ঋগ্বেদ ০৬।৬৪

ঋগ্বেদ ০৬।৬৪
ঋগ্বেদ সংহিতা । । ৬ষ্ঠ মণ্ডল   সূক্ত ৬৪
ঊষা দেবতা। ভরদ্বাজ ঋষি।

১। দীপ্তিমতী, শুক্লাবর্ণা ঊষাসমূহ, শোভার জন্য জলোর্মির ন্যায় উত্থিত হইতেছেন। ঊষা সমস্ত স্থান, সুপথ বিশিষ্ট ও সুখে গমনযোগ্য করিতেছেন। ধনবতী ঊষা প্রশস্তা এবং সমৰ্দ্ধয়িত্রী।

২। হে ঊষাদেবি! তুমি কল্যাণীরূপে দৃষ্ট হইতেছ এবং বিস্তৃত হইয়া শোভা পাইতেছ। তোমার দীপ্তিমান রশ্মিসমূহ অন্তরিক্ষে উৎপতিত হইতেছে। তুমি তেজঃসমূহে শোভমানা ও দীপ্যমানা হইয়া রূপ প্ৰকাশ করিতেছ।

৩। লোহিতবর্ণ, দীপ্তিমান রশ্মিসমূহ, সুভগা, বিস্তীর্ণা প্ৰথমান এই ঊষা দেবতাকে বহন করে। ক্ষেপণশীল বীর যেরূপ শত্রু দূর করে, সেইরূপ ঊষা তমঃ দূর করেন এবং ক্ষিপ্ৰগামী সেনানায়কের ন্যায় তমঃসমূহকে বাধা দেন।

৪। পর্বতসমূহ এবং বায়ুশূন্য প্রদেশ তোমার পক্ষে সুপথ এবং সুগম। হে স্বপ্রকাশবিশিষ্ট! তুমি অন্তরিক্ষ পার হইয়া থাক। হে মহৎ-রথবিশিষ্টা, দর্শনীয়া দ্যুলোকদুহিতা! তুমি আমাদিগকে অভিলষণীয় ধন দান কর।

৫। হে ঊষাদেবী! তুমি আমাকে ধন দান কর, তুমি অপ্ৰতিহত হইয়া গ্ৰীতিপূর্বক অশ্বদ্বারা ধন বহন করিয়া থাক। হে দ্যুলোকদুহিতা! তুমি দীপ্তিময়ী, তুমি প্রথম আহ্বানে পূজনীয়া হইয়া থাক, অতএব তুমি দর্শনীয়া হও।

৬। হে ঊষাদেবী! তুমি প্ৰকাশ হইলে পর পক্ষিগণ বাসস্থান হইতে উত্থিত হয় এবং হব্যভাক মনুষ্যগণ উত্থিত হয়। তুমি, সমীপে বর্তমান হব্যদাতা মনুষ্যকে প্রভূত ধন দান কর।