ঋগ্বেদ ০৭।০০৬

ঋগ্বেদ ০৭।০০৬
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল  সূক্ত ০০৬

বৈশ্বানর অগ্নি দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। আমি পুরীসমূহের ভেদকারীকে বন্দনা করি। বন্দমান হইয়া সম্রাট, হে বলবান! পৃথিবীর ও জনসমূহের স্তুতিযোগ্য এবং বলবান ইন্দ্রের ন্যায় সেই বৈশ্বাহিংসা করিও ও কৰ্ম্মসমূহ কীৰ্ত্তন করিব।

২। অগ্নি, কবি, কেতুস্বরূপ, অদ্রিধারী, দীপ্তিমান, সুখকর ও দ্যাবাপৃথিবীর রাজা, দেবগণ সেই অগ্নিকে প্ৰীত করেন। আমি পুরীবিদারক অগ্নির পুরাতন মহৎ কৰ্ম্মসমূহ স্তুতিদ্বারা কীৰ্ত্তন করিব।

৩। অগ্নি, যজ্ঞরহিত, জল্পক, হিংসিতবাক, শ্রদ্ধারহিত, বৃদ্ধিশূন্য পণিনামক যজ্ঞহীন সেই দস্যুদিগকে বিদূরিত করুন; তিনি প্রধান হইয়া অপর যজ্ঞরহিতগণকে হেয় করুন ।

৪ । নেতৃতম যে অগ্নি অপ্ৰকাশমান অন্ধকারে নিমগ্ন প্ৰজাগণকে হৃষ্ট করতঃ প্ৰজ্ঞাদ্বারা ঋজুগামী করিয়াছেন ; আমি সেই ধনস্বামী, অনত এবং যোদ্ধার দমনকারী অগ্নিকে স্তুতি করি ।

৫। যিনি শত্রু কৌশল আয়ুধদ্বারা হীন করিয়াছেন, যিনি আর্য্যপত্নী ঊষাকে সৃষ্টি করিয়াছেন; সেই মহান অগ্নি প্রজাগণকে বলদ্বারা নিরুদ্ধ করত নহুষ রাজার করপ্ৰদ করিয়াছিলেন ।

৬। সমস্ত লোক সুখের নিমিত্ত যাঁহার অনুগ্রহ প্রার্থনা করিয়া হব্যের সহিত উপস্থিত হয়; সেই বৈশ্বানর অগ্নি পিতৃ মাতৃ ভূত দ্যাবাপৃথিবীর মধ্যস্থিত অন্তরিক্ষে আগমন করিয়াছেন।

৭। বৈশ্বানরদেব, সূৰ্য উদয় হইলে পর অন্তরিক্ষ হইতে তমঃসমূহ গ্ৰহণ করেন। অগ্নি অবর অন্তরিক্ষ হইতে তমঃ গ্ৰহণ করেন, পর সমুদ্র হইতে তমঃ গ্ৰহণ করেন, দুলোকের তমঃ গ্ৰহণ করেন, পৃথিবীর তমঃ গ্ৰহণ করেন।