১২. নির্ঘন্ট / তথ্যসূত্র

নির্ঘন্ট

আলম আল-মিথাল (আরবী): খাঁটি ইমেজের জগৎ: কল্পনার আদি আদর্শ জগৎ যা মুসলিম অতিন্দ্রীয়বাদী ও ধ্যানবাদী দার্শনিকদের ঈশ্বরের দিকে চালিত করে।

আলেম (আরবী): মুসলিম যাজক।

অ্যাপাথিয়া (গ্রিক): নিস্পৃহতা, অবিচলতা ও অনাক্রান্ত। গ্রিক দার্শনিকদের ঈশ্বরের এসব বৈশিষ্ট্য ক্রিশ্চানদের ঈশ্বর ধারণার মূল বিষয়ে পরিণত হয়েছিল, যাকে কষ্ট ও পরিবর্তনের অতীত মনে করা হতো।

অ্যাপোফ্যাটিক (গ্রিক): নীরব। গ্রিক ক্রিশ্চানরা এই বিশ্বাসে উপনীত হয়েছিল যে, ঈশ্বরের অনিবৰ্চনীয়তার রহস্যের প্রতি জোর দেওয়ার জন্যে সকল ধর্মতত্ত্বে নীরবতা, বৈপরীত্য ও সংযম থাকা প্রয়োজন।

আৰ্চেটাইপ: আমাদের জগতের মূল নকশা বা আদি রূপ, যাকে প্রাচীন দেবতাদের ঐশী জগতের অনুরূপ বলে মনে করা হয়েছে। পৌত্তলিক জগতে পৃথিবীতে দৃশ্যমান সমস্ত কিছুকে ঊর্ধ্বাকাশের কোনও বস্তুর প্রতিরূপ হিসাবে দেখা হয়েছে। আলাম আল-মিথালও দেখুন।

অ্যাশকেনাযিম (Allemague’এর হিব্রু অপভ্রংশ): জার্মানি ও পূর্ব পশ্চিম। ইউরোপের কিছু অংশের ইহুদি।

আত্মা (হিন্দি): ব্রহ্মার পবিত্র শক্তি, যা প্রত্যেকে নিজের মাঝে অনুভব করে।

অবতার: হিন্দু মিথ অনুযায়ী মানবরূপে ঈশ্বরের মর্ত্যে আগমন। সাধারণভাবে। ঈশ্বরের মানব রূপধারী বিবেচিত কোনও ব্যক্তির ক্ষেত্রে প্রয়োগ করা হয়।

অ্যাক্সিয়াল এজ: ৮০০-২০০ বিসিই সময়কালকে বোঝাতে ইতিহাসবিদরা এই শব্দ-বন্ধটি ব্যবহার করেন, এক ক্রান্তিকাল যখন সভ্য জগতে বিশ্বের প্রধান ধর্মগুলো আবির্ভূত হয়েছিল।

আয়াত (বহুবচনে আয়া) (আরবী): নিদর্শন, উদাহরণ। কোরানে পৃথিবীতে আল্লাহর প্রকাশ।

বানাত-আল্লাহ (আরবী): ঈশ্বরের কন্যাগণ; কোরানে এই শব্দ-বন্ধটি তিন প্যাগান দেবী আল-লাত, আল-উযযা ও মানাতের প্রতি ইঙ্গিত করেছে।

বাকা (আরবী): ভাবাবেশে ঈশ্বরে বিলীন (ফানা) হওয়ার পর সূফী অতিন্দ্রীয়বাদীর পরিবর্ধিত উন্নত সত্তায় প্রত্যাবর্তন।

বাতিন (আরবী): কোরানের অন্তর্গত অর্থ। বাতিনি এমন একজন মুসলিম যিনি ধর্মের নিগূঢ় অতিন্দ্রীয়বাদী উপলব্ধির দিকে নিজেকে নিবেদিত করেন।

ভক্তি (হিন্দী): ব্যক্তি বুদ্ধ কিংবা মানবরূপে পৃথিবীতে আবির্ভূত হিন্দু-দেবতার প্রতি শ্রদ্ধা।

বোধিসত্তা (হিন্দী): হবু বুদ্ধ। যারা দুঃখেকষ্টে নিমজ্জিত অনালোকিত মানুষকে পথ দেখানো ও রক্ষার জন্যে ব্যক্তিগত নির্বাণ বিলম্বিত করে থাকেন।

ব্রহ্মা : হিন্দু মতে, যে পবিত্র শক্তি সকল বস্তুর অস্তিত্ব নিশ্চিত করে, অস্তিত্বের অন্তর্গত অর্থ।

ব্রেকিং অভ দ্য ভেসেলস: ইসাক লুরিয়ার কাব্বালিজমের পরিভাষা, যা আদি বিপর্যয়ের বর্ণনা দেয় যখন স্বর্গীয় আলোর স্ফুলিঙ্গ পৃথিবীতে এসে বস্তুতে আটকা পড়ে গিয়েছিল।

বুদ্ধ (হিন্দী): আলোকিত জন। এ উপাধিটি নির্বাণপ্রাপ্ত অগণিত নারী-পুরুষের ক্ষেত্রে প্রযুক্ত হয়, তবে প্রায়শঃই বুদ্ধ ধর্মমতের প্রতিষ্ঠাতা সিদ্ধার্থ গৌতমের কথা বোঝায়।

জিকর (আরবী): কোরান নির্দেশিত আল্লাহর স্মরণ’। সুফীবাদে জিকর আল্লাহর নামোচ্চালণকে মন্ত্রের মতো রূপ দেওয়া হয়।

ডগমা : গির্জার গুপ্ত গোপন ঐতিহ্য বর্ণনার জন্যে গ্রিক ক্রিশ্চানরা ব্যবহার করেছে, যা কেবল অতিন্দ্রীয়ভাবে উপলব্ধিযোগ্য এবং প্রতীকী উপায়ে প্রকাশযোগ্য। এখন পশ্চিমে ডগমা বলতে স্পষ্ট এবং কর্তৃত্বপূর্ণ ভঙ্গিতে বর্ণিত মতামতের সংগ্রহে বোঝায়।

ডিনামিজ (গ্রিক): ঈশ্বরের ‘ক্ষমতাদি’। পৃথিবীতে ঈশ্বরের কর্মতৎপরতা বোঝাতে গ্রিকরা ব্যবহার করত যাকে তাঁর অগম্য সত্তা হতে একেবারে আলাদা হিসাবে বিবেচনা করতে হবে।

এক্সটেসি (গ্রিক): আক্ষরিক অর্থে, ‘সত্তার বাইরে গমন।’ ঈশ্বরে প্রযুক্ত, এটা এক গোপন ঈশ্বরের কেননাসিস ইঙ্গিত করে, যিনি মানুষের কাছে নিজেকে তুলে ধরার জন্যে আপন অন্তর্মুখীতা অতিক্রম করে যান।

এল: কানানের প্রাচীন পরম ঈশ্বর, যাঁকে ইসরায়েলের জনগণের পূর্বপুরুষ আব্রাহাম, ইসাক ও জ্যাকবের ঈশ্বরও মনে করা হয়।

ইমেনেশন: একটি প্রক্রিয়া যার মাধ্যমে বিভিন্ন ধরনের বস্তু একটি একক আদি উৎস হতে প্রবাহিত হয়েছে বলে ধারণা করা হয়, একেশ্বরবাদীরা যাকে ঈশ্বর অ্যাখায়িত করেছে। দার্শনিক ও অতিন্দ্রীয়বাদীসহ কিছু সংখ্যক ইহুদি, ক্রিশ্চান ও মুসলিম সময়ের একটি নির্দিষ্ট মুহূর্তে ঈশ্বর কর্তৃক তুরিৎ সৃষ্টির প্রচলিত বাইবেলিয় কাহিনীর চেয়ে জীবনের উৎস। বর্ণনায় এই রূপকল্পটির ব্যবহার বেশি পছন্দ করে।

এন সফ (হিব্রু): অন্তহীন। ইহুদিদের অতিন্দ্রীয়বাদী কাব্বালাহ ধর্মতত্ত্বে ঈশ্বরের দুর্বোধ্য, অগম্য ও জ্ঞানাতীত মূল সত্তা।

এনার্জিয়াই (গ্রিক: শক্তিসমূহ): পৃথিবীতে ঈশ্বরের তৎপরতা’, যা আমাদের তার একটা আভাস পেতে সক্ষম করে তোলে। ডিনামিজের মতো শব্দটি ঈশ্বরের অনির্বচনীয় ও উপলব্ধির অতীত সত্তার সঙ্গে মানুষের ধারণার পার্থক্য বোঝাতে ব্যবহার করা হয়।

এনুমা এলিশ: নববর্ষ উৎসবে বর্ণিত পৃথিবী সৃষ্টির বর্ণনা সমৃদ্ধ বাবিলনিয় মহাকাব্য। এপিফ্যানিঃ মানবরূপে দেব বা দেবীর পৃথিবীতে আবির্ভাব।

ফালসাফাহ (আরবী): দর্শন। প্রাচীন গ্রিক যুক্তিবাদের আলোকে ইসলাম ব্যাখ্যার প্রয়াস।

ফানা (আরবী): বিলীন। মোহাবিষ্ট অবস্থায় সুফী অতিন্দ্রীয়বাদীর ঈশ্বরের মাঝে বিলীন হওয়া।

ফায়লাসুফ (আরবী): দার্শনিক। ফালসাফাহর যৌক্তিক ও বৈজ্ঞানিক আদর্শে নিবেদিত ইসলামি সাম্রাজ্যের ইহুদি ও মুসলিমদের বোঝাতে ব্যবহৃত।

গেতিক (পারসি): জাগতিক বিশ্ব, যেখানে আমরা বাস করি, ইন্দ্রিয় দিয়ে

বুঝতে পারি । গডহেড: যে সত্তাকে আমরা ‘ঈশ্বর’ হিসাবে জনি তার অগম্য, গোপন উৎস। গোয়িম (বহু বচনে গায়িম): অ-ইহুদি বা জেন্টাইল।

হাদিস, (বহুবচনে আহাদিস :আরবী): পয়গম্বর মুহাম্মদের (স) বিবরণ বা বাণীর সংগ্রহ।

হজ্জ (আরবী): মক্কায় মুসলিমদের তীর্থযাত্রা।

হেসিচ্যাজম, হেসিচ্যাস্ট (গ্রিক হেসিচিয়া হতে): অন্তরের নীরবতা, স্থৈর্য্য, ভাষা ও ধারণাকে পাশ কাটিয়ে যাওয়া। গ্রিক অর্থডক্স অতিন্দ্রীয়বাদীদের নীরব ধ্যান পদ্ধতি।

হাই গড: বহু মানুষ কর্তৃক পূজিত একক ঈশ্বর হিসাবে পরম উপাস্য, বিশ্বের স্রষ্টা, শেষ পর্যন্ত আরও প্রত্যক্ষ ও আকর্ষণীয় দেবদেবীর দ্বারা প্রতিস্থাপিত হয়েছিলেন। স্কাই গড় হিসাবেও পরিচিত ।

হিজর (আরবী): ৬২২ সিইতে মক্কা হতে মদীনায় মুসলিমদের প্রথম অভিবাসন। এ ঘটনা হতেই ইসলামি কাল গণনা শুরু।

হলিনেস (হিব্রুতে কাদ্দোশ): ঈশ্বরের পরম ভিন্নতা; তুচ্ছ জগৎ হতে ঈশ্বরের চরম বিচ্ছিন্নতা।

হোলি স্পিরিট: পৃথিবীতে ঈশ্বরের উপস্থিতি বোঝাতে শেকিনাহর বদলে র্যাবাইগণ কর্তৃক ব্যবহৃত পরিভাষা। আমাদের অনুভবের এক জানা ঈশ্বরের সঙ্গে চিরকাল আমাদের এড়িয়ে যাওয়া একেবারে দুয়ে সত্তার পার্থক্যকরণের উপায় । খৃস্টধর্মে আত্মা ট্রিনিটির তৃতীয় ব্যক্তি তে পরিণত হয়েছে।

হমোউশন (গ্রিক): আক্ষরিক অর্থে, একই বস্তু বা উপাদান হতে তৈরি। বিতর্কিত শব্দটি আথানাসিয়াস ও তার সমর্থকরা জেসাস পিতা ঈশ্বরের মতো একই প্রকৃতির এই বিশ্বাস প্রকাশ করার জন্যে ব্যবহার করেছেন, এদিক দিয়ে তিনিও ঈশ্বরের মতোই ঐশ্বরিক ।

হিপোসতোসিস (গ্রিক): কোনও ব্যক্তির অন্তস্থঃ প্রকৃতির বাহ্যিক প্রকাশ, মূলসত্তার বিপরীতে, যা ভেতর থেকে প্রত্যক্ষ করা কোনও ব্যক্তি বা বস্তুকে তুলে ধরে। বাইরে থেকে দেখা কোনও ব্যক্তি বা বস্তু। পিতা, পুত্র ও আত্মা, ঈশ্বরের গোপন সত্তার তিনটি প্রকাশ বর্ণনার জন্যে গ্রিকরা শব্দটি প্রয়োগ করেছে।

আইডলেট্রি: দুৰ্জ্জেয় ঈশ্বরের বদলে মানুষ বা মানুষের তৈরি বস্তুর উপাসনা বা সম্মান প্রদর্শন।

ইজতিহাদ (আরবী): স্বাধীন যুক্তি প্রয়োগ।

ইলম (আরবী): ঈশ্বরের গোপন ‘জ্ঞান, শিয়াহ্ মুসলিমরা এটা তাদের ইমামদের একক অধিকারভুক্ত বলে বিশ্বাস করে।

ইমাম (আরবী): শিয়াহ্ মতে ইমাম মুহাম্মদ (স) মেয়ে জামাই আলির বংশধর । ইমামদের ঈশ্বরের অবতার হিসাবে শ্রদ্ধা করা হয়েছে। সুন্নী মুসলিমরা অবশ্য প্রার্থনায় নেতৃত্বদানকারী ব্যক্তিকে বোঝাতেই শব্দটি ব্যবহার করে।

ইনকারনেশন: মানবরূপে ঈশ্বরের প্রকাশ।

ইশরাক (আরবী): আলোকন। দর্শন ও আধ্যাত্মিকতার ইশরাকি মতবাদ ইয়াহিয়া সুহরাওয়ার্দি প্রতিষ্ঠা করেছিলেন।

ইসলাম (আরবী): ঈশ্বরের কাছে আত্মসমর্পণ।

জাহিলিয়াহ (আরবী): অজ্ঞতার কাল। আরবের ইসলাম-পূর্ব সময়কালকে বোঝাতে মুসলমানরা ব্যবহার করেন।

কাবাহ (আরবী): আল্লাহর উদ্দেশ্যে নিবেদিত মক্কার চৌকো আকৃতির গ্রানিট উপাসনালয়। কালাম (আরবী): আক্ষরিক অর্থে ‘বিতর্ক। মুসলিম ধর্মতত্ত্ব। যৌক্তিক উপায়ে কোরান ব্যাখ্যা করার প্রয়াস।

কেননাসিস (গ্রিক): স্বয়ং-শূন্যকরণ।

কেরিগমা (গ্রিক): গির্জার স্পষ্ট ও যৌক্তিকভাবে প্রকাশযোগ্য গণশিক্ষা বোঝাতে গ্রিক ক্রিশ্চানরা ব্যবহার করেছেন, ডগমার বিপরীতে, যা প্রকাশ সম্ভব নয়।

লগোস (গ্রিক): যুক্তি; সংজ্ঞা; বাণী। গ্রিক ধর্মতাত্ত্বিকরা ঈশ্বরের লগোসকে ইহুদি ঐশীগ্রন্থের প্রজ্ঞা বা সেইন্ট জনের গস্পেলের ভূমিকায় উল্লিখিত বাণীর সঙ্গে সংজ্ঞায়িত করেছেন।

মাদ্রাসা (আরবী): ইসলামি শিক্ষার বিদ্যাপীঠ ।

মানা : দক্ষিণ সাগরীয় দ্বীপপুঞ্জে ভৌত শক্তিকে ঘিরে রাখা পবিত্র বা ঐশী হিসাবে অনুভূত অদৃশ্য শক্তিকে বর্ণনা করার জন্যে ব্যবহৃত।

মেনোক (পারসি): সত্তার স্বর্গীয় আদর্শ জগৎ।

মারকাভা (হিব্রু): রথ। থ্রোন মিস্টিসিজম দেখুন।

মিশনাহ (হিব্রু): তান্নাইম নামে পরিচিত প্রাথমিক কালের র‍্যাবাইগণ কর্তৃক সংকলিত, সম্পাদিত ও পরিমার্জিত ইহুদি আইন। ছয়টি প্রধান খণ্ডে ও তেষট্টি ক্ষুদ্র অংশবিশিষ্ট আইন তালমুদের আইনসঙ্গত আলোচনা ও ধারা বিবরণীর ভিত্তি ।

মিতভাহ (বহুবচনে মিতযভোত): নির্দেশ। মুসলিম (আরবী): ঈশ্বরের কাছে আত্মসমর্পণকারী।

মুতাযিলাহ (আরবী): কোরানকে যৌক্তিক ভিত্তিতে ব্যাখ্যা করার প্রয়াস গ্রহণকারী মুসলিম গোষ্ঠী।

নির্বাণ (হিন্দী): আক্ষরিক অর্থে অগ্নিশিখার মতো শীতল’ বা ‘নিভে যাওয়া, বিলুপ্তি। বৌদ্ধরা পরম বাস্তবতা, লক্ষ্য এবং মানবজীবনের পরিপূর্ণতা ও বেদনার সমাপ্তি বোঝাতে ব্যবহার করে থাকে। একেশ্বরবাদীদের অনুসন্ধানের ঈশ্বরের মতো এটাও যৌক্তিকভাবে ব্যাখ্যাযযাগ্য নয় বরং অনুভূতির ভিন্ন বলয়ে এর অবস্থান।

নুমিনাস (লাতিন numen হতে): আত্মা। পবিত্র, দুয়ে ও হলিনেসের অনুভূতি যা সবসময় বিস্ময় ও আতঙ্কের জন্ম দেয়।

ওইকুমিন (গ্রিক): সভ্য জগৎ। অর্থডক্স, অর্থডক্সি: আক্ষরিক অর্থে, সঠিক শিক্ষা। গ্রিক ক্রিশ্চানরা চার্চের সঠিক মতবাদসমূহ অনুসরণকারীদের সঙ্গে ধর্মদ্রোহী আরিয়ান বা নেস্টোরিয়ান ধর্মদ্রোহীদের পার্থক্য বোঝাতে ব্যবহার করত। এ শব্দটি কড়াকড়িভাবে ‘আইন মান্যকারী প্রথাগত ইহুদিবাদকে বোঝায়।

ওইসা (গ্রিক): মূলসত্তা, প্রকৃতি। বস্তুর মূল পরিচয় । ভেতর থেকে দেখা ব্যক্তি বা বস্তু। ঈশ্বরে প্রযুক্ত শব্দটি সেই স্বর্গীয় মূল সত্তাকে বোঝায় যা মানবীয় উপলব্ধি ও বোধের অতীত।

পারযুফ (বহু বচনে পারযুফিম হিব্রু): মুখায়ব। ট্রিনিটির মতো। কাব্বালাহর কোনও কোনও রূপে কল্পনা করা হয়েছে যে বোধের অতীত ঈশ্বর বিভিন্ন ‘অবয়বে’ নিজেকে মানুষের সামনে প্রকাশ করেন, যেগুলোর সুনির্দিষ্ট বৈশিষ্ট রয়েছে।

প্যাট্রিয়ার্কস: ইসরায়েলিদের পূর্ব পুরুষ আব্রাহাম, ইসাক ও জ্যাকবকে বোঝাতে ব্যবহৃত।

পারসোনা, (বহুবচনে পারসোনে লাতিন): অভিনীত চরিত্রকে দর্শকদের সামনে তুলে ধরার জন্যে অভিনেতার পরিহিত মুখোশ। পাশ্চাত্যের ট্রিনিটির তিনটি হিপোস্তাসে বোঝাতে এ শব্দ প্রয়োগ পছন্দ করে। তিন ‘ব্যক্তি’ হলেন পিতা, পুত্র ও আত্মা।

পির (আরবী): মুসলিম অতিন্দ্রীয়বাদীদের আধ্যাত্মিক নির্দেশক। প্রফেট : যিনি ঈশ্বরের পক্ষে কথা বলেন।

ঋগবেদ : বিসিই ১৫০০-৯০০ সময়ে রচিত ভক্তিমূলক বাণী সংকলন যেখানে সিন্ধু উপত্যকায় আগ্রাসন পরিচালনাকারী ও উপমহাদেশের স্থানীয় লোকদের ওপর নিজেদের ধর্ম চাপানো আর্যদের বিভিন্ন বিশ্বাস ব্যক্ত হয়েছে ।

সেফিরাহ, (বহুবচনে সেফিরদ হিব্রু): ‘সংখ্যায় পরিবর্তন’! কাব্বালাহয় ঈশ্বরের স্বপ্রকাশের দশটি পর্যায়। দশটি সেফিরদ হচ্ছে;

১. কেদার এলিয়ন; সর্বোত্তম মুকুট।
২. হোখমাহ; প্রজ্ঞা।
৩. বিনাহ : বুদ্ধিমত্তা।
৪. হেসেদ: প্রেমময় দয়া।
৫. তিফারেদ : সৌন্দর্য।
৬. নেতস্যাখ; স্থায়িত্ব।
৭. হদ: অভিজাত্য।
৮. ইয়োসেদ, ভিত্তি।
৯. মালকুদ; রাজত্ব, শেকিনাহ নামেও অভিহিত।

সেফার্নির্ম: স্পেনের ইহুদি।

শাহাদাহ: মুসলিম বিশ্বাসের ঘোষণা: ‘আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া আর কোনও প্রভু নেই এবং মুহাম্মদ (স) তাঁর বার্তাবাহক।

শরিয়াহ: কোরান ও হাদিসের ভিত্তিতে প্রণীত ইসলামের পবিত্র আইন।

শেকিনাহ (হিব্রু শেকান থেকে): কারও তাঁবু স্থাপন। পৃথিবীতে ঈশ্বরের উপস্থিতি বোঝাতে র‍্যাবাইদের ব্যবহৃত পরিভাষা, ইহুদির ঈশ্বর অনুভূতি ও খোদ অলৌকিক সত্তার পার্থক্য বোঝায়। কাব্বালাহয় একে শেষ সেফিরদ হিসাবে শনাক্ত করা হয়েছে।

শেমা: ইহুদিদের বিশ্বাসের ঘোষণা; ‘শোন (শেমা) ইসরায়েল, ইয়াহ্‌ওয়েহ্‌ আমাদের ঈশ্বর; ইয়াহ্‌ওয়েহ্‌ একক!’ (ডিউটেরোনমি ৬:৪)।

শিয়াহ: (আলির দল)। মুসলিম শিয়াদের বিশ্বাস পয়গম্বর মুহাম্মদের (স) মেয়ে জামাই ও চাচাত ভাই আলি ইবন আবি তালিব এবং ইমামগণ ও তাঁর উত্তরসূরিদেরই ইসলামি জনগোষ্ঠীর নেতৃত্ব দেওয়া উচিত।

শিউর কোমাহ (হিব্রু): উচ্চতার পরিমাপ। পঞ্চম শতাব্দীর বিতর্কিত অতিন্দ্রীয়বাদী বিবরণ, যেখানে স্বর্গীয় রথে ইযেকিয়েলের প্রত্যক্ষ করা অবয়বের বর্ণনা রয়েছে।

স্কাই গড: হাই গড দেখুন।

সুফী, সুফীবাদ: ইসলামের অতিন্দ্রীয়বাদ ও অতিন্দ্রীয়বাদী আধ্যাত্মিকতা। আদি যুগে সুফী ও দরবেশরা মুহাম্মদের (স) প্রিয় উলের তৈরি {(আরবী সফ)} কর্কশ পোশাক পরতে পছন্দ করতেন, শব্দটি সম্ভবত সেখান থেকে এসেছে।

সুন্নাহ (আরবী): অনুশীলন। প্রচলিত বিবরণ অনুযায়ী স্বীকৃত রেওয়াজ, যেখানে পয়গম্বর মুহাম্মদের (স) আচরণ ও কার্যক্রমের অনুকরণের কথা বলা হয়েছে।

সুন্নাহ, সুন্নী, আহল আল-সুন্নাহ: কোরান, হাদিস, সুন্নাহ ও শরিয়াহ অনুসরণকারী সংখ্যাগরিষ্ঠ মুসলিমদের বোঝাতে ব্যবহৃত: শিয়াদের মতো ইমামদের প্রতি ভক্তি এদের ভিত্তি নয়।

তালমুদ (হিব্রু): আক্ষরিক অর্থে ‘পাঠ’ বা ‘শিক্ষা। প্রাচীন ইহুদি বিধিমালার ধ্রুপদী রাব্বিনিক আলোচনা। মিশনাহ দেখুন ।

তান্নাইম (হিব্রু): মিশনাহ নামে পরিচিত ইহুদিদের প্রাচীন কথ্য আইন সংকলন ও সম্পাদনাকারী প্রথম যুগের রাব্বিনিক পণ্ডিত ও আইনপ্রণেতা।

তাকওয়া (আরবী): ঈশ্বর-সচেতনতা।

ত্বরীকা (আরবী): সুফী অতিন্দ্রীয়বাদের গোষ্ঠী।

তাওহীদ (আরবী): একত্ব। ঈশ্বরের ঐশী একত্ব এবং ঈশ্বরে পরিপূর্ণ আত্মসমর্পণের প্রয়াসে লিপ্ত প্রতিটি মুসলিমের প্রয়োজনীয় সংহতি বোঝাতে ব্যবহৃত।

তাওয়িল: ইসমায়েলিদের মতো গোপন সম্প্রদায়গুলোর কোরানের প্রতীকী ও অতিন্দ্রীয়বাদী ব্যাখ্যা।

ফিলিন (হিব্রু): শেমার বিবরণসহ ফাইলাকট্রিজ নামে পরিচিত কালো বাক্স, যা ইহুদি পুরুষ ও সাবালকত্ব প্রাপ্ত কিশোরদের ডিউটোরোনমি ৬:৪-৭-এর নির্দেশ মোতাবেক প্রাতঃকালীন প্রার্থনার সময় কপাল ও হৃৎপিণ্ড বরাবর বাম বাহুতে থাকে। থিওফ্যানিঃ নারী ও পুরুষের কাছে ঈশ্বরের প্রকাশ ।

থিওরিয়া (গ্রিক): ধ্যান।

থ্রোন মিস্টিসিজম: ইহুদি অতিন্দ্রীয়বাদের প্রাথমিক ধরণ, যেখানে পয়গম্বর ইযেকিয়েলের প্রত্যক্ষ করা স্বর্গীয় রথের (মাকার্ভ) বর্ণনার প্রতি মনোনিবেশ করা হয় যা ঈশ্বরের প্রাসাদের হল (হেকালদ) হয়ে তাঁর স্বর্গীয় সিংহাসনে আরোহনের কাল্পনিক যাত্রার রূপ ধারণ করে!

তিক্কুন (হিব্রু): পুনঃস্থাপন । ইসাক লুরিয়ার কাব্বালিজম বর্ণিত মুক্তির প্রক্রিয়া, যার মাধ্যমে ব্রেকিং অভ দ্য ভেসেলস-এর সময় বিক্ষিপ্ত স্বর্গীয় স্ফুলিঙ্গসমূহ আবার ঈশ্বরের সঙ্গে মিলিত হয়।

তোরাহ (হিব্রু): বাইবেলের প্রথম পাঁচটি পুস্তকে-জেনেসিস, এক্সোডাস, লেভিটিকাস ও ডিউটোরোনমি-বর্ণিত আইন যা সম্মিলতভাবে তোরাহ্ নামে পরিচিত।

ট্র্যাডিশনিস্টস: (আহল আল-হাদিস) হাদিস অনুসারী গোষ্ঠী । মুতাযিলিদের যুক্তিবাদী প্রবণতার বিপরীতে আক্ষরিকভাবে কোরান ও হাদিস ব্যাখ্যাকারী মুসলিম।

তসিমতসুম: সংকোচন, প্রত্যাহার। ইসাক নূরিয়ার অতিন্দ্রীয়বাদে ঈশ্বর সৃষ্টির জন্যে স্থান করে দেওয়ার লক্ষ্যে নিজেকে সংকুচিত করেছেন বলে কল্পিত। সুতরাং এটা কেনোসিস ও স্বয়ং-সীমাবদ্ধকরণের একটি প্রক্রিয়া।

উলেমা: আলেম দেখুন।

উম্মাহ (আরবী): মুসলিম সমাজ।

উপনিষদ: অ্যাক্সিয়াল যুগের বিসিই অষ্টম হতে দ্বিতীয় শতাব্দীতে রচিত হিন্দু পবিত্র গ্রন্থসমূহ।

বেদ: ঋগবেদ দেখুন।

প্রজ্ঞা: হিব্রুতে হোখমাহ ও গ্রিকে সোফিয়া। ঐশীগ্রন্থে ঈশ্বরের ঐশী পরিকল্পনার ব্যক্তিকরণ । পৃথিবীতে তাঁর কর্মকাণ্ড বর্ণনার একটি। পদ্ধতি, যা খোদ ঈশ্বরের নিজস্ব অগম্য সত্তার বিপরীতে মানুষের ধারণার পরিচায়ক।

ইয়াহ্‌ওয়েহ্‌: ইসরায়েলে ঈশ্বরের নাম। ইয়াহ্‌ওয়েহ্‌ হয়তো অন্য কোনও জাতির ঈশ্বর হয়ে থাকবেন, ইসরায়েলের জন্যে মোজেসের গৃহীত। বিসিই তৃতীয় ও দ্বিতীয় শতাব্দীর সময় থেকে আর ইহুদিরা পবিত্র নাম উচ্চারণ করত না, যা লিখিত হয় YHWH রূপে।

যোগ: ভারতীয়দের উদ্ভাবিত অনুশীলন বিশেষ যা মনের শক্তিকে একত্রিত করে। এই অনুশীলনের মনোনিবেশের কৌশল প্রয়োগ করে যোগি বাস্তবতা সম্পর্কে গভীর ও উচ্চতর ধারণা অর্জন করে যা শান্তি আনন্দ ও স্থৈর্য এনে দেয়।

যান্না (আরবী): অনুমান। যুক্তিহীন ধর্মীয় অনুমান বোঝাতে কোরানে ব্যবহৃত হয়েছে।

যিগুরাত: সুমেরিয়দের নির্মিত বিশেষ আকৃতির মন্দির-মিনার যা বিশ্বের অন্য অঞ্চলেও দেখা যায় । যিগুরাত বিশালাকার পাথর নির্মিত মই বিশিষ্ট হয় যা বেয়ে উঠে মানুষ তাদের দেবতাদের সঙ্গে মিলিত হতে পারে।

তথ্যসূত্র

[প্রুফ সংশোধন করা হয়নি]

ইহুদি ও ক্রিশ্চান ঐশীগ্রন্থের উদ্ধৃতিসমূহ দ্য জেরুজালেম বাইবেল হতে গৃহীত (বাংলা অনুবাদ বাংলাদেশ বাইবেল সোসায়েটি কর্তৃক প্রকাশিত পবিত্র বাইবেল: পুরাতন ও নতুন নিয়ম’ হতে নেওয়া হয়েছে-অনুবাদক)। কোরানের উদ্ধৃতিসমূহ নেওয়া হয়েছে মুহাম্মদ আসাদ অনূদিত দ্য মেসেজ অভ দ্য কোরান, জিব্রাল্টার ১৯৮০ হতে (বাংলা অনুবাদ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ কর্তৃক প্রকাশিত কুরআনুল করিম হতে নেওয়া-অনুবাদক)।

১. উদ্ভব …

১। মিরচা এলিয়াদ, দ্য মিথ অভ দ্য ইটার্নাল রিটার্ন অর কসমস অ্যান্ড হিস্ট্রি,

অনুবাদ: উইলার্ড আর, ট্রাস্ক, (প্রিন্সটন, ১৯৫৪)। ২। এন. কে. স্যান্ডার্স (অনূদিত) পোয়েমস অভ হেভেন অ্যান্ড হেল ফ্রম

অ্যানশেন্ট মেসোপটেমিয়ার ‘দ্য বাবিলোনিয়ান ক্রিয়েশন’ হতে (লন্ডন,

১৯৭১), পৃ: ৭৩। ৩। প্রাগুক্ত, পৃ: ৯৯। ৪। পিন্ডার, নেমীন, VI, ১-৪ দ্য ওডেস অভ পিন্ডার অনু. সি. এম. বাউরা,

(হারমন্ডসওঅর্থ, ১৯৬৯) পৃ: ২০৬। ৫। আনাত-বাআল টেক্সট ৪ ৯: ১১:৫, ই. ও. জেমস-এর দ্য অ্যানশেন্ট

গডস-এ উদ্ধৃত (লন্ডন, ১৯৬০) পৃ: ৮৮। ৬। জেনেসিস ২: ৫-৭। ৭। জেনেসিস ৪: ২৬; এক্সোডাস ৬: ৩। ৮। জেনেসিস ৩১: ৪২; ৪৯: ২৪। ৯। জেনেসিস ১৭:১। ১০। ইলিয়াদ XXIV, ৩৯৩, অন. ই. ভি, রিউ, (হারমন্ডওসঅর্থ ১৯৫০) পৃ:

৪৪৬।

৫০৯

১১ অ্যাক্টস অভ দ্য অ্যাপসলস্ ১৪: ১১-১৮। ১২। জেনেসিস ২৮: ১৫। ১৩। জেনেসিস ২৬; ১৬-১৭। এই বিবরণে ‘J’-এর উপাদানসমূহ ‘E’কর্তৃক

যুক্ত হয়েছে, সে জন্যেই ইয়াহ্‌ওয়েহ্‌ নাম ব্যবহার। ১৪। জেনেসিস ৩২: ৩০-৩১। (২৯-৩০ পবিত্র বাইবেল)। ১৫। জর্জ ই. মেন্দেলহল, ‘দ্য হিব্রু কনকোয়েন্ট অভ প্যালেস্তাইন, দ্য

বিবলিক্যাল আর্কিওলজিস্ট ২৫, ১৯৬০; এম. উইপার্ট, দ্য সেটলমেন্ট

অভ দ্য ইসরায়েলাইট ট্রাইবস ইন প্যালেস্তাইন (লন্ডন, ১৯৭১)। ১৬। ডিউটেরোনমি ২৬: ৫-৮ (৫-১০ পবিত্র বাইবেল)। ১৭। এল, ই, বিহু ‘মিদিয়ানাইট এলিমেন্টস ইন হিব্রু রিলিজিয়ন’ জিউস

থিওজিক্যাল স্টাডিজ ৩১; স্যালো উইটমেয়ার ব্যারন, আ সোস্যাল অ্যান্ড রিলিজিয়াস হিস্ট্রি অভ দ্য জুজ, ১০ খণ্ড, দ্বিতীয় সংস্ক, (নিউইয়র্ক,

১৯৫২-১৯৬৭) পৃ: ৪৬। ১৮! এক্সোডাস ৩: ৫-৬। (৫-৭ পবিত্র বাইবেল) ১৯। এক্সোডাস ৩: ১৪। ২০। এক্সোডাস ১৯:১৬-১৮

২১। এক্সোডাস ২০: ২। ২২। জোশুয়া ২৪:১৪-১৫। (৯:২৩-২৪) ২৩। জোশুয়া ২৪: ২৪। (২৩-২৪ পবিত্র বাইবেল) ২৪। জেমস, দ্য অ্যানশেন্ট গডস, পৃ: ১৫২; শ্লোক ২৯, ৮৯, ৯৩। অবশ্য

এই শ্লোকগুলোর রচনাকাল নির্বাসনের পর। ২৫।১. কিংস ১৮: ২০-৪০। ২৬। ২. কিংস ১৯: ১১-১৩। ২৭। ঝগ বেদ: ১০-২৯ আর, এইচ, যিনার অনূদিত ও সম্পাদিত হিন্দু

স্ক্রিপচারস-এ (লন্ডন ও নিউইয়র্ক, ১৯৬৬) পৃ: ১২। ২৮। চান্দোগ্য-উপনিষদ, V1, ১৩, হুয়ান মাসক্যারো অনূদিত ও সম্পাদিত,

দ্য উপনিষদস (হারমন্ডসঅর্থ, ১৯৬৫) পৃ: ১১১। ২৯। কেনা উপনিষদ, ম্যাসক্যারো অনু. ও সম্পা. দ্য উপনিষদস পৃ: ৫১। ৩০। প্রাগুক্ত: ৩ পৃ: ৫২। ৩১। সামুত্ত-নিকয়া খণ্ড-২: নিদান ভাগ্য, অনু. ও সম্পা. লিয়ন ফিয়ার (লন্ডন

১৮৮৮) পৃ: ১০৬। ৩২। এডওয়ার্ড কনযে, বুদ্ধিজম; ইটস এসেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট

(অক্সফোর্ড, ১৯৫৯), পৃ: ৪০। ৩৩। উদনা ৮.১৩, পল স্টেইথা’র উদনান-এ অনূদিত ও উদ্ধৃত (লন্ডন

১৮৮৫), পৃ: ৮১।

৩৪। দ্য সিম্পোজিয়াম, অনু, ডব্লু. হ্যাঁমিল্টন (হারমন্ডসওঅর্থ ১৯৫১), পৃ: ৯৩-৯৪। ৩৫। ফিলোসফি, ফ্রাগমেন্ট ১৫। ৩৬। পপায়েটিকস ১৪৬১ b, ৩।

২. এক ঈশ্বর। ১। ইসায়াহ ৬:৩। ২। রুডলফ অটো, দ্য আইডিয়া অভ দ্য হোলি, অ্যান ইনকোয়ারি ইনটু দ্য

নন-র্যাশনাল ফ্যাক্টর ইন দ্য আইডিয়া অভ দ্য ডিভাইন অ্যান্ড ইটস রিলেশন টু র‍্যাশনাল, অনু, জন উবু, হার্ভে (আক্সফোর্ড, ১৯২৩) পৃ:

২৯-৩০। ৩। ইসায়াহ ৬: ৫। ৪। এক্সোডাস ৪: ১১। ৫। সালমস ২৯, ৮৯, ৯৩। দাগন ছিলেন ফিলিস্তাইনিদের দেবতা। ৬। ইসায়াহ ৬: ১০। (৯ পবিত্র বাইবেল) ৭। ম্যাথু ১৩: ১৪-১৫। ৮। চেইম পটোকের ওয়ান্ডারিংস হিস্ট্রি অভ দ্য জুজ-এ উল্লিখিত কিউনিফর্ম

ফলকের খোদাই (নিউইয়র্ক, ১৯৭৮), পৃ: ১৮৭। ৯। ইসায়াহ ৬: ১৩। ১০। ইসায়াহ ৬: ১২। ১১। ইসায়াহ ১০: ৫-৬। ১২। ইসায়াহ ১-৩। ১৩। ইসায়াহ ১১-১৫। ১৪। ইয়াহ্‌: ১: ১৫-১৭। ১৫। আমোস ৭: ১৫-১৭। ১৬। আমোস ৩: ৮। ১৭। আমোস ৮: ৭। ১৮। আমোস ৫: ১৮। (১৮-১৯ পবিত্র বাইবেল) ১৯। আমোস ৩: ১-২। ২০। হোসি ৮: ৫। ২১। হোসি ৬: ৬। ২২। জেনেসিস ৪: ১। ২৩। হোসি ২: ২৩-২৪। ২৪। হোসি ২: ১৮-১৯। ২৫। হোসি ১: ২।

৫১১

২৬। হোসি ১: ৯। ২৭। হোসি ১৩: ২। ২৮। জেরেমিয়াহ ১০; সালমস ৩১: ৬, ১১৫: ৪-৮; ১৩৫: ১৫। ২৯। এই পঙক্তিটির অনুবাদ জন বাউকার কৃত দ্য রিলিজিয়াস ইমাজিনেশন

অ্যান্ড দ্য সেন্স অভ গড (অক্সফোর্ড, ১৯৭৮), পৃ; ৭৩-এ উদ্ধৃত। ৩০। জেনেসিস ১৪: ২০ দেখুন। ৩১। ২ কিংস ৩২:৩-১০; ২ ক্রনিকলস ৩৪: ১৪। ৩২। ডিউটেরোনমি ৬: ৪-৬। ৩৩। ডিউটোরেনমি ৭: ৩। ৩৪। ডিউটেরোনমি ৭: ৫-৬। ৩৫। ডিউটেরোনমি ২৮: ৬৪-৮ (৬৩-৬৮ পবিত্র বাইবেল)। ৩৬। ২ ক্রনিকলস ৩৪: ৫-৭। (৪-৭ পবিত্র বাইবেল) ৩৭। এক্সোডাস ২৩: ৩৩। ৩৮। জোশুয়া ১১: ২১-২। ৩৯। জেরেমিয়াহ ২৫: ৮,৯। ৪০। জেরেমিয়াহ ১৩: ১৫-১৭। ৪১। জেরেমিয়াহ ১: ৬-১০। ৪২। জেরেমিয়াহ ২৩: ৯। ৪৩। জেরেমিয়াহ ২০: ৭,৯। (৭, ৯-১০পবিত্র বাইবেল) ৪৪। চীনে তাও এবং কনফুসিয় মতবাদকে বাহ্যিক ও অন্তরের মানুষ সংক্রান্ত

একই আধ্যাত্মিকতার দুটি রূপ হিসাবে দেখা হয়। হিন্দু ও বৌদ্ধ ধর্মমত সম্পর্কিত এবং উভয়কে পরিবর্তিত পৌত্তলিকতা হিসাবে দেখা

যেতে পারে। ৪৫। জেরেমিয়াহ ২: ৩১, ৩২; ১২: ৭-১১; ১৪: ৭-৯; ৬: ১১। ৪৬। জেরেমিয়াহ ৩২: ১৫। ৪৭। জেরেমিয়াহ ৪৪: ১৫-১৯। ৪৮। জেরেমিয়াহ ৩১: ৩৩। ৪৯। ইযেকিয়েল ১: ৪-২৫ ৫০। ইযেকিয়েল ৩: ১৪-১৫। ৫১। ইযেকিয়েল ৮: ১২। ৫২। সালমস ১৩৭। ৫৩। ইসায়াহ ১১: ১৫, ১৬। ৫৪। ইসায়াহ ৫১: ৯, ১০। এটা স্থায়ী থিম হয়ে দাঁড়াবে। দেখুন সালমস ৫:

৭; ৭৪: ১৩-১৪; ৭৭: ১৬; জব ৩:৮; ৭: ১২।

৫১২

৫৫। ইসায়াহ ৪৬: ১! ৫৬। ইসায়াহ ৪৫: ২১। ৫৭। ইসায়াহ ৪৩: ১১, ১২। ৫৮। ইসায়াহ ৫৫: ৮,৯। ৫৯। ইসায়াহ ১৯: ২৪,২৫। ৬০। এক্সোডাস ৩৩: ১০। ৬১। এক্সোডাস ৩৩: ১৮। ৬২। এক্সোডাস ৩৪: ২৯-৩৫। ৬৩। এক্সোডাস ৪০: ৩৪,৩৫; ইযেকিয়েল ৯:৩। ৬৪। cf. সালমস ৭৪ ও ১০৪। ৬৫। এক্সোডাস ২৫: ৮,৯। ৬৬। এক্সোডাস ২৫: ৩-৫। ৬৭। এক্সোডাস ৩৯: ৩২, ৪৩; ৪০: ৩৩; ৪০: ২, ১৭; ৩১: ৩,১৩। ৬৮। ডিউটেরোনমি ৫:১২-১৭। (৮,৯,১০ পবিত্র বাইবেল)। ৬৯। ডিউটেরোনমি ১৪:১-২১। ৭০। প্রভার্বস ৮: ২২,২৩, ৩০, ৩১। ৭১। বেন সিরাহ ২৪: ৩-৬। ৭২। উইজডম অভ সলোমন ৭: ২৫-২৬। ৭৩। দে স্পেসিয়ালিবাস লেগিবাস, ১: ৪৩। ৭৪। গড ইজ ইমুউটেবল, ৬২; দ্য লাইফ অভ মোজেস, ১: ৭৫। ৭৫। আব্রাহাম ১২১-২৩ ৭৬। দ্য মাইগ্রেশন অভ আব্রাহাম ৩৪-৩৫। ৭৭। শাব্বাত ৩১। ৭৮। আরোথ দে রাব্বা নাথান, ৬। ৭৯। লুই জ্যাকবস, ফেইথ (লন্ডন, ১৯৬৮), পৃ: ৭। ৮০। লেভিটিকাস রাব্বা ৮:২; সোতাহ ৯। ৮১। এক্সোডাস রাব্বা ৩৪: ১; হাগিগাহ ১৩; মেকিলত থেকে এক্সোডাস ১৫: ৩। ৮২। বাবা মোতযিয়া ৫৯। ৮৩। মিশনা সালমস ২৫,৬; সালমস ১৩৯;১; তানহুমা ৩: ৮০। ৮৪। জব প্রসঙ্গে মন্তব্য ১১: ৭; মিশনাহ সালমস ২৫: ৬। ৮৫। এভাবেই র‍্যাবাই ইয়োহান্নান বি, নাপপাচা, যে অতিরিক্ত ঈশ্বরের

কথা বলে বা প্রসঙ্গ উচ্চারণ করে সে এই পৃথিবীটা থেকে উনুল

হয়ে যাবে। ৮৬। জেনেসিস রাব্বা ৬৮: ৯। স্রষ্টার ইতিবৃত্ত-৩৩

৫১৩

৮৭। বি. বারাকোথ ১০; লেভিটিকাস রাব্বা ৪:৮; সালমস বিষয়ে ইয়ালকুত;

৯০: ১; এক্সোডাস রাব্বা। ৮৮। বি. মিগিল্লাহ ২৯a। ৮৯। সঙ অভ সঙস রাব্বা ২; জেরুজালেম সুক্কাহ ৪। ৯০। নাম্বার্স রাব্বা ১১: ২ ডিউটেরোনমি রাব্বা ৭: ২, প্রোভাবর্স ৮: ৩৪ এর ।

ভিত্তিতে।

৯১। মেখিলতা দে র‍্যাবাই সিমোন এক্সোডাস ১৯: ৬ cf অ্যাক্টস অভ দ্য

অ্যাপসলস ৪: ৩২ প্রসঙ্গে। ৯২। সঙ অভ সঙস রাব্বা ৮: ১২। ৯৩। সঙ অব সঙস প্রসঙ্গে ইয়াকুত ১: ২। ৯৪। ডিউটেরোনমি প্রসঙ্গে সিফর ৩৬। ৯৫। এ. মারমস্টেইন, দ্য ওল্ড রাব্বিনিক ডকট্রিন অভ গড, দ্য নেমস অ্যান্ড

অ্যাট্রিবিউস অভ গড (অক্সফোর্ড, ১৯১৭), পৃ: ১৭১-৭৪। ৯৬। নিদ্দাহ ৩১b1 ৯৭। স্যামুয়েল ২২ প্রসঙ্গে ইয়ালকুত; বি. ইয়োমা ২২b; এশতার প্রসঙ্গে

ইয়াকুত ৫: ২। ৯৮। জ্যাকব ই. নিউসনার, ভ্যারাইটিজ অভ জুদাইজম ইন দ্য ফরম্যাটিভ

এজ’, আরথার গ্রিন সম্পাদিত জিউইশ স্পিরিচুয়ালিটি, ২ খণ্ড (লন্ডন

১৯৮৬, ১৯৮৮) পৃ: ১৭২-৭৩। ৯৯। লেভিটিকাস প্রসঙ্গে সিফর ১৯: ৮। ১০০। এক্সোডাস প্রসঙ্গে মেখিলত ২০: ১৩। ১০১। পারকি অ্যাবথ ৬: ৬; হোরায়োত ১৩a । ১০২। সান হেদ্রিন ৪: ৫। ১০৩। বাবা মেতযিয়াহ ৫৮b। ১০৪। আরাকিন ১৫b।

৩. জেন্টাইলদের জন্যে আলো

১। মার্ক ১: ১৮, ১১। (১০,১১ পবিত্র বাইবেল) ২। মার্ক ১: ১৫ (১৪,১৫) প্রায়শঃ এর অনুবাদ করা হয়: ঈশ্বরের রাজ্য

অত্যাসন্ন; তবে গ্রিক অনেক শক্তিশালী। ৩। দেখুন, গেযা ভার্মস, জেসাস দ্য জু (লন্ডন, ১৯৭৩০); পল জনসন, আ

হিস্ট্রি অভ দ্য জুজ (লন্ডন, ১৯৮৭) ৪। ম্যাথু ৫: ১৭-১৯।

৫১৪

৫। ম্যাথু ৭: ১২। ৬। ম্যাথু ২৩। ৭। টি, সফ ১৩: ২। ৮। ম্যাথু ১৭: ২। (২-৩) ৯। ম্যাথু ১৭: ৫। ১০। ম্যাথু ১৭: ২০; মার্ক ১১: ২২-২৩। ১১।এডওয়ার্ড কনযের বুদ্ধিজম: ইটস এসেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট

(অক্সফোর্ড, ১৯৫৯)-এর ‘অষ্টসহদ্রিকা’ ১৫: ২৯৩, পৃ:১২৫। ১২। ভগবদ-গীতা, কৃষ্ণজ কাউন্সিল ইন ওঅর (নিউইয়র্ক, ১৯৮৬) XI, ১৪,

পৃ: ৯৭। ১৩। প্রাগুক্ত, XI:২১,পৃ: ১০০। ১৪। প্রাগুক্ত, XI: ১৮, পৃ: ১০০। ১৫। গ্যালাশিয় ১: ১১; ১৪। ১৬। উদাহরণ হিসাবে দেখুন রোমান্স ১২: ৫; ১ করিন্থিয় ৪: ১৫; ২ করিন্থিয়

২: ১৭; ৫:১৭। ১৭। ১ করিন্থিয় ১: ২৪। ১৮। সেইন্ট পলের মুখে অ্যাক্টস অভ দ্য অ্যাপসলস-এর রচয়িতা দ্বারা

উচ্চারিত সারমনে উদ্ধৃত ১৭: ২৮। উদ্ধৃতিটি সম্ভবত এসেছে

এপিম্যানাইডস হতে। ১৯। ১ করিন্থিয় ১৫:৪। ২০। রোমান্স ৬: ৪; গ্যালাশিয় ৫:১৬-২৫; করিন্থিয় ৫: ১৭। এফিসিয়ান্স ২: ১৫। ২১। কলোশিয়ান্স ১: ২৪; এফিশিয়ান্স ৩: ১, ১৩; ৯: ৩; ১করিন্থিয় ১: ১৩ ২২। রোমানস ১২-১৮। ২৩। ফিলিপ্পিয়ান্স ২: ৬-১১। ২৪। জন ১: ৩। (৩-৪) ২৫। ১ জন ১: ১। ২৬। অ্যাক্টস অভ দ্য অ্যাপসলস ২: ২। ২৭। প্রাগুক্ত ২: ৯,১০। ২৮। জোয়েল ৩: ১-৫। ২৯। অ্যাক্টস অভ দ্য অ্যাপসলস ২: ২২-৩৬। ৩০। প্রাগুক্ত ৭: ৪৮! ৩১। এ. ডি নক-এর কনভারশন, দ্য ওল্ড অ্যান্ড দ্য নিউ ইন রিলিজিয়ন ফ্রম

আলেকজান্ডার দ্য গ্রেট টু অগাস্টিন অভ হিপ্পোতে উদ্ধৃত (অক্সফোর্ড, ১৯৯৩), পৃ: ২০৭।

৫১৫

৩২। অ্যাড ব্যাপট্যিানদোস, হোমিলি ১৩: ১৪; উইলফ্রেড ক্যান্টওয়েল

স্মিথের ফেইথ অ্যান্ড বিলিফ-এ উদ্ধৃত (প্রিন্সটন, ১৯৭৯), পৃ: ২৫৯। ৩৩। ইবোনিউস প্রদত্ত বিবরণ, হিরোসিস II.I. ‘ধর্মদ্রোহীদের অধিকাংশ

রচনাই ধবংস হয়ে গেছে, টিকে আছে কেবল প্রতিপক্ষের অর্থডক্স

যুক্তিমালা। ৩৪। হিপ্পোলিতাস হেরেসিসা ৭.২১.৪। ৩৫। ইরানিউস, হেরেসিস ১.৫.৩। ৩৬। হিপ্পোলিতাস, হেরেসিস ৮. ১৫. ১-২। ৩৭। লক ৬: ৪৩। ৩৮। ইরানিউস, হেরেসিস, ১.২৭. ২। ৩৯। তারতুলিয়ান, অ্যাগেইনস্ট মারসিয়ন, ১,৬,১। ৪০। অরিগেন, অ্যাগেইনস্ট সেলসাস ১,৯। ৪১। এক্লোরটেশন টু দ্য গ্রিকস ৫৯.২। ৪২। প্রাগুক্ত ১০.১০৬.৪। ৪৩। দ্য টিচার, ২.৩.৩৮১। ৪৪। এক্সোরটেশন টুন দ্য গ্রিকস ১.৮.৪। ৪৫। হেরোসিস ৫.১৬.২। ৪৬। এনিয়াডস ৫.৬। ৪৭। প্রাগুক্ত ৫.৩.১১। ৪৮। প্রাগুক্ত ৭.৩.২। ৪৯। প্রাগুক্ত ৫.২.১। ৫০। প্রাগুক্ত ৪.৩.৯ । ৫১। প্রাগুক্ত ৪.৩.৯। ৫২। প্রাগুক্ত ৬.৭.৩৭। ৫৩। প্রাগুক্ত ৬.৯.৯। ৫৪। প্রাগুক্ত ৬.৯,৪1 ৫৫। জারোস্লাভ পেলিক্যান, দ্য ক্রিশ্চিয়ান ট্র্যাডিশন, আ হিস্ট্রি অভ দ্য

ডেভেলপমেন্ট অভ ডকট্রিন ৫ খণ্ড I, দ্য ইমার্জেন্স অভ দ্য ক্যাথলিক

ট্র্যাডিশন (শিকাগো; ১৯৭১), পৃ: ১০৩।

৪. ট্রিনিটি: ক্রিশ্চান ঈশ্বর

১। উৎস হচ্ছেন গ্রেগরি অভ নাইসা। ২। বন্ধু ইউসিবিয়াসকে লেখা এক চিঠি ও থালিয়ায় রবার্ট সি. গেগ এবং

ডেনিস ই. গ্রহ’র আর্লি অ্যারিয়ানিজম, আ ভিউ অভ স্যালভেশন-এ উদ্ধৃত

(লন্ডন, ১৯৮১) পৃ: ৬৬। ৩। আরিয়াস, এপিসল টু আলেকজান্ডার ২। ৪। প্রোভাবর্স ৮: ২২। পৃ: ৮১-৮২তে উদ্ধৃত। ৫। জন ১.৩। (৩-৪)। ৬। জন ১.২। ৭। ফিলিপ্পিয়ান্স ২: ৬-১১, পৃ: ১০৫ এ উদ্ধৃত ৮। আরিয়াস, এপিসল টু আলেকজান্ডার ৬.২। ৯। আথানাসিয়াস, অ্যাগেইনস্ট দ্য হীদেন, ৪১। ১০। আথানাসিয়াস, অন দ্য ইনকারনেশন ৫৪। ১১। নাইসিন ক্রিড’ নামে পরিচিত মতবাদগত ইশতেহারের সঙ্গে এর পার্থক্য

রয়েছে, যা আসলে ৩৮১ সালে কাউন্সিল অভ কনস্তান্তিনোপলে প্রণীত

হয়েছিল। ১২। আথানাসিয়াস, অন দ্য সিনস অভ আরিমিনিয়াম অ্যান্ড সেলুসিয়া,

৪১.১। ১৩। আথানাসিয়াস, লাইফ অভ অ্যান্টনি, ৬৭। ১৪। বাসিল, অন দ্য হোলি স্পিরিট, ২৮,৬৬। ১৫। প্রাগুক্ত। ১৬। গ্রেগরি অভ নাইসা, অ্যাগেইনস্ট ইউনোমিউস ৩। ১৭। গ্রেগরি অভ নাইসা, অ্যানসার টু ইউনোমিউস, সেকন্ড বুক। ১৮। গ্রেগরি অভ নাইসা, লাইফ অভ মোজেস ২.১৬৪। ১৯। বাসিল, এপিসল ২৩৪.১। ২০। ওরেশন, ৩১.৮। ২১। গ্রেগরি অভ নাইসা, নট থ্রি গডস। ২২। জি, এল, প্রেসটিজ, গড ইন প্যাট্রিসটিক থট (লন্ডন, ১৯৫২) পৃ: ৩০০। ২৩। গ্রেগরি অভ নাইসা, নট থ্রি গডস। ২৪। গ্রেগরি অভ নাযিয়ানস, ওরেশন, ৪০: ৪১। ২৫। গ্রেগরি অভ নাযিয়ানস, ওরেশন, ২৯: ৬-১০। ২৬। বাসিল, এপিসল, ৩৮: ৪। ২৭। অন দ্য ট্রিনিটি,vii ৪.৭। ২৮। কনফেশনস ১.১, অনু. হেনরি চ্যাডউইক, (অক্সফোর্ড, ১৯৯১)পৃ: ৩। ২৯। প্রাগুক্ত, VII, vii (১৭) পৃ: ১৪৫। ৩০। প্রাগুক্ত VII xii (২৮) পৃ: ১৫২। ৩১। প্রাগুক্ত VII, xii (২৯), পৃ: ১৫২-৫৩। অনুচ্ছেদটি নেওয়া হয়েছে সেইন্ট

৫১৭

পল, রোমান্স ১৩: ১৩-১৪ হতে। ৩২। প্রাগুক্ত x, xvii (২৬) পৃ: ১৯৪। ৩৩। প্রাগুক্ত x xvii (২৬) পৃ: ২০১। ৩৪। প্রাগুক্ত। ৩৫। অন দ্য ট্রিনিটি VIII, ii ৩। ৩৬। প্রাগুক্ত। ৩৭। প্রাগুক্ত X.x, ১৪। ৩৮

প্রাগুক্ত X, xi .১৮। ৩৯। প্রাগুক্ত। ৪০। অ্যান্ড্র লোউদ, দ্য অরিজিনস অভ দ্য ক্রিশ্চান মিস্টিকাল ট্র্যাডিশন

(অক্সফোর্ড, ১৯৮৩) পৃ: ৭৯। ৪১। অগাস্টিন, অন দ্য ট্রিনিটি xiii। ৪২। প্রাগুক্ত। ৪৩। এনশিরিডিয়ন ২৬,২৭। ৪৪। অন ফিমেইল ড্রেস। ৪৫। চিঠি, ২৪৩, ১০। ৪৬। দ্য লিটারেল মীনিং অভ জেনেসিস, ix, y, ৯। ৪৭। চিঠি, xi, ৪৮। প্রাগুক্ত। ৪৯। দ্য সেলেস্টিয়াল হায়ারার্কি। ৫০। দ্য ডিভাইন নেমস I, ৭। ৫১। প্রাগুক্ত, VII ৩। ৫২। প্রাগুক্ত, XIII ৩। ৫৩। প্রাগুক্ত, VII ৩। ৫৪। প্রাগুক্ত । ৫৫। মিস্টিক্যাল থিওলজি, ৩। ৫৬। দ্য ডিভাইন নেমস, IV, ৩। ৫৭। অ্যাম্বিগুয়া, মাইন, PG ৯১, ১০৮৮c।

৫. একত্ব: ইসলামের ঈশ্বর

১। মুহাম্মদ ইবন ইসহাক, সিরা ১৪৫, এ. গিয়োম অনূদিত দ্য লাইফ অভ

মুহাম্মদ-এ উদ্ধৃত (লন্ডন, ১৯৫৫) পৃ: ১৬০। ২। কোরান ৯৬: ১। (১-৫) মুহাম্মদ আসাদ তাঁর অনুবাদে বন্ধনীতে শব্দগুচ্ছ

সংযোজনের মাধ্যমে কোরানের অলৌকিক বাণীতে সম্পূরক দিয়েছেন। (বাংলা অনুবাদ ইসলামি ফাউন্ডেশন, বাংলাদেশ কর্তৃক প্রকাশিত

কুরঅনুল করিম হতে গৃহীত-অনুবাদক)। ৩। ইবন ইসহাক, সিরা, ১৫৩ গিয়োম অনু, দ্য লাইফ অভ মুহাম্মদ গ্রন্থে, পৃ:

১০৬। ৪। প্রাগুক্ত। ৫। জালাল আদ-দিন সুয়ূতি, আল-ইতিক্কান ফি’উলুম আল আকরান,

রডিনসনের মোহাম্মদ-এ, অনু. অ্যান কার্টার (লন্ডন, ১৯৭১), পৃ: ৭৪। ৬। বুখারি, হাদিস ১.৩ মার্টিন লিংস-এর মুহাম্মদ, হিজ লাইফ বেজড অন দ্য

আর্লিয়েস্ট সোর্সেস-এ উদ্ধৃত (লন্ডন, ১৯৮৩), পৃ: ৪৪-৫৫। ৭। একপোসটিলিউলেশন অ্যান্ড রিপ্লাই। ৮। কোরান ৭৫: ১৭-১৯ (১৬-১৯)। ৯। কোরান ৪২: ৭। ১০। কোরান ৮৮: ২১-২২। ১১। কোরান ২৯: ৬১-৬৩ (৬১,৬৩)। ১২। কোরান ৯৬: ৬-৮ ১৩। কোরান ৮০: ২৪-৩২ (১৭-৩২)। ১৪। কোরান ৯২: ১৮; ৯: ১০৩; ৬৩: ৯; ১০২:১। ১৫। কোরান ২৪: ১, ৪৫। ১৬। কোরান ২: ১৫৮-৫৯ (১৬৪)। ১৭। কোরান ২০: ১১৪-১৫ (১১৩-১৪)। ১৮। ইবন ইসহাক, সিরা ২২৭, গিয়োম অনু. দ্য লাইফ অভ মুহাম্মদ-এ পৃ:

১৫৯। ১৯। প্রাগুক্ত, ২২৮, পৃ: ১৫৮। ২০। জর্জ স্টেইনার, রিয়েল প্রেজেন্স, ইজ দেয়ার এনিথিং ইন হোয়াট উই

সে? (লন্ডন, ১৯৯১), পৃ: ১০৮-১৭। ২১। কোরান ৫৩: ১৯-২৬ (১৯-২৩)। ২২। ক্যারেন আর্মস্ট্রং, মুহাম্মদ: আ ওয়েস্টার্ন অ্যাটেম্পট টু আন্ডারস্ট্যান্ড

ইসলাম (লন্ডন, ১৯৯১), পৃ: ১০৮-১৭। ২৩। কোরান ১০৯। ২৪। কোরান ১১২। ২৫। সাইয়ীদ হুসেইন নাসর রচিত, সম্পাদিত ‘গড’ ইসলামিক স্পিরিচুলিটি:

ফাউন্ডেশন-এ উদ্ধৃত (লন্ডন, ১৯৮৭), পৃ: ৩২১। ২৬। কোরান ২:১১।

৫১৯

২৭। কোরান ৫৫: ২৬ (২৬-২৭) ২৮। কোরান ২৪: ৩৫। ২৯। আর্মস্ট্রং, মুহাম্মদ, পৃ: ২১-৪৪; ৮৬-৮৮। ৩০। কোরান ২৯: ৪৬। ৩১। ইবন ইসহাক, সিরা ৩৬২, গিয়োম অনু. দ্য লাইফ অভ মুহাম্মদ-এ পৃ:

২৪৬। ৩২। আহল আল-কিতাব, মুহাম্মদ আসাদ অনূদিত, সাধারণভাবে ‘ঐশীগ্রন্থ

প্রাপ্ত জতি’ বুঝিয়ে থাকে । ৩৩। কোরান ২: ১৩৫-৩৬। ৩৪। আলি শরিয়তি, হজ্জ, অনু, লালেহ বখতিয়ার (তেহরান, ১৯৮৮), পৃ:

৫৪-৫৬। ৩৫। কোরান ৩৩: ৩৫। ৩৬। সাইয়ীদ হুসেইন নাসর’র দ্য সিগনিফিকেন্স অভ দ্য সুন্নাহ অ্যান্ড হাদিস,

ইসলামিক স্পিরিচুয়ালিটি, পৃ: ১০৭-৮। ৩৭। ১ জন ১.১.।

৩৮। ডব্লু. মন্টগোমারি ওয়াট, ফ্রি উইল অ্যান্ড প্রিডেস্টিনেশন ইন আর্লি

ইসলাম (লন্ডন, ১৯৪৮), পৃ: ১৩৯। ৩৯। আবু আল-হাসান ইবন ইসমাইল আল আশারি, মালাকাত ১-১৯৭, এ

জে. উইনা সিঙ্কের দ্য মুসলিম ক্রীড, ইটস জেনেসিস অ্যান্ড হিস্ট্রিক্যাল ডেভেলপমেন্ট-এ উদ্ধৃত (ক্যামব্রিজ, ১৯৩২), পৃ: ৬৭-৬৮।

৬. দার্শনিকদের ঈশ্বর

১। আর, ওঅলর অনূদিত “ইসলামিক ফিলোসফি, এস. এইচ, নাসর-এর

‘থিওলজি, ফিলোসফি অ্যান্ড স্পিরিচুয়ালিটি, ইসলামিক স্পিরিচুয়ালিটি মেনিফেস্টেশনস (লন্ডন, ১৯৯১), যা তিনিই সম্পাদনা করেছেন, পৃ:

৪১১। ২। কারণ দুজনই ইরানের রাষ্ট্র হতে আগত। ৩। এস. এইচ. নাসর-এর ইসলামিক স্পিরিচুয়ালিটি: ফাউন্ডেশন-এ উদ্ধৃত

আজিম নানজি’র ইসমাইলিজম’-এ উদ্ধত যা তিনি নিজেই সম্পাদনা

করেছেন (লন্ডন ১৯৮৭), পৃ: ১৯৫-৯৬। ৪। দেখুন হেনরি করবিনের স্পিরিচুয়াল বডি অ্যান্ড সেলেস্টিয়াল আর্থ, ফ্রম

ম্যাযদিন ইরান টু শিয়াহ ইরান, অনু, ন্যান্সি পিয়ারসন, (লন্ডন, ১৯৯০),

পৃ: ৫১-৭২।

৫২০

৫। প্রাগুক্ত, পৃ: ৫১। ৬। রাসাই’ইল 1, ৭৬, মাজিদ ফখরির আ হিস্ট্রি অভ ইসলামিক ফিলোসফিতে

উদ্ধৃত, (নিউইয়র্ক এবং লন্ডন, ১৯৭০), পৃ: ১৯৩। ৭। রাসাই’ইল IV, ৪২ প্রাগুক্তে, পৃ: ১৮৭। ৮। মেটাফিজিক্স XII, ১০৭৪b, ৩২। ৯। আল-মুনদিখ আল-দালাল, অনুবাদ, ডবু, মন্টগোমারি ওয়াটের দ্য ফেইথ

অ্যান্ড প্র্যাকটিস অভ আল গাযযালিতে (লন্ডন, ১৯৫৩), পৃ: ২০। ১০। জন বাউকারের দ্য রিলিজিয়াস ইমাজিশেন অ্যান্ড সেন্স অভ গড-এ উদ্ধৃত

(অক্সফোর্ড ১৯৭৮) পৃ: ২০২। ১১। পাশ্চাত্যের পণ্ডিতগণ আল-গাযযালির রচনা পাঠের সময় তাঁকে

ফায়লাসুফ ভেবেছিলেন। ১২। মুনদিখ, ওয়াটের দ্য ফেইথ অ্যান্ড প্র্যাকটিস অভ আল-গাযযালি, পৃ:

৫৯। ১৩। বাউকার, দ্য রিলিজিয়াস ইমাজিনেশন অ্যান্ড দ্য সেন্স অভ গড, পৃ:

২২২-২৬। ১৪ । কোরান ২৪: ৩৫, পৃ: ১৭৬-৭৭-এ উদ্ধৃত। ১৫। মিশকাত-আল-আনওয়ার ফখরির আ হিস্ট্রি অভ ইসলামিক ফিলোসফি

পৃ: ২৭৮-এ উদ্ধৃত। ১৬। কুয়ারি, দ্বিতীয় খণ্ড, জে, অ্যাবেলসনের দ্য ইমেন্যান্স অভ গড ইন

রাব্বিনিক লিটারেচার-এ উদ্ধৃত (লন্ডন ১৯২২), পৃ: ২৫৭। ১৭। কোরান ৩: ৫। ১৮। ফখরির আ স্টিরি অভ ইসলামিক ফিলোসফিতে প্রদত্ত তালিকা; পৃ:

৩১৩-১৪। ১৯। জুলিয়াস গাটমান রচিত ডেভিড ডক্স সিলভারম্যান অনূদিত ফিলোসফিজ

অভ জুদাইজম, দ্য হিস্ট্রি অভ জুইশ ফিলোসফি ফ্রম বিবলিক্যাল টাইম টু ফ্ৰান্য রোজেনসভিগ-এ প্রদত্ত তালিকা (লন্ডন ও নিউ ইয়র্ক, ১৯৬৪), পৃ:

১৭৯

২০। অ্যাবেলসনের দ্য ইমেন্যান্স অভ গড ইন রাব্বিনিক লিটারেচার-উদ্ধৃত,

পৃ: ২৪৫। ২১। প্রাথমিক ক্রুসেডিয় দৃষ্টিভঙ্গির জন্যে, ক্যারেন আর্মস্ট্রং, হোলি ওঅর, দ্য

ক্রুসেডস অ্যান্ড দেয়ার ইমপ্যাক্ট অন টুডেজ ওঅর্ল্ড (নিউ ইয়র্ক, ১৯৯১;

লন্ডন, ১৯৯২), পৃ: ৪৯-৭৫। ২২। একসপোজিশন অভ দ্য সেলেস্টিয়াল হায়ারার্কি ২.১। ২৩। পেরিফসান, মইন PI,৪২৬ C-D।

৫২১

২৪। প্রাগুক্ত ৪২৮৭B। ২৫। প্রাগুক্ত, ৬৮০০-৬৮১-A I। ২৬ { প্রাগুক্ত। ২৭। ভ্লাদিমির লস্কি, দ্য মিস্টিক্যাল থিওলজি অভ দ্য ইস্টার্ন চার্চ (লন্ডন,

১৯৫৭), পৃ: ৫৭-৬৫। ২৮। মনোলজিয়ান। ২৯। প্রসলজিয়োন। ৩০। প্রসলজিয়োন, ইসায়াহর ওপর মন্তব্য ৭:৯। ৩১। জন ম্যাকুয়ারি, ইন সার্চ অভ ডেইটি, অ্যান অ্যাসে ইন

ডায়ালেকিটক্যাল থিইজম (লন্ডন, ১৯৮৫), পৃ; ২০১২। ৩২। এপিসল ১৯১.১। ৩৩। হেনরি অ্যাডামসের মন্ট সেইন্ট-মাইকেল অ্যান্ড চাট্রেস (লন্ডন, ১৯৮৬),

পৃ: ৯৯৬। ৩৪। আর্মস্ট্রং,হোলি ওঅর, পৃ: ১৯৯-২৩৪। ৩৫। তোমাস আকুইনাস, দে প্রোটেনশিয়া । ৩৬। সুম্মা থিওলজিয়া ১৩, ১১। ৩৭। দ্য জার্নি অভ দ্য মাইন্ড টু গড, ৬.২। ৩৮। প্রাগুক্ত, ৩.১। ৩৯। প্রাগুক্ত, ১.৭।

৭. অতিন্দ্রীয়বাদীদের ঈশ্বর

১। জন ম্যাককুয়ারি, থিংকিং অ্যাবাউট গড় (লন্ডন, ১৯৫৭), পৃ: ৩৪। ২। হ্যাঁগিগাহ ১৪b সালমস ১০১: ৭; ১১৬: ১৫; ২৫: ২৬-এ উদ্ধৃত। ৩। লুই জ্যাকবস-এর দ্য জুইশ মিসটিকস-এ উদ্ধৃত (জেরুজালেম, ১৯৭৬;

লন্ডন, ১৯৯০), পৃ: ২৩। ৪। ২ করিন্থিয় ২: ২-৪ ৫। দ্য সঙ অভ সঙস, ৫: ১০-১৫। ৬। টি, কারমি অনুও সম্পা, দ্য পেঙ্গুইন বুক অভ হিব্রু ভার্স-এ অনূদিত

(লন্ডন, ১৯৮১) পৃ: ১৯৯। ৭। কোরান ৫৩: ১৩-১৭ (১৩-১৮)। ৮। কনফেশনস IX 24. অনু. হেনরি চ্যাডউইক (অক্সফোর্ড, ১৯৯১), পৃ:

১৭১

৫২২

৯। জোসেফ ক্যাম্পবেল (বিল মেয়ার্স-এর সঙ্গে) দ্য পাওয়ার অভ মিথ, (নিউ

ইয়র্ক, ১৯৮৮), পৃঃ ৮৫। ১০। অ্যামেরি শিমেল, অ্যান্ড মুহাম্মদ ইজ হিজ মেসেঞ্জার: দ্য ভেরেনেশন

অভ দ্য প্রফেট ইন ইসলামিক পিয়েটি (চ্যাপেলহিল লন্ডন, ১৯৮৫) পৃ:

১৬১-৭৫। ১১। কনফেশনস IX অনু, চ্যাডউইক, পৃ: ১৭১। ১২। কনফেশনস IX ২৫, পৃ: ১৭১-৭২। ১৩। প্রাগুক্ত। ১৪। মোরালস অন জব v. ৬৬। ১৫। প্রাগুক্ত xxiv II ১৬। ইযেকিয়েল প্রসঙ্গে হোমিলিজ llii, i। ১৭। সঙ অভ সঙস প্রসঙ্গে ধারাভাষ্য ৬। ১৮। এপিলসল ২৩৪.১। ১৯। অন প্রেয়ার, ৬৭। ২০। প্রাগুক্ত ৭১। ২১। অ্যাম্বিগুয়া PG৯১, ১০৮৮। ২২। সাবিন ম্যাকরম্যাকের সঙ্গে পিটার ব্রাউন ‘অ্যার্টিফিসেস অভ ইন্টারনিটি,

ব্রাউনের সোসায়েটি অ্যান্ড দ্য হোলি ইন লেইট অ্যান্টি-কুইটিতে (লন্ডন,

১৯৯২), পৃ: ২১২। ২৩। নিসেফোরাস, গ্রেটার অ্যাপোলজি ফর দ্য হোলি ইমেজেস, ৭০। ২৪। থিওলজিক্যাল ওরেশনস। ২৫। এথিক্যাল ওরেশনস-৫। ২৬। ওরেশনস ২৬। ২৭। এথিক্যাল ওরেশনস ৫। ২৮। হাইমস অভ ডিভাইন লাভ ২৮.১১৪-১৫, ১৬০-২। ২৯। এনসাইক্লোপিডিয়া অভ ইসলাম (১ম সংস্করণ, লেইডেন ১৯১৩)

‘তাসউফ’ শিরোনামোক্ত বিষয়। ৩০। আর, এ. নিকলসন অনূদিত এ. জে. আরবেরির সুফিজম, অ্যাকাউন্ট

অভ দ্য মিস্টিকস অভ ইসলাম-এ উদ্ধৃত (লন্ডন, ১৯৫০) পৃ: ৪৩। ৩১। আর, এ নিকলসের দ্য মিস্টিকস অভ ইসলাম-এ উদ্ধৃত (লন্ডন ১৯৬৩

সংস্ক.) পৃ: ১১৫। ৩২। মার্শাল জি. এ. হজসনের দ্য ভেঞ্চার অভ ইসলাম, কনশিয়েন্স অ্যান্ড

হিস্ট্রি ইন আ ওয়ার্ল্ড সিভিলাইজেশন, ৩য় খণ্ড-এ উদ্ধৃত ন্যারেটিভ (শিকাগো, ১৯৭৪), I পৃ: ৪০৪।

৩৩। আরবেরির সুফিজম-এ উদ্ধৃত পৃ: ৫৯। ৩৪। নিকলসনের দ্য মিস্টিকস অভ ইসলাম-এ উদ্ধৃত পৃ: ১৫১। ৩৫। আরবেরি’র সুফীজম-এ উদ্ধৃত পৃ: ৬০। ৩৬। কোরান ২: ৩২। ৩৭।হিকমত আল-ইশরাক, হেনরি করবিনের স্পিরিচুয়্যাল বডি অ্যান্ড

সেলেস্টিয়াল আর্থ, ফ্রম ম্যাযদিন ইরান টু শিয়াহ ইরান-এ উদ্ধৃত;

অনু.ন্যান্সি পিয়ারসন (লন্ডন, ১৯৯০) পৃ: ১৬৮-৬৯। ৩৮। মিরচা এলিয়াদ, শামানিজম, পৃ. ৯, ৪০৮। ৩৯। জে. পি. সাত্র, দ্য সাইকোলজি অভ দ্য ইমাজিনেশন (লন্ডন, ১৯৭২)। ৪০।ফুতুহাত আল মক্কিয়াহ II ৩২৬, হেনরি করিনের ক্রিয়েটিভ ইমাজিনেশন

ইন দ্য সুফিজম অভ ইবন আরাবীতে উদ্ধৃত; অনু. রালফ ম্যানহেইম

(লন্ডন, ১৯৭০), পৃ: ৩৩০। ৪১। দ্য দিওয়ান, ইন্টারপ্রিটেশন অভ আরডেন্ট ডিজায়ার্স, প্রাগুক্ত, পৃ: ১৩৮। ৪২। লা ভিটা নোউভা, অনু, রারবারা রেনল্ডস (হারমন্ডসওঅর্থ, ১৯৬৯) পৃ:

২৯-৩০। ৪৩। পারগেটরি xv ii, ১৩-১৮, অনু, বারবারা রেনল্ডস (হারমন্ডসওঅর্থ

১৯৬৯) পৃ: ১৯৬। ৪৪। উইলিয়াম চিত্তিক, ইবন আল আরাবী অ্যান্ড হিজ স্কুল’ সাইয়ীদ হুসেইন

নাসর সম্পাদিত ইসলামিক স্পিরিচুালিটি: ম্যানিফেস্টেশনস-এ

(নিউইয়র্ক ও লন্ডন, ১৯৯১), পৃ: ৬১। ৪৫। কোরান ১৮: ৬৯। ৪৬। হেনরি করবিনের ক্রিয়েটিভ ইমাজিনেশন ইন ইবন আল-আরাবীতে

উদ্ধৃত, পৃ: ১১১। ৪৭। চিত্তিক, ইবন আরাবী অ্যান্ড হিজ স্কুল, নাসর সম্পাদিত ইসলামিক

স্পিরিচুয়ালিটি, পৃ: ৫৮। ৪৮। মাজিদ ফাখরি, আ হিস্ট্রি অভ ইসলামিক ফিলোসফি (নিউ ইয়র্ক ও

লন্ডন), ১৯৭০, পৃ: ২৮২। ৪৯। আর, এ নিকলসন, দ্য মিস্টিকস অভ ইসলাম, পৃ; ১০৫। ৫০। আর. এ. নিকলসন সম্পাদিত ইস্টার্ন পোয়েট্রি অ্যান্ড প্রোস (ক্যামব্রিজ,

১৯২২), পৃ: ১৪৮। ৫১। মাসনাবী। হজসনের দ্য ভেঞ্চার অভ ইসলাম-II-এ উদ্ধৃত, পৃ: ২৫০। ৫২। কোলম্যান ব্যাকস্ ও জন ময়ইন অনু. ও সম্পা, দিস লঙগিঙ, টিচিং

স্টোরিজ অ্যান্ড সিলেক্টেড লেটারস অভ রুমি-এ উদ্ধৃত (পুটনি, ১৯৮৮), পৃ: ২০।

৫২৪

৫৩। গারশম শোলেমের মেজর ট্রেন্ডস ইন জুইশ মিস্টিসিজম-এ উদ্ধৃত ‘সঙ

অভ ইউনিটি’ দ্বিতীয় সংস্করণ (লন্ডন, ১৯৪৫), পৃ: ১০৮। ৫৪। প্রাগুক্ত পৃ: ১১। ৫৫। গারশম শোলেম অনু. ও সম্পা. দ্য যোহার, দ্য বুক অভ স্পেন্ডর-এ

(নিউইয়র্ক, ১৯৪০) পৃ: ২৭। ৫৬। প্রাগুক্ত । ৫৭। শোলেম, মেজর ট্রেন্ডস ইন জুইশ মিস্টিসিজম, পৃ: ১৩৬। ৫৮। প্রাগুক্ত, পৃ: ১৪২। ৫৯। জে. সি. ক্লার্কের মেইস্তার একহাত, অ্যান ইন্ট্রোডিকশন টু দ্য স্টাডি

অভ হিজ ওঅর্কস উইদ অ্যান অ্যানথোলজি অভ হিজ সারমনস-এ উদ্ধৃত

(লন্ডন, ১৯৫৭), পৃ: ২৮। ৬০। লুই দুধে ও ডন ই. সোলিয়ার্স সম্পা, ক্রিশ্চান স্পিরিচুয়ালিটিতে

সাইমন টাগওয়েল-এর ‘ভোমিনিক্যান স্পিরিচুয়ালিটি (লন্ডন, ১৯৫৭)

পৃ: ২৮। ৬১। ক্লার্কের মেইস্তার একাহাত-এ উদ্ধৃত। ৬২। আর. বি. ব্ল্যাকেনি অনূদিত মেইস্তার একহার্ত, আ নিউ ট্রান্সলেশন-এ

সারমন “কুই অদিত মি নন কতফানদেতুর” (নিউ ইয়র্ক, ১৯৫৭) পৃ:

২০৪। ৬৩। প্রাগুক্ত, পৃ: ২৮৮। ৬৪। এডমান্ড কলেজ ও বার্নার্ড ম্যাকগিন সম্পা, ও অনু. মেইস্তার একহাত :

দ্য এসেসশিয়াল সারমনস, কমেন্টারিজ, ট্রিটাইজ অ্যান্ড ডিফেন্স-এ ‘অন

ডিটাচমেন্ট’ (লন্ডন, ১৯৮১) পৃ ৮৭। ৬৫। থিওফেনস, ৯৩২ (ইটালিকস আমার)। ৬৬। হোমিলি, ১৬। ৬৭। ট্রাইয়াডস ১.৩-৪৭।

৮. সংস্কারকদের ঈশ্বর

১। মাজিদ ফাখরি’র আ হিস্ট্রি অভ ইসলামিক ফিলোসফিতে উদ্ধৃত মাজমা

আত আল রা’সাইইল (নিউ ইয়র্ক ও লন্ডন, ১৯৭০) পৃ: ৩৫১। ২। মার্শাল জি. এস., হজসন, দ্য ভেঞ্চার অভ ইসলাম, কনশিয়েশন্স অ্যান্ড

হিস্ট্রি ইন আ ওয়ার্ল্ড সিভিলাইজেশন ৩ খণ্ড (শিকাগো, ১৯৭৪) II পৃ: ৩৩৪-৬০।

৩। কিতাব আল হিকমাত আল-আরশিয়া, হেনরি করবিনের স্পিরিচুয়াল বডি

অ্যান্ড সেলেস্টিয়াল আর্থ, ফ্রম মাযদিন ইরান টু শিয়াহ ইরান, অনু, ন্যান্সি

পিয়ারসন (লন্ডন, ১৯৯০), পৃ: ১৬৬। ৪। এম, এস. রাশচিদ-এ উদ্ধৃত ইকবাল’স কনসেপ্ট অভ গড় (লন্ডন,

১৯৮১), পৃ: ১০৩-৪। ৫। গারশেম শশালেমের মেজর ট্রেন্ডস ইন জুইশ মিস্টিসিজম, ২য় সংস্ক-এ

উদ্ধৃত (লন্ডন, ১৯৫৫) পৃ: ২৫৩!

৬। প্রাগুক্ত, পৃ: ২৭১; লুরিয় কাব্বালাহর জন্যে আরও দেখুন দ্য মেসিয়ানিক

আইডিয়া ইন জুদাইজম অ্যান্ড আদার এইজ ইন জুইশ স্পিরিচুয়ালিটি (নিউ ইয়র্ক, ১৯১৭), পৃ: ৪৩-৪৮; আর, এ. জে. যিউইওয়েবলস্কি, দ্য সেফেদ রিভাইভাল অ্যান্ড ইটস আফটারমাথ; আর্থার গ্রিনয সম্পাদিত জুইশ স্পিরিয়াচুলিটি, ২য় খণ্ডে, (লন্ডন ১৯৮৬, ১৯৮৮) 11; জ্যাকব কাট, ‘হানাকাহ অ্যান্ড কাব্বালাহ অ্যাজ কম্পিটিং ডিসিপ্লিনস অভ স্টাডি প্রাগুক্তে; লরেন্স ফাইন, ‘দ্য কনটেমপ্লেটিভ প্র্যাকটিস অভ ইয়েহুদিম ইন লুরিয়ানিক কাব্বালাহ’, প্রাগুক্তে; লুই জ্যাকবস ‘দ্য আপলিফটিং অভ দ্য স্পকর্স ইন লুরিয়ানিক কাব্বালাহ, ‘দ্য আপলিফিটিং অভ দ্য স্পার্কস ইন

লেটার জুইশ মিস্টিসিজম, প্রাগুক্ত। ৭। দ্য মাউন্টেন অভ কনটেমপ্লেশন, ৪। ৮। টমাস এ, কেমপিস, দ্য ইমিটেশন অভ ক্রাইস্ট, অনু, লিও শার্লি পুলে

(হারমন্ডসওঅর্থ, ১৯৫৩)। পৃ: ২৭। ৯। রিচার্ড কিকহাফার, মেজর কারেন্টস ইন লেট মোডিয়াভেল ডিভোশন,

জিল রাইয়েট সম্পাদিত ক্রিশ্চান স্পিরিচুয়ালিটি: হাই মিডল এজেস

অ্যান্ড রিফরমেশনস-এ (নিউ ইয়র্ক ও লন্ডন, ১৯৮৯), পৃ: ৮৭। ১০। জুলিয়ান অভ নরউইচ, রিভেলেশনস অভ ডিভাইন লাভ, অনু. ক্লিফটন

ভলটার্স (লন্ডন, ১৯৮১), ১৫, পৃ: ৮৭-৮৮। ১১। উইলিয়াম জে. বাউসমের ‘দ্য স্পিরিচ্যুলিটি অভ রেনেইসা

হিউম্যানিজম’-এ উদ্ধৃত; এনকোনিয়াম স্যাঙ্কটি টমা আকুইনাটিস,

রাইয়েট-এর ক্রিশ্চান স্পিরিচুয়ালিটিতে পৃ: ২৪৪ । ১২। ডেভিড টম্পসন সম্পাদিত পেট্রার্চ, আ হিউম্যানিস্ট অ্যামাঙ প্রিন্সেস:

অ্যান অ্যানথলজি অভ পেট্রার্স লেটারস অ্যান্ড ট্রান্সলেশন্স ফ্রম হিজ ওকস-এ ডিসেম্বর ০২, ১৩৪৮ তারিখে ভাই গোরাদোকে লেখা চিঠি (নিউ

ইয়র্ক, ১৯৭১), পৃ: ৯০। ১৩। চার্লস ট্রিস্কোউসের দ্য পোয়েট অ্যাজ ফিলোসফর: পেট্রার্চ অ্যান্ড দ্য

ফরমেশন অভ রেনেইসা কনশসনেস-এ উদ্ধৃত (নিউ হাভেন, ১৯৭৯০) পৃ; ৮৭।

৫২৬

১৪। অভ লার্ড ইগনোরেন্স, I, ২২। ১৫। অন পসিবিলিটি অ্যান্ড বিইং ইন গড়, ১৭.৫। ১৬। নরম্যান কন, ইউরোপ’স ইনার ডিমনস (লন্ডন, ১৯৭৬) ১৭। অ্যালিস্টার, ম্যাকগ্রাথ-এর রিফরমেশন থট, অ্যান ইনট্রোডাকশন-এ

উদ্ধৃত ( অক্সফোর্ড ও নিউ ইয়র্ক, ১৯৮৮), পৃ: ৭৩। ১৮। কমেন্টারি অন সালমস্ ৯০.৩। ১৯। কমেন্টারি অন গ্যালিতিয়ানস ৩.১৯। ২০। ম্যাকগ্রাথ’র রিফরমেশন থট-এ উদ্ধৃত, পৃ: ৭৪। ২১। ১ করিন্থিয় ১.২৫। ২২। হাইডেলবার্গ ডিসপুটেশন, ২১। ২৩। প্রাগুক্ত, ১৯-২০। ২৪। প্রাগুক্ত। ২৫। জরোস্লাভ পেলিক্যানের দ্য ক্রিশ্চান ট্রাডিশন, আ হিস্ট্রি অভ দ্য

ডেভেলপমেন্ট অভ ডগমা, ৫ খণ্ড, IV, রিফরমেশন অভ চার্চ অ্যান্ড

উগমা-এ উদ্ধৃত (শিকাগো ও লন্ডন, ১৯৮৪) পৃ: ১৫৬। ২৬। কমেনট্রি অন গ্যালাতিয়ান্স, ২.১৬। ২৭। এথিক্যাল ওরেশনস ৫। ২৮। স্মল ক্যাটেশিজম ২.৪। পেলিক্যানের রিফরমেশন অভ চার্চ-এ উদ্ধৃত,

পৃ: ১৬১ (ইটালিকস আমার)। ২৯। অ্যালিস্টেয়ার ই, ম্যাকগ্রাথ, আ লাইফ অভ জনা কালভিন, আ স্টাডি ইন

দ্য শেপিং অভ ওয়েস্টার্ন কালচার (অক্সফোর্ড ১১৯০) পৃ:৭। ৩০। ম্যাকগ্রাথের প্রাগুক্তে উদ্ধৃত, পৃ: ১৫১। ৩১। ইন্সটিটিউটস অভ দ্য ক্রিশ্চান রিলিজিয়ন, Ixiii, ২। ৩২। পেলিক্যানের রিফরমেশন অভ চার্চ-এ উদ্ধৃত পৃ: ৩২৭। ৩৩। যিযেনদর্য, প্রাগুক্তে উদ্ধৃত, পৃ: ৩২৬। ৩৪। ম্যাকগ্রাথের রিফরমেশন থট-এ উদ্ধৃত পৃ: ৮৭। ৩৫। ম্যাকগ্রাথ, আ লাইফ অভ কালভিন, পৃ: ৯০। ৩৬। উইলিয়াম জেমস, দ্য ভ্যারাইটিজ অভ রিলিজিয়াস এক্সপেরিয়েন্স, সম্পা.

মারটিন ই, মারটি (নিউইয়র্ক ও হারমন্ডসওঅর্থ, ১৯৮২), পৃ: ১২৭-৮৫। ৩৭। জন বসি, ক্রিশ্চানিটি ইন দ্য ওয়েস্ট, ১৪০০-১৭০০ (অক্সফোর্ড ও নিউ

ইয়র্ক, ১৯৮৫), পৃ: ৯৬। ৩৮। ম্যাকগ্রাথ, আ লাইফ অভ কালভিন, পৃ: ২০৯-৪৫। ৩৯। আর, সি, লাভলেস ‘পিউরিটন স্পিরিচুয়ালিটি; দ্য সার্চ ফর আ রাইটাল

রিফরমড় চার্চ, লুই দুপ্রে ও ডন ই. স্যালিয়ার্স সম্পাদিত ক্রিশ্চান

৫২৭

স্পিরিচুয়্যালিটি: পোস্ট রিফরমেশন অ্যান্ড মডার্ন-এ (নিউ ইয়র্ক লন্ডন,

১৯৮৯), পৃ: ৩১৩। ৪০। দ্য স্পিরিচুয়াল এক্সারসাইজেস ২৩০। ৪১। উগো রাহনার এসজের ইগনেশিয়াস, দ্য থিওলজিয়ান-এ উদ্ধৃত; অনু.

মাইকেল ব্যারি (লন্ডন, ১৯৬৮), পৃ: ২৩। ৪২। পেলিক্যানের দ্য ক্রিশ্চান ডকট্রিন অ্যান্ড মডার্ন কালচার (সিন্স ১৭০০)-এ

উদ্ধৃত (শিকাগো ও লন্ডন, ১৯৮৯), পৃ: ৩৯। ৪৩। লুসিয়েন ফেভে, দ্য প্রবলেম অভ আনবিলিফ ইন দ্য সিক্সটিন্থ সেঞ্চুরি,

দ্য রিলিজিয়ন অভ রিবেলাইজ অনু. বিয়েত্রিস গতলিব (ক্যামব্রিজ, ম্যাস

ও লন্ডন, ১৯৮২), পৃ: ৩৫১। ৪৪। প্রাগুক্ত, পৃ: ৩৫৫-৬। ৪৫। জে. সি. ডেভিস-এর ফিয়ার, মিথ অ্যান্ড হিস্ট্রি, দ্য র‍্যা টারস অ্যান্ড দ্য

হিস্টোরিয়ান্স-এ উদ্ধৃত, (ক্যামব্রিজ, ১৯৮৬), পৃ: ১১৪। ৪৬। ম্যাকগ্রাথ, আ লাইফ অভ জন কালভিন, পৃ: ১৩১। ৪৭। রবার্ট এস, ওয়েস্টম্যান’র ‘দ্য কোপারনিকানস অ্যান্ড দ্য চার্চেস’-এ

উদ্ধৃত, ডেভিড সি, লিন্ডবার্গ ও রোনাল্ড ই, নাম্বার্স সম্পা, গড অ্যান্ড নেচার: হিস্ট্রিক্যাল এসেজ ইন দ্য এনকাউন্টার বিটুইন ক্রিশ্চানিটি অ্যান্ড

সায়েন্স-এ (বার্কলি, লস অ্যাঞ্জেলস লন্ডন, ১৯৮৬), পৃ: ৮৭। ৪৮। সালমস ৯৩:১; একলেসিয়াসটিকাস ১:৫; সালমস্ ১০৪:১৯। ৪৯। উইলিয়াম আর, শিয়া, গ্যালিলিও অ্যান্ড দ্য চাচ’ লিন্ডবার্গ ও নাম্বার্স

সম্পা. গড অ্যান্ড নেচার-এ পৃ: ১২৫।

৯. আলোকন

১। ব্লেইজ পাসকালের পেনসিস হতে গৃহীত টেক্সট, অনু. ও সম্পা. এ. জে.

ক্রেইলশেইমার (লন্ডন, ১৯৬৬) পৃ: ৩০৯। ২। পেনসিস, ৯১৯। ৩। প্রাগুক্ত, ১৯৮। ৪। প্রাগুক্ত, ৪১৮

৫। প্রাগুক্ত, ৯১৯। ৬। প্রাগুক্ত, ৪১৮। ৭। রোমানস ১.১৯-২০। ৮। রেনে দেকার্তে, আ ডিসকোর্স অন মেথড, এটসেট, অনু. জে. ভেইচ

(লন্ডন ১৯১২) ২.৬.১৯।

৫২৮

৯। রেনে দেকার্তে, ডিসকোর্স অন মেথড, অপটিকস, জিওমেট্রি অ্যান্ড

মেটিওরোলজি, অনু, পল. জে. ওলসক্যাম্প (ইন্ডিয়ানাপোলিস, ১৯৬৫)

পৃ: ২৬৩। ১০। প্রাগুক্ত, পৃ: ৩৬১ । ১১। এ. আর. হল ও এল. টিলিং সম্পা. দ্য করেসপন্ডেন্স অভ ইসাক নিউট-এ

উদ্ধৃত, ৩ খণ্ড (ক্যামব্রিজ ১৯৫৯-৭৭), ডিসেম্বর ১০, ১৬৯২, III, পৃ:

২৩৪-৩৫। ১২। জানুয়ারি ১৭, ১৯৯৩, প্রাগুক্ত, পৃ: ২৪০। ১৩। ইসাক নিউটন, ফিলোসসাফিয়া নেচারালিস প্রিন্সিপিয়া ম্যাথমেটিকা,

অনু, অ্যান্ড্রু মোটি, সম্পা, ফ্লোরিয়ান কাজভি (বার্কলি, ১৯৩৪), পৃ:

৩৪৪-৪৬। ১৪। করাপশন অভ স্ক্রিপচাস’ রিচার্ড এস. ওয়েস্টফলের দ্য রাইজ অভ

সায়েন্স অ্যান্ড ডিক্লাইন অভ অর্থডক্স ক্রিশ্চানিটি: আ স্টাডি অভ কেপলার, দেকার্তে অ্যান্ড নিউটন-এ উদ্ধত, ডেভিড সি, সিলবার্গ ও এল, নাম্বার্স সম্পা, গড অ্যান্ড নেচার, হিস্ট্রিক্যাল এসেজ অন দ্য এনাকউন্টার বিটুইন ক্রিশ্চানিটি অ্যান্ড সায়েন্স-এ (বার্কলি, লস অ্যাঞ্জেলেস ও লন্ডন, ১৯৮৬),

পৃ: ২৩১। ১৫। প্রাগুক্ত, পৃ: ১৩১-৩২। ১৬। জারোস্লাভ পেলিক্যানের দ্য ক্রিশ্চান ট্র্যাডিশন, আ হিস্ট্রি অভ দ্য

ডেভেলপমেন্ট অভ ডকট্রিন, ৫ খণ্ড, V, ক্রিশ্চান ডকট্রিন অ্যান্ড মডার্ন

কালচার (সিন্স ১৭০০) (শিকাগো এবং লন্ডন, ১৯৮৯) পৃ: ৬৬। ১৭। প্রাগুক্ত, পৃ: ১০৫। ১৮। প্রাগুক্ত, পৃ: ১০১। ১৯। প্রাগুক্ত, পৃ: ১০৩। ২০। প্যারাডাইস লস্ট, তৃতীয় পুস্তক, লাইন ১১৩-৯, ১২৪-২৮। ২১। ফ্রাঁসোয়া-ম্যারি দে ভলতেয়ার, ফিলসফিক্যাল ডিকশনারি অনু. থিওদর

বেস্তারমান (লন্ডন, ১৯৭২), পৃ: ৩৫৭। ২২। প্রাগুক্ত, পৃ: ৫৭। ২৩। পল জনসনের আ হিস্ট্রি অভ জুজ-এ উদ্ধৃত (লন্ডন, ১৯৮৭), পৃ: ২৯০। ২৪। বারুচ স্পিনোযা, আ থিওলজিকো-পলিটিক্যাল ট্রিটাইজ, অনু. আর.

এইচ. এম. এলওয়েস (নিউইয়র্ক, ১৯৫১), পৃ: ৬। ২৫। পেলিক্যানের ক্রিশ্চান ডকট্রিন অ্যান্ড মডার্ন কালচার-এ উদ্ধৃত, পৃ; ৬০ ২৬। প্রাগুক্ত, পৃ: ১১০। ২৭। শেরউড এলিয়ট ওয়ার্ট সম্পা, স্পিরিচুয়্যাল অ্যাওয়াকেনিং: ক্লাসিক

৫২৯

স্রষ্টার ইতিবৃত্ত-৩৪

রাইটিংস অভ দ্য এইটিস্থ সেঞ্চুরি ডিভোশনস টু ইন্সপায়ার অ্যান্ড হেল্প দ্য

টুয়েন্টিয়েথ সেঞ্চুরি রিডার (ট্রিং, ১৯৮৮), পৃ:৯। ২৮। অ্যালবাট সি, আউটলার সম্পা, জন ওয়েসলি: রাইটিংস ২ খণ্ড

(অক্সফোর্ড ও নিউইয়র্ক, ১৯৬৪), পৃ: ১৯৪-৯৬। ২৯। পেলিক্যান, ক্রিশ্চান ডকট্রিন অ্যান্ড মডার্ন কালচার, পৃ: ১২৫। ৩০। প্রাগুক্ত, পৃ; ১২৬। ৩১। জর্জ টিকেল এসজে’র দ্য লাইফ অভ ব্লেসড মাগারেট ম্যারিতে উদ্ধৃত

(লন্ডন, ১৮৯০) পৃঃ ২৫৮। ৩২। প্রাগুক্ত, পৃ: ২২১। ৩৩। স্যামুয়েল শ’ কমিউনিয়ন উইদ গড়, অ্যালবার্ট সি, আউটলারের

পিয়েটিজম অ্যান্ড এনলাইটেনমেন্ট অল্টারনেটিভস টু ট্র্যাডিশন-এ উদ্ধৃত, লুই দুপ্রে ও ডন ই. স্যালিয়ার্স সম্পা, ক্রিশ্চান স্পিরিচুয়ালিটি,

পোস্ট রিফরমেশন অ্যান্ড মডার্ন (নিউইয়র্ক, লন্ডন, ১৯৮৯), পৃ: ২৪৫। ৩৪। প্রাগুক্ত, ২৪৮। ৩৫। নরম্যান কন, দ্য পারস্যুট অভ দ্য মিলেনিয়াম, বিদ্যুলুশনারি

মিলেনারিয়ানস অ্যান্ড মিস্টিক্যাল অ্যানারকিস্ট অভ দ্য মিডল এজেস

(লন্ডন, ১৯৭০) পৃ: ১৭২। ৩৬। প্রাগুক্ত, পৃ: ১৭৩। ৩৭। প্রাগুক্ত, পৃ: ১৭৪। ৩৮। প্রাগুক্ত, পৃ: ১৯০। ৩৯। প্রাগুক্ত, পৃ: ৩০৩। ৪০। প্রাগুক্ত, পৃ: ৩০৪। ৪১। প্রাগুক্ত, পৃ: ৩০৫। ৪২। ওয়াট সম্পাদিত স্পিরিচুয়াল অ্যাওয়াকেনিং-এ উদ্ধৃত পৃ: ১১০। ৪৩। প্রাগুক্তে উদ্ধৃত পৃ: ১১৩। ৪৪। অ্যালান হেইমার্ট, রিলিজিয়ন অ্যান্ড দ্য আমেরিকান মাইন্ড, ফ্রম দ্য গ্রেট

অ্যাওয়াকেনিং টু দ্য রিভোলুশন (ক্যামব্রিজ, ম্যাস, ১৯৬৮), পৃ: ৪৩। ৪৫। প্রাগুক্ত-এ উদ্ধৃত, অ্যান অ্যাসে অন দ্য ট্রিনিটি, পৃ: ৬২-৬৩। ৪৬। প্রাগুক্তে পৃ: ১০১। ৪৭। আলেকজান্ডার গর্ডন ও স্যামুয়েল কুইনসির মন্তব্য, প্রাগুক্তে উদ্ধৃত, পৃ:

১৬৭। ৪৮। গারশম শোলেম, স্যাব্বাতি সেভি (প্রিন্সটন, ১৯৭৩)।

৫৩০

৪৯। গারশম শশালেমের ‘রিডেম্পশন থ্র সিন’-এ উদ্ধৃত, দ্য মেসিয়ানিক

আইডিয়া ইন জুডাইজম অ্যান্ড আদার অ্যাসেজ অন জুইশ

স্পিরিচুয়ালিটি-তে (নিউইয়র্ক, ১৯৭১) পৃ: ১২৪। ৫০। প্রাগুক্ত, পৃ: ১৩০। ৫১। প্রাগুক্ত। ৫২। প্রাগুক্ত। ৫৩। প্রাগুক্ত, পৃ: ১৩৬। ৫৪। শশালেম-এর ‘নিউট্রালাইজেশন অভ মেসিয়ানিজম ইন আর্লি হেসিদিজম’

প্রাগুক্ত পৃ; ১৯০। ৫৫। শোলেম, “দেভেকুদ অর কমিউনিয়ন উইদ গড’, প্রাগুক্তে, পৃ: ২০৭। ৫৬। লুই জ্যাকবস, ‘দ্য আপলিফটিং অভ দ্য স্পার্কস, আর্থার গ্রিন সম্পা.

জুইশ স্পিরিচুয়লিটি-তে ২ খণ্ড (লন্ডন, ১৯৮৬, ১৯৮৮) I পৃ: ১১৮-২১। ৫৭। প্রাগুক্ত, পৃ: ১২৫। ৫৮। শোলেম, ‘দেভেকুদ, দ্য মেসিয়ানিক আইডিয়া ইন জুদাইজম-এ, পৃ:

২২৬-২৭। ৫৯। আর্থার গ্রিন, ‘টাইপোলজিস অভ লিডারশিপ অ্যান্ড দ্য হেসিদিক যাদ্দিক,

জুইশ স্পিরিচুয়ালিটি-তে II, পৃ: ১৩২। ৬০। সিফরা দে যেনিউ, অনু. আর. জে. যাওঅরব্লাউস্কি, লুই জ্যাকবস

সম্পা. দ্য জুইশ মিস্টিকস্-এ (জেরুজালেম, ১৯৭৬ এবং লন্ডন, ১৯৯১)।

পৃ: ১৭১। ৬১। প্রাগুক্ত, পৃ: ১৭৪। ৬২। আর্নল্ড এইচ. টয়েনবি, আ স্টাডি অভ হিস্ট্রি, ১২ খণ্ড (অক্সফোর্ড,

১৯৩৪-৬১), x পৃ: ১২৮। ৬৩। অ্যালবার্ট আইনস্টাইন ‘স্টেঞ্জ ইজ আওয়ার সিচুয়েশন হিয়ার অন আর্থ,

জারোস্লাভ পেলিক্যান সম্পা. মডার্ন রিলিজিয়াস থট-এ (বস্টন, ১৯৯০)

পৃ: ২০৪। ৬৪। র‍্যাচেল এলিনের ‘HaBaD: দ্য কনটেমপ্লেটিভ অ্যাসেন্ট টু গড’, গ্রিন

সম্পা. জুইশ স্পিরিচুয়ালিটি II-তে পৃ; ১৬১। ৬৫। প্রাগুক্ত, পৃ: ১৯৬। ৬৬। মাইকেল জে, বার্কলি’র অ্যাট দ্য অরিজিন্স অভ মডার্ন অ্যাথিজম-এ

উদ্ধৃত (নিউ হাভেন, লন্ডন, ১৯৮৭), পৃ: ১৬১। ৬৭। আ লেটার টু দ্য ব্লাইড ফর দোজ হু সি, মার্গারেট জোউরদেইন অনু, ও

সম্পা. দিদেরোজ আর্লি ফিলোসফিক্যাল ওঅকস-এ (শিকাগো, ১৯৬৬),

পৃ: ১১৩-১৪। ৬৮। পল হেইনরিখ ডিট্রিচ, ব্যারন দেহলব্যাখ, দ্য সিস্টেম অভ নেচার; অর

লজ অভ দ্য মরাল অ্যান্ড ফিজিক্যাল ওঅ, অনু. এইচ. ডি. রবিনসন ২

খণ্ড (নিউ ইয়র্ক, ১৮৩৫), I পৃ; ২২। ৬৯। প্রাগুক্ত II পৃ: ২২৭। ৭০। প্রাগুক্ত, I, প:; ১৭৪। ৭১। প্রাগুক্ত, II, পৃ; ২৩২।

১০. ঈশ্বরের প্রয়াণ?

১। এম.এইচ.আব্রামস, নেচারাল সুপারন্যাচারালিজম: ট্রাডিশন অ্যান্ড

রিভোলুশন ইন রোমান্টিক লিটারেচার (নিউ ইয়র্ক, ১৯৭১), পৃ: ৬৬। ২। নভেম্বর ২২, ১৮১৭, লেটারস অভ জন কীটস-এ, সম্পা. এইচ. ই.

রলিনস, ২ খণ্ড (ক্যামব্রিজ, ম্যাস, ১৯৫৮), পৃ: ১৮৪-৮৫। ৩। জর্জ ও টমাস কীটসের উদ্দেশে ডিসেম্বর ২১ (২৭?), ১৮১৭, প্রাগুক্তে, পৃ:

১৯১। ৪। দ্য প্রিলিউড II, ২৫৬-৬৪। ৫। লাইনস কমপোজড আ ফিউ মাইলস অ্যাবাভ টিনটার্ন অ্যাবি,’,৩৭-৪৯। ৬। এক্সপোসাটিউলেশন অ্যান্ড রিপ্লাই; ‘দ্য টেবলস টার্নড়। ৭। টিনটার্ন অ্যাবি, ৯৫-১০২। ৮। ওডে টু ডিউটি, দ্য সঙস অভ এক্সপেরিয়েন্স ৬-১০। ১০। জেরুজালেম ৩৩: ১-২৪। ১১। প্রাগুক্ত, ৯৬: ২৩-২৮। ১২। এফ, ডি, ই, স্লেইয়ারম্যাশার, দ্য ক্রিশ্চান ফেইথ, অনু. এইচ. আর.

ম্যাকিনটশ ও জে, এস, স্টুয়ার্ড (এডিনবার্গ, ১৯২৮)। ১৩। প্রাগুক্ত, পৃ: ১২। ১৪। অ্যালবার্ট রিটশল, থিওলজি অ্যান্ড মেটাফিজিক্স, ২য় সংস্করণ, (বন,

১৯২৯), পৃ: ২৯। ১৫। জন ম্যাককুয়ারি’র থিংকিং অ্যাবাউট গড-এ উদ্ধৃত (লন্ডন, ১৯৭৮), পৃ:

১৬২।

৫৩২

১৬। কন্ট্রিবিউশন টু দ্য ক্রিটিক অভ হেগেল’স ফিলোসফি অভ দ্য রাইট,

জারোস্লাভ পেলিক্যান সম্পা, মডার্ন রিলিজিয়াস থট-এ (বস্টন, ১৯৯০), পৃ:

৮০। ১৭। ফ্রেইডরিখ নিৎশে, দ্য গে সায়েন্স (নিউ ইয়র্ক, ১৯৭৪), ১২৫ নম্বর। ১৮। ফ্রেইডরিখ নিৎশে দ্য অ্যান্টিক্রাইস্ট, দ্য টুয়েলাইট অভ দ্য গডস অ্যান্ড

দ্য অ্যান্টিক্রাইস্ট-এ অনু. আর. জে. হলিংডেল (লন্ডন, ১৯৬৮), পৃ:

১৬৩। ১৯। সিগমন্ড ফ্রয়েড, দ্য ফিউচার অভ অ্যান ইস্যুশন (প্রমিত সংস্ক.), পৃ: ৫৬। ২০। ফ্রেইডরিখ নিৎশে, দাস স্পেক যারাসথুটো: আ বুক ফর এভরি ওয়ান

ওয়ান অ্যান্ড নো ওয়ান, অনু. আর.এইচ. হলিংডেল (লন্ডন, ১৯৬১), পৃ:

২১৭। ২১। আলফ্রেড লর্ড টেনিসন, ইন মেমোরিয়া, লিভ, ১৮-২০। ২২। উইলিয়াম হ্যাঁমিল্টন কর্তৃক ‘দ্য নিউ অপটিজম-ফ্রম ফ্রোক টু রিঙ্গো’

তে উদ্ধৃত, টমাস জে. জে. অ্যাল্টাইযার ও উইলিয়াম হ্যাঁমিল্টন সম্পা, রেডিক্যাল থিওলজি অ্যান্ড দ্য ডেথ অভ গড-এ (নিউ ইয়র্ক এবং লন্ডন,

১৯৬৬)। ২৩। মাইকেল জাইলসন্যান, রিকগনাইজিং ইসলাম, রিলিজিয়ন অ্যান্ড

সোসায়েটি ইন দ্য মডার্ন মিডল ইস্ট (লন্ডন, নিউ ইয়র্ক, ১৯৮৫ সংস্ক.)

পৃ: ৩৮। ২৪। ইভলিন ব্যারিং, লর্ড ক্রোমার, মডার্ন ঈজিপ্ট ২ খণ্ড (নিউ ইয়র্ক, ১৯০৮),

II, পৃ: ১৪৬ । ২৫। রয় মতাহেদেহ, দ্য ম্যান্টল অভ দ্য প্রফেট, রিলিজিয়ন অ্যান্ড পলিটিক্স

ইন ইরান (লন্ডন, ১৯৮৫), পৃ: ১৮৩-৮৪। ২৬। রিসালাত আল-তাওহীদ, মাজিদ ফাখরি’র আ হিস্ট্রি অভ ইসলামিক

ফিলোসফি-তে উদ্ধৃত (নিউ ইয়র্ক এবং লন্ডন, ১৯৭১) পৃ: ৩৭৮। ২৭। উইলফ্রেড ক্যান্টওয়েল স্মিথ, ইসলাম ইন মডার্ন হিস্ট্রি, (প্রিন্সটন, লন্ডন,

১৯৫৭), পৃ: ৯৫। ২৮। প্রাগুক্ত পৃ: ১৪৬ আল-আযহারের বিশ্লেষণের জন্যে আরও দেখুন পৃ:

১২৩-৬০। ২৯। এলিয়েযার শুইডের দ্য ল্যান্ড অভ ইসরায়েল; ন্যাশনাল হোম অর ল্যান্ড

অভ ডেসটিনি-তে উদ্ধৃত, অনু, ডেবোরাহ ঘোনিম্যান (নিউইয়র্ক, ১৯৮৫) * পৃ: ১৫৮। কাব্বালিস্টক পরিভাষা ইটালিক্সে ।

৩০। প্রাগুক্ত, পৃ: ১৪৩। ৩১। অভোদাহ’ ১-৮ অনু. টি. করমি (সম্পা. ও অনু.), দ্য পেঙ্গুইন বুক অভ

হিব্রু ভার্স (লন্ডন ১৯৮১), পৃ: ৫৩৪। ৩২। বেন যায়ন বোকসার সম্পা. ও অনু. দ্য এসেনশিয়াল রাইটিংস অভ

আব্রাহাম ইসাক কুক-এ উদ্ধৃত ‘দ্য সার্ভিস অভ গড়’ (ওয়ারউইক,

নিউইয়র্ক, ১৯৮৮) পৃ: ৫০। ৩৩। এলি ওয়েইসেল, নাইট, অনু, স্টেলা রডওয়ে (হারমন্ডসওঅর্থ, ১৯৮১),

পৃ: ৪৫। ৩৪। প্রাগুক্ত, পৃ: ৭৬-৭৭।

১১. ঈশ্বরের কি ভবিষ্যৎ আছে?

১। পিটার বার্জার, আ রিউমার অভ অ্যাঞ্জেলস (লন্ডন, ১৯৭০), পৃ: ৫৮। ২। এ. জে. আয়ার, ল্যাঙগুয়েজ, ট্রুথ অ্যান্ড লজিক (হারমন্ডসওঅর্থ, ১৯৭৪),

পৃ: ১৫২। ৩। উইলফ্রেড ক্যান্টওয়েল স্মিথ, বিলিফ অ্যান্ড অভ ক্রিশ্চান অ্যাথিজম

(লন্ডন, ১৯৬৬, পৃ: ১৩৬। ৪। টমাস জে, জে, অ্যাল্টাইয়ার, দ্য গস্পেল অভ ক্রিশ্চান অ্যাথিজম (লন্ডন,

১৯৬৬), পৃ: ১৩৬। ৫। পল ভ্যান ব্যুরেন, দ্য সেকুলার মীনিং অভ দ্য গস্পেল (লন্ডন, ১৯৬৩) পৃ:

১৩৮। ৬। রিচার্ড এল. রুবেনস্তাইন, আফটার অৎশউইয, রেডিক্যাল থিওলজি অ্যান্ড

কনটেম্পোরারি জুদাইজম (ইন্ডিয়ানাপোলিস, ১৯৬৬)। ৭। পল টিলিচ, থিওলজি অ্যান্ড কালচার (নিউ ইয়র্ক এবং অক্সফোর্ড, ১৯৬৪),

পৃ: ১২৯। ৮। আলফ্রেড নর্থ হোয়াইটহেড, সাফারিং অ্যান বিয়ং, অ্যাডভেঞ্চারস অভ

আইডিয়াস-এ (হারমন্ডসঅর্থ, ১৯৪২) পৃ; ১৯১-৯২। ৯। প্রসেস অ্যান্ড রিয়্যালিটি (ক্যামব্রিজ ১৯২৯), পৃ: ৪৯৭। ১০। আলি শরিয়তি, হজ্জ, অনু, লালেহ বখতিয়ার (তেহরান, ১৯৮৮), পৃ: ৪৬ ১১। প্রাগুক্ত, পৃ; ৪৮। ১২। মার্টিন বুবের, ‘গটেসফিন্সটারনিস, ট্ৰোচটানজেম যুর বেযিহাং যুইশচেন

৫৩৪

রিলিজিয়ন অ্যান্ড ফিলোসফি’ হান্স কুংয়ের ডাজ গড় একজিস্ট? অ্যান অ্যানসার ফল টুডে-তে উদ্ধৃত অনু. এডওয়ার্ড কুইন (লন্ডন, ১৯৭৮), পৃ:

৫০৮। ১৩। রাফায়েল মারগি ও ফিলিপ্পা সিমোনট’র ইসরায়েল’স আয়াতোল্লাহস’

মেইর কাহানে অ্যান্ড দ্য ফার রাইট ইন ইসরায়েল-এ উদ্ধৃত (লন্ডন,

১৯৮৭), পৃ: ৪৩। ১৪। ব্যক্তিগত দায়বোধ খৃস্টধর্মেও গুরুত্বপূর্ণ বটে, কিন্তু ইহুদিবাদ ও ইসলাম

পুরোহিতের মধ্যস্থতার অনুপস্থিতির কারণে এর ওপর বেশি গুরুত্ব

দিয়েছে। এই দৃষ্টিভঙ্গি প্রটেস্ট্যান্ট সংস্কারগণ পুনরুদ্ধার করেছেন। ১৫। ফিলিপ ফ্রাঙ্ক, আইনস্টাইন: হিজ লাইফ অ্যান্ড টাইমস (নিউ ইয়র্ক

১৯৪৭), পৃ: ১৮৯-৯০।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *