ঋগ্বেদ ০৭।০০৩

ঋগ্বেদ ০৭।০০৩
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল  সূক্ত ০০৩
অগ্নি দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। হে দেবগণ! যিনি মৰ্ত্ত্যগণের মধ্যে অত্যন্ত স্থিরভাবে অবস্থান করেন, যিনি যজ্ঞবান তাপক, তেজোবিশিষ্ট, ঘৃতান্নযুক্ত ও পাবক, যিনি যাজ্ঞিকশ্রেষ্ঠ ও অন্য অগ্নিসমূহের সহিত মিলিত, সেই অগ্নিদেবকে তোমরা যজ্ঞে দূত কর।

২। যখন অগ্নি অশ্বের ন্যায় ঘাস ভক্ষণ করতঃ ও শব্দ করতঃ মহৎ নিরোধ হইতে বৃক্ষ সমূহে অবস্থান করেন, তখন উহার দীপ্তি প্রবাহিত হয়। অনন্তর হে অগ্নি! তোমার কৃষ্ণবর্ণ বর্ত্ন হয়।

৩। হে অগ্নি! তোমার নবজাত অভীষ্ট যে জরারহিতা শিখা সমিদ্ধ হইয়া উদগত হয়, তাহার আরোচমান ধূম দুলোকে গমন করে, হে অগ্নি! তুমি দূত হইয়া দেবগণকে সম্প্রাপ্ত হইয়া থাক ।

৪ । যখন তুমি দন্তদ্বারা কাষ্ঠাদিরূপ, অন্ন ভক্ষণ কর, তোমার তেজঃ পৃথিবীতে বিমিশ্রিত হয়। তোমার শিখা সোনার ন্যায় বিসৃষ্ট হইয়া গমন করে, হে দর্শনীয় অগ্নি! তুমি শিখা দ্বারা যবের ন্যায় কাষ্ঠাদি ভক্ষণ কর।

৫ । মনুষ্যগণ যুবতম অতিথির ন্যায় পুজ্য, সেই অগ্নিকে তাহার স্থানে রাত্রিতে ও দিবাভাগে প্ৰদীপ্ত করতঃ সততগামী অশ্বের ন্যায় পরিচর্য্যা করে। আহুত অভীষ্টবৰ্ষী অগ্নির শিখা প্ৰদীপ্ত হয়।

৬। হে সুন্দর তেজোবিশিষ্ট অগ্নি! তুমি যখন সুৰ্য্যের ন্যায় সমীপে দীপ্তি পাও, তখন তোমার রূপ দৰ্শনীয় হয়। তোমার তেজঃ অন্তরিক্ষ হইতে অশনির ন্যায় নির্গত হয়; তুমি দর্শনীয় সুৰ্য্যের ন্যায় স্বয়ং দীপ্তি প্ৰদৰ্শন করাইয়া থাক।

৭। হে অগ্নি! আমরা যেরূপ গব্য ও ঘৃতযুক্ত হব্যের দ্বারা তোমাদিগকে স্বাহা দান করিব, হে অগ্নি! তুমিও সেইরূপ সেই অমিত তেজোবলে অপরিমিত আয়োনিৰ্ম্মিত (১) নগরীদ্বারা আমাদিগকে রক্ষা কর ।

৮। হে বলেরপুত্র জাতবেদা! তুমি দানশীল, তোমার যে শিখা আছে এবং যে বাক্যদ্বারা পুত্রবান প্ৰজাগণকে তুমি রক্ষা কর, সেই সমুদয়দ্বারা আমাদিগকে রক্ষা কর; প্রশস্ত এবং হব্যপ্রেরক স্তোতাগণকে রক্ষা কর ।

৯। যখন শুচি অগ্নি স্বকীয় শরীর দ্বারা কৃপাবশতঃ রোচমান হইয়া ; তীক্ষ্মীকৃত পরশুর ন্যায় কাষ্ঠ হইতে নিৰ্গত হন, তখন তিনি যাগযোগ্য হন। কমনীয়, সুকর্মা পাবক অগ্নি মাতৃভূত অরণিদ্বয় হইতে জাত হইয়াছেন।

১০। হে অগ্নি! আমাদিগকে এই সুন্দর ধন দান কর, আমরা যেন যজ্ঞকারী ও সুচেতঃ পুত্র লাভ করিতে পারি। সমস্ত ধন উদগাতাগণের ও স্তুতিকারীগণের হউক ; তোমরা সর্বদা আমাদিগকে স্বস্তিদ্বারা পালন কর ।

———–

(১) মূলে “আয়সীভিঃ” আছে। লৌহময় নগর কি? অতিশয় নিরাপদে রাখ, এই মর্ম। সারণ “আয়সীভি।” অর্থে “হিরন্ময়ীভিঃ” করিয়াছেন।