ঋগ্বেদ ০৬।৩৬

ঋগ্বেদ ০৬।৩৬
ঋগ্বেদ সংহিতা । ৬ষ্ঠ মণ্ডল । সূক্ত ৩৬
অগ্নি দেবতা। নর ঋষি।

১। হে ইন্দ্র! সোমপানজনিত ত্বদীয় হর্ষ যথার্থই সমস্ত লোকের হিতকর। ত্ৰিভূবন স্থিত ত্বদীয় ধনসমূহ যথার্থই সমস্ত লোকের হিতকর। তুমি যথার্থই অন্নদাতা; কারণ তুমি দেবগণের মধ্যে বল ধারণ কর।

২। যজমান বিশিষ্টরূপে এই ইন্দ্রের বলের পূজা করেন ও বীরত্বের নিমিত্ত তাহারই উপর নির্ভর করেন এবং অবিচ্ছিন্ন শক্ৰশ্রেণীর নিরোধকারী, হিংসাকারী ও আক্রমণকারী ইন্দ্র বুত্র সংহার করিবেন বলিয়া তাহার পরিচর্য্যা করেন।

৩। সমবেত মরুৎগণ বীরত্ব, বল ও রথে নিসুজ্যমান অশ্বগণ সেই ইন্দ্রের পরিচর্যা করে। নদী সকল যেরূপ সমুদ্র মধ্যে প্রপিষ্ট হয়, তদ্ধপ উপাসনারূপ শক্তি সমন্বিত স্তুতি সকল বিশ্বব্যাপী সেই ইন্দ্রের সহিত সঙ্গত হয়।

৪। হে ইন্দ্ৰ! আমরা তোমার স্তব করিতেছি, তুমি বহুলোকের আনন্দজনক ও গৃহদায়ক ঐশ্বৰ্য্যের স্রোত প্রবাহিত কর। কারণ তুমি অখিল লোকের অনুপম অধিপতি এবং সমস্ত জগতের অদ্বিতীয় অধীশ্বর।

৭। হে ইন্দ্ৰ! তুমি আমাদিগের সেবাভিলাষী হইয়া সূর্য্যের নায় আমাদিগের শত্ৰগণের বিপুল ধন জয় কর। তুমি শীঘ্র শ্রবণযোগ্য স্তোত্র সকল শ্রবণ কর, তুমি বলসম্পন্ন, প্রতি যুগে স্তূয়মান ও হব্যরূপ অন্নদ্বারা সমীকরূপে জ্ঞায়মান ইয়া আমাদিগের নিকট যেরূপ ছিলে সেই রূপই থাক।