকে চললেন। দপ দপ করে মোমবাতি জ্বলছে সেই আলোতে স্লাগহর্ন আর হ্যারি পরস্পরের মুখের দিকে অবিচল দৃষ্টিতে তাকিয়ে রইলো। দীর্ঘ সময় কেটে গেলো, দুজনেই নীরব। হ্যারির অন্তর থেকে ফেলিক্স ফেলিসিস বার্তা পাঠালো–অধৈর্য হবে না, অপেক্ষা করো।

তারপর স্লাগহর্ন তার পকেটে একটা হাত পুরে জাদুদণ্ডটা টেনে বের করলেন এবং অন্য হাত দিয়ে ক্লোক থেকে একটা ছোট শূন্য বোতল বার করলেন।

হ্যারির মুখের দিকে তাকিয়ে জাদুদণ্ডের মুখটা কপালে ঠেকাতেই রূপালি সুতোর মতো মেমরি কপাল থেকে বেরিয়ে এসে জাদুদণ্ডের মুখটা দৃঢ়ভাবে জড়িয়ে ধরলো। তারপর সেখান থেকে পাকানো পাকানো মেমরি বেরিয়ে আসতে লাগলো, উজ্জ্বল রূপালী সুতোর মতো মেমরি। বেরিয়ে আসতে আসতে হঠাৎ বন্ধ হয়ে গেলো। স্লাগহর্ন তখন জাদুদণ্ডের সঙ্গে যুক্ত থাকা মেমরি বোতলের মুখে ধরতেই মেমরি গ্যাসে পরিণত হয়ে বোতলে পূর্ণ হয়ে গেলো। স্লাগহর্ন তখন বোতলের মুখটায় ছিপি বন্ধ করে দিলেন।

বোতলটা স্লাগহর্ন হ্যারির সামনে কাঁপা কাঁপা হাতে ধরলেন। হ্যারি বোতলটা নিয়ে বললো, আপনাকে অশেষ ধন্যবাদ প্রফেসর। স্লাগহর্ন হ্যারির পিঠে হাত দিয়ে বললেন, তুমি খুব ভালো ছেলে হ্যারি।

হ্যারি স্লাগহর্নের দিকে তাকিয়ে দেখলো তার দুচোখ দিয়ে টপ টপ করে জল গড়িয়ে পড়ছে। চোখের জল ভিজিয়ে দিচ্ছে তার গোঁফ জোড়া।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *