ঋগ্বেদ ০৬।৬৯

ঋগ্বেদ ০৬।৬৯
ঋগ্বেদ সংহিতা ।। ৬ষ্ঠ মণ্ডল সূক্ত ৬৯
ইন্দ্র ও বিষ্ণু দেবতা। ভরদ্বাজ ঋষি।

১। হে ইন্দ্র ও বিষ্ণু! তোমাদিগের উদ্দেশে স্তোত্র ও হব্য প্রেরণ করিতেছি। তোমরা এই কৰ্ম্ম সমাপ্ত হইলে যজ্ঞ সেবা কর। তোমরা উপদ্রবশুন্য মাৰ্গদ্বারা আমাদিগকে পার করিয়া থাক, তোমরা আমাদিগকে ধন দান কর।

২। হে ইন্দ্র ও বিষ্ণু! তোমরা সমস্ত স্তুতি উৎপাদন করিয়া থাক, তোমরা সোমের নিধানভূত এবং কলাসস্বরূপ। উচ্চাৰ্য্যমান স্তোত্ৰসমূহ তোমাদিগের নিকট গমন করুক এবং স্তোতাগণ কর্ত্তৃক গীয়মান স্তোত্ৰসমূহ তোমাদিগের নিকট গমন করুক।

৩। হে ইন্দ্র ও বিষ্ণু! তোমরা সোমসমূহের স্বামী। তোমরা দ্রবিণ দান করতঃ সোমাভিমুখে আগমন কর। স্তোতাগণের স্তোত্রসমূদয় শস্ত্রের সহিত উচ্চার্য্যমাণ হইয়া তোমাদিগকে তেজ দ্বারা সম্বর্দ্ধিত করুক।

৪। হে ইন্দ্র ও বিষ্ণু! হিংসকগণের অভিভবিতা এবং একত্রে মত্ত অশ্বগণ তোমাদিগকে বহন করুক। তোমরা স্তোতাগণের সমস্ত স্তোত্র সেবা কর এবং আমার স্তোত্ৰসমূহ ও বাক্য সকল শ্ৰবণ কর।

৫। হে ইন্দ্র ও বিষ্ণু! সোমজনিত হর্ষ উৎপন্ন হইলে পর তোমরা বিস্তীর্ণরূপে পরিক্রমণ কর; তোমরা অন্তরিক্ষকে অত্যন্ত বিস্তীর্ণ করিয়াছ এবং লোকসমূহকে আমাদিগের জীবনের জন্য প্রথিত করিয়াছ। তোমাদিগের সেই কৰ্ম্মসমূহ স্তুতিধোগ্য।

৬। হে ঘৃতান্নবিশিষ্ট ইন্দ্র ও বিষ্ণু! তোমরা সোমদ্বারা বৰ্দ্ধিত হইয়া থাক এবং সোমাগ্র ভোজন করিয়া থাক; যজমানগণ নমস্কার পূর্বক তোমাদিগকে হব্য দান করে, তোমরা আমাদিগকে ধন দান কর। তোমরা উদধির ন্যায়, তোমরা সোমনিধান কলস স্বরূপ।

৭। হে দর্শনীয় ইন্দ্র ও বিষ্ণু! তোমরা এই মদকর সোম পান কর এবং উদর পূর্ণ কর। মদকর সোমরূপ অন্ন তোমাদিগের নিকট গমন করুক, তোমরা আমার স্তোত্র এবং আহ্বান শ্রবণ কর।

৮। হে ইন্দ্র ও বিষ্ণু! তোমরা জয় করিয়াছ, কখনও পরাজিত হও নাই; তোমাদের দুই জনের মধ্যে কেহ পরাজিত হয় নাই। তোমরা যে দ্রব্যের জন্য স্পৰ্দ্ধা করিয়াছ, তাহা ত্ৰিধাস্থিত এবং অসংখ্যক হইলেও বিক্ৰমদ্বারা লাভ করিয়াছ।