৩২. ফ্লেশ, ব্লাড অ্যান্ড বোন

৩২. ফ্লেশ, ব্লাড অ্যান্ড বোন

হ্যারিকে কে যেন শূন্য থেকে সজোরে ধপাস করে মাটিতে ফেলে দিল। জখম হওয়া পা দুটোর ব্যাথা আরও বেড়ে গেল। ও সামনে হুমড়ি খেয়ে পড়ল। হাতে তখনও রয়েছে ট্রাইউইজার্ডস কাপ।

হ্যারি বলল, আমরা কোথায় এলাম?

সেডরিক উঠে দাঁড়িয়ে, হ্যারিকে ধরে দাঁড় করাল। কোথায় এসেছে দেখার জন্য চারদিকে তাকাতে লাগল।

বুঝতে পারলো, এখন আর ওরা হোপার্টের মাঠে নেই। তার মানে, এখন তারা হোগার্ট থেকে অনেক দূরে। ক্যাসেলের চারদিকের পাহাড়, অরণ্য ও দেখতে পেলো না। ওরা এক অতি পুরাতন কবরস্থানে অন্ধকারে দাঁড়িয়ে আছে। কবরস্থানের শেষ প্রান্তে অন্ধকারে অস্পষ্ট একটা চার্চের ছায়া দেখতে পেলো। তার ডান ধারে বড় বড় ইউ গাছ (কালপাতার চিরশ্যামল বড় বড় গাছ)। বাঁ–ধারে পাহাড়। হ্যারি পাহাড়ের কোলে একটা অতি পুরনো আমলের বাড়ির দেহরেখা দেখতে পেল।

সেডরিক ট্রাইউইজার্ড কাপটা একপলক দেখে হ্যারির দিকে তাকালো। বলল, তোমাকে কি কেউ বলেছে কাপটা পোর্ট কি?

–না তো, হ্যারি বলল। ও তখন কবরস্থানটা দেখে যাচ্ছে। চতুর্দিক নিস্তব্ধ, কেমন যেন একটা গা ছমছমে ভাব। এখানে আসা কী আমাদের টাস্কের মধ্যে পড়ে?

সেডরিক বলল, তাতো আমি জানি না। ওর গলার স্বরে সামান্য আতঙ্কের ছাপ! জাদুদণ্ড আছে তো?

হ্যারি বলল, হ্যাঁ। সেডরিক মনে করিয়ে দেয়াতে খুশি হল।

ওরা নিজেদের জাদুদণ্ড হাতে নিল। হ্যারি ওর পাশে কি আছে না আছে দেখতে লাগল। ওর প্রায়ই বিষয়টা মনে হয়, আবার এখন বিষয়টা মনে হতে লাগল। অলক্ষ্যে, কেউ যেন ওদের পর্যবেক্ষণ করে চলেছে।

হঠাৎ হ্যারির মুখ থেকে বেরিয়ে এল, কেউ যেন আমাদের দিকে আসছে।

চতুর্দিক গাঢ় অন্ধকারে ঢাকা। সেইদিকে তাকাতেই এক ছায়ামূর্তিকে ওদের দিকে অন্ধকার ভেদ করে আসতে দেখল। কবরগুলোর পাশ দিয়ে, আবার ডিঙিয়ে ডিঙিয়ে আসছে ওদের দিকে। খর্বকায় ছায়ামূর্তি যেমন ভাবে টলে টলে হাঁটছে, তাতে মনে হল ও কিছু বহন করছে। অন্ধকারে বোঝা যাচ্ছে না।

যেই হোক না কেন–লোকটা বেঁটে, পরনে মুখ ঢাকা আলখেল্লা। কেউ যাতে চিনতে না পারে তার জন্য মুখ ঢেকে রেখেছে। আরও কাছে এলে দেখল ছায়ামূর্তি একটা শিশুকে কোলে করে নিয়ে আসছে। বা, তা না হলে কতগুলো আলখেল্লার বান্ডিল হতে পারে।

হ্যারি দণ্ডটা নিচু করে সেডরিকে দেখল। সেডরিকও বাঁকা চোখে ওর দিকে তাকাল। ওরা সেই কাল ছায়ামূর্তির দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে রইল। মূর্তিটা ওদেরই দিকে আসছে সন্দেহ নেই। প্রায় ছফিট দূরে একটা বড় কবরের শীর্ষে রাখা প্রস্তর খরে পাশে দাঁড়াল। মূর্তিটা খর্বকায়। ওরা তিনজনে পরস্পরের মুখের দিকে তাকাল।

তারপর হঠাৎ হ্যারির কপালের কাটা দাগটায় অসম্ভব যন্ত্রণা শুরু হয়ে গেল। মনে হল মাথাটা খণ্ডবিখণ্ড হয়ে যাবে। এমন এক অবর্ণনীয় যন্ত্রণা জীবনে এই প্রথম শুরু হল। কপালে, মুখে হাত দিতে গিয়ে জাদুদণ্ডটা হাত থেকে পড়ে গেল। হাঁটু দুটো কাঁপতে লাগল। ও মাটিতে ধপাস করে পড়ে গেল। কিছুই দেখতে পাচ্ছে ।

অনেক দূরে, ওর মাথার ওপর থেকে শুনতে পেল ঠাণ্ডা, বরফের চেয়েও ঠাণ্ডা শিরশিরে এক স্বর, ওর সাথের ছেলেটিকে হত্যা কর।

বেত্রাঘাত করার শো শো শব্দ… তারপরই অন্য একজনের কর্কশ তীক্ষ্ম কণ্ঠস্বর রাতের অন্ধকারকে যেন খান খান করেছিল আভাদা কেডাভ্রা!

এক সবুজ আলোর ঝলকানিতে ওর দুচোখ বন্ধ হয়ে গেল। মনে হল সশব্দে কিছু একটা ওর পাশে পড়ে গেল। কাটা দাগের ব্যথা অভূতপূর্বভাবে আবার শুরু হল। সে বমি করতে লাগল, তারপরই আশ্চর্যজনকভাবে তার ব্যথা কমতে শুরু করল। চোখ খুলতে হ্যারি ভয় পেল। জানে না কি ভয়ংকর জিনিস হয়ত দেখবে। ও ধীরে ধীরে যন্ত্রণাকাতর চোখ দুটো খুলল।

দেখল সেডরিক দুই ডানা ছড়ান ঈগলের মতো দুহাত ছড়িয়ে মুখ থুবড়ে ওর পাশে পড়ে রয়েছে। ও মৃত!

একটা সেকেন্ড যেন অনন্তকাল। হ্যারি মৃত সেডরিকের ভয়ার্ত খোলা দুধূসর চোখের দিকে তাকিয়ে রইল। অনেকটা পরিত্যক্ত বাড়ির খোলা জানালার মতো শূন্য আর অভিব্যক্তহীন। আধখোলা মুখ দেখে মনে হয় ও যেন আশ্চর্য হয়ে গেছে। তারপর যা দেখছে সেটার বাস্তবতা বোঝার সঙ্গে সঙ্গে ওর মনে হল কে যেন ওর পা ধরে টানছে।

সেই ভয়ার্ত খর্বকায় লোকটা ওর হাতের বান্ডিল ফেলে দিয়ে হাতের জাদুদণ্ডটা জ্বালাল। এরপর হ্যারিকে একটা কবরের সাদা বিরাট পাথরের দিকে টেনে নিয়ে যেতে লাগল। হ্যারি সেই লোকটার জাদুদণ্ডের মৃদু আলোতে দেখল কবরের ফলকে লেখা রয়েছে–

টম রিডল

তারপর লোকটা কবরের পাথরের সঙ্গে ঐন্দ্রজালিক প্রভাবে ওকে দড়ি দিয়ে বাঁধতে লাগল। মাথা থেকে পা পর্যন্ত শক্তভাবে। মুখটা ভাল করে হ্যারি দেখতে পাচ্ছে না; কিন্তু ওর মারাত্মক শ্বাস–প্রশ্বাস শুনতে পেল। হ্যারি নিজেকে মুক্ত করার জন্য হাত পা ছুঁড়তে লাগল। লোকটা ওকে আঘাত করল। হ্যারি দেখল ওর হাতের একটা আঙ্গুল নেই। লোকটি মুখোশের আড়ালে থাকলেও হ্যারির জানতে বাকি রইল না যে ইনি–ওয়ার্মটেল।

–আপনি? হ্যারি থতমত খেয়ে বলল।

কিন্তু ওয়ার্মটেলের ঐন্দ্রজালিক প্রভাবে হ্যারিকে বাঁধা শেষ হওয়ার পরও ও হ্যারির কথার কোনও জবাব দিলো না। ও দড়ির বাধন ঠিক হয়েছে কিনা পরীক্ষা করার সময় হ্যারি লক্ষ্য করল ওর আঙ্গুল হাত কাঁপছে। হ্যারিকে ও এমনভাবে বাঁধল যে হ্যারি এক ইঞ্চিও নড়তে–চড়তে পারলো না। ওয়ার্মটেল তারপর ওর আলখেল্লার পকেট থেকে এক টুকরো কাল কাপড় বের করে হ্যারির মুখে গুঁজে দিল যাতে ও চিৎকার করতে না পারে। কাজ শেষ হলে ওয়ার্মটেল চলে গেল। হ্যারি শুধু কথা বলতে পারলো না শুধু তাই না, ওয়ার্মটেল কোথায় গেল তা–ও দেখতেও পেলো না। এমনভাবে বেঁধেছে কবরের প্রস্তর ফলক ছাড়া মাথাটা ঘুরিয়ে আর কিছুই দেখতে পাচ্ছে না।

সেডরিকের মৃতদেহ প্রায় বিশ ফিট দূরে পড়ে রয়েছে। সামান্য দূরে ট্রাই উইজার্ড কাপটাও রয়েছে। তারার আলো পড়ে কাপটা চকচক করছে। ম্যাজিক দণ্ডটা ওর পায়ের কাছে পড়ে রয়েছে। কাপড়ের বান্ডিলটা (যেটাকে হ্যারি এক শিশু ভেবেছিল) কবরের এক ফুট দূরে পড়ে রয়েছে। হ্যারির সেগুলো দেখতে দেখতে আবার মাথার যন্ত্রণা শুরু হল। হঠাৎ করে মনে হল, ওর কোনো আগ্রহ নেই আলখেল্লার পুটলিটার মধ্যে কি আছে দেখতে, আর পুটলিটা কেউ খুলুক তাও সে চায় না।

পায়ের কাছে সরসর শব্দ শুনে হ্যারি সচকিত হল। ও অনেক কষ্টে মাথা নিচু করে দেখল একটা সাপ ঘাসের মধ্য দিয়ে এঁকেবেঁকে চলছে। যেখানে ওকে বেঁধে রাখা হয়েছে সেই পাথরটার চারপাশে গোল হয়ে ঘুরছে। আবার ও ওয়ার্মটেলের শ্বাস–প্রশ্বাসের শব্দ শুনতে পেল। একটু একটু করে শব্দ বেড়ে চলেছে। শব্দ শুনে মনে হয় ওয়ার্মটেল কিছু জিনিস মাটিতে পুতবার চেষ্টা করছে। তারপর ও হ্যারির দৃষ্টিসীমানার মধ্যে এসে পড়ল। হ্যারি এখন বুঝলো সেই শব্দ ওয়ার্মটেলের শ্বাস প্রশ্বাসের নয়, একটা পাথরের পাত্র (কলড্রন) কবরের পায়ের কাছে ঠেলে ঠেলে রাখা শব্দ। পাত্রটা একটা বড় পাথরের, সাধারণ কলড্রনের চাইতে সেটা অনেক বড়। তার খোলটা এত বড় যে একটা বড় মানুষ তার মধ্যে আরামসে বসতে পারে।

যে বান্ডিলটা মাটিতে পড়ে রয়েছে, সেটা নড়ছে, খুব সম্ভব তার ভেতর থেকে কিছু বেরিয়ে আসতে চাইছে। ওয়ার্মটেল কলড্রনের ভেতরটা একদণ্ড দিয়ে নাড়াচাড়া করতেই হঠাৎ তার মধ্য থেকে আগুনের শিখা বেরিয়ে আসতে লাগল। সেই বড় সাপটা অন্ধকারে মিলিয়ে গেল।

কলড্রনের মধ্যে যে তরল পদার্থটা রয়েছে সেটা গরম হতে হতে ফুটতে শুরু করল। শুধু তাই নয়, ফুটন্ত বুদবুদ করা জল থেকে আগুনের স্ফুলিঙ্গ বেরোতে থাকল। জল নয় মনে হল যেন আগুন।… মাটিতে পড়ে থাকা রোবসটা ভীষণভাবে নড়তে–চড়তে লাগল… হ্যারি আবার হাড় কাঁপানো শিরশিরে বরফের মতো ঠাণ্ডা স্বর শুনতে পেল।

তাড়াতাড়ি!

কলড্রনের জলের উপর ভাগ আগুনের মতো গনগন করছে। মনে হয় যেন হিরে দিয়ে আবৃত করা হয়েছে।

–প্রভূ সব প্রস্তুত।

তাহলে এখন; সেই ঠাণ্ডা শিরশিরে কণ্ঠ।

ওয়ার্মটেল মাটিতে পড়ে থাকা আলখেল্লার পুটলিটা খুলল, ওর ভেতর থেকে যা বের করা হলো, সেটা দেখে হ্যারি আতঙ্কে শিউরে উঠল। যা ভেবেছিল তার চাইতে হাজার গুণ বীভৎস্য জিনিস। অনেকটা শিশুর মতো। মাথায় তার চুল নেই, গায়ে চামড়ার বদলে বেগুনি রংয়ের আঁশ। ওর হাত–পাগুলো রোগা ডিগডিগে… মুখটা শুকনো… কোনও জীবিত শিশুর দেহ অমন হতে পারে না… অনেকটা চ্যাপ্টা মতো মুখ, চোখ দুটো মৃদু দীপ্ত লাল।

শিশুটি ওর শীর্ণ দুটি হাত তুলে ওয়ার্মটেলের গলা জড়িয়ে ধরল। ওয়ার্মটেল ওকে তুলল। মাথা নিচু করে তোলার সময় ওর মুখের আড়াল সরে গেল। হ্যারি কলড্রনের আগুনের আলোতে দেখল ওয়ার্মটেলের দুর্বল শরীরের মুখে যেন এক ফোঁটা রক্ত নেই, ফ্যাকাসে। ওয়ার্মটেল সেই জীবিত অথবা মৃত শিশুটিকে কলড্রনের ওপর রাখল। হিস শব্দ করে দেহটা কলড্রনে তলিয়ে গেল।

হ্যারি ভাবল ওটা ডুবে যাওয়াই ভাল। ওর কাটা দাগ তখনও দপদপ করছে। ও কায়মন বাক্যে চাইল ওটা ডুবে থাকুক, ওটাকে যেন আর না তোলে ওয়ার্মটেল।

হ্যারির ওয়ার্মটেলের গলার কম্পিত স্বর শুনে মনে হল ও দারুণ ভয় পেয়েছে। ও চোখ বন্ধ করে জাদুদণ্ডটা তুলল, রাতের আঁধারে বিড়বিড় করে বলল–হে শিশুর পিতা, তোমার এই শিশু সন্তানকে পুনরায় ফিরে পাবে!

হ্যারির পায়ের কাছের কবরটি উপরিভাগ চিরচির করে ফেটে গেল। ভয়ার্ত হ্যারি দেখল সেই ফাটল থেকে ওয়ার্মটেলের আদেশে অতি সূক্ষ্ম গোলাপের চূর্ণ বেরিয়ে আসছে, তারপর সেগুলো কলড্রনের ওপর ধীরে ধীরে পড়ল। কলড্রনের ওপরে হিরের মতো চকচকে ভাগটা ফেটে গেল হিস হিস শব্দে। তারপর সেখান থেকে চতুর্দিকে আগুনের ফুলিঙ্গ ছড়িয়ে দিতে লাগল, সেই স্ফুলিঙ্গ একটু একটু করে বিষাক্ত রূপের নীল রঙে রূপান্তরিত হয়ে গেল।

ওয়ার্মটেল আবার ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে লাগল। তারপর ও নিজের আলখেল্লা থেকে চকচকে একটা ছোরা বের করল। ও কণ্ঠস্বর টুকরো টুকরো কান্নায় পরিণত হল। ভূতের… রক্তমাংস… স্বইচ্ছায় দিচ্ছি… প্রভু আপনি আবার শক্তিমান হয়ে ফিরে আসুন।

কথাটা বলে ওয়ার্মটেল ওর ডান হাতটা সামনে প্রসারিত করল–সে হাতটায় একটা আঙ্গুল নেই। বাঁ–হাতে ছোরাটা ও শক্ত করে চেপে ধরে ওপরে তুলে ধরল।

হ্যারি বুঝতে পারলো ওয়ার্মটেল কি করতে চলেছে। ও চোখ দুটো শক্ত করে বন্ধ করল, কিন্তু ওর ভয়ার্ত চিৎকার রাতের অন্ধকার ছিন্ন করল, মনে হল ছোরাটা যেন ওকে বিদ্ধ করেছে। তারপর কিছু একটা পড়ে যাওয়ার শব্দ শুনল। শুনতে পেল ওয়ার্মটেলের যন্ত্রণাময় গোঙানি। তারপরই কিছু যেন ছড়িয়ে–ছিটিয়ে পড়ল, যেন সেই কলড্রনে কিছু চোবান হয়েছে। হ্যারি সেইদিকে তাকাতে পারছে না… কিন্তু সেই বিষাক্ত তরল পদার্থ জলন্ত আগুনে রূপান্তরিত হয়েছে, এত উজ্জ্বল যে হ্যারি বন্ধ চোখেও যেন দেখতে পাচ্ছে।

ওয়ার্মটেল তখনও খুঁপিয়ে ফুঁপিয়ে কেঁদে চলেছে। হ্যারি অনুভব করল ওয়ার্মটেলের উত্তপ্ত নিশ্বাস ওর গাল স্পর্শ করছে। তাহলে কি ওয়ার্মটেন্স হ্যারির সামনে এসে দাঁড়িয়েছে ও বুঝতে পারছে না?

শত্রুদের রক্ত… জোর করে টেনে আনা হয়েছে… প্রভু তুমি তোমার শত্রুদের নিধন কর।

হ্যারির কোনও কিছু করার ক্ষমতা নেই। ওকে শক্ত করে বেঁধে রাখা হয়েছে। ও মাথা নিচু করে শরীরের সব শক্তি দিয়ে বাঁধন খোলার চেষ্টা করতে লাগল।

হ্যারি দেখল ওয়ার্মটেল ছোরাটা হাতে নিয়ে কেঁপে কেঁপে উঠছে। ওর হাতটা বেশি কাঁপছে। ওয়ার্মটেল হ্যারির আলখেল্লা পরা হাতের একটা কোনায় বিদ্ধ করতেই ওর হাতের সেই কাটা জায়গা থেকে ফিনকি দিয়ে রক্ত বেরুতে লাগল। ওয়ার্মটেল পকেট থেকে হাতড়ে হাতড়ে একটা শিশি বের করে ক্ষতস্থানে এমনভাবে ধরল যাতে সেই রক্ত শিশিতে পড়ে।

তারপর ও সংগৃহীত রক্তভর্তি শিশিটা হাতে নিয়ে টলমল করতে করতে বিরাট কলড্রনের সামনে দাঁড়াল। শিশির মধ্যে যে রক্তটা রেখেছিল সেটা জ্বলন্ত কলড্রনে ফেলে দিতেই সেটা সাদা ধবধবে হয়ে গেল। তারপর ওয়ার্মটেল কলড্রনের সামনে হাঁটু গেড়ে বসল। কিন্তু বেশিক্ষণ সেভাবে বসে থাকতে পারলো না। কাৎ হয়ে মাটিতে টলে পড়ে হ্যারির ক্ষত হাত রেখে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে লাগল।

কলড্রনের ভেতরের সব টগবগ করে ফুটতে লাগল। চতুর্দিকে ছড়িয়ে দিতে লাগল হিরের ফুলিঙ্গ। এত বেশি তার তীব্রতা সেখানে পড়ল সেখানটা কাল ভেলভেটের মতো হয়ে যেতে লাগল; কিন্তু আগুনের স্ফুলিঙ্গে কোনও অঘটন ঘটলো না।

তারপর সহসা বন্ধ হয়ে গেল। আগুনের বদলে সাদা বাষ্প বেরিয়ে আসতে লাগল। সেই বাষ্প সবকিছু অন্ধকার করেছিল। হ্যারি, মৃত সেডরিক, ওয়ার্মটেল… কোনকিছুই দেখতে পেলো না। বাষ্পটা চতুর্দিকে ঘুরতে লাগল। হ্যারি ঈশ্বরের কাছে প্রার্থনা করতে লাগল যেন বীভৎসতা কাটিয়ে সবকিছু স্বাভাবিক হয়ে যায়। তারপর সেই ঘণীভূত বাষ্পের মধ্য থেকে বেরিয়ে এলো কঙ্কালের মতো কাল এক মানুষ।

সে বরফশীতল গলায় ওয়ার্মটেলকে আদেশ করল, ওয়ার্মটেল আমাকে আলখেল্লা (বোবস) পরিয়ে দাও।… ওয়ার্মটেল কাঁদতে কাঁদতে মাটিতে পড়ে থাকা আলখেল্লাটা তুলে নিয়ে সোজা হয়ে দাঁড়িয়ে কলড্রনের পাশে সেই কালো দেহকে এক হাতে পরিয়ে দিল।

সেই কাল দেহটা হ্যারির দিকে তাকাল। হ্যারিও তাকাল। সেই বীভৎস কদাকার মুখ… যা ওকে তিন বছর ধরে স্বপ্নে তাড়া করে বেড়াচ্ছে।… এখন আর কাল নয়, মাথার খুলির চেয়ে সাদা রং, বড় বড় জ্বলন্ত লাল দুচোখ, সাপের মতো চ্যাপ্টা নাক… বড় বড় নাকের গর্ত… লর্ড ভোমেন্টের পুনঃআগমন হয়েছে।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *