ঋগ্বেদ ০৬।০৫

ঋগ্বেদ সংহিতা । ৬ মণ্ডল । ৫ সুক্ত

অগ্নি দেবতা । ভরদ্বাজ ঋষি ।

১ । হে অগ্নি ! আমি স্তোত্রদ্বারা তোমাকে আহ্বান করিতেছি, তুমি শক্তিপুত্র, নিত্য তরুণ, অনিন্দনীয়, অল্পবয়স্ক, জ্ঞানসম্পন্ন, বহুলোকের বরণীয় ও সদয়, তুমি সকলকে বাঞ্ছিত ধন প্রদান কর।

২ । হে বহুশিখাসম্পন্ন দেবগণের আহবানকারী অগ্নি ! স্বজ্ঞার্হ যজমানগণ অহোরাত্র তোমাতে হব্যরূপ ধন অর্পণ করে। দেবগণ পৃথিবীতে যেরূপ জীবসমূহকে স্থাপন করিয়াছেন, তদ্রুপ অগ্নিতে ধন সকল নিহিত করিয়াছেন ।

৩। হে অগ্নি ! তুমি প্রাচীন ও তদানীন্তন প্রজাবর্গে সৰ্ব্বতোভাবে অবস্থান করিতেছ এবং নিজ কাৰ্য্যদ্বারা যজমানদিগকে বাঞ্ছিত ধন প্রদান করিয়াছ। অতএব হে জ্ঞানী জাতবেদা! তুমি পরিচর্য্যাকারী যজমানকে নিরন্তর ধন প্রদান কর ।

৪ । হে অনুকূল দীপ্তিসম্পন্ন অগ্নি ! যে অন্তর্হিত দেশে অবস্থিত হইয়া আমাদিগকে বাধা দেয়, অথবা যে অভ্যন্তরবর্ত্তী হইয়। আমাদিগের প্রতি বিদ্বেষ করে, তুমি সেই উভয় বিধ শক্রকেই নিজ অক্ষয়, বৃষ্টিহেতুভূত অসাধারণ তেজঃ প্রভাবে দগ্ধ কর ।

৫ । হে শক্তিপুত্র ! যে ব্যক্তি যাগ, ইন্ধন, উপাসনা ও স্তোত্রদ্বার। তোমার পরিচর্য্যা করে, মনুষ্যগণের মধ্যে প্রকৃষ্টজ্ঞানসম্পন্ন সেই ব্যক্তি ধন ও প্রকৃষ্ট অন্নদ্বারা বিশেষরূপে শোভা পায় ।

৬। হে অগ্নি ! তুমি যাহা করিতে প্রার্থিত হইতেছ শীঘ্র তাহ সম্পাদন কর । তুমি বলসম্পন্ন, তুমি নিজ বলদ্বারা আমাদিগের শক্রগণকে বিনাশ কর। হে দীপ্তিসম্পন্ন ! যে স্তোতা স্তোত্রদ্বারা তোমার উপাসনা করিতেছে, সেই স্তবকারীর উচ্চৈঃস্বরে উচ্চারিত স্তোত্রদ্বারা প্রীতি লাভ কর।

৭ । হে অগ্নি ! আমরা ত্বদীয় রক্ষা প্রভাবে অভিলষিত বস্তু লাভ করি। হে ধনাধিপতি ! আমরা যেন উৎকৃষ্ট সন্ততিসহকারে ঐশ্বর্য্য লাভ করি । আমরা যেন অন্নাভিলাষী হইয়া অন্নলাভ করি। হে অমর! আমরা যেন দীপ্তিসম্পন্ন যশ লাভ করি ।