ঋগ্বেদ ০৮।১০৩

ঋগ্বেদ ০৮।১০৩
ঋগ্বেদ সংহিতা ।। ৮ম মণ্ডল সূক্ত ১০৩

 অগ্নি ও মরুৎগণ দেবতা। সোভরি ঋষি।

১। যে অগ্নিতে কৰ্ম্ম সকল আহূত হয়, সর্বাপেক্ষা পথজ্ঞ সেই অগ্নি দৃষ্ট হইলেন। আৰ্যগণের বর্ধনকর অগ্নি প্রাদুর্ভূত হইলে আমাদের স্তুতি বাক্য সকল তাঁহার নিকট গমন করিতেছে।

২। দিবোদাসকর্তৃক আহূত অগ্নি, মাতৃভূত পৃথিবীর অভিমুখে দেবগণের প্রতি হব্য বহন করিতে প্রবৃত্ত হন নাই। দিবোদাস বলের দ্বারা আহ্বান করিলে অগ্নি স্বর্গের সানুপ্রদেশে অবস্থিতি করিলেন।

৩। কর্তব্যকারী মধ্যগণের নিকট ইতর মনুষ্যগণ কম্পিত হয়। অতএব হে জনগণ! এক্ষণে তোমরা সহস্রধনধাতা অগ্নিকে যজ্ঞে কর্তব্যকর্মদ্বারা আপনি পরিচর্যা কর।

৪। হে নিবাসপ্রদ অগ্নি! তুমি যাহাকে ধনদানার্থে শিক্ষিত কর, যে তোমায় হব্য প্রদান করে সেই উকথশংসী নিজেই সহস্রপোষক পুত্রলাভ করে।

৫। হে বহুধনবিশিষ্ট অগ্নি! যে তোমার উদ্দেশে হব্য প্রদান করে, সে দৃঢ় শত্রুপুরস্থিত অন্ন অশ্বের দ্বারা হিংসা করে, সে অক্ষীণ অন্নধারণ করে। আমরাও তোমার উদ্দেশে হব্যদান করতঃ, তুমি দেবতা, তোমাতে স্থিত সর্ব প্রকার ধন ধারণ করিব।

৬। যিনি দেবগণের আহ্বাতা ও আনময়, যিনি জনগণকে ধনপ্রদান করেন, সেই অগ্নির উদ্দেশে মদকর সোমের প্রথম পাত্র সকল গমন করে।

৭। হে দর্শনীয়, লোকপালক অগ্নি! সুন্দর দানবিশিষ্ট, দেবাভিলাষিগণ রথবাহক অশ্বের ন্যায় যে তোমাকে স্তুতিদ্বারা পরিচর্যা করে, সেই তুমি, আমাদের পুত্র ও পৌত্রগণকে ধনবানগণের দান প্রদান কর।

৮। হে স্তোতাগণ! তোমরা সর্বাপেক্ষা দাতা, যজ্ঞবান্, সত্যবান্, বৃহৎ, দীপ্ততেজোবিশিষ্ট অগ্নির উদ্দেশে স্তোত্র পাঠ কর।

৯। ধনবান, অনুবান্ অগ্নি সমিদ্ধ ও আহূত হইয়া যশস্কর অন্ন প্রদান করেন, উহার নূতন অনুগ্ৰহবুদ্ধি অন্নের সহিত বহুবার আমাদের অভিমুখে আগমন করুন।

১০। হে স্তোত! প্রিয়গণের মধ্যে প্রিয়তম অতিথি ও যজ্ঞার্হ অগ্নিকে স্তব কর।

১১। জ্ঞানযুক্ত, যজ্ঞার্হ যে অগ্নি উদগত শ্রুতধন আবর্তিত করেন। কৰ্ম্ম দ্বারা সংগ্ৰামাভিলাষী যে অগ্নির জ্বালা নিয়াভিমূর্খ সমুদ্র তরঙ্গের ন্যায় দুস্তর, সেই অগ্নিকে স্তব কর।

১২। বাসপ্রদ, অতিথি, অনেকের স্তুত, ও দেবগণের উত্তম আহ্বানকারী, এবং সুযজ্ঞবিশিষ্ট অগ্নি আমাদের বিষয়ে যেন অবরুদ্ধ না হন।

১৩। হে বাসপ্রদ অগ্নি! যে মনুষ্যগণ স্তুতিদ্বারা এবং সুখকর অনুগমনের দ্বারা তোমার পরিচর্যা করে, তাহারা যেন হিংসিত না হয়। সুন্দর যজ্ঞবিশিষ্ট, হব্যদায়ী স্তোতাও তোমার দূতকর্মের জন্য উপাসনা করে।

১৪। হে অগ্নি! তুমি মরুৎগণের প্রিয়, আমাদের যাগকর্মে সোম পানাৰ্থ রুদ্রগণের সহিত আগমন কর, সোভরির শোভনস্তুতির নিকট আগমন কর, প্রমত্ত হও।