ঋগ্বেদ ০৬।২৪

ঋগ্বেদ ০৬।২৪
ঋগ্বেদ সংহিতা । ৬ষ্ঠ মণ্ডল । সূক্ত ২৪
ইন্দ্র দেবতা । ভরদ্বাজ ঋষি ।

১। সোমযাগে ইন্দ্রর সোমপান জনিত হর্ষ উৎপন্ন হয়, এবং স্তোত্রদ্বারা যজমানের কামনা পূর্ণ হয়। সোমপায়ী, ঋজীষসোমগ্রহীতা মঘবা স্তোত্র সহকারে যজমানগণের অর্চনীয়। স্বর্গনিবাসীর স্তোত্ৰাধিপতি ইন্দ্র রক্ষাবিষয়ে ক্লান্তি বোধ করেন না।

২। রিপু নিধনকারী, পরাক্রান্ত, মানবহিতকারী, বিবেকসম্পন্ন, স্তোত্র শ্রবণকারী, স্তোতৃবর্গের রক্ষাকারী, গৃহপ্রদাতা, মনুষ্যগণের স্বতিভাজন, স্তোতৃগণের পোষণকারী, অন্নসম্পন্ন ইন্দ্র, যজ্ঞে আমাদিগকর্তৃক স্তূয়মান হইয়া আমাদিগকে অন্ন প্রদান করেন।

৩। হে পরাক্রান্ত ইন্দ্র। চক্রদ্বয়ের অক্ষবৎ ত্বদীয় মহিমা স্বর্গ ও পৃথিবীকে অতিক্রম করিয়াছে। হে পুরুহূত! বৃক্ষের শাখা সমূহের ন্যায় ত্বদীয় অসংখ্য রক্ষণকাৰ্য্য সৰ্ব্বত্র ব্যাপ্ত হইয়াছে।

৪। হে বহুকৰ্ম্মের অনুষ্ঠানকারী ইন্দ্র! তুমি প্রজ্ঞাশালী, ধেনুগণের মার্গের ন্যায় তোমার শক্তি সকল সৰ্ব্বত্র ব্যাপ্ত আছে। হে দানশীল! বৎসগণের রজ্জুর ন্যায় ত্বদীয় শক্তি সকল স্বয়ং অনিরুদ্ধ হইয়া অসংখ্য শক্রকে বন্ধন করে।

৫। ইন্দ্র অদ্য এককৰ্ম্ম সম্পাদন করেন, পর দিন অন্য এককৰ্ম্ম সম্পাদন করেন, ফলতঃ তিনি পুনঃ পুনঃ সৎ ও অসৎ কৰ্ম্মের অনুষ্ঠান করিতেছেন। তিনি, মিত্র, বরুণ, পূষা, ও আর্য্য সবিতা এই যজ্ঞে যেন আমাদিগের কামপুরক হয়েন।

৬। হে ইন্দ্র। মনুষ্যগণ স্তোত্র ও হব্যদ্বারা পৰ্ব্বতশিখর হইতে বারিরাশির ন্যায় তোমা হইতে স্ব স্ব অভিলম্বিত বস্ত লাভ করে। হে স্তোত্রদ্বারা বদনীয়! অশ্বগণ যেরূপে বেগ সহকারে সংগ্রামে উপস্থিত হয়, তদ্রূপ তাহার এই সমস্ত স্তোত্র সহকারে অন্নভিলাষী হইয়া তোমার নিকট গমন করে।

৭। সংবৎসর ও মাস সকল যে ইন্দ্রের বাৰ্দ্ধক্য বিধান করিতে সমর্থ হয় না, অথবা দিন সকল যাহাকে দুৰ্বল করিতে পারে না, সেই মহান ইন্দ্রের দেহ আমাদিগের স্তোত্র ও প্রার্থনাদ্বারা স্তয়মান হইয়া যেন নিয়ত বৃদ্ধি লাভ করে।

৮। যে দস্যুগণ কর্তৃক প্রবৰ্ত্তিত, সে দৃঢ় গাত্র, সংগ্রামে অবিচলিত ও উৎসাহ সম্বলিত হইলেও আমাদিগের স্তুতিভাজন ইন্দ্র তাহার বশীভূত হন না। মহাপর্বত সকলও ইন্দ্রের পক্ষে স্বগম এবং অগাধ স্থানও ইহার অবিষয়ীভূত নহে।

৯। বলশালী, সোমপায়ী ইন্দ্ৰ! তুমি দুরবগাহে এবং উদারচিত্তে আমাদিগকে অন্ন ও বল প্রদান কর। সদাশয় ইন্দ্ৰ! তুমি অহোরাত্র আমাদিগের রক্ষাবিষয়ে তৎপর হও।

১০। হে ইন্দ্ৰ! তুমি সংগ্রামে রক্ষা করিবার নিমিত্ত যজমানের সহিত সঙ্গত হও। সন্নিহিত ও দূরস্থিত শক্র হইতে তাঁহাকে রক্ষা কর। … … গৃহে কিম্বা অরণ্যে রিপু হইতে রক্ষা কর এবং আমরা যেন … … … হইয়া শত বৎসর সুখ ভোগ করি।