ঋগ্বেদ ০৬।১০

ঋগ্বেদ সংহিতা ।  ৬ মণ্ডল । ১০ সুক্ত

অগ্নি দেবতা । ভরদ্বাজ ঋষি ।

১ । হে ঋত্বিগ্‌গণ! তোমরা প্রবৃত্ত, বিঘ্ন রহিত এই যজ্ঞে পূজনীয়, স্বৰ্গীয় ও সৰ্ব্বতোভাবে দোষ বৰ্জিত অগ্নিকে স্তোত্র সহকারে সম্মুখে স্থাপন কর, কারণ সমধিক দীপ্তিসম্পন্ন জাতবেদা যজ্ঞে আমাদিগকে সমৃদ্ধি বিধান করেন ।

২ । হে দীপ্তিসম্পন্ন, অসংখ্য শিখাসম্পন্ন, দেবগণের আহবানকারী অগ্নি ! তুমি অন্যান্য অগ্নি সহকারে প্রদীপ্ত হইয়। এই মানব স্তোত্র শ্রবণ কর । স্তোতাগণ মমতার(১) ন্যায় অগ্নির উদ্দেশে সেই মনোহর স্তোত্র পবিত্র স্বতের ন্যায় আপণ করিতেছে ।

৩ । যে ব্যক্তি স্তোত্র সহকারে অগ্নিতে হব্য প্রদান করে, মনুষ্যগণের মধ্যে সেই ব্যক্তি অন্নদ্বারা সমৃদ্ধি লাভ করে। বিচিত্র দীপ্তিসম্পন্ন অগ্নি সেই ব্যক্তিকে বিচিত্র রক্ষা সহকারে ধেনু সমন্বিত গোষ্ঠ ভোগে অধিকারী করেন।

৪ । কৃষ্ণবর্ত্মা যে অগ্নি জন্মিবামাত্রেই দূর হইতে দৃ্শ্যমান নিজ দীপ্তিদ্বার বিস্তীর্ণ মর্গ ও পৃথিবীকে পরিপূর্ণ করেন, সেই পাবক অগ্নি সম্প্রতিনিজ দীপ্তি দ্বারা রাত্রির নিবিড় অন্ধকারকে দূরীভূত করিতে দৃষ্ট হইতেছেন।

৫। হে অগ্নি ! আমরা হবা রূপ ধনে বলবান, আমাদিগকে তুমি শীঘ্র বহু অন্ন ও রক্ষা সহকারে বিচিত্র ধন প্রদান কর এবং যাহারা ধন, অল্প ও উৎকৃষ্ট বীৰ্য্যদ্বারা অন্য লোকদিগকে পরাজিত করে তাদৃশ পুত্রও প্রদান কর।

৬ । হে অগ্নি ! উপবিষ্ট হব্যদাতা তোমার নিমিত্ত যে হোম করিতেছেন, তুমি হব্যাভিলাষী হইয়া সেই যাগসাধন অন্ন স্বীকার কর। ভরদ্বাজ বংশীয়গণের নির্দোষ স্তোত্র গ্রহণ কর এবং তাহাদিগের প্রতি অনুগ্রহ কর, যাহাঁতে তাহারা নানাবিধ অন্নলাভ করিতে পারে ।

৭ । হে অগ্নি ! শক্রগণকে দূরীভূত কর। আমাদিগের অন্ন বৰ্দ্ধিত কর। আমরা বেন শোভন পুত্রপৌত্ৰাদি সমন্বিত হইয়া শত হেমন্ত সুখভোগ করি(২)।

————–
(১) “মমতা নাম ব্রহ্মবাদিনী দীর্ঘতমসো মাতা।“ সায়ণ।
(২) মনুষ্যের পরমায়ুর পরিমাণ শত বৎসর। ইহার প ১২ ও ১৩ ও ১৭ ও ২২ সূক্তের শেষেও এই রূপ আছে।