ঋগ্বেদ ০৭।০১৯

ঋগ্বেদ ০৭।০১৯
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল  সূক্ত ০১৯

ইন্দ্র দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। যিনি তীক্ষশৃঙ্গ বৃষভের ন্যায় ভয়ঙ্কর হইয়া একাকী সমস্ত শক্ৰলোকদিগকে স্থানচ্যুত করেন, যিনি হব্যরহিত লোকের গৃহ অপহরণ করেন, সেই ইন্দ্ৰ অত্যন্ত সোমাভিষবকারীকে ধন প্ৰদান করুন।

২। হে ইন্দ্ৰ! তুমি যখন অৰ্জ্জুনীর পুত্র এই কুৎসকে ধন প্রদান করতঃ দাস, শুষ্ণ ও কুষবকে বশীভুত করিয়াছিলে, তখন শরীর দ্বারা শুশ্রূষমাণ হইয়া যুদ্ধে কুৎসকে রক্ষা করিয়াছিলে।

৩। হে ধর্ষক! হব্যদাতা সুদাসকে ধর্ষক বজ্রের দ্বারা সমস্ত রক্ষার সহিত রক্ষা কর, যুদ্ধে ভূমিলাভের জন্য পুরুকুৎসের পুত্র ত্রদসস্যুকে ও পুরুকে রক্ষা কর।

৪। হে নেতৃদিগের স্তুতিযোগ্য ইন্দ্র! তুমি সংগ্রামে মরুৎগণের সহিত বহুবৃত্রগণকে বধ করিয়াছ। হে হরিৎযুক্ত! তুমি দভীতির জন্য দস্যু, চুমুরি ও ধুনিকে বজ্রের দ্বারা বধ করিয়াছ।

৫। হে বজ্রহস্ত! তোমার বল এরূপ যে, তুমি নব নবতী পুৱী যুগপৎ বিদীর্ণ করিয়াছ নিবাসের জন্য শততম পুরী ব্যাপ্ত করিয়াছ, বৃত্রকে বধ করিয়াছ এবং নমুচিকে বধ করিয়াছ।

৬। হে ইন্দ্র! হব্যদাতা যজমান সুদাসের জন্য তোমার ধনসমূহ সনাতন হইয়াছিল। হে বহুকৰ্ম্মা! তুমি অভীষ্টবৰ্ষী, আমি তোমার জন্য অভীষ্টবৰ্ষী অশ্বদ্বয়কে যোজিত করিতেছি। তুমি বলী, স্তোত্রসমূহ তোমার নিকট গমন করুক।

৭। হে বলবান এবং অশ্ববান! তোমার এই যজ্ঞে আমরা যেন পরদান ও পাপের ভাগী না হই; আমাদিগকে বাধারহিত রক্ষাদ্বারা ত্ৰাণ কর, স্তোতাগণের মধ্যে আমরা প্রিয় হইব।

৮। হে ধনবান! আমরা তোমার যজ্ঞে নেতা, সখা ও প্রিয় হইয়া গৃহে হৃষ্ট হইব। তুমি অতিথিবৎসল সুদাসের সুখ সম্পাদন করতঃ তুর্বণকে বশীভূত কর, যাদ্বকে(১) বশীভূত কর।

৯। হে ধনবান! তোমার যজ্ঞে আমরাই নেতা ও উকথোচ্চারণকারী, অদ্য উক্‌থ উচ্চারণ করিতেছি ও তোমার হব্যদ্বারা পণিগণকে ও ধন দান করিতেছি। আমাদিগকে সখারূপে পরিগ্রহণ কর।

১০। হে নেতাশ্রেষ্ঠ ইন্দ্র! এই নেতাসমূহের স্তুতি তোমাকে পূজনীয় হব্য দান করতঃ আমাদের অভিমুখীন করিয়াছে; তুমি যুদ্ধে সেই নেতাগণের কল্যাণকর এবং সখা, শূর এবং রক্ষক হও।

১১। হে শূর ইন্দ্র! অদ্য তুমি স্তূয়মান ও স্তোত্রমুক্ত হইয়া শরীরে বর্ধিত হও, আমাদিগকে অন্ন দান কর ও গৃহ দান কর, তোমরা সর্বদা আমাদিগকে স্বস্তিদ্বারা পালন কর।

————–

(১) ৰোধ হয় প্রসিদ্ধ যদুবংশের উল্লেখ। ৮।১।৩১ ঋকের টীকা দেখ