১৮. মুনি, ওয়ার্মটেইল, প্যাডফুড এবং প্রংস

১৮. মুনি, ওয়ার্মটেইল, প্যাডফুড এবং প্রংস

বিশ্বাস্য কথাটা ওদের মনে ধরতে কয়েক মুহূর্ত লেগে গেল। হ্যারি যা ভাবছিল ঠিক তাই যেন বলল রন।

আপনারা দুজনই মানসিক রোগী! অবিশ্বাস্য! ক্ষীণ কণ্ঠে বলল হারমিওন। পিটার পেট্টিগ্রু মৃত! বলল হ্যারি। ওই ওকে বার বছর আগে হত্যা করেছে! ব্ল্যাক-এর দিকে আঙুল তাক করল হ্যারি, ব্যথায় ওর মুখটা বাঁকা হয়ে গেল।

আমি হত্যা করতে চেয়েছিলাম, হলুদ দাঁতগুলো খিঁচিয়ে বলল ব্ল্যাক, কিন্তু পিটার সেবার বেঁচে গেল কিন্তু এবার আর সেরকম হবে না যদিও!

স্ক্যাবার্স-এর দিকে লাফ দিল ব্ল্যাক, ছিটকে মেঝেতে পড়ল একশ্যাংকস; রনের ভাঙা পায়ের উপর ব্ল্যাক-এর ওজন পড়ায় চিৎকার করে উঠল সে।

সাইরিয়াস, না! চিৎকার করলেন লুপিন, সামনে লাফিয়ে পড়ে রনের কাছ থেকে টেনে নিয়ে গেলেন ব্ল্যাককে, অপেক্ষা কর! এভাবে তুমি পার না–ওদের বুঝতে হবে আমাদেরকে ব্যাখ্যা করতে হবে

আমরা পরেও ব্যাখ্যা করতে পারব! দাঁত বের করে বলল ব্ল্যাক, এখন লুপিনকেই ঝেড়ে ফেলতে চাইছে, একটা হাত বাতাসে থাবা মারছে, স্ক্যাবার্সকে ধরতে চাইছে, ওটা প্রাণপণে চিৎকার করছে, রন-এর মুখ এবং নাক আঁচড়ে পালাবার চেষ্টা করছে।

ওদের–সবকিছু জানার অধিকার রয়েছে। হাঁপাচ্ছেন লুপিন, ধরে রাখার চেষ্টা করছেন ব্ল্যাককে। রন ওটাকে পশু হিসেবে রেখেছে! ওর সম্পর্কে কিছু কিছু বিষয় রয়েছে যেটা এখনও আমি বুঝতে পারছি না! আর হ্যারি–হ্যারিকে তোমার সত্যটা জানাবার দায় রয়েছে, সাইরিয়াস!

জোরাজুরি করা বন্ধ করল ব্ল্যাক, যদিও ওর ফাঁকা চোখ দুটো স্থির হয়ে আছে স্ক্যাবার্স-এর উপর, রন-এর কামড়ানো, আঁচড়ানো এবং রক্তঝরা হাতে শক্ত করে ধরা আছে ওটা।

ঠিক আছে তাহলে, বলল ব্ল্যাক। ইঁদুরটার উপর থেকে চোখ সরালো না। ওদের যা বলতে চাও বল। কিন্তু দ্রুত। যে হত্যাকাণ্ডের জন্য আমাকে জেল খাটতে হয়েছে আমি সেটা এখন করতে চাই।

তোমরা দুজনেই পাগল, কাঁপা স্বরে বলল রন, হ্যারি এবং হারমিওনের দিকে তাকাল সমর্থনের জন্য। যথেষ্ট হয়েছে, আমি যাচ্ছি।

ভালো পাটার উপর ভর দিয়ে উঠে দাঁড়াবার চেষ্টা করল রন, এবার লুপিন তার জাদুর কাঠিটাও তুললেন স্ক্যাবার্স-এর দিকে।

আমার কথা তোমাদের শুনতেই হবে রন, শান্ত স্বরে বললেন তিনি। শুধু শুনবার সময় পিটারকে ভালো করে ধরে রাখবে।

ও পিটার নয়, ও স্ক্যাবার্স! চিৎকার করল রন, ইঁদুরটাকে সামনের পকেটে ঢোকানোর চেষ্টা করছে, কিন্তু ইঁদুরটাও চেষ্টা করছে ছুটে বেরিয়ে যাবার; দুলে উঠল রন, ভারসাম্য হারিয়ে ফেলল, ওকে ধরে ফেলল হ্যারি, বিছানায় বসিয়ে দিল। ব্ল্যাককে উপেক্ষা করে হ্যারি ফিরল লুপিনের দিকে।

পেট্টিগ্রুকে মরতে দেখেছে এমন সাক্ষী তো রয়েছে, ও বলল। এক রাস্তা ভর্তি লোক

ওরা যা দেখেছে বলে ভেবেছে, আসলে তা দেখেনি, কর্কশ স্বরে বলল ব্ল্যাক, তখনও ওর চোখ স্ক্যাবার্স-এর দিকে।

সবাই ভেবেছিল পিটারকে মেরে ফেলেছে সাইরিয়াস, বললেন লুপিন মাথা নেড়ে। আমি নিজেও বিশ্বাস করেছিলাম–আজ রাতে ম্যাপটা দেখার আগ পর্যন্ত। কারণ মরেডার্স ম্যাপ কখনও মিথ্যে বলে না–পিটার বেঁচে রয়েছে। রন ওকে হাতে নিয়ে রেখেছে, হ্যারি।

রনের দিকে তাকাল হ্যারি, ওদের দৃষ্টি বিনিময় হলো, নীরবে ওরা একমত হলো যে ব্ল্যাক এবং লুপিন দুজনেই পাগল। ওদের গল্পের কোন অর্থ হয় না। স্ক্যাবার্স কী করে পিটার পেট্টিগ্রু হয়? শেষ পর্যন্ত হয়তো আজকাবান সত্যি সত্যি ব্ল্যাক-এর মনকেও শুষে নিয়েছে। কিন্তু লুপিন কেন ওর সঙ্গে হাত মিলিয়েছেন?

কথা বলে উঠল হারমিওন, কাঁপা কিন্তু শান্ত করার চেষ্টায়, কণ্ঠস্বর, যেন প্রফেসর লুপিনকে বিশ্বাসযোগ্যভাবে কথা বলানোর জন্য চেষ্টা করছে।

কিন্তু প্রফেসর লুপিন স্ক্যাবার্স কখনই পেট্টিগ্রু হতে পারে না … এটা সত্য হতে পারে না, আপনি জানেন পারে না

কেন পারে না? শান্ত স্বরে বললেন লুপিন, যেন উনি ক্লাস নিচ্ছেন এবং গ্রিন্ডিলোদের কোন সমস্যায় পড়ে হারমিওন একটা প্রশ্ন করেছে।

কারণ পিটার পেটি যদি অ্যানিম্যাগাস হয় তাহলে লোকে তো সেটা জানতে পারবে। আমরা প্রফেসর ম্যাকাগোনাগলের সঙ্গে অ্যানিম্যাগী ক্লাস করেছি। হোমওয়ার্ক করার সময় দেখেছি–যে সমস্ত জাদুকর এবং ডাইনি জীবজন্তুতে রূপান্তরিত হতে পারে তাদের একটা তালিকা মন্ত্রণালয় রক্ষা করে থাকে; একটা রেজিস্টার থাকে যেখানে লেখা থাকে কে কি জীবে পরিণত হতে পারে, ওদের বিশেষ চিহ্নগুলো কি কি এবং আমি ওই রেজিস্টারটা দেখেছি, এবং এই শতাব্দীতে মাত্র সাতজন অ্যানিম্যাগাস রয়েছে, এবং পেট্টিগ্রুর নাম ওখানে নেই

হারমিওনের হোমওয়ার্কের প্রতি পরিশ্রম দেখে মনে মনে চমৎকৃত হতে যাচ্ছিল হ্যারি, কিন্তু সময় পেল না, প্রফেসর লুপিন হেসে উঠলেন।

আবার সঠিক, হারমিওন! তিনি বললেন। কিন্তু মন্ত্রণালয় কখনই জানে না যে হোগার্টসে তিনজন তালিকা ছাড়া অ্যানিম্যাগী রয়েছে।

ওদেরকে যদি পুরো ঘটনাটা জানাতেই হয়, তবে বলতে থাক, রেমাস, বলল ব্ল্যাক, ওর দৃষ্টি তখনও স্ক্যাবার্স-এর উপরে। বার বছর ধরে আমি অপেক্ষা করে আছি, আর বেশিক্ষণ অপেক্ষা করব না।

ঠিক আছে কিন্তু আমাকে তোমার সাহায্য করতে হবে সাইরিয়াস, বললেন লুপিন, আমি শুধু জানি শুরুটা

থেমে গেলেন লুপিন। পেছনে জোরে কাঁচ কাঁচ শব্দ শোনা গেল। কক্ষের দরজাটা নিজে নিজেই খুলে গেল। ওটার দিকে সকলেই তাকিয়ে রয়েছে। এগিয়ে গিয়ে লুপিন বাইরে দেখলেন।

ওখানে কেউ নেই।

এই জায়গাটা ভূতুড়ে! বলল রন।

না, বললেন লুপিন, তখনও বিভ্রান্ত দৃষ্টিতে তাকিয়ে রয়েছেন দরজার দিকে। শ্ৰিকিং শাক ভূতুড়ে নয় চিৎকার এবং গর্জন যা শোনা যেত সেটা আমিই করতাম।

চোখের উপর থেকে পাকা চুলগুলো সরালেন তিনি, ভাবলেন এক মুহূর্ত, তারপর বলতে শুরু করলেন, এভাবেই সব শুরু হয়েছিল–আমার ওয়েরউলফ হওয়ার মধ্য দিয়ে। এর কিছুই হতো না যদি আমাকে না কামড়াতে এবং আমি যদি ওরকম বোকা না হতাম

ওকে শান্ত এবং ক্লান্ত দেখাচ্ছে। বাধা দিতে যাচ্ছিল রন, শশ! বলল হারমিওন, গভীর দৃষ্টিতে লুপিনকে দেখছিল সে।

আমাকে যখন একটা নেকড়ে কামড়েছিল তখন আমি খুব ছোট ছিলাম। আমার বাবা-মা অনেক চেষ্টা করেছিলেন কিন্তু সে সময়ে এর কোন চিকিৎসা ছিল না। প্রফেসর স্নেইপ আমার জন্যে যে পোশনটা তৈরি করেন সেটা হালের আবিষ্কার। আমাকে ওটা নিরাপত্তা দেয়। যদি আমি পূর্ণিমার আগের সপ্তাহে ওটা খাই, এবং রূপান্তরের সময় মনে রাখি আমার অফিসে আমি গুটিসুটি হয়ে পড়ে থাকি, নিরীহ একটা নেকড়ে, চাঁদটা আবার কমতে শুরু করার জন্য অপেক্ষা করি।

ওই পোশনটা আবিষ্কারের আগে অবশ্য মাসে একবার আমি পুরো দস্তুর জg মানে মানুষ থেকে নেকড়েতে অর্থাৎ ওয়েরউলফ-এ রূপান্তরিত হয়ে যেতাম। হোগার্টস-এ আসব আমার জন্য এটা ছিল অসম্ভব। অন্যান্য অভিভাবকরা নিশ্চয়ই চাইতেন না যে আমার সঙ্গে তাদের ছেলেমেয়েরা পড়াশোনা করুক।

তারপর ডাম্বলডোর হেডমাস্টার হয়ে এলেন। উনি খুব সহানুভূতিশীল ছিলেন। উনি বললেন যতদিন পর্যন্ত আমরা কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিতে থাকব, ততদিন আমার স্কুলে না আসার কোন কারণ নেই দীর্ঘশ্বাস ছাড়লেন লুপিন, এবার সরাসরি হ্যারির দিকে তাকিয়ে বললেন, কয়েক মাস আগে তোমাকে বলেছিলাম, আমি যে বছর হোগার্টস-এ এসেছি সে বছরই হোমপিং উইলো গাছটা লাগানো হয়েছিল। সত্য কথাটা হচ্ছে এটা লাগানোই হয়েছিল আমি হোগার্টস-এ এসেছিলাম বলে। এই বাড়িটা– রুমটার চারদিকে কাতরভাবে তাকালেন লুপিন,-এখানে আসার সুড়ঙ্গ পথটা–আমার ব্যবহারের জন্যই তৈরি করা হয়েছে। মাসে একবার, আমাকে প্রাসাদের বাইরে এই জায়গায় চুপিচুপি পাঠিয়ে দেয়া হতো, রূপান্তরের জন্য। গাছটা সুড়ঙ্গের মুখে লাগানো হয়েছিল যেন ওই বিপদজনক সময়ে আমার কাছে কেউ আসতে না পারে।

কাহিনীটা কোন দিকে যাচ্ছে হ্যারি ধরতে পারছে না, তারপরও মনোযোগ দিয়েই শুনছে। লুপিনের কণ্ঠস্বর ছাড়া আর যে শব্দ শোনা যাচ্ছে সেটা হচ্ছে। স্ক্যাবার্স-এর ভীতসন্ত্রস্ত চিৎকার।

ওই দিনগুলোতে আমার রূপান্তর ছিল-একটা ভয়াবহ রাত। ওয়েরউলফ-এ রূপান্তর হওয়া খুবই যন্ত্রণাদায়ক। মানুষ থেকে আমি বিচ্ছিন্ন হয়ে যেতাম, কামড় দিতে হতো আমাকে, আমি নিজেকেই কামড়াতাম, আঁচড়াতাম। গ্রামের লোকেরা চিৎকার শুনতো, শব্দ শুনতো, এবং ভাবতো কোন ভয়াবহ অশরীরি রয়েছে এখানে। গুজবটাকে উস্কে দিতেন ডাম্বলডোর এখনও এত বছর পরেও বাড়িটা নিস্তব্ধ, তখনও গ্রামবাসীরা এর ধারে কাছে আসেনি …

এই রূপান্তর হওয়ার ব্যাপারটি ছাড়া আমার জীবনে এত খুশি আর কখনও ছিল না। প্রথম বারের মতো আমি বন্ধু পেলাম তিনজন ভাল বন্ধু। সাইরিয়াস ব্ল্যাক পিটার পেট্টিগ্রু এবং অবশ্যই, তোমার বাবা হ্যারি–জেমস পটার।

আমার বন্ধুরা বুঝতে পারত যে মাসে একবার আমি যেন কোথায় চলে যাই। অনেক রকম গল্প ওদেরকে আমি বলতাম বানিয়ে বানিয়ে। আমি বলতাম আমার মা অসুস্থ তাকে দেখতে যেতে হয় ভয় পেতাম ওরা যদি জানতে পারে আমি কি, তাহলে আমার বন্ধুত্ব ত্যাগ করবে। কিন্তু, তোমার মতোই, হারমিওন, ওরাও একদিন সত্যটা জানতে পারল

কিন্তু ওরা আমাকে ছেড়ে গেল না। শুধু তাই নয় ওরা আমার জন্যে এমন একটা কিছু করল যেন আমার রূপান্তরটা শুধু সহজই হলো না, আমি আমার জীবনের শ্রেষ্ঠ সময়ের সন্ধান পেলাম। ওরা নিজেরাও অ্যানিম্যাগী হয়ে গেল।

আমার বাবাও? বলল হ্যারি বিস্মিত হয়ে।

হ্যাঁ, সত্যিই, বললেন লুপিন। তিন বছর লেগেছিল ওদের এটা শিখতে। তোমার বাবা এবং সাইরিয়াস স্কুলের সবচেয়ে বুদ্ধিমান ছাত্র ছিল, এবং ওরা সৌভাগ্যবান ছিল, কারণ অ্যানিম্যাগাসে রূপান্তর হওয়া ভুলও হতে পারে–যে কারণে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এর উপর সব সময় নজর রাখা হয়। কিন্তু জেমস, এবং সাইরিয়াসের কাছ থেকে সাহায্যের দরকার পড়েছিল পিটারের। অবশেষে, আমাদের পঞ্চম বর্ষের সময় ওরা এটা শিখে ফেলল। স্বেচ্ছায় যেকোন জীবে রূপান্তরিত হতে পারত ওরা।

কিন্তু এ ব্যাপারটা আপনাকে কীভাবে সাহায্য করল? বলল হারমিওন, ওকে বিভ্রান্ত মনে হচ্ছে।

মানুষ হিসেবে ওরা যেমন আমার সঙ্গে থাকতে পারত তেমনি জম্ভ হিসেবেও থাকতে পারত, বললেন লুপিন। ওয়েরউলফ শুধুমাত্র মানুষের জন্য বিপদজনক। জেমস-এর অদৃশ্য হওয়ার জামাটা গায়ে চড়িয়ে প্রত্যেক মাসে চুপিচুপি ওরা প্রাসাদ থেকে বেরিয়ে আসত। এরপর ওরা রূপান্তরিত হতো পিটার, সবচেয়ে ছোট, উইলো গাছের আক্রমণকারী শাখাগুলোর ফাঁক গলে ভেতরে চলে যেত। তারপর শেকড়ের ওই জায়গাটা চেপে ধরত, যেটা ধরলে গাছটার নড়াচড়া বন্ধ হয়ে যায়। এরপর ওরা সকলেই সুড়ঙ্গ পথে এসে আমার সঙ্গে যোগ দিত। ওদের প্রভাবেই আমি দিনে দিনে কম বিপদজনক হতে লাগলাম। ওদের সঙ্গে যখন থাকতাম তখন মনে হতো আমার শরীরটাই শুধু নেকড়ে কিন্তু মনটা নয়।

জলদি কর রেমাস, বলল ব্ল্যাক, মুখে এক ধরনের ক্ষুধার্ত ভাব নিয়ে স্ক্যাবার্স-এর দিকে তাকিয়ে রয়েছে সে।

এই তো ওদিকেই যাচ্ছি, সাইরিয়াস, বলছি… ততদিনে আমাদের সকলের সামনেই খুবই উত্তেজনাকর সম্ভাবনার দ্বার খুলে গিয়েছে, কারণ আমরা সবাই রূপান্তর হতে পারি। এরপর আমরা বেরোতে শুরু করলাম। স্কুলের মাঠ এবং গ্রাম ঘুরতে শুরু করলাম। সাইরিয়াস এবং জেমস এত বিশাল জন্তুতে পরিণত হতো যেন ওরা ওয়েরউলফটাকে সামলে রাখতে পারত। আমরা হোগার্টস-এর চার পাশ, মাঠ এবং হগসমিড সম্পর্কে যত কিছু জানি আর কেউ জানে কি না এভাবেই আমরা এক সময় এই মরেডার্স ম্যাপটা তৈরি করি, আমাদের ডাক নামে ওটার ওপর স্বাক্ষর করি। সাইরিয়াস প্যাডফুট হিসেবে। পিটার ওয়ার্মটেইল হিসেবে। জেমস প্রংস হিসেবে।

কী ধরনের জন্তু–? জিজ্ঞাসা করল হ্যারি, কিন্তু মাঝখান থেকে কথা বলল হারমিওন।

তারপরও ওয়েরউলফ-এর সঙ্গে অন্ধকারে ঘুরে বেড়ানো খুবই বিপদজনক ছিল। এমন যদি হতো যদি একজনকে ফাঁকি দিয়ে কাউকে কামড়ে দিত?

এই চিন্তাটা এখনও আমাকে পেয়ে বসে, বললেন লুপিন গম্ভীরভাবে। অবশ্য এরকম ঘটনা প্রায় ঘটে যেত আরকি। পরে আমরা ওগুলো নিয়ে হাসাহাসি করতাম। আমরা তখন তরুণ ছিলাম, নিশ্চিন্ত আমাদের নিজেদের বুদ্ধিতে নিজেরাই বিভোর।

মাঝে মাঝে আমার মনে অপরাধবোধ জেগে উঠত, ডাম্বলডোরের বিশ্বাস ভঙ্গের অপরাধ তিনি আমাকে সেই সময় ভর্তি করেছিলেন যখন কোন হেডমাস্টারই করতেন না, এবং ওর কোন ধারণাই ছিল না যে আমার নিজের এবং অন্যদের নিরাপত্তার জন্যে তিনি যে নিয়ম বেধে দিয়েছিলেন আমি সেটা ভাঙছি। তিনি কখনই জানতে পারেননি আমার তিন বন্ধুকে আমি অবৈধভাবে অ্যানিম্যাগী বানিয়েছি। অবশ্য, আমরা যখন পরবর্তী মাসের অভিযান সম্পর্কে পরিকল্পনা করতে বসতাম তখন এ অপরাধ বোধের কথা আমার মনে থাকত। এবং এখনও আমি একই রকম আছি …।

শক্ত হয়ে গেল লুপিনের চেহারা, তারপর কণ্ঠস্বরে নিজের উপরে বিরক্তি প্রকাশ করে। এত বছর ধরে আমি নিজের সঙ্গে যুদ্ধ করে চলেছি, ভাবছি সাইরিয়াস যে একজন অ্যানিম্যাগাস সেটা ডাম্বলডোরকে বলা উচিত কি না। কিন্তু আমি বলিনি। কেন? কারণ আমি খুব ভিতু। বললে আমি ডাম্বলডোরের বিশ্বাস হারাতাম এবং তার বিশ্বাস আমার কাছে সবকিছু। তিনি আমাকে ছাত্র হিসেবে এখানে ভর্তি করেছেন, আমাকে একটা চাকরি দিয়েছেন এবং আমি জানি আমি যা তার জন্য কখনই চাকরি পেতাম না। আমি নিজেকে বোঝাতে চাইছিলাম, ভন্ডেমর্ট থেকে শেখা কালো জাদু দিয়ে সাইরিয়াস স্কুলে ঢুকছে, এর সঙ্গে অ্যানিম্যাগাস হওয়ার কোন সম্পর্ক নেই একরকম ভাবে স্নেইপ আমার সম্পর্কে বরাবরই সঠিক ধারণা করে এসেছে।

স্নেইপ? রুক্ষ্ম স্বরে বলল ব্ল্যাক, প্রথম বারের মতো স্ক্যাবারের উপর থেকে চোখ সরিয়ে লুপিনের দিকে তাকাল। এর সঙ্গে স্নেইপের কি সম্পর্ক।

ওতো এখানেই সাইরিয়াস, ভারি স্বরে বললেন লুপিন। এখানে সেও শিক্ষকতা করছে। হ্যারি, রন এবং হারমিওনের দিকে তাকালেন লুপিন।

আমাদের সঙ্গে স্কুলে লুপিনও ছিল। আমার চাকরির ব্যাপারে ও প্রবল বিরোধিতা করেছে। সব সময় ডাম্বলডোরকে বলে এসেছে আমাকে বিশ্বাস করা যায় না। ওর অবশ্য যুক্তি রয়েছে … একবার সাইরিয়াস ওর সঙ্গে একটা চালাকি করেছিল, ওটা ওকে প্রায় মেরে ফেলেছিল, এর সঙ্গে আমিও জড়িত ছিলাম।

ওর জন্য ওটা উপযুক্ত শাস্তিই ছিল, দাঁত বের করে বলল ব্ল্যাক। সব সময় চুপিচুপি ছোঁক ছোঁক করতো, আমরা কি করি জানার চেষ্টা করতো এবং তক্কে তক্কে ছিল যদি আমাদেরকে স্কুল থেকে বহিষ্কার করা যায়

প্রত্যেক মাসেই আমি কোথায় যাই এ ব্যাপারে স্নেইপ খুবই উৎসুক ছিল, বললেন লুপিন। আমরা একই ক্লাসে পড়তাম তোমরা জান, এবং আমরা পরস্পরকে খুব বেশি পছন্দও করতাম না। বিশেষ করে ও অপছন্দ করতো জেমসকে। ঈর্ষান্বিত, কুইডিচ পিচে জেমসের প্রতিভা দেখে যাইহোক, একদিন স্নেইপ দেখে ফেলল যে ম্যাডাম পমফ্রে আমাকে সঙ্গে করে হোমপিং উইলোটার কাছে নিয়ে যাচ্ছেন, তখন আমার রূপান্তরের সময়। সাইরিয়াস ভেবেছিল যে স্নেইপকে যদি বলা হয় গাছের গুঁড়ির বিশেষ জায়গায় লম্বা একটা লাঠি দিয়ে চাপ দেয়া হয় তাহলে ও আমাদের পেছন পেছন যেতে পারবে, ব্যাপারটা ওর কাছে মজার বলে মনে হয়েছিল। অবশ্যই স্নেইপ চেষ্টা করেছিল–যদি সে এই বাড়িটা পর্যন্ত পৌঁছাতে পারত তাহলে ও একটা পুরোপুরি ওয়েরউলফ দেখতে পেত। কিন্তু তোমার বাবা, সাইরিয়াসের কথা শুনতে পেয়েছিল, সেইপের পেছন পেছন গিয়ে জীবনের ঝুঁকি নিয়ে ওকে টেনে সরিয়ে দিয়েছিল অবশ্য এরই মধ্যে সুড়ঙ্গের প্রান্তে আমাকে দেখতে পেয়েছিল স্নেইপ। ডাম্বলডোর এ ব্যাপারে কাউকে বলার জন্য ওকে নিষেধ করলেন, কিন্তু তখন থেকে ও জানতে পেরেছিল আমার আসল রূপ।

তাহলে এ কারণেই স্নেইপ আপনাকে পছন্দ করেন না, ধীরে ধীরে বলল হ্যারি, কারণ উনি ভেবেছিলেন যে এই তামাশাটার সঙ্গে আপনিও জড়িত রয়েছেন?

ঠিক, পেছন থেকে শীতল একটা কণ্ঠ বিদ্রূপ করল।

সেভেরাস স্নেইপ গা থেকে অদৃশ্য হওয়ার জামাটা খুলে ফেললেন, তার জাদুর কাঠিটা সরাসরি লুপিনের দিকে তাক করা।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *