1 of 2

রাজা কালীকৃষ্ণ দেব, বাহাদুর

রাজা কালীকৃষ্ণ দেব, বাহাদুর

রাজা কালীকৃষ্ণ দেব, বাহাদুর রাজা রাজকৃষ্ণ দেব, বাহাদুরের মধ্যমপুত্র। ১৮৩৩-এ ভারতের তদানীন্তন বড়লাট লড উইলিয়াম বেন্টিংক তাঁকে রাজা পদবী, স্বর্ণপদক ও খিলাত দ্বারা সম্মানিত করেন। তাঁর স্বনামধন্য জ্যেঠতুত দাদা রাজা রাধাকান্ত দেব বাহাদুরের মৃত্যুর পর তিনিই হিন্দুধর্মের মর্যাদা রক্ষা ও প্রসারিত করেন। তিনি রাসেলা, পে’র ফেব্লস এবং আরও কয়েকখানি পুস্তক বাংলায় অনুবাদ করেন। মহান সংস্কৃত গ্রন্থ ‘মহানাটক’ বাংলায় অনুবাদ করে মহামান্য মহারাণী ভিক্টোরিয়ার অনুমতি নিয়ে তাঁর নামে উৎসর্গ করেন। তাঁর এই সকল অনুবাদের স্বীকৃতিস্বরূপ মহারাণী স্বহস্তে স্বাক্ষর করে তাঁকে একখানি প্রার্থনা পুস্তক উপহার দেন। এ ছাড়া জার্মানীর সম্রাট, ফরাসীদের সম্রাট, বেলজিয়ামের মহামান্য রাজা, অস্ট্রিয়ার মহামান্য সম্রাট এবং অযোধ্যার রাজা সংস্কৃত ভাষায় তাঁর গভীর পাণ্ডিত্যের জন্য তাঁকে স্বর্ণপদক দ্বারা সম্মানিত করেন। নেপালের মহামান্য সম্রাট তাঁকে ‘নাইট অব দি গুর্খা স্টার’ খেতাবে ভূষিত করেন।

তিনি গ্রেট ব্রিটেন ও আয়ারল্যান্ড এবং ফ্রান্সের রয়্যাল এশিয়াটিক সোসাইটির পত্র- সদস্য ছিলেন। তিনি নিম্নলিখিত পদগুলি অলংকৃত করেন : কলকাতা বিশ্ববিদ্যালয়ের ফেলো, কলকাতা শহরের জাস্টিস অব দি পীস, মেয়ো নেটিভ হাসপাতালের গভর্নর, গভর্নমেন্ট বেথুন ফিমেল স্কুলের ম্যানেজার এবং সনাতন ধর্মরক্ষিণী সভার সভাপতি।

রাজা হরেন্দ্রকৃষ্ণ বাহাদুর, কুমার উদয়কৃষ্ণ বাহাদুর এবং কুমার অমরেন্দ্রকৃষ্ণ বাহাদুর–এই তিন পুত্র রেখে ৬৬ বছর বয়সে ১৮৭৪-এর ১১ এপ্রিল তিনি পবিত্র বৃন্দাবনধামে পরলোকগমন করেন।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *