ঋগ্বেদ ০৬।৬৮

ঋগ্বেদ ০৬।৬৮
ঋগ্বেদ সংহিতা ।। ৬ষ্ঠ মণ্ডল সূক্ত ৬৮
ইন্দ্র ও বরুণ দেবতা। ভরদ্বাজ ঋষি।

১। হে মহান ইন্দ্ৰ ও বরুণ! মনুর ন্যায় কুশ বিস্তারকারী যজমানের অন্নের জন্য এবং সুখের জন্য যে যজ্ঞ আরদ্ধ হয়, অদ্য তোমাদিগের জন্য ক্ষিপ্ৰ সেই যজ্ঞ ঋত্বিকগণের দ্বারা প্ৰবৃত্ত হইয়াছে।

২। তোমরা শ্রেষ্ঠ, তোমরা যজ্ঞে ধন প্রেরক এবং শূরগণের মধ্যে অতিশয় বলবান। তোমরা দাতাগণের মধ্যে শ্রেষ্ঠ দাতা, বহুবলশালী, সত্যের দ্বারা শক্রগণের হিংসক এবং সর্বসেনাবিশিষ্ট।

৩। স্তুতি, বল এবং সুখের দ্বারা স্তুত সেই ইন্দ্র ও বরুণকে স্তুতি কর। এক জন বজ্রের দ্বারা বৃত্রকে বধ করেন, প্রজ্ঞাবিশিষ্ট অন্য জন উপদ্রব রক্ষা করিবার জন্য বলযুক্ত হন।

৪। হে ইন্দ্ৰ ও বরুণ! নর জাতির মধ্যে স্ত্রী ও পুরুষ এবং সমস্ত দেবগণ যখন স্বতঃ প্ৰবৃত্ত হইয়া তোমাদিগকে বৰ্দ্ধিত করে, তখন তোমরা মহত্ত্বযুক্ত হইয়া তাহাদিগের প্রভু হও। হে বিস্তীর্ণা দ্যাবাপৃথিবী তোমরা ইহাদিগের প্রভু হও।

৫। হে ইন্দ্ৰ ও বরুণ! যে ব্যক্তি তোমাদিগকে স্বেচ্ছাপূর্বক হব্য দান করে, সে সুন্দর দানবিশিষ্ট, ধন্যবান এবং যজ্ঞবান হয়। দানবান সেই ব্যক্তি জয়লব্ধ অন্নের সহিত শত্রু হন্ত হইতে উদ্ধার প্রাপ্ত হয় এবং ধন ও ধন্যবান পুত্ৰ সমূহ লাভ করে।

৬। হে দেব ইন্দ্র ও বরুণ! তোমরা হব্যদাতাকে ধনানুবন্ধী, বহু অন্নবিশিষ্ট যে ধন দান কর এবং যাহা শক্ৰকৃত অখ্যাতি ক্ষালিত করে, সেই ধন আমাদিগের হউক।

৭। হে ইন্দ্র ও বরুণ! আমরা তোমার স্তোতা, যে ধন সুন্দর রক্ষা বিশিষ্ট এবং দেবগণ যাহার রক্ষক, সেই ধন আমাদিগের হউক। আমাদিগের বল যুদ্ধে শক্রগণের অভিভবিতা এবং হিংসক হইয়া তৎক্ষণাৎ তাহাদের যশঃ তিরস্কৃত করুক।

৮। হে ইন্দ্র ও বরুণ! তোমরা স্তূয়মান হইয়া সুন্দর অন্নের জন্য আমাদিগকে শীঘ্ৰ ধন দান কর। হে দেবদ্বয়! তোমরা মহান, আমরা এই প্রকারে তোমাদিগে্র বলের স্তুতি করিতেছি, আমরা যেন নৌকা দ্বারা জলসমূহের ন্যায় দূরিতসমূহ পার হইতে পারি।

৯। যে এই বরুণ মহিমাবান, মহাকর্ম্মা, প্রাজ্ঞ, তেজোযুক্ত এবং জরারহিত, যিনি বিস্তীর্ণা দ্যাবাপৃথিবীকে বিভাসিত করেন, সেই সম্রাট এবং বৃহৎ বরুণদেবের উদ্দেশে অদ্য মনোহর ও সৰ্ব্বতোভাবে পৃথু স্তোত্ৰ উচ্চারণ কর।

১০। হে ইন্দ্ৰ ও বরুণ! তোমরা সোমপায়ী; এই মন্দকর, অভিযুত সোম পান কর। হে ধৃতব্ৰত মিত্র ও বরুণ! তোমাদিগের রথ দেবগণের পানাৰ্থ যজ্ঞাভিমুখে গমন করে।

১১। হে অভীষ্টবর্ষী ইন্দ্র ও বরুণ! তোমরা অত্যন্ত মধুমান এবং অভীষ্টবর্ষী সোম পান কর। আমরা তোমাদের জন্য এই সোমরূপ অন্ন ঢালিয়াছি, তোমরা উপবেশন করতঃ এই যজ্ঞে হৃষ্ট হও।