ঋগ্বেদ ০৬।৪০

ঋগ্বেদ ০৬।৪০
ঋগ্বেদ সংহিতা । ৬ষ্ঠ মণ্ডল । সূক্ত ৪০
ইন্দ্র দেবতা। ভরদ্বাজ ঋষি।

১। হে ইন্দ্র! তোমার মদবিধানার্থ যে সোম অভিযুত হইয়াছে, তাহা তুমি পান কর। ত্বদীয় মিত্রভূত অশ্বদ্বয়কে সংযত কর। রথ হইতে তাহাদিগকে বিমুক্ত কর। স্তোতৃবর্গের মধ্যে উপবিষ্ট হইয়া আমাদিগের কৃত স্তোত্রোচ্চারণে যোগ দাও। স্তবকারী যজমানকে অন্ন প্রদান কর।

২। হে মহেন্দ্ৰ! তুমি উল্লাস ও বীরত্ব প্রকাশের নিমিত্ত জন্মগ্রহণ মাত্রেই যে সোম পান করিয়াছিলে, সেই সোম পান কর। গোগণ, ঋত্বিগ্বৰ্গ বারিরাশি ও পাষাণ সকলে তোমার পানার্থ এই সোম প্রস্তুত করিতে সমবেত হয়।

৩। হে ইন্দ্র! অগ্নি প্রজালিত ও সোমরস অভিযুত হইয়াছে। বহনসমর্থ ত্বদীয় অশ্বগণ এই যজ্ঞে তোমাকে অনিয়ন করুক। আমি ত্বদেকাগ্রচিত্ত হইয়া তোমাকে আহ্বান করিতেছি। তুমি আমাদিগের মহাসমৃদ্ধির নিমিও আগমন কর।

৪। হে ইন্দ্ৰ! তুমি বহুবার সোমপীনাথ যজ্ঞে উপস্থিত হইয়াছ, অতএব তুমি সম্প্রতি সোমপানেচ্ছু মহৎ অন্তঃকরণের সহিত এই যজ্ঞে আগমন কর। আমাদিগের এই সমস্ত স্তোত্র শ্রবণ কর। ত্বদীয় দেহের পুষ্টি বিধানার্থ যজমান যেন তোমাকে অন্ন প্রদান করে।

৫। হে ইন্দ্ৰ! তুমি দূরস্থিত স্বর্গে বা অন্ত কোন স্থানে, বা নিজ গৃহে, অথবা যে কোন স্থানে অবস্থান কর, তুমি স্থতিভাজন ও অশ্বগণের অধিপতি, তুমি তথা হইতে মরুৎগণের সহিত প্রীত হইয়া আমাদিগকে রক্ষা করিবার নিমিত্ত আমাদিগের যজ্ঞ রক্ষা কর।