1 of 2

মহারাজা নরেন্দ্রকৃষ্ণ দেব বাহাদুর

মহারাজা নরেন্দ্রকৃষ্ণ দেব বাহাদুর

রাজা রাজকৃষ্ণ দেব, বাহাদুরের সপ্তম পুত্রের নাম নরেন্দ্রকৃষ্ণ দেব। তিনি কিছুকাল বিভিন্ন জেলায় ডেপুটি মাজিস্ট্রেট ও ডেপুটি কালেক্টরের চাকরি করার পর সরকারী কাজে ইস্তফা দেন। তিনি ব্রিটিশ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি এবং শহর কলকাতার কমিশনার। প্রতিটি জনসভায় তিনি সক্রিয় অংশ নেন এবং দেশবাসীর সামাজিক, নৈতিক, রাজনৈতিক উন্নয়নের জন্য যে কোন আন্দোলনে তিনি অগ্রণী। ভাইসরয়ের কাউন্সিলেরও তিনি সভ্য ছিলেন। প্রথমে তাঁকে রাজা খেতাবে ভূষিত করা হয়; পরে দিল্লীতে ১ জানুয়ারী ১৮৭৭-এ অনুষ্ঠিত সামাজিক সমাবেশে তাঁকে ‘মহারাজা’ খেতাব, পদক ও অন্যান্য সম্মান দ্বারা সম্মানিত করা হয়। ঐ বছর ১৪ আগাস্ট মাননীয় ছোটলাট বাহাদুর তাঁকে নিম্নোদ্ধৃত সনদটি উপহার দেন :

মহারাজা,

বঙ্গদেশের প্রাচীন ও অতীব সম্মানিত প্রতিনিধি হিসাবে এবং গভর্নর-জেনারেলের কাউন্সিলের সভ্য ও মিনিউসিপ্যালিটির কমিশনাররূপে আপনি জনগণের যেরূপ সেবা করেছেন, তার স্বীকৃতিস্বরূপ আপনাকে ইতিপূর্বে ‘মহারাজা’ খেতাব দ্বারা ভূষিত করা হয়েছে। আমি এখন ঐ খেতাবের আনুষ্ঠানিক সনন্দ আপনাকে প্রদান করছি।

ইংরেজিতে মহারাজার গভীর পান্ডিত্য আছে; তাঁর চরিত্রও অতি মহৎ। ইউরোপীয় ও দেশীয় এই উভয় সম্প্রদায়ের ব্যক্তিগণ তাঁকে বিশেষ সম্মান করেন। দাতব্য প্রতিষ্ঠান ও জনগণের জন্য সৃষ্ট নিধিসমূহে তিনি দান খয়রাৎ করেন।

মহারাজার সাত পুত্র। এঁদের মধ্যে মধ্যমজন, কুমার গোপেন্দ্রকৃষ্ণ, এম এ বি এল, এখন বহরমপুরে ডেপুটি ম্যাজিস্ট্রেট ও ডেপুটি কালেক্টরের সরকারি চাকুরি করছেন।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *