ঋগ্বেদ ০৬।৭০

ঋগ্বেদ ০৬।৭০
ঋগ্বেদ সংহিতা ।। ৬ষ্ঠ মণ্ডল সূক্ত ৭০
দ্যাবাপৃথিবী দেবতা। ভরদ্বাজ ঋষি।

১। হে দ্যাবাপৃথিবী! তোমরা উদকবতী, ভূতসমূহের আশ্ৰয়ণীয়া, বিস্তীর্ণা, প্ৰথিতা, মধুদুঘা, স্বরূপবিশিষ্টা, বরুণের ধারণ কাৰ্য্যদ্বারা পৃথক রূপে ধারিতা, অজরা এবং বহু রেতস্বা।

২। অসঙ্গতা, বহুধারাবিশিষ্টা, উদকবতী ও শুচিব্ৰতা দ্যাবাপৃথিবী সুকৃতি ব্যক্তিকে উদক দান করেন। হে দ্যাবাপৃথিবী! তোমরা এই ভূবনের রাজ্ঞী, তোমরা আমাদিগকে যাহা মনুষ্যগণের হিতকর এরূপ রেতঃ সেচন কর।

৩। হে ধিষণা দ্যাবাপৃথিবী! যে মর্ত্ত্য তোমাদের সুখ গমনের জন্য হব্য দান করেন, তিনি সিদ্ধ মনোরথ হন এবং অপতাগণের সহিত প্ৰবৃদ্ধ হন। কৰ্ম্মের উপরি তোমাদিগের সিক্ত রস নানা বৰ্ণবিশিষ্ট এবং সমানকর্ম্মা

পদার্থরুপে উৎপন্ন হয়।

৪। দ্যাবাপৃথিবী জলের দ্বারা আবৃতা এবং জলকে আশ্রয় করেন। তাঁহারা জল সংপৃক্তা, জলবর্ষয়িত্রী, বিস্তীর্ণা, প্ৰথিতা এবং যজ্ঞে পুরষ্কৃতা। প্রাজ্ঞ ব্যক্তিগণ তাঁহাদিগের নিকট যজ্ঞার্থে সুখ যাচঞা করেন।

৫। মধুক্ষারয়িত্রী, মধুদুঘা, মধুব্রতা, দেবতাভূতা এবং আমাদিগের যজ্ঞ, ধন, মহৎ যশঃ, অন্ন ও সুবীর্ঘ্য দানকারিণী দ্যাবাপৃথিবী আমাদিগকে মধুদ্বারা সিক্ত করুন।

৬। পিতা দ্যুলোক এবং মাতা পৃথিবী আমাদিগকে অন্ন দান করুন। বিশ্ববিৎ, সুকর্ম্মা পরস্পর রমমাণ এবং সকলের সুখকারিণী দ্যাবাপৃথিবী আমাদিগকে পুত্ৰাদি, বল এবং ধন প্রেরণ করুন।