ঋগ্বেদ ০৬।২১

ঋগ্বেদ ০৬।২১
ঋগ্বেদ সংহিতা । ৬ষ্ঠ মণ্ডল । সূক্ত ২১
ইন্দ্র দেবতা, কিন্তু নবম ও একাদশ ঋকে বিশ্বদেবগণ দেবতা । ভরদ্বাজ ঋষি ।

১। হে বীর ইন্দ্র! তুমি রথারূঢ়, অক্ষয় ও নবীনতর। একান্ত অভিলাষ, স্তবকারী ভরদ্বাজের এই সমস্ত উৎকৃষ্ট স্তোত্র তোমাকে আহ্বান করিতেছে। শ্ৰেষ্ঠ ও ঐশ্বর্য্যহেতু ধন তোমার নিকট উপস্থিত হইতেছে।

২। যিনি সর্বজ্ঞ, যিনি স্তোত্রদ্বারা প্রসন্ন ও যজ্ঞদ্বারা উল্লাসিত হয়েন, যিনি বিবিধ জ্ঞানসম্পন্ন, যাঁহার মাহাত্ম্য স্বর্গ ও পৃথিবীতে মাহাত্ম্য অতিক্রম করে, আমি সেই ইন্দ্রের স্তব করি।

৩। সেই ইন্দ্রই অপ্রকাশিত বিস্তীর্ণ অন্ধকার, সূর্য্যদ্বারা প্রকাশিত করিয়াছেন। হে বলশালী অবিনশ্বর ইন্দ্র। যে কোন সময়ে মর্ত্যগণ তোমার বসতির ষাগ করিতে অভিলাষ করে, তাহারা কখনই কাহাকেও হিংসা করে না।

৪। যে ইন্দ্র এই সমস্ত কাৰ্য্য করিয়াছেন, তিনি কোন স্থানে এবং কোন লোকের মধ্যে আছেন? হে ইন্দ্র! কীদৃশ যজ্ঞ তোমার হৃদয়ের প্রীতিকর; কোন স্তোত্র তোমাকে প্রসন্ন করিতে সমর্থ? কোন হোতাই বা তোমার প্রীতি বিধানে সমর্থ?

৫। হে বহুকৰ্ম্মের অনুষ্ঠানকারী ইন্দ্র! পূৰ্ব্বকালজাত পুরাতন ঋষিগণ ইদানীন্তন সময়ের ন্যায় যজ্ঞ কাৰ্য্যে নিযুক্ত থাকিয়া তোমার বন্ধু হইয়াছিলেন। মধ্যকালীন ও ইদানীন্তনগণও সেইরূপ হইয়াছেন। অতএব হে বহুলোকের বন্দনীয়! তুমি অৰ্ব্বাচীন এই ব্যক্তিরও স্তোত্র শ্রবণ কর।

৬। হে বীর, স্তোত্রপ্রিয় ইন্দ্র! অৰ্ব্বাচীন মনুষ্যগণ তোমার পূজার্থ ত্বদীয় উৎকৃষ্ট পুরাতন ও মহৎকাৰ্য্য সকল স্তোত্রদ্ধারা নিবদ্ধ করে। আমরা যে সকল কৰ্ম্ম অবগত আছি, তদ্বারা তোমার স্তব করিতেছি। তুমি বলশালী।

৭। হে ইন্দ্র! রাক্ষসগণের বল তোমার বিরুদ্ধে প্রতিষ্ঠিত আছে। তুমি সেই প্রাদুর্ভূত মহাবলের বিরুদ্ধে স্থিরভাবে অবস্থান কর। হে শত্রু বিজয়ী! তুমি পুরাতন, সহচর, মিত্রভূত নিজ বজ্ৰদ্বারা সেই বল দূরীভূত কর।

৮। হে স্তোতৃবর্গের পোষণকারী, বীর ইন্দ্ৰ! তুমি ইদানীন্তন স্তোত্রকারীর স্তোত্র শীঘ্র শ্রবণ কর, কারণ তুমি পূৰ্ব্বকালে যজ্ঞে সৰ্ব্বদ পিতৃগণের বন্ধুর দ্যার আহ্বান শ্রবণ করিতে।

৯। অদ্য আমাদিগের আশ্রয় ও রক্ষার নিমিত্ত বরুণ, মিত্র, ইন্দ্ৰ, মরুৎগণ, পূষা, বিষ্ণু, বহকৰ্ম্মনিম্পাদক অগ্নি, সবিতা, ওষধিসমূহ ও পর্বতগণকে প্রসন্ন কর।

১০। হে বহু শক্তিসম্পন্ন ও সম্যক্রূপে যাগাহ ইজ! এই স্তোতৃবর্গ স্তোত্র দ্বারা তোমার অব করিতেছেন। হে কয়মান অবিনশ্বর ইন্দ্ৰ! আমি স্তবকারী, তুমি আমার স্তোত্র শ্রবণ কর, কারণ কোনও দেবই তোমার সদৃশ সহে।

১১। হে শক্তিপুত্ৰ সৰ্ব্বজ্ঞ ইন্দ্র! তুমি মদীয় বাক্যে যজ্ঞার্হ সেইসমস্ত দেবগণের সহিত শীঘ্ৰ আগমন কর। যাঁহারা অগ্নিরূপ জিহ্বাদ্বারা যজ্ঞ ভোজন করেন এবং যাঁহারা মনুকে শক্রবিজয়ী করিয়াছেন।

১২। হে মার্গনিৰ্ম্মিতা সৰ্ব্বজ্ঞ ইন্দ্ৰ! তুমি সুগম ও দুর্গম পথে আমাদিগের পুরোয়ায়ী হও। হে ইন্দ্র! ক্লান্তি রহিত, বিপুল বাহকশ্রেষ্ঠ ত্বদীয় অশ্বগণদ্বারা তুমি আমাদিগের নিকট অন্ন বহন কর।