020.040

যখন তোমার ভগিনী এসে বললঃ আমি কি তোমাদেরকে বলে দেব কে তাকে লালন পালন করবে। অতঃপর আমি তোমাকে তোমার মাতার কাছে ফিরিয়ে দিলাম, যাতে তার চক্ষু শীতল হয় এবং দুঃখ না পায়। তুমি এক ব্যক্তিকে হত্যা করেছিলে, অতঃপর আমি তোমাকে এই দুশ্চিন্তা থেকে মুক্তি দেই; আমি তোমাকে অনেক পরীক্ষা করেছি। অতঃপর তুমি কয়েক বছর মাদইয়ান বাসীদের মধ্যে অবস্থান করেছিলে; হে মূসা, অতঃপর তুমি নির্ধারিত সময়ে এসেছ।
”When your sister went and said: ’Shall I show you one who will nurse him?’ So We restored you to your mother, that she might cool her eyes and she should not grieve. Then you did kill a man, but We saved you from great distress and tried you with a heavy trial. Then you stayed a number of years with the people of Madyan (Midian). Then you came here according to the fixed term which I ordained (for you), O Mûsa (Moses)!

إِذْ تَمْشِي أُخْتُكَ فَتَقُولُ هَلْ أَدُلُّكُمْ عَلَى مَن يَكْفُلُهُ فَرَجَعْنَاكَ إِلَى أُمِّكَ كَيْ تَقَرَّ عَيْنُهَا وَلَا تَحْزَنَ وَقَتَلْتَ نَفْسًا فَنَجَّيْنَاكَ مِنَ الْغَمِّ وَفَتَنَّاكَ فُتُونًا فَلَبِثْتَ سِنِينَ فِي أَهْلِ مَدْيَنَ ثُمَّ جِئْتَ عَلَى قَدَرٍ يَا مُوسَى
Ith tamshee okhtuka fataqoolu hal adullukum AAala man yakfuluhu farajaAAnaka ila ommika kay taqarra AAaynuha wala tahzana waqatalta nafsan fanajjaynaka mina alghammi wafatannaka futoonan falabithta sineena fee ahli madyana thumma ji/ta AAala qadarin ya moosa

YUSUFALI: “Behold! thy sister goeth forth and saith, ‘shall I show you one who will nurse and rear the (child)?’ So We brought thee back to thy mother, that her eye might be cooled and she should not grieve. Then thou didst slay a man, but We saved thee from trouble, and We tried thee in various ways. Then didst thou tarry a number of years with the people of Midian. Then didst thou come hither as ordained, O Moses!
PICKTHAL: When thy sister went and said: Shall I show you one who will nurse him? and we restored thee to thy mother that her eyes might be refreshed and might not sorrow. And thou didst kill a man and We delivered thee from great distress, and tried thee with a heavy trial. And thou didst tarry years among the folk of Midian. Then camest thou (hither) by (My) providence, O Moses,
SHAKIR: When your sister went and said: Shall I direct you to one who will take charge of him? So We brought you back to your mother, that her eye might be cooled and she should not grieve and you killed a man, then We delivered you from the grief, and We tried you with (a severe) trying. Then you stayed for years among the people of Madyan; then you came hither as ordained, O Musa.
KHALIFA: “Your sister walked to them and said, `I can tell you about a nursing mother who can take good care of him.’ We thus returned you to your mother, that she may be happy and stop worrying. And when you killed a person, we saved you from the grievous consequences; indeed we tested you thoroughly. You stayed years with the people of Midyan, and now you have come back in accordance with a precise plan.

৪০। স্মরণ কর ! তোমার ভগ্নী এগিয়ে এসে বললো, ” আমি কি তোমাদের দেখিয়ে দেবো কে [ এই শিশুকে ] বুকের দুধ খাওয়াবে ও লালন পালন করবে? ” ২৫৬১ সুতারাং [ এ ভাবেই ] আমি তোমাকে তোমার মায়ের ২৫৬২ নিকট ফিরিয়ে দিলাম, যাতে তার চক্ষু জুড়িয়ে যায় এবং সে দুঃখ প্রকাশ না করে। এরপরে তুমি একটি লোককে হত্যা করেছিলে, ২৫৬৩। কিন্তু আমি তোমাকে গোলযোগ থেকে রক্ষা করি, এবং বহুভাবে তোমাকে পরীক্ষা করি। অতঃপর কয়েক বছর তুমি মাদইয়ানবাসীদের মধ্যে ছিলে ২৫৬৪। এর পরে, হে মুসা! নির্ধারিত সময়ে তুমি এখানে উপস্থিত হলে।

২৫৬১। মুসার ভগ্নীর উল্লেখ থেকে মনে হয়, ভগ্নহৃদয় মাতা মুসাকে নদীতে ভাসিয়ে দিয়ে দুঃশ্চিন্তা ও উদ্বেগে অস্থির হয়ে পড়েন এবং মুসার বড় বোনকে নদীর পার্শ্ব দিয়ে সিন্দুকটিকে অনুসরণ করতে বলেন যাতে সে লক্ষ্য রাখতে পারে সিন্দুকটি কে সংগ্রহ করে বা শেষ পর্যন্ত সিন্দুকটির কি পরিণতি ঘটে। যখন সিন্দুকটিকে ফেরাউনের পরিবারের দ্বারা গৃহিত হয়, এবং তারা শিশুটিকে সাদরে গ্রহণ করে, সে সময়ে মুসার বোন সেখানে সহসা আর্বিভূত হয় এবং বলে “আমি কি তোমাদের জন্য ভালো একজন ধাত্রীর খবর দিব, যে শিশুর ভার নেবে ?” সেই মুহুর্তে ফেরাউনের স্ত্রী ঠিক এরূপ একজনের খোঁজই করছিলেন। সুতারাং তাদের সম্মতি পাওয়া মাত্রই মুসার বোন দ্রুত তার মায়ের নিকট সংবাদ পৌঁছাতে গেলো। মুসার মা শিশু মুসার ধাত্রী হিসেবে নিয়োজিত হলেন এবং তার ফলে মায়ের চক্ষু জুড়ায় এবং তাঁকে বক্ষে ধারণ করেন। এখন আর শিশুকে নিজ দুগ্ধ পান করাবার জন্য কোনও গোপনীয়তার প্রয়োজনীয়তা রইল না।

২৫৬২। মনে হয় শিশু মুসাকে নদীতে ভাসানোর পরে , মায়ের চক্ষু দিয়ে অবিরল ধারাতে অশ্রু ঝড়ে পড়ছিলো। ফলে তাঁর অশ্রুসিক্ত চক্ষুতে ক্ষতের সৃষ্টি হয়েছিলো। মুসাকে ফিরে পাওয়ায় সন্তান হারানোর ব্যথা তিনি ভুলেছিলেন এবং তার অশ্রুর নিবারণ ঘটেছিলো। ” চক্ষু জুড়ানো ” বাক্যটি একটি বাগ্‌ধারা যার অর্থ অন্তরে শান্তি লাভ করা। মুসাকে ফিরে পেয়ে মুসার মা অন্তরে শান্তি লাভ করেছিলেন।

২৫৬৩। সময় পার হয়ে যায়। মুসা ধীরে ধীরে ফেরাউনের প্রাসাদে বড় হতে থাকেন। সেখানে থেকে তিনি মিশরের যাবতীয় জ্ঞান বিজ্ঞান শিক্ষা লাভ করেন। তিনি যদিও ফেরাউনের প্রাসাদে লালিত পালিত হন, কিন্তু প্রতিপালিত হন বাহ্যিকভাবে ইসরাঈল ধাত্রী দ্বারা। তিনি তারই বুকের দুধ খেয়ে বড় হন। সুতারাং ফেরাউনের প্রাসাদে পালিত হওয়া সত্ত্বেও তাঁর ইসরাঈলীদের জন্য সমবেদনা ছিলো। একদিন তিনি ইসরাঈলীদের কলোণীতে গমন করেন। সেখানে তিনি দেখতে পান যে, একজন মিশরবাসী ইসরাঈল শ্রমিককে প্রহার করছে। মুসা ইসরাঈলীটির জন্য ভাতৃমমত্ব বোধ করেন এবং মিশরীয়টিকে পাল্টা আঘাত হানেন। তিনি অবশ্য মিশরীয়টিকে হত্যা করতে চান নাই। কিন্তু তাঁর আঘাতের ফলে মিশরীয়টি মারা যায়। যখন তা জানাজানি হয়ে যায় , এর পরে ফেরাউনের প্রাসাদে তাঁর উপস্থিতি বিপদজনক হয়ে পড়ে। তিনি মিশর থেকে পলায়ন করেন এবং আল্লাহর অনুগ্রহে রক্ষা পান। তিনি মিশর থেকে সিনাই উপত্যকাতে গমন করেন, মাদ্‌য়াইন জাতিদের বাসভূমিতে। সেখান তিনি মাদ্‌য়াইন সর্দ্দারের কন্যাকে বিয়ে করেন এবং অনেক বছর সেখানে বসবাস করেন। এভাবেই বহু পরীক্ষা ও প্রলোভনের মধ্যে দিয়ে মুসাকে আল্লাহ্‌ পরিচালিত করেন এবং মুসা তাঁর চরিত্রের বিশুদ্ধতা ও ন্যায়পরণতা শেষ পর্যন্ত বজায় রাখেন। এ ভাবেই আল্লাহ তাঁর কাজের জন্য মুসাকে প্রস্তুত করে নেন।

উপদেশ : আগুনে পুড়ে যেরূপ সোনা খাঁটি হয়, দুঃখ ও বিপর্যয়ের মধ্য দিয়ে আত্মা বিশুদ্ধ হয়। আত্মিক গুণাবলীর প্রকাশ ঘটে।

২৫৬৪। পূর্বের টিকাটি দেখুন। বহু বছর মুসা মাদ্‌য়াইন বাসীদের মধ্যে বসবাস
করেন। তিনি তাঁর শ্বশুরের মেষপালকে তৃণভূমিতে চড়াতেন। একদিন তিনি সিনাই
পর্বতের পাদদেশে ” তুওয়া” উপত্যকাতে পৌঁছালেন। আরবীতে সিনাই পর্বতকে ‘তূর
পর্বত ‘ বলে। এই পর্বতের চূড়ার যে পার্শ্বটি আরবের দিকে অবস্থিত তা
হিব্রুদের দ্বারা হোরেব [Horeb] নামে পরিচিত। এখানেই আল্লাহর ইচ্ছার বা
পরিকল্পনার পরিপূর্ণতা ঘটে। যখন তিনি আগুন সংগ্রহের জন্য পর্ততে আরোহণ
করলেন, আল্লাহ তাঁকে সম্বোধন করে জানালেন যে, তিনি আল্লাহ কর্তৃক নির্বাচিত
ব্যক্তি তাঁর যুগের জন্য আল্লাহ্‌র রাসুল।