035.011

আল্লাহ তোমাদেরকে সৃষ্টি করেছেন মাটি থেকে, অতঃপর বীর্য থেকে, তারপর করেছেন তোমাদেরকে যুগল। কোন নারী গর্ভধারণ করে না এবং সন্তান প্রসব করে না; কিন্তু তাঁর জ্ঞাতসারে। কোন বয়স্ক ব্যক্তি বয়স পায় না। এবং তার বয়স হ্রাস পায় না; কিন্তু তা লিখিত আছে কিতাবে। নিশ্চয় এটা আল্লাহর পক্ষে সহজ।
And Allâh did create you (Adam) from dust, then from Nutfah (male and female discharge semen drops i.e. Adam’s offspring), then He made you pairs (male and female). And no female conceives or gives birth, but with His Knowledge. And no aged man is granted a length of life, nor is a part cut off from his life (or another man’s life), but is in a Book (Al­Lauh Al­Mahfûz) Surely, that is easy for Allâh.

وَاللَّهُ خَلَقَكُم مِّن تُرَابٍ ثُمَّ مِن نُّطْفَةٍ ثُمَّ جَعَلَكُمْ أَزْوَاجًا وَمَا تَحْمِلُ مِنْ أُنثَى وَلَا تَضَعُ إِلَّا بِعِلْمِهِ وَمَا يُعَمَّرُ مِن مُّعَمَّرٍ وَلَا يُنقَصُ مِنْ عُمُرِهِ إِلَّا فِي كِتَابٍ إِنَّ ذَلِكَ عَلَى اللَّهِ يَسِيرٌ
WaAllahu khalaqakum min turabin thumma min nutfatin thumma jaAAalakum azwajan wama tahmilu min ontha wala tadaAAu illa biAAilmihi wama yuAAammaru min muAAammarin wala yunqasu min AAumurihi illa fee kitabin inna thalika AAala Allahi yaseerun

YUSUFALI: And Allah did create you from dust; then from a sperm-drop; then He made you in pairs. And no female conceives, or lays down (her load), but with His knowledge. Nor is a man long-lived granted length of days, nor is a part cut off from his life, but is in a Decree (ordained). All this is easy to Allah.
PICKTHAL: Allah created you from dust, then from a little fluid, then He made you pairs (the male and female). No female beareth or bringeth forth save with His knowledge. And no-one groweth old who groweth old, nor is aught lessened of his life, but it is recorded in a Book, Lo! that is easy for Allah.
SHAKIR: And Allah created you of dust, then of the life-germ, then He made you pairs; and no female bears, nor does she bring forth, except with His knowledge; and no one whose life is lengthened has his life lengthened, nor is aught diminished of one’s life, but it is all in a book; surely this is easy to Allah.
KHALIFA: GOD created you from dust, then from a tiny drop, then He causes you to reproduce through your spouses. No female becomes pregnant, nor gives birth, without His knowledge. No one survives for a long life, and no one’s life is snapped short, except in accordance with a pre-existing record. This is easy for GOD.

১১। আল্লাহ্‌ তোমাদের ধূলি থেকে সৃষ্টি করেছেন ৩৮৮৪। অতঃপর শুক্রবিন্দু থেকে ,তারপর তিনি তোমাদের [ নারী-পুরুষের ] যুগল করেছেন ৩৮৮৫। তার অজ্ঞাতে কোন নারী গর্ভ ধারণ করে না অথবা প্রসবও করে না। সংরক্ষিত ফলকে [ লিপিবদ্ধ ] ব্যতীত কোন বৃদ্ধ ব্যক্তির আয়ু বৃদ্ধি করা হয় না , অথবা আয়ু হ্রাস করা হয় না ৩৮৮৬। এ সকলই আল্লাহ্‌র জন্য অতি সহজ ৩৮৮৭।

৩৮৮৪। দেখুন মানুষের সৃষ্টি সম্বন্ধে আয়াত [ ১৮ : ৩৭ ] ও টিকা ২৩৭৯; আয়াত [ ২২ : ৫ ] ও টিকা ২৭৭৩; এবং আয়াত [ ৩০ : ২০ ] ও টিকা ৩৫২৪। এখানে বলা হয়েছে মানুষের নশ্বর দেহ তৈরী হয়েছে অত্যন্ত মূল্যহীন এবং নগন্য বস্তু থেকে , তা শুধুমাত্র মাটি ; মৃত্যুর পরে যা মাটিতে মিশে যাবে। জন্ম প্রক্রিয়াতে পুরুষ যে শুক্র নির্গত করে তা অত্যন্ত গোপনীয় এবং লজ্জাজনক। মহিলাদের বেলাতেও সেই একই কথা প্রযোজ্য। যৌন রহস্যের সাথে প্রাণীর জন্মসুত্র গ্রথিত , তা এই সত্যকেই প্রমাণ করে যে, পৃথিবীতে পুরুষ বা নারী একক ভাবে কোন মহৎ কিছু সৃষ্টিতে অক্ষম। উভয়ের সম্মিলিত প্রচেষ্টার উপরেই মানুষের দ্বারা মহৎ কিছু সৃষ্টি সম্ভব , স্ত্রী ও পুরুষ কেহই একক ভাবে স্বয়ঃসম্পূর্ণ নয়। মানুষের সম্মান ,ক্ষমতা, জ্ঞান ,বুদ্ধি কোন কিছুই তার নিজস্ব নয়। সবই পরম করুণাময় আল্লাহ্‌র দান।

৩৮৮৫। “তারপর তোমাদের যুগল করেছেন।” এই “তারপর ” শব্দটি দ্বারা সময়কে বোঝানো হয় নাই,বরং যুক্তির ধারাবাহিকতাকে প্রকাশ করা হয়েছে। এই ” তারপর” শব্দটি দ্বারা “অধিকন্তু ” ‘আরও ‘ এবং ও ‘সংযোজন ‘ বোঝানো হয়েছে।

৩৮৮৬। যা কিছু অপ্রকাশিত , গুপ্ত,রহস্যজনক যার রহস্য মানুষ উদ্ধার করতে পারে না, তা সবই আল্লাহ্‌র কাছে প্রকাশ্য। ভূত, ভবিষ্যত ,বর্তমান সবই তিনি জানেন , সবই তাঁর প্রতিষ্ঠিত আইনের আওতাভুক্ত ,বিশ্ব ব্রহ্মান্ডের সকল কিছুই তাঁর আইন অক্ষরে অক্ষরে মেনে চলে এবং তিনি সর্বজ্ঞ। পৃথিবীতে অনেক কিছু আছে যার ব্যাখ্যা মানুষের জ্ঞান বুদ্ধির বাইরে।

মায়ের পেটে আমাদের জন্মলাভ আকস্মিক ঘটনা বই কিছু নয়। কেউ জন্মায় রাজার ঘরে কেউ জন্মায় দরিদ্রের হতভাগ্য সন্তান রূপে। এই জন্মের উপরে কারও হাত নাই। কিন্তু আল্লাহ্‌র অজ্ঞাতসারে কোনও নারী গর্ভ ধারণ করে না এবং প্রসবও করে না। জীবনের সৃষ্টি রহস্য আল্লাহ্‌র হাতে [ দেখুন আয়াত ৩১ : ৩৪ ও টিকা ৩৬২৫ ]। যৌন রহস্য মানুষের অজ্ঞাত। মানুষের সন্তান পৃথিবীতে সর্বাপেক্ষা অসহায় শিশু হিসেবে জন্মগ্রহণ করে এবং পূর্ণাঙ্গ যৌবন প্রাপ্ত হয়ে সংসারের উপযুক্ত হতে দীর্ঘ সময়ের প্রয়োজন হয়। নারী পুরুষের যৌন আকাঙ্খা থেকে সংসারের সৃষ্টি। আর সংসার হচ্ছে মানব সন্তানের জন্য সর্বাপেক্ষা নিরাপদ আশ্রয়। যৌন রহস্যের প্রকৃত জ্ঞান আল্লাহ্‌র কাছে। জীবন মৃত্যুর জ্ঞান এবং এরূপ বহু কিছু আছে যার প্রকৃত কারণ মানুষের বোধগম্যতার বাইরে। কিন্তু এগুলির জ্ঞান আল্লাহ্‌র নিকট রক্ষিত। তিনি-ই এর প্রতিষ্ঠাতা ও বিন্যস্তকারী।

৩৮৮৭। আল্লাহ্‌র জ্ঞান বিশ্বপ্রকৃতির মাঝে ছড়িয়ে আছে। মানুষ এই জ্ঞান আহরণ করে অত্যন্ত পরিশ্রম,ধৈর্য্য ও অধ্যাবসায়ের মাধ্যমে। কিন্তু আল্লাহ্‌র জ্ঞান সম্পূর্ণ আলাদা। এজন্য তাঁর কোন কষ্ট বা পরিশ্রমের প্রয়োজন হয় না। ” আল্লাহ্‌র জন্য তা অত্যন্ত সহজ।”