০২১.০০৯

অতঃপর আমি তাদেরকে দেয়া আমার প্রতিশ্রুতি পূর্ণ করলাম সুতরাং তাদেরকে এবং যাদেরকে ইচ্ছা বাঁচিয়ে দিলাম এবং ধবংস করে ছিলাম সীমালঙ্ঘনকারীদেরকে।
Then We fulfilled to them the promise, and We saved them and those whom We willed, but We destroyed Al-Musrifûn (i.e. extravagants in oppression, polytheism and in sin).

ثُمَّ صَدَقْنَاهُمُ الْوَعْدَ فَأَنجَيْنَاهُمْ وَمَن نَّشَاء وَأَهْلَكْنَا الْمُسْرِفِينَ
Thumma sadaqnahumu alwaAAda faanjaynahum waman nashao waahlakna almusrifeena

YUSUFALI: In the end We fulfilled to them Our Promise, and We saved them and those whom We pleased, but We destroyed those who transgressed beyond bounds.
PICKTHAL: Then we fulfilled the promise unto them. So we delivered them and whom We would, and We destroyed the prodigals.
SHAKIR: Then We made Our promise good to them, so We delivered them and those whom We pleased, and We destroyed the ex
KHALIFA: We fulfilled our promise to them; we saved them together with whomever we willed, and annihilated the transgressors.

০৯। শেষ পর্যন্ত তাদের প্রতি আমার প্রতিশ্রুতি পূর্ণ করেছিলাম এবং আমি তাদের ও তাদের মধ্যে যাদের ইচ্ছা তাদের রক্ষা করেছিলাম। কিন্তু যারা সীমালংঘন করেছিলো তাদের ধবংস করেছিলাম ২৬৭২।

২৬৭২। আল্লাহ্‌র প্রেরিত নবী রসুলদের যদিও সাধারণ মানুষ থেকে শারীরিক দিক থেকে কোনও পার্থক্য ছিলো না কিন্তু আত্মিক দিক থেকে তারা আল্লাহ্‌র রহমতে ধন্য ছিলেন। তাঁদের প্রতি আল্লাহ্‌র অর্পিত দায়িত্ব ছিলো অত্যন্ত কঠিন দায়িত্ব। আপাতঃদৃষ্টিতে মনে হতে পারে যে, এই দায়িত্ব সম্পন্ন করা এক অসম্ভব ব্যাপার। কিন্তু আল্লাহ্‌র রহমতে এরা শেষ পর্যন্ত সাফল্য লাভ করেন, এবং বিরুদ্ধচারীরা পরাজিত হয়। বিভিন্ন সূরাতে উদাহরণের মাধ্যমে এই সত্যকে তুলে ধরা হয়েছে। বিশেষতঃ আয়াত [ ২১ : ৫১ – ৯৩ ] গুলিতে এই সত্যকে প্রকাশ করা হয়েছে। যারা আল্লাহ্‌র রাসুল আল্লাহ্‌ তাদের রক্ষা করেন, ধ্বংস থেকে , যেখানে অবিশ্বাসীরা আল্লাহ্‌র ক্রোধে নিপতিত হয়ে ধ্বংস হয়ে যায়। এই উপদেশ সকল মানুষ , সকল জাতির জন্য, সর্বকালে, সর্বযুগে প্রযোজ্য। যে ব্যক্তি বা জাতি আল্লাহ্‌র বিধান মেনে চলে , অর্থাৎ আল্লাহ্‌র ইচ্ছা ও পরিকল্পনার নিকট আত্মসমর্পন করে তাদের সাফল্য অনিবার্য অপর পক্ষে যারা আল্লাহ্‌র বিধান মানে না, অর্থাৎ আল্লাহ্‌র ইচ্ছার বিরুদ্ধে কাজ করে, আল্লাহ্‌ যা নিষেধ করেছেন সেই সব পাপের পথে পা বাড়ায় তাদের শেষ পরিণতি অনিবার্য ধবংস। পৃথিবীর ইতিহাস এই সাক্ষ্য দেয়। পূণ্যাত্মাদের সাফল্য ও পাপীদের ধ্বংস এই -ই হচ্ছে আল্লাহ্‌র বিধান বা ইচ্ছা। ” যাদের ইচ্ছা” বাক্যটি দ্বারা আল্লাহ্‌র এই বিশ্বজনীন ইচ্ছাকেই প্রকাশ করা হয়েছে যা সর্বকাল ও সর্বযুগের জন্য প্রযোজ্য।