028.006

এবং তাদেরকে দেশের ক্ষমতায় আসীন করার এবং ফেরাউন, হামান ও তাদের সৈন্য-বাহিনীকে তা দেখিয়ে দেয়ার, যা তারা সেই দূর্বল দলের তরফ থেকে আশংকা করত।
And to establish them in the land, and We let Fir’aun (Pharaoh) and Hâmân and their hosts receive from them that which they feared.

وَنُمَكِّنَ لَهُمْ فِي الْأَرْضِ وَنُرِي فِرْعَوْنَ وَهَامَانَ وَجُنُودَهُمَا مِنْهُم مَّا كَانُوا يَحْذَرُونَ
Wanumakkina lahum fee al-ardi wanuriya firAAawna wahamana wajunoodahuma minhum ma kanoo yahtharoona

YUSUFALI: To establish a firm place for them in the land, and to show Pharaoh, Haman, and their hosts, at their hands, the very things against which they were taking precautions.
PICKTHAL: And to establish them in the earth, and to show Pharaoh and Haman and their hosts that which they feared from them.
SHAKIR: And to grant them power in the land, and to make Firon and Haman and their hosts see from them what they feared.
KHALIFA: And to establish them on earth, and to give Pharaoh, Hamaan, and their troops a taste of their own medicine.

০৬। দেশে তাদের ক্ষমতায় সুপ্রতিষ্ঠিত করতে এবং ফেরাউন, হামান, ৩৩৩১ ও তাদের বাহিনীকে সেই জিনিষ দেখাতে যার বিরুদ্ধে তারা সাবধানতা অবলম্বন করেছিলো ৩৩৩২।

৩৩৩১। হামান ছিলেন ফেরাউনের মন্ত্রী। ওল্ড টেস্টামেন্টে [ Esther iii ] যে হামানের উল্লেখ আছে তার সাথে এই হামান এক নয়। ওল্ড টেস্টামেন্টের উল্লেখিত হামান ছিলেন পারস্যের রাজার Ahasuerus [ Xeres ] এর মন্ত্রী। এই রাজা গ্রীস আক্রমণ করেন এবং খৃষ্ট পূর্ব ৪৮৫ – ৪৬৪ পর্যন্ত রাজত্ব করেন।

৩৩৩২। বনী ইসরাঈলীদের সংখ্যা ও শক্তি বৃদ্ধির কারণে ফেরাউন শঙ্কিত হয়েছিলো। ফলে ফেরাউন তাদের ধ্বংস করে দেবার পরিকল্পনা করে। তাদের পরিকল্পনা তো সফল হয়ই নাই উপরন্তু মুসার আহ্বানে তাদের উপরে প্লেগ রোগের প্রার্দুভাব হয় এবং হাজার হাজার লোক মারা যায় [ ৭ : ১৬৩ এবং টিকা ১০৯১ – ৯২ ]। আল্লাহ্‌ ফেরাউনের লোকদের ধ্বংস করেন কারণ তারা ছিলো উদ্ধত, অহংকারী এবং পাপে নিমজ্জিত। পলায়ণপর ইসরাঈলীদের অনুসরণ করতে যেয়ে ফেরাউন ও তার অনুসারীগণ ডুবে মারা যায়।তাদের সাবধানতা কোন কাজে আসলো না। সুতারাং ফেরাউন যে আশঙ্কা করেছিলো তা সত্যে পরিণত হলো। কারণ অত্যাচারী , অহংকারীদের শেষ পরিণতি হবে ধ্বংস। এই আল্লাহ্‌র বিধান। এই কাহিনীর এটাই নৈতিক উপদেশ।