ঋগ্বেদ ০৬।৩৫

ঋগ্বেদ ০৬।৩
ঋগ্বেদ সংহিতা  ৬ষ্ঠ মণ্ডল  সূক্ত 
ইন্দ্র দেবতা। নর ঋষি।

১। হে ইন্দ্র! অস্মদীয় স্তোত্র সকল কবে রথারূঢ় তোমার নিকট উপস্থিত হইবে? কবে তুমি ত্বদীয় উপাসক আমাকে সহস্র পুরুষ পোষণ করিবার উপায় প্রদান করিবে? কবে তুমি এই স্তবকারী আমার স্তোত্র ধনদ্বারা পুরস্কৃত করিবে? কবেই বা তুমি যজ্ঞীয় কাৰ্য্যে সকলকে অন্নোৎপাদক করিবে?

২। হে ইন্দ্র! কবে তুমি অস্মদীয় পুরুষের সহিত শত্রুদিগের পুরুষ ও অস্মদীয় পুত্ৰগণের সহিত শক্রগণের পুত্রদিগকে মিলিত করিবে? কবে আমাদিগের জন্য যুদ্ধ জয় করিবে? কবে তুমি শক্র হইতে ক্ষীর, দধি, ধৃতরূপ ত্রিবিধ খাদ্যেৎপাদিক গাভী সকল জয় করিবে? হে ইন্দ্র! কবেই বা তুমি আমাদিগকে বিস্তৃত ধন প্রদান করিবে?

৩। হে বলবত্তম ইন্দ্র। কবে তুমি তোমার স্তবকারীকে বিবিধ অন্ন প্রদান কৱিবে? কবে তুমি আত্মাতে যাগ ও স্তোত্র সমৰ্পিত করিবে? কবেই বা ভূমি স্তোত্র সকলকে ধেনুগণের উৎপাদক করিবে?

৪। হে ইন্দ্ৰ! তুমি ত্বদীয় স্তবকারীকে ধেনুগণের উৎপাদক অশ্বগণ দ্বারা প্রীতিবিধায়ক ও বলদ্বারা প্রসিদ্ধ অন্ন প্রদান কর। তুমি অন্নসকল ও অনায়াসে দোহণযোগ্য গাভীসমূহকে পরিতুষ্ট কর এবং যাহাতে তৎসমুদয় দীপ্তিসম্পন্ন হয়, তুমি তাহা বিধান কর।

৫। হে ইন্দ্ৰ! তুমি আমাদিগের শক্রকে অন্তপথে, অর্থাৎ মৃত্যুপথে, পরিচালিত কর। হে ইন্দ্র! তুমি শক্তিমান, বীর ও শক্রনিহন্তা বলিয়া আমরা তোমার স্তব করি। তুমি বিশুদ্ধ বস্তু প্রদানকারী, আমি যেন তোমার স্তোত্র উচ্চারণে বিরত না হই। হে প্রাজ্ঞ ইন্দ্র! তুমি অঙ্গিরাগণকে অন্নদ্বারা প্রীত কর।