ঋগ্বেদ ০৭।০০৭

ঋগ্বেদ ০৭।০০৭
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল  সূক্ত ০০৭

অগ্নি দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। হে অগ্নিদেব! তুমি অভিভবিতা এবং অশ্বের ন্যায় বেগবান, আমি তোমাকে স্তুতিদ্বারা প্রেরণ করি। হে বিদ্বান! তুমি আমাদের যজ্ঞের দূত হও; অগ্নি স্বয়ং দেবগণের মধ্যে দগ্ধদ্রুম বলিয়া প্ৰজ্ঞাত আছেন।

২ । হে অগ্নি! তুমি স্তুতিযোগ্য এবং দেবগণের সহিত সখ্য সেবা করিয়া থাকি; তুমি তেজোবলে পৃথিবীর তৃণ গুল্মাদি সানুপ্রদেশ শব্দিত করতঃ দংষ্ট্রাঘারা সমস্ত বন দগ্ধ করিয়া স্বীয় মাৰ্গদ্বারা আগমন কর ।

৩। হে যু্বতম অগ্নি! যখন তুমি সুন্দর সুখযুক্ত হইয়া জাত হও, তখন যজ্ঞ অনুষ্ঠিত হয়, বর্হিঃ নিহিত হয়, স্তুতিযোগ্য অগ্নি ও হোতা তৃপ্ত হন এবং সকলের বরণীয় মাতৃভূত দ্যাবাপৃথিবী আহুত হন।

৪৷ প্ৰাজ্ঞ মনুষ্যগণ যজ্ঞে রথী অগ্নিকে সদ্য উৎপাদন করেন । যিনি ইহাদের হব্য বহন করেন সেই মদয়িতা, মধুবাক, যজ্ঞবান, বিম্পতি অগ্নি মনুষ্যগণের গৃহে নিহিত হইয়াছেন। ৫। দ্যুলোক ও পৃথিবী যাঁহাকে বর্ষিত করেন এবং হোতা যে সকলের বরণীয় অগ্নিকে যাগ করেন, সেই বৃত, হব্যবাহক, ব্ৰহ্মা এবং সকলের ধারক অগ্নি আগমন করতঃ মনুষ্যের গৃহে উপবিষ্ট হইয়াছেন।

৬। যে নরগণ পৰ্যাপ্তরূপে মন্ত্র সংস্কার করিয়াছেন, যে মনুষ্যগণ শ্ৰবণেচ্ছু হইয়া বৰ্দ্ধিত করেন এবং যে মনুষ্যগণ সত্যভূত এই অগ্নিকে প্ৰদীপ্ত করিয়াছেন, তাঁহারা অন্নের দ্বারা সমস্ত পোষ্যবৰ্গ বর্ধিত করেন।

৭। হে বলের পুত্র অগ্নি! তুমি বসুসমূহের পতি, বসিষ্ঠগণ তোমার স্তুতি করিতেছে। তুমি স্তোতাকে ও যজ্ঞকারীকে শীঘ্ৰ অন্নদ্বারা ব্যাপ্ত কর, তোমরা সর্বদা আমাদিগকে স্বস্তিদ্বারা পালন কর।